বইমেলায় আড্ডাম্যালা ২

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বিষ্যুদ, ০৪/০২/২০১০ - ১১:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কালকে ছিলো বইমেলার তৃতীয়দিন। বিকেলেই কনফু জানালো বইমেলায় যাওয়ার কথা। নিধি তখন ঘুমাচ্ছিলো। তাকে টেনে টুনে ঘুম থেকে তুলে বের হতে হতে সন্ধ্যা হয়ে গেলো। ততক্ষণে কনফু তিথি চলে গেছে।

ইস্কাটন থেকে শাহবাগ যাওয়াটা ভীষণ ঝক্কি (সেই বিরক্তিকর বর্ণনা না দিলাম)। যাহোক, অন্ধকার হলে আমরা মেলায় ঢুকলাম। এটুকু আসতেই ক্ষিধা পেয়ে গেছে, তাই ভাবলাম দুটো আলুপুরি আর চা খেয়ে যাই। খেতে বসেছি মাত্র আর তখনই নিবিড় এসে হাজির। খাওয়ার গন্ধ পেলে ছেলেটা আর... যাহোক, খেয়ে দেয়ে চলছি বইমেলায়, কিন্তু নিবিড় যাবেনা। কেন? শামসুন্নাহার হলের সামনে নাকি ডিউটি দিতে হবে চোখ টিপি তাকে রেখেই গেলাম মেলায়।

তবে মেলায় যাওয়ার আগে কবি নির্মলেন্দু গুনের সঙ্গে দেখা। আমাদের পাশেই চা খাচ্ছিলো। নিধির গাল টিপে দিলো। আমার প্রিয় কবি এবং মানুষ তিনি। তাঁর সঙ্গে ছোট্ট একটা ফটোসেশন হলো।

মেলায় ঢুকতেই সবজান্তা আর খেকশিয়ালের সঙ্গে দেখা। তারা বাইরে যাচ্ছে, আবার হয়তো ফিরবে। আমরা ভেতরের দিকে গেলাম।

লিটলম্যাগ চত্বরে পারভেজ ভাইয়ের সঙ্গে কিছু কাজের কথা সেরে দেখি ব্লগারদের আড্ডা চলছে। আরিফ জেবতিক, রাসেল, অমি রহমান পিয়াল, মুকুল, মেসবাহ আজাদ... সেখানে কিছুক্ষণ গুলতানি চললো। তারপর বিক্ষিপ্ত ঘুরাঘুরি। নিধিকে একটা চরম রঙিন আদর্শলিপি কিনে দিলাম। তারপর শুদ্ধস্বরে গিয়ে দেখি কেউ নাই। গেলো কই সব? মৃদুলদা জানালো তারা একটু আগে মেলা ছেড়ে চলে গেছেন। মন খারাপ। টুটুল ভাইকে ফোন করি, ফোন বন্ধ। অনার্য্য সঙ্গীতেরও। আরে কী মুশকিল!

এর মধ্যে নিধি কান্না শুরু করে দিলো, পাকু করবে সে। হায় হায়, এখন! তাকে নিয়ে গেলাম পুলিশের টয়লেটে। শেষ করে আবার ফিরছি এসময় দেখি পান্থ, সাইফুল আকবর খান আর শাহেনশাহ সিমন। সিমন দাড়ি রেখে পুরা মোল্লা হয়ে গেছে। নবী রাসুল ছাড়া কথা কয় না!
(খাইছে ইমো হবে এইখানে)

বইমেলা নিয়ে ব্লগ লিখছি, কিন্তু বই নিয়ে কোনো আলোচনা নাই, যেন ভ্রমণকাহিনী।
আসলে মেলাটা এখনো ঘুরে দেখতেই পারি নাই, বইপত্রও এখনো তেমন আসে নাই, তাই দেখছিও না। কদিন পর জমজমাট হলেই নাহয় সেসব নিয়ে আলাপ করা যাবে। আগে একটু জমায়ে নেই। কী বলেন?

তবু পান্থদের কাছে নূপুর নিধিকে রেখে আমি একটু মেলা চক্কর দিতে বের হলাম। তখন মেলার আছে আর মাত্র দশ মিনিট। এর মধ্যেই দৌড়ে দৌড়ে কয়েকটা বই কিনে ফেললাম।

মাথার মধ্যে খালি মুক্তিযুদ্ধ ঘুরছে, বই কিনতে গেলেও দেখছি শুধু এ সংক্রান্ত বই-ই কিনছি... কাল কিনলাম মওলানা ভাসানীর হক-কথা সমগ্র, ওবায়দুল কাদের-এর 'পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধু', মো: জয়নাল আবেদীন এর 'মুক্তিযুদ্ধের ডায়েরি', আর নাজিমুদ্দীন মানিক এর 'একাত্তুরের অসহযোগ আন্দোলনের দিনগুলি'।

এগুলো কিনতে কিনতেই দোকানের কপাট বন্ধ হতে থাকলো। আমরাও বাড়ি ফিরতে লাগলাম। ঢাকা শহরে এখন আর শীত নাই। কিন্তু মেলায় গেলে কেমন ঠাণ্ডা ঠাণ্ডা লাগে। পান্থরা রাস্তায় ভাঁপা পিঠা খেলো, আমার ইচ্ছে নেই। ফুটপাথে তখনো বইয়ের পসরা সাজানো। সেখান থেকেও কেনা হলো ক'টা বই। তারপর রিক্সা করে বাড়ি ফেরা। নতুন বইগুলোকে যত্নে সাজিয়ে রাখা। আমার একটা খুব ছেলেমানুষি আছে। নতুন বই আমি বার বার হাতড়ে হাতড়ে দেখি। গন্ধ শুকি। আমর ভালো লাগে। পোলাপানে যেমন যত্ন করে লুকিয়ে বার বার দেখে ঈদের নতুন জামা... আমি তেমন...

আজ আবার যাবো মেলায়... কে কে যাবেন?


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

বই মাথায় করে নিয়ে যাওয়ার কুলি ভাড়া পাই নাই। গরীবের হক মেরে দেয়ায় তীব্র ধিক্কার জানাইলাম।
আজো যাবো আশা করি, তবে অফিস শেষে যেতে যেতে ৮:৩০ বেজে যায়। আর ততক্ষণে সবাই বাড়িমুখো। ফেব্রুয়ারি মাসে অফিস সময়সূচি'র পরিবর্তন চাই!
.........................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এতো মহান মহান বই যে তরে ধরতে দিছি, দেখতে দিছি, মাথায় নিতে দিছি... সেইটার জন্য তো তোর জীবন ধন্য হয়ে গেলো রে পান্থ... মিলাদ দে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

নজরুল ভাই অনেক মিস করছি। আমরা যারা ঢাকার বাইরে আছি তাঁরা অভাগা। তবুও ভালো যে আপনি আপডেট দিচ্ছেন।ধন্যবাদ আপনাকে। এখানে লেখাটা পড়ি আর মনে মনে আড্ডা সামিল হই।

ধন্যবাদ নজরুল ভাই চালায় যান, আমরা কিছু জানি।

==========
কামরুজ্জামান স্বাধীন

অমিত আহমেদ এর ছবি
তৌফিক হাসান [অতিথি] এর ছবি

"আমারে নিবা মাঝি লগে?"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কই পামু?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মামুন হক এর ছবি

দোস্ত তোর এই সিরিজটা দারুণ হচ্ছে। থামিস না। ডেইলি আপডেট চাই!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ডেইলি পারবো কী না জানি না, তবে যেদিন যাবো সেদিন লিখবো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

কালকে আমি, মৃদুল আর রেজা ভাই এক সাথেই ঢুকসিলাম মেলায়। ভিতরে কাউরে না পাইয়া মৃদুল আপনারে ফোন দিসিলো। পরে সবজান্তা আর আমাদের খেকুদা'র লগে দেখা তারপরে আরিফ ভাই, লীনা আপা। বেশ অনেক্ষণই ছিলাম। পরে আমি আর মৃদুল মেলা থিকা বাইর হইয়া যখন চা খাইতেসিলাম তখন আপনের ফোন। ফিরার পথে দেখা পান্থ, সিমন ভাই আর সাইফুলাক্বরর্খানের সাথে চারুকলার সামনে। একলগে যাইতেসিল মিশুকে কইরা।
মৃদুলের কৌতুহলী জিজ্ঞাসা ছিল- মিশুকে সিমন, সাইফুলাক্বর্খান এবং পান্থর "আসন" বিন্যাস ক্যামন ছিল?
আমি কইতারিনাই!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রাস্তায় থাকায় মৃদুলদার ফোনের শব্দ আমি শুনি নাই। শুনে যখন ফোন দিছি ততক্ষণে বাইর হয়া গেছেন আপনেরা

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

জবাব-এ দিতে গিয়া আরেকটু হইলেই "আপত্তি জানান"এ ক্লিক প'ড়ে যাচ্ছিল! খাইছে
আমি বড়, আমি কনফুসিরিয়াসলি জানাইতে চাই, কোনো রণদীপমভঙ্গি ছাড়াই, যে- আমরা তিনজন ভদ্রাসনেই ছিলাম। চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রণদীপম বসু এর ছবি

আমি তো জানতাম ভদ্রলোকের জন্য ভদ্রাসন আবশ্যক নয়, যারা ভদ্র হতে ইচ্ছুক তাদের জন্যই ভদ্রাসন চর্চা ! সাইফুলকে তো এতোদিন আমি ভদ্রলোক বলেই জানি ! অবশ্য সাথে কারা ছিলো তাও বিবেচ্য বিষয় বটে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাইফুল আকবর খান এর ছবি

সেই তো! চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

হিমু এর ছবি

সাইফুলাক্বর্খান আর পান্থ ভিত্রে বইসা ছিলো। মিশুকঅলা ডেরাইবরের সিটে। আর সবশুদ্ধু মিশুকখান কান্ধে নিয়ে পয়দল চলতেসিলো সিমন। এ আর কঠিন কী?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... এইটা এক্কেরে খাসা হইছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

হো হো হো

তিথীডোর এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফুল আকবর খান এর ছবি

এডিটিলিটেড!

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

এইত্তো! চোখ টিপি
হিমুটেশন কম্বিনেশন ক'রে ঠিকই একটা রেজাল্ট বের হয়ে গ্যালো! খাইছে

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

আপ্নের লেখা য্যাম্নে সহজেই আনন্দ দেয় প্রতি খাঁজে খাঁজে ভাঁজে ভাঁজে, আমি জানি আমি সেইটা জীবনেও পারুম্না! এইটাও আপ্নেরে আমার মুষলধারে ঈর্ষা করার আরেকটা কারণ!

চলুক

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঈর্ষাগুলো যেন বর্ষা না হয়
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

নজু ভাই, আমারে উপহার হিসাবে কয়টা বই কিনে পোস্ট করে দ্যান না।

হাসিব এর ছবি

আমারেও একটা সিসি করে দিলে ..

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে, এবার কেনা বইগুলার একটা লিস্ট সবাইরে পাঠায়ে দিমুনে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হো হো হো

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বই উপহার নাহয় দিলাম, পোস্ট করবো কে?

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নুরুজ্জামান মানিক এর ছবি

সিরিজ পড়ে দুধের স্বাদ ঘোলে মিটলো ।
নাজিমুদ্দীন মানিক এর 'একাত্তুরের অসহযোগ আন্দোলনের দিনগুলি' ভাল বই ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আপনার সাথে বই মেলা দেখা হয়ে যাচ্ছে।
দারুণ লাগছে পড়তে।
ইশ কতদিন যেতে পারিনি।
তবুও দুধের স্বাদ ঘোলে মিটছে।
লিখুন বেশি করে।

মুস্তাফিজ এর ছবি

তবু পান্থদের কাছে নূপুর নিধিকে রেখে

হাসি

...........................
Every Picture Tells a Story

সিরাত এর ছবি

পাকু মানে কি ছোটটা না বড়টা? চোখ টিপি

ভাল লাগলো।

তাসনীম এর ছবি

শুনে মনে হয় বড় কাজ, তবে ছোট প্রয়োজনও মাঝে মাঝে বড় হয়ে যায়।

--------------------------------------
যে কথা এ জীবনে রহিয়া গেল মনে
সে কথা আজি যেন বলা যায়।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সুহান রিজওয়ান এর ছবি

কাইল আম্মো গেসিলাম। বেকুবের মত প্রথমদিনি বাজেটের অর্ধেকের বেশি খরচায়লাইসি। শিয়ালদা আর সবজান্তা ভাইর লগে দেখা। নিবিড় ভাই ও ছিলো। ...
আইজ যামু না। কাল একবারে বড় মাহফিলে যামুনে...

_________________________________________

সেরিওজা

অতিথি লেখক এর ছবি

ইয়ে আমি তো এক্কেরে নতুন ।
আমিও আড্ডাইতে ছাই ।

দিন তারিখ ঠিক করে একটা পোস্ট দিলে কেমন হয়?
একদম পিচ্চি (মানে নতুনদের জন্য ও যেন সুব্যবস্থা থাকে!)

বোহেমিয়ান

তাসনীম এর ছবি

চলুক। আরো ২৪ দিন আছে...আশাকরি ২৪ টা পর্ব পাব।

--------------------------------------
যে কথা এ জীবনে রহিয়া গেল মনে
সে কথা আজি যেন বলা যায়।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অমিত এর ছবি

মন খারাপ

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ফটু দিতে ম্যালা কষ্ট
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

চরম হিংসাইলাম, ঢাকা শহরে রোজ জানি হরতাল হয়, আপনারা যাইতে বইমেলায় যাইতাম না পারেন চোখ টিপি হে হে হে, এই সিরিজ চলুক আলোর গতিতে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার বাড়ি থেকে বইমেলায় যাওয়াটা ভীষণ ঝক্কির ব্যাপার। তিন রিক্সা পাল্টাইতে হয়। তারচেয়ে হরতাল হইলে সুবিধা বেশি, এক রিক্সাতেই যামুগা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

হাহাপগে!

-------------------------
ওলো সুজন আমার ঘরে তবু আইলোনা
এ পোড়া মনের জ্বলন কেন বুঝলোনা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

চ্রম হইতেসে ভাইয়া! চলুক

-------------------------
ওলো সুজন আমার ঘরে তবু আইলোনা
এ পোড়া মনের জ্বলন কেন বুঝলোনা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মূলত পাঠক এর ছবি

মজার হচ্ছে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।