বর্ষার বইমেলায় ৭

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: রবি, ০৮/০৮/২০১০ - ৪:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গতকাল আড্ডা জমেনি, তাই আজকে যাবার আগে ভাবলাম লোকজনরে গুঁতাই। ফোনে রাজী করানো গেলো শাহেনশাহ্, রণদা আর টুটুল ভাইকে। আর অনলাইনে পাওয়া গেলো মউ আর মনামীকে। কান-মাথা থিউরিতে অনিন্দ রহমানরে পাওয়া গেলো। পান্থ আইলো রবাহুত। পলাশ আর মনজুর তো এমনি এমনিই আসে। সবশেষে এলেন গৌতমদা। আর ছিলেন আলীম ভাই।

তো জমে গেলো আবার বইমেলার আড্ডা। 

বিকেলে আজীজে গেলাম। দেশের বিশিষ্ট প্রকাশক মহাজন আহমেদুর রশীদ ভাইয়ের বদান্যতায় চা জুটলো। রণদাসহ তিনজনে মিলে কিছুক্ষণ গুলতানি মেরে গেলাম বর্ষার বইমেলায়। আজকে ক্যামেরা নেই নাই। শাহেনশাহ্ তুলবে ছবি। আমি ঝাড়া হাতপা। 

আজকে ছিলো শিশু সাহিত্য নিয়ে আলোচনা। আলী ইমাম এসেছেন। কথা ছিলো আমিরুল ভাই আসবেন। কিন্তু দেখলাম না। আজকের লোকসমাগম  বরঞ্চ গতকালের চেয়ে ভালো মনে হলো। বই বিকিকিনিও।

ঐন্দ্রিলা হুট করেই এসে হাজির। শহীদুল জহিরের নির্বাচিত উপন্যাস আর মানিক বন্দোপাধ্যায়ের উপন্যাস লাগবে। কিন্তু স্টক নাই। দোকানে অর্ডার ধরিয়ে দিলাম। কিন্তু মজা হলো তার আগে। ঐন্দ্রিলা এসেছিলো খালাম্মাকে সঙ্গে নিয়ে। পরিচয় করিয়ে দিচ্ছে- নজু ভাই, এই যে উনি আমার মা... আর মা... উনি নিধির মা... মন খারাপ

নিজে বই কিনলাম না, কিন্তু রণদাকে ধরিয়ে দিলাম হোসে সারামাগোর ব্লাইন্ডনেস। বইমেলা পুরনো হয়ে গেছে। বই কিনলে নাহয় দুটো কথা ছিলো, ছোট এই মেলা আর কতো দেখবো? তারচেয়ে আড্ডাই ভালো। তাই আজকে আড্ডাই জমলো। দারুণ আড্ডা। সঙ্গে চা পুরি সিঙাড়া চপ বিড়ি তো আছেই... সেগুলোর ছবি আবার দেবো? চোখ টিপি

গত একুশে বইমেলায় রণদার একটা ইয়োগা বই বের হইছে। তার আগে থেকেই, যখন যা-ই বলি, রণদা বলে ইয়োগার কথা। আজকেও শুরু করলো। কিন্তু হায় রণদা জানে না, ইয়োগ এখন ৩০০ টাকা দামের বই পড়ে শিখার জিনিস না... শিল্পা শেঠী আর বিপাসা বসুরা নেমে গেছে পর্দায়... ৮০ টাকাতেই পাওয়া যায় চোখ টিপি

যাহোক, চা নাস্তা সেড়ে আবার মেলায়। বইপত্র দেখা, ঘুরাঘুরি, ছবি তোলা। 

সন্ধ্যায় একটা দাওয়াত ছিলো, কথা ছিলো ৭টার মধ্যে মেলা ছেড়ে বের হয়ে যাবো। আমি কথা দিলে কথা রাখি। ৭টার মধ্যেই মেলা ছেড়ে বের হয়ে গেলাম। কিন্তু মেলার ঠিক গেটের বাইরে দাঁড়িয়ে আড্ডা দিলাম আরো ঝাড়া এক ঘন্টা। দেশে মানুষের চেয়ে কবি বেশি, কিন্তু কবিতার বই কেন বিক্রি হয় না? বিক্রি যদি না হয় তাইলে কবিরা বই বের করেন কেন? কবিরা দোষ দেয় প্রকাশকরা কবিতার বই বের করতে চায় না। প্রকাশকেরই বা দোষ কী? কবিতার বই কেনে না কেউ, কেন? দোষ আসলে কার? কবির, প্রকাশকের নাকি পাঠকের?

একঘন্টা পরেও বুঝতে পারলাম না দোষটা আসলে কার।

মেলার ৭ দিন শেষ। আর মাত্র তিনদিন আছে। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলছে। যারা এখনো আসতে পারেন নাই, তারা দৌড় দেন। তবে আমার মনে হয় মেলাটা আর দুই চারদিন বাড়ালে ভালো হতো...

যাহোক, আজকের ছবি তুলেছে শাহেনশাহ্। সেগুলো তুলে দিলাম।

বই এবং পাঠক

 

মনোযোগি ক্রেতা

 

এই সেই কনকর্ড এম্পোরিয়াম, যেখানে মেলা হচ্ছে

 

রণদা আর টুটুল ভাই জ্ঞানগম্ভীর আলোচনা করতেছিলো, তার মধ্যে মউ আইসা হাজির...

 

এই ছবিটা আমি বান্ধায়া রাখবো। বড় হয়া বলতে পারবো, দেশের বিশিষ্ট প্রকাশক আহমেদুর রশীদ একদা আমাকে চিনতেন চোখ টিপি

 

সবাই সিমনের মতো গোঁফ রাখতে চায়, রণদার কি গোঁফ নাই?

 

আমি কিন্তু খুউব মনোযোগ দিয়া বই দেখতেছিলাম... পাপ্পারাজ্জিদের যন্ত্রণায় একটু যে ঠিকমতো জ্ঞানার্জন করবো, সেই সুযোগও নাই মন খারাপ

 

চা আড্ডায় চার মূর্তি... 

 

চা খেলে নাকি কালো হয়ে যায়, আর কালো হলে নাকি বিয়ে হয় না... এই জন্য পান্থ আজকাল চা খাওয়া ছেড়ে দিছে...

 

তাই বলে বই কেনা ছাড়ে নাই


মন্তব্য

হিমু এর ছবি

ইভা রহমান গান না গেয়ে যদি কবিতা লিখতো, তাহলে কেমন হতো?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাই বলে ডঃ মাহফুজুর রহমানের আবৃত্তি আমাদের সহ্য করতে হবে!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসিব এর ছবি

এইটাই কথা। মানুষ কেন কবিতার বই কেনে না এইটার উত্তর এই লাইনটাতে আছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আবৃত্তির বিষয়টা আসলেই সত্যি। আবৃত্তির নামে যা হয় তা আসলে ছিপখান তিন দাঁড় তিনজন মাল্লা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জাহামজেদ [অতিথি] এর ছবি

এটিএন এ শুধু আবৃত্তির অনুষ্টান দেখাইতো। মাঝে মধ্যে যুগল আবৃত্তি সন্ধ্যায় হুমো সাহেব আর ইভা রহমান লাইভ প্রোগামে চায়ের কাপে ঝড় তুলিতেন, আর আমরা তখন যাইতাম স্যালাইন কিনিতে !

অতিথি লেখক এর ছবি

আমি নিজেই জীবনে একটাও কবিতার বই কিনিনি। কিন্তু গল্পের বই কিনসি মোটামুটি খারাপ না। আমার মত বহু পাবলিকই আছে। কবিদের অবস্থা খারাপ হবে না ক্যান?

পাগল মন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি নিজে জীবনে প্রচুর কবিতার বই কিনলেও যাদের কবিতা অন্য কোনোখানে পড়ে ভালো লাগে কেবল তাদের কবিতার বই-ই কিনি। নতুন কবিদের মধ্যেও অনেকে ভালো লিখছেন। অনেকের কবিতাই আমার ভালো লাগে। তাদের অনেকেরই এখনো বই নাই কোনো।

লিটলম্যাগ আন্দোলন একটা ক্ষতি করে দিয়ে গেছে। যেই কবিতা লিখছে, সেই নিজেকে বিরাট কবি মনে করছে। লোকজন পছন্দ না করা মানে হচ্ছে লোকজন কবিতা বুঝে না। এই ধারণাটা অনেকের ক্ষতি করছে বলেই আমার মনে হয়। কবিতা কোথাও ছাপা হয় না তাই নিজেই একটা লিটলম্যাগের সম্পাদক হয়ে গেলাম। নিজের টাকায় বই ছাপলাম, চেনা জানা লোকজন কিছু কিনলো, আর আমি কবি হিসেবে সাইনবোর্ডের মালিক হইলাম।

বই বের করার আগে কবিদের নিজেদের গ্রহণযোগ্যতা বাড়ানো প্রয়োজন পাঠকের কাছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জাহামজেদ [অতিথি] এর ছবি

আমি গিয়েছিলাম। কিন্তু বইপত্রের স্টলে আপনাকে দেখলাম না ?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঐ যে, পাশের ক্যাফেটরিয়ায় চা আড্ডাবাজীতে ছিলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

বইমেলাতে কালকে আমি
যেতে চেয়েছিলাম
কিন্তু হলো ঘুমের কাছে
সারা বিকেল নিলাম!

হয়নি যাওয়া তাই
ভাল্লাগে না ছাই!?

জহিরুল ইসলাম নাদিম

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঘুম ভাঙবে কবে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

দেখা হবে শেষ দিনে!

তিথীডোর এর ছবি

সিমন ভাইয়ের 'ডাকাতিয়া' গোঁফ দেখে ডরাইসি!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যাক, ডাকাতিয়া বাঁশী নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

কবিতায় এখন আর প্রেম হয় না। তাই কবিতার বই বেচা বিক্রি কম।

সুন্দর ভাবে আড্ডার বিবরণ দিয়ে পুরানো কথা মনে করিয়ে দেয়ার জন্য নজরুল ভাইকে ধন্যবাদ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কবিতায় প্রেম হয় না মানে কী? প্রেমিকেরা চিঠিতে এখনকার কবিদের কবিতাংশ কোট করতে পারেনা!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বাউলিয়ানা এর ছবি

ডাকাতিয়া গোঁফ

হা হা হা...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

আগামী কয়েকদিন একটু ব্যস্ত থাকতে হবে। তাই এই একটু আগে দুপুরে মেলায় গেলাম। আগে পছন্দ করে যাওয়া একটা বই কিনে নিয়ে এলাম...

_________________________________________

সেরিওজা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

১০ তারিখে পারলে আইসেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

দশ তারিখ ইস্পিশাল আড্ডা হবে নাকি?

অদ্রোহ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সবাই আইলে অবশ্যই হবে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্পর্শ এর ছবি

দোষ আসলে কার? কবির, প্রকাশকের নাকি পাঠকের?

আমার মনে হয় কবিরা নতুন কবিদের কবিতার বই কেনে না। তারা বড় বড় কবিদের বই কেনে। এইটাই সমস্যা। চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কবিদের সমস্যা অনেক রে ভাই... শেষ নাই... [এই যাহ্, কবিরা না আবার মাইন্ড খায়]
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

বর্ষার বইমেলা,
আজ সত্যিই বর্ষার বইমেলা!
বইমেলা শুরু হবার পর এই প্রথম বর্ষা।
ভুল বললাম লাতো?

সুবীর কর

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... আজ বেশ বৃষ্টি হইলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

বর্ষার বইমেলা,
আজ সত্যিই বর্ষার বইমেলা!
বইমেলা শুরু হবার পর এই প্রথম বর্ষা।
ভুল বললাম নাতো?

সুবীর কর

রানা মেহের এর ছবি

এতো আড্ডাবাজি করেন কেন আপনারা? মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পেটের ভাত হজম হয় না নাইলে চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূর্তালা রামাত এর ছবি

খা্ওন দাওনের ছবি না থাকায় আমার কিন্তু খষ্ট হইতাছে নজু ভাই........

মূর্তালা রামাত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হায় হায়... আজকা খাইলাম, কিন্তু ছবি তো তুলি নাই মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

আরেকটু হাই-রেজ্যুলুশন ছবি দিলে কী হয়?

৭ নাম্বার পাঁচ দিয়ে গেলাম। হো হো হো


কি মাঝি, ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাই রেজ্যুলুশনের ছবি আপ হইতে ম্যালা টাইম যায়... নেটের গতি ভালো না মন খারাপ

৭ নম্বর ৫ এর জন্য ধন্যবাদ। আগের গুলার জন্যও
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জোহরা ফেরদৌসী এর ছবি

মন দিয়ে পড়ছি সিরিজটা । যদিও হিংসে হচ্ছে, তবুও…

নতুন কী কী বই বের হ’ল তার কোন তালিকা পাওয়া যায়?

……………………………………
বলছি এক জ্যোতির্ময়ীর কথা

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তালিকা পাওয়া যাবে না, কেউ রাখে নাই।
পড়ার জন্য ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাজনীন খলিল এর ছবি

আমার রিতীমত হিংসা হচ্ছে এসব আড্ডার কথা পড়ে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দ্য রহমান এর ছবি

শ্যালিকার বিয়া নিয়া দৌড়াদৌড়ি। তবু আবার আসিতে চাই। ওটাই আবার শ্যালেতে যাওয়ার পথে পড়ে চোখ টিপি
___________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শ্যালিকার বিয়ের কথা বইলেন না, জর্মন দেশে বসে ধূগো দুঃখে কেন্দে বুক ভাসাবে চোখ টিপি
আর তাই তো বলি, শ্যালের সামনে কী করেন? আমি অবশ্য রোজই পাশ দিয়ে যাই চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দ্য রহমান এর ছবি

চলেন বাইরে বাইরে না ঘুইরা, একদিন সাহস কইরা ঢুইকা যাই ...
___________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।