সচিত্র সিলেট সফর, ভূমিকাপর্ব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: মঙ্গল, ০৭/০৭/২০০৯ - ১২:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বড়ভাই ফোন করছে, কথা কওনের সময় নাই, তাই ফোন সাইলেন্ট করে ড্রয়ারে রেখে কাজ করছি- এই যখন অবস্থা, তখন বউ জানালো কদুরা (এনকিদু, শিমন, নাজমুল আলবাব) আসতেছে।
আমার তো মাথায় হাত। কস্কি মমিন! !!!
অতপর রাত ১০টার সময় এরা এসে হাজির। আর এসেই নানান আব্দার, এটা খাবো ওটা খাবো। শেষতক এক গামলা ভাত, গরুর মাংস, বালিশ মিষ্টি... সব শেষ করে শিমনের ওজন এতোই বেড়ে গেলো যে তাকে বহনকারী আমার বাড়ির একমাত্র প্লাস্টিকের চেয়ারটাই ভেঙ্গে গেলো। (এনকিদুর পোস্টে নিশ্চয়ই ছবি দেখছেন?)
তাতেও যদি ক্ষান্ত হতো তাইলে তো কথাই ছিলো। কথা আছে না, বাঙ্গালী বইতে দিলে খাইতে চায়, খাইতে দিলে শুইতে চায়? একেবারে খাটিঁ কথা। আলবাব মিয়ারে বিছানা পেতে দিতে হলো।

আমার উপর এতো এতো অনাচার অত্যাচার তো আর সহে না। এর একটা প্রতিশোধ দরকার। তাই পরদিন দুপুরে বাউল মশায়ের কাঁধে চড়ে বসলাম। রওনা দিলাম সিলেটের পথে।

সেই এক দারুণ বিকেলে গাড়ি ছুটে চললো সিলেটাভিমুখে।

সিলেটে এর আগে আমি তিনবার গেছি। কিন্তু সেগুলোর অভিজ্ঞতা বড়ই করুণ। একবার শিবিরের দৌড়ানি খেয়ে জীবন নিয়ে পালাইতে হয়েছিলো। আরেকবার এক বালিকা তাকে ভালোবাসতেই হবে নইলে এক্ষুনি জীবন দিবে, ফলে তার জীবন হাতে নিয়া পালাইতে হইছিলো। আর আরেকবার একেবারেই নিরামিষ ভ্রমণ। বউ পোলাপানের এইটাই প্রথম সিলেট যাত্রা।

তো এইবার রওনা দিলাম আপাদমস্তক ঘুরঘুরির মতলবে। কোনো প্ল্যান নাই পরিকল্পনা নাই। হুট করেই। সত্যি বলতে বিয়ের পরে বউ নিয়ে কোথাও যাওয়া হয় নাই। বাচ্চা বড় হয়ে গেছে। তবু এইটারে এক প্রকার হানিমুন বলা যায়।

একসময় আমি খুব ভালো বাংলাদেশের ম্যাপ আঁকতে পারতাম। আর ম্যাপে সিলেটের অংশটা আঁকতে খুব মজা লাগতো। কোনায় যে ছোট্ট একটা গুলটু বাঁকা হয়ে থাকতো, সেটা দেখতে দারুণ মজা লাগতো। তাই সিলেটের প্রতি একটা আকর্ষণ ছিলো। আকর্ষণ ছিলো আরো নানান কারণে। সিলেট অঞ্চলেই ছিলো একটা স্বতন্ত্র ভাষা। নাগরী ভাষা। এই ভাষাটা নিয়া আমার আগ্রহ ছিলো। একটা বই কিনছিলাম এই ভাষার উপর। এখন আর খুঁজে পাচ্ছিনা।
তাছাড়া দেশের সবচেয়ে সমৃদ্ধ ঝর্ণা মাধবকুণ্ড, চা বাগান... এসব নিয়ে সিলেট একটা দারুণ জায়গা। প্রাকৃতিক সম্পদে ভরপুর এই অঞ্চলটা জন্ম দিয়েছে অনেক সুরের... হাছন রাজা, রাধারমণ, শাহ্ আব্দুল করিম, দূর্ব্বীণ শাহ্...
সচলের অনেক প্রিয় বন্ধু্ও সিলেটেরই... এই অঞ্চলেরই মানুষ প্রিয় সঞ্জীবদা। সব মিলিয়ে সিলেট বেশ আপন আপন লাগে।

আর এখন সিলেট বা বরাক উপত্যকা একটা বিরাট বিষয়। টিপাইমুখ বাঁধ নিয়া চায়ের কাপে অনেক ঝড়। বাঁধ পরিদর্শনে কে যাবে সেই সিদ্ধান্ত সরকার এতদিনেও নিতে পারতেছে না। ভাবলাম আমারে ছাড়া গতি নাই, আমিই যাই... দেখে আসি...

আর একসময় তো ঘোষণাই দিছিলাম- সিলেটি মেয়ে ছাড়া বিয়া করুম না।

যাহোক, আজাইরা প্যাচাল পাড়তেছি খালি। রাস্তায় নামি এইবার।

তো হালকা ঝাপসা বৃষ্টির মধ্যে দিয়ে গাড়ি এগিয়ে চললো। গাড়ি চালাচ্ছেন নজমুলাল্বাবের ভাই টিপু। চমৎকার একজন মানুষ। গল্পবাজ আছেন। দেখা গেলো তার একসময়ের কাজের ক্ষেত্র আর চেনা পরিচিত লোকজন আমার সাথে বেশ মিলে যায়। ফলে পুরো রাস্তা তার সাথেই বেশ আড্ডা জমলো।
গাড়ির পিছনের কাঁচ নতুন লাগানো হইছে, তাই জোরে ছোটা নিষেধ। আস্তে আস্তে দ্বিগুণ সময় নিয়ে চললো গাড়ি। ৪ ঘন্টার পথ পাড়ি দিলাম ৬ ঘন্টায়। মাঝে উজানভাটি নামক রেস্তরায় বসে কাবাব রুটি খাওয়া। এতো সুন্দর একটা রেস্তরা যে পথে থাকতে পারে ভাবিই নাই আমি। এতোটাই পরিষ্কার পরিচ্ছন্ন... খুবই মুগ্ধ।

ঢাকা ছেড়ে কোথাও যেতে হলে আমার সবচেয়ে মজা লাগে গন্ধটা। ধীরে ধীরে গন্ধটা বদলাতে থাকে। বাতাসটা বদলাতে থাকে। নিঃশ্বাসে আরাম লাগতে শুরু করে। এ এক দারুণ অনুভূতি। বিশেষ করে আগে যখন ট্রেনে করে কোথাও যেতাম। খুব ভালো লাগতো।
কিন্তু এখন গাড়িভর্তি শীতাতপ নিয়ন্ত্রন যন্ত্র। সে যন্ত্রের দোহাইতে জানালা খোলা যায় না। সিলেট যাওয়াটা কেবল চোখের দেখাতেই থেকে যায়।

সিলেট যেতে যেতে রাত হয়ে গেলো। সাড়ে এগারটায় হাজির হলাম নাজমুল আলবাবদের বাড়িতে। ছোট্ট একটি টিলার উপর বাড়ি। দেখেই মন ভালো হয়ে যায়। অথবা খারাপ হয়ে যায়। মনে হয়, ইশ্, আমার স্বপ্নের বাড়িটার মতো। সে বাড়ির সামনে তাকালে জোড়ায় জোড়ায় পাহাড় দেখা যায়, পাশে তাকালে পাহাড় আর রাবার বন, পেছনে তাকালে তাও পাহাড়। আর খালি সবুজ। প্রথম যেটা মনে হইলো এই ব্যাটাদের বাড়ি থেকে বের করে দিয়ে দখল করে নিলে কেমন হয়? শুনলাম এরা আবার অত্রাঞ্চলের বিরাট ক্যাডার... তাই আর সাহস করলাম না। তার উপরে আবার সেই বাড়িতে আছে বিরাট এক কুকুর। আমি আবার কুকুর ডরাই। তবে কুকুর শুধু না, সেবাড়িতে অনেক পায়রা আছে। দারুণ মজা লাগতেছিলো সকালে সেগুলো দেখতে।

সেদিন ছিলো সচলায়তনের জন্মদিন। প্রথমে ভাবছিলাম আমরা তিন তিনজন সচল একলগে আছি (আমি, অপু আর সেলিনা তুলি)। ওমা, একটু পরেই দেখি মুস্তাফিজ ভাইয়ের ফোন। সেও সিলটেই আছে। খুশিতে আগডুম বাগডুম...

এইবার জম্পেশ মজা হবে...

একটু চা খেয়ে আসি (সিলেটে গিয়ে খুব চা খাওয়ার বাতিক হইছে) চোখ টিপি

আগামী পর্বে ছবিও থাকবে। এখন ছবি এডিট করতে ইচ্ছা করতেছে না। সময়ো নাই


মন্তব্য

অনিন্দিতা চৌধুরী এর ছবি

নাহ্ আপনাদের চা খাওয়ার সময়জ্ঞান আর ঠিক হবে না।
জলদি ফিরে আসুন।

অপূর্ব সোহাগ [অতিথি] এর ছবি

সব কিছুতে চালাকি।

এনকিদু এর ছবি

মোস্তাফিজ ভাইও সিলেটে ছিল তখন । ভালই মজা হয়েছে বুঝলাম ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঠিকাছে। মনে হচ্ছে খুব মজা হয়েছে। এবার দেশে গেলে সিলেট আমার প্রথম টার্গেট। বাউলের টিলার উপর উঠতেই হবে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অনিন্দিতা... সিলেট থেকে উপহার হিসাবে পাইছি এক বস্তা চা... খাইতে তো সময় লাগবোই...

কদু... ব্যাফক মজা হইছে... আসিতেছে...

প্রপ্রেদা... আসেন দেশে... আবার যামু সিলেটে... পছন্দ হইছে সিলেটের লুকজনরে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

হৈ হৈ আমিও যামু । আমারে নিয়েন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আমি যাইতেছি শিগগিরই চোখ টিপি

মূলত পাঠক এর ছবি

আপনার লেখার হাত অতিশয় উপাদেয়, সেই কথা ভেবেই চাপান্দোষ মাফ করলাম। তবে বেশি দেরি করলে কিন্তু খবর আছে।

সাইফ তাহসিন এর ছবি

বস, আপনে তো চ্রম খ্রাপ লুক, যখন গল্পটা জমে উঠল, চা খাইতে ভাগলেন, লেয়ার চা খাইয়া আবার নিজেই লেয়ারের মাঝে আটকা পইড়েন না

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

পান্থ রহমান রেজা  [অতিথি] এর ছবি

চা খাইতে বাসায় আইতেছি। চোখ টিপি

ইশতিয়াক রউফ এর ছবি

লেখাটা ভালো লাগলো খুব, নজু ভাই। পাঁচাইলাম। আপনার এই খুচরা হিউমারগুলো দারুণ লাগে। তাড়াতাড়ি বাকিটুকু লেখেন।

নুরুজ্জামান মানিক এর ছবি

আমিও চা পান করতে আসতেছি হাসি

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

কীর্তিনাশা এর ছবি

খাসা পোস্ট ! পরবর্তি পর্ব দ্রুত আসুক............

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নীড় সন্ধানী এর ছবি

খুব উপভোগ করলাম, চা খেয়ে তাড়াতাড়ি ফিরে আহেন। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রেনেট এর ছবি

এমন চমৎকার যারা লিখেন, তাদের সাত খুন মাফ করা যায়। নজরুল ভাই আপনি চা-বিস্কুট-চানাচুর-মিষ্টি যা মন চায় খাইতে থাকেন। নো প্রব্লেম।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অনিকেত এর ছবি

ওই মিয়া, আমার দেশে গেলেন আমারে না কইয়া??
যান খেলুম না---

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বস... এক্কেবারে হুট কইরা গেছি তো... কাউরেই কয়া যাইতে পারি নাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিবিড় এর ছবি

দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

মুস্তাফিজ এর ছবি

এতক্ষণে চা শেষ হয়নাই?

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইতো মাত্র শেষ হইলো। এখন লেখা শুরু হবে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শামীম রুনা এর ছবি

পূর্ণভূমি সিলেট। মুগ্ধ করার মতো অনেক কিছু আছে সিলেটে। তবে সিলেটের একটা দিক আমাকে কিছুটাব্যথিত করে তা হলো, প্রবাসী সিলেটিদের টাকায় তৈরী বিশাল অট্রালিকাগুলোর নি:সঙ্গতা আর বিষণ্নতা।আপনি লক্ষ্য করেছেন কি?
_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... সেইসব কথাও আসিতেছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মামুন হক এর ছবি

আমিও যামু সিলেট। কিন্তু নাজমুলাল্বাব কইছে বউ ছাড়া গেলে নাকি আমার ভাত নাই, ক দেখি কী করি? বউ নিয়া গেলে তারে পাহারা দিতে দিতে আমার জান শেষ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আয়... যামুনে... তারপর দেখি আল্বাব মিয়া কী কয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

ভাবীর সাথে আমার পরিচয় করায় দিয়েন ।

আপনি কি দেশে আসছেন নাকি ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ভূঁতের বাচ্চা এর ছবি

হানিমুনের বিস্তারিত বর্ণনা না দিলে কিন্তু খবর আছে নজু ভাই ! কয়া দিলাম, হু!
আগামী পর্বে ছবিগুলো দেখার অপেক্ষায় থাকলাম। সিলেটে আমি জীবনে মাত্র একবার গেসি। সেই একবারেই অনেক ভাল লেগে গিয়েছিল জায়গাটা। আর সিলেটি মানুষদের আতিথেয়তা স্বীকার না করে উপায় নেই।
--------------------------------------------------

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হানিমুনের বিস্তারিত বর্ণনা না দিলে কিন্তু খবর আছে নজু ভাই !

হানিমুনের বিস্তারিত বর্ণনা বলতে কী জানতে চাইতেছেন? চোখ টিপি
______________________________________

পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

বাচ্চা মানুষ ( নাকি ভুত ) আবার কি জানতে চাইবে, বুঝেন না ? লজেন্স চকলেট এসবের কথা আর কি ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হাসান মোরশেদ এর ছবি

আইছি সিলট, যাইমু সিলট, সিলট গলার মালা-
এই সিলটে ঘুমাই আছুইন তিনশ ষাইট আউলিয়া...
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ফাহিম এর ছবি

চতুর্থবারের মতো জোরালো দাবী, চা খাইতে যাওয়া সাংবিধানিকভাবে নিষিদ্ধ ঘোষনা করা হউক...

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ফাহিমের সাথে দুইশো পার্সেন্ট একমত।
এইসব কী?? লেখা জমে উঠি উঠি করার মূহুর্তেই সবতে কয়, "চা খামু।" রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

আমিও তো আমার সিলেট ভ্রমণের একটা পোস্ট অনেকদিন থেকেই দেব দেব করেও দেওয়া হইতেছে না... খাইছে

অনেক ভাল্লাগল পোস্টটা। আপনার লেখা পড়ার মজাই আলাদা। ওই যে অভি বলল, 'খুচরা হিউমার' - আসলেই দারুণ!

পরের পর্ব তাড়াতাড়ি দেন। ছবিও দিয়েন কিন্তু।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লিখে ফেলেন... দিয়ে দেন... পড়ি...

আর চীন দেশে যে জ্ঞানার্জন করতে গেছিলেন, সেইটা নিয়া পোস্ট মাইরেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সিরাত এর ছবি

লেখা অতি জুস! রসবোধ দারুণ!

তয় মাধবকুন্ড ফাউ। ভুটানের রাস্তার পাশে এইরকম ১০ লাখ ঝর্ণা আছে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ সিরাত।

ভাইরে, আমাদের তো নাহয় একটাই আছে, সেটাই মাথায় তুলে রাখি না কেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

ভুটানের ঝর্না আছে বলে
আমাদেরটা নিয়ে উচ্ছাস করা যাবেনা? অ্যাঁ

নজরুল ভাই
আপনি একটা বদ। কী দরকার এতো ঘোরাঘুরি করার?
তাও আবার সিলেটে? মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

তানবীরা এর ছবি

প্রথম যেটা মনে হইলো এই ব্যাটাদের বাড়ি থেকে বের করে দিয়ে দখল করে নিলে কেমন হয়?

হক কথা, কারো থাকবো কারো থাকবো না, তা হবে না তা হবে না।

আমিও এর পর কোনদিন সিলেটে গেলে অপুভাইদের বাড়িতে বিন দাওয়াতি মেহমান হইয়া যাবো, হ কইলাম

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফুল আকবর খান এর ছবি

আসুক চলুক। হাসি
অন্য কোনোদিন ওই বালিকাটারও কথা শুনতে মঞ্চায়, চাইবোই তো!
খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

টুটুল এর ছবি

আর একসময় তো ঘোষণাই দিছিলাম- সিলেটি মেয়ে ছাড়া বিয়া করুম না।

কার কথা কৈলেন?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।