আব্বুকে মনে পড়ে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: সোম, ০১/১০/২০০৭ - ৪:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সাদাকালো ক্যারমগুটি... বরিক পাউডার... ভূতের চেহারা... পুকুরে অবিরাম ডোবাডুবি... ভেজা কাপড়ে বাড়ি ফেরা... চোরের মতো বাড়ি ঢোকা... ঝাঁকড়া চুলের বাবরি দোলানো মহান বাবার মধুর বকুনি... 'এই বয়সে এইসব করা ভালো... কিন্তু সারাদিন করলে রাইতেও করিস... বাড়িতে আসার দরকার নাই।' 'জ্বী আচ্ছা'।

পাঠ্যবইয়ের আড়ালে মাসুদ রানা... 'শোন... আমিও দসু্য বনহুর পড়তাম তোর মতো... কিন্তু চোরের মতো পড়স কেন ? মাসুদ রানা পড়তে সাহস লাগে... বুকের পাটা লাগে... চুরি কইরা পড়তে হইলে মাসুদ রানা পড়িস না।'

'সিগারেটটা জ্বালায়া আন'। অতঃপর চুলার আগুনে সিগারেটের মুখাগ্নি... 'তুই তো বড় হইতে শিখলিনা... মেট্রিক পাশ করছস এখনও সিগারেট ধরাস গ্যাসের চুলা দিয়া ?' 'জ্বী আব্বা... আপনে যদি কিছু মনে করেন ?' 'বড় হইছস সিগারেট তো খাবিই... খালি ঘাড়ের উপরে ধোঁয়া ছাড়িস না' 'আইচ্ছা'।

'আইচ্ছা... এইটা তুই কি করলি ? পুরা এক বছরে একটাও ক্লাশ করস নাই কলেজে ? ফার্স্ট ইয়ার ফাইনাল যে হইয়া গেছে তা জানস ?' 'না... কিন্তু আপনে জানলেন কেমনে ?' 'ঢাকা কলেজের প্রিন্সিপাল চিঠি পাঠাইছে আমার কাছে... তুই আদৌ ঐ কলেজে পড়স কি না তা জানতে চাইছে... আমি যাইতে পারুম না... নিজের কীর্তি নিজেই সামলাইতে শিখ।' 'জ্বী আইচ্ছা।'

পত্রিকায় প্রথম লেখা ছাপা হওয়া... বিশাল শরীর নিয়া জাবড়ায়া ধরা... পিঠে চাপড়... 'হইবো... তোরে দিয়া হইবো।'

চাইর ভাই মিল্যা সারারাইত টুয়েন্টি নাইন খেলা... আনাড়ি আমি... সর্বছোট আমি... মন্ত্রণাদাতা হিসাবে বাবার সদা সর্বদা সতর্ক চোখ... আমার যেন চালে ভুল না হয়... আর মায়েরে বলা... 'পোলাপানগুলা সারারাইত খেলবো... আজকা একটা বৃহষ্পতিবার রাইত... একটু গরুর মাংশ হইলে ভালো হইতোনা ? অন্তত একটু মুড়ি চানাচুর মাখায়া দেও।'

নাট্যকার আমি... বিটিভিতে প্য়লা নাটক সম্প্রচার... 'এইটা কিছু হইছে ? আরো অনেক ভালো করতে হইবো।' 'জ্বী আইচ্ছা'

হসপিটালে বাবা... আমি পল্টনে কাজে ব্যস্ত... কোনোদিকে তাকানের সময় নাই... 'তুই আইসা কি করবি ? আমার জন্য ডাক্তারই যথেষ্ট... কাজ ফালায়া আসনের দরকার নাই।'

আরো একবার হসপিটালে... সেজভাই টানা দুইদিন সার্ভিস দিলো... একটা কয়েকঘন্টার ছোট্ট ব্রেক দরকার... আমি হাজির... 'তুই আসছস ? লাগবোনা... তুই থাকলে উল্টা আমারই টেনশন হইবো... যে তোর কোনো সমস্যা হইতেছে কি না। অফিস যা... কাজ কর।'

নাটক ছাড়া জীবনে আর কিছু করবোনা... বড়জোড় লেখালেখিটা করতে পারি... এই হেতু উচ্চশিক্ষাহীন থাকনের কঠোর সিদ্ধান্ত... নানাদিকে নানামুখি প্রতিবাদ... কিন্তু বাপের এক কথা... 'যদি তার সিদ্ধান্ত ভুল হয়... দায় তো সেই বহন করবো তাইনা ?'

লেখতে গিয়া ইনফর্মেশন ঘাটতি... ফোন... 'আব্বা... বিভীষণের বৌয়ের নাম কি ?'

আব্বা... আপনে সেইদিন তথ্য সহায়তা দিছিলেন... এইরম আরো অনেকই দিছেন... সকলই ভুলছি... মাফ কইরেন... স্যরি তো কইতে না করছেন... তাই কইলাম না।

সারাজীবনই আমি পিছুটানহীন মানুষ হইতে চাইছি... যা ইচ্ছা জীবন যাপন করতে চাইছি... ইশকুল বেলাতেই ঘরছাড়া হইছি... বাঁধনছাড়া হওনের অছিলায় ফুটপাতে রাইত কাটাইছি... আমার এই যা তা জীবন নিয়াও আমার বাপের কোনো আপত্তি নাই... খালি বলতেন... 'দেখ... একটা জিনিস সব সময় মাথায় রাখবি... তোর জীবনটা তোরই যাপন করতে হইবো... অন্য কেউ যাপন কইরা দিয়া যাইবোনা... তাই যা করবি বুইঝ্যা করবি। ভুল হইলে দিশা হারাবিনা... যে কাজ করেনা তারই কোনো ভুল হয়না। আমার কাছে ব্যর্থতা নিয়া আসবিনা... সাফল্য নিয়া আসবি... ব্যর্থতার বিরুদ্ধে একলা লড়াই করবি... কারো উপরে নির্ভর করবিনা... নিজের শক্তিতে খাড়ায়া থাকবি পাহাড়ের লাহান।'

ব্যর্থতা... হতাশা... চিন্তামগ্ন রাতজাগা... মাঝরাত্তিরে সকলে ঘুম... আমার দরজার কঢ়া নড়ে... 'যদি মনে করস যুদ্ধে একলা উৎরাইতে পারবিনা... আমারে ডাকিস... যুদ্ধ ছাড়িস না... হতাশ হইয়োনা যদি মুমিন হও।'

আমি বহু বছর ধইরা সব যুদ্ধ একলাই করছি... জানিনা গোটা জীবনযুদ্ধটা পারইতে পারবো কি না... কিন্তু যদি কখনো মনে হয় একলা উৎরাইতে পারুম না... তাইলে আমি আমার আব্বারে কেমনে ডাকুম ?

মাঝে মাঝে খুব অসহায় লাগে। খুব... আব্বার কথা খুব মনে পরে...

.................................................................................
আব্বার প্রথম মৃতু্যবার্ষিকীর দিনে কম্পিউটারের সামনে বইসা থাকতে থাকতে এইটা কেমনে জানি লেখা হয়া গেছিলো... একটা ইয়াহু গ্রুপে ছাড়ছিলাম। আজকা বহুদিন পরে মুর্শেদ ভাইয়ের লেখাটা পইড়া খুব মন উচাটন করতেছিলো... কপি পেষ্ট করলাম...
মনটা সত্যি খুব উচাটন হইছে।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

আমারো এমনি-মনটা খুব উচাটন হইছে ।
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

উচাটন হইতে হইতে একদিন উঁচা হইবো...

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

হুমম.............মনটা খারাপ হয়ে গেল।


কি মাঝি? ডরাইলা?

বিপ্রতীপ এর ছবি

দেখবেন মন উচাটন হতে হতে একদিন আপনার মনও বাবার মতো অনেক উঁচু হবে...

তারেক এর ছবি

হুমম
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

লেখাটা বড় ভাল লাগল, আর মনটা খারাপ। চলুক

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নিঘাত তিথি এর ছবি

আপনার অসাধারণ বাবার জন্য স্যালুট।

এইসব পড়তে গেলে কম্পিউটার স্ক্রিন ঝাপসা লাগে কেন বুঝি না...

--তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধুর... সকালে আবার পড়লাম লেখাটা... আবার মন খারাপ হৈলো।

______________________________________
পথই আমার পথের আড়াল

রেজওয়ান এর ছবি

আপনার আব্বুর জন্যে প্রার্থনা। আমাদের স্মুতিগুলিই চিরস্থায়ী অমুল্য সম্পদ। বাকী অস্থাবর অর্জনগুলো তো যে কোন সময় ঝরে যাবে।
××××××××××××××××××××××××××××××××××××××××××××
পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ রেজওয়ান

______________________________________
পথই আমার পথের আড়াল

টুটুল এর ছবি

আগেও পড়ছিলাম... আবারো পড়লাম...

___________________________
"Intelligence is like an underwear. It is important that you have it, but not necessary that you show it........"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পড়েন... ভালো জিনিস বারবার পড়া যায়।

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্লব রহমান এর ছবি

স্বাগতম। এসেই মন খারাপ করে দিলেন!


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্যরি... মন খারাপ করানের জন্য...
আর ধন্যবাদ স্বাগত জানানের জন্য...
ভালো থাইকেন

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

সমস্যাটা কী সবার? মন খারাপ করে দেওয়ার প্রতিযোগিতায় নামলো দেখি সবাই। আমার বাবা বসে আছে দশ হাজার মাইল দূরে। তাকে দেখতে যাওয়ার কথা তো মুখে আনতে পারি না সংকোচে। আবার ঐ দিক থেকে বলা হয় দেশে গেলে গুন্ডা-মাস্তান ধরবে, তাই যেন না আসি! কী যন্ত্রণা।

রিয়াদ এর ছবি

অঅঅনেক দিন পরে আবারো পড়লাম...আবারো মন খারাপ হইলো... ইদুঁর দিয়া যখন-তখন মনের মধ্যে গুতা দিবেন...এইটা কেরাম কথা?
~

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তে আপনে তো এইটা আগেই পড়ছেন... আবার পড়তে গেলেন কেন ? শিরোনাম দেইখাই তো কাইট্যা পরতে পারতেন...
আর ইঁদুর প্রসঙ্গ তুললেন কেন ? তাইলে তো বেড়াল আইসা পরবো... কি সমস্যা... আপনেগো জন্য তো দেখি সেন্সরবোর্ড বসাইতে হইবো...

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

সকালে ফিরলাম সিলেট থিকা । অফিসে আইসাই সচলায়তন.. "নিঘাত তিথির জন্য সমবেত করতালি", "বাবা দিবসে নিজাম ডাকাতের গল্প" অত:পর আপনার এই পোস্ট ।
মনটা খারাপ হয়া গেল বস !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্যরি বস মন খারাপ করে দেওয়ার জন্য... ভালো থাইকেন... ছড়া লেইখেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি

লেখাটা পড়ে আমার মন খারাপ হয় নি। বাবার জন্য অন্যরকম একটা অনুভূতি হল। এমন বাবা হতে চাই আমি।

ভুল সময়ের মর্মাহত বাউল

অনিন্দিতা এর ছবি

মন খারাপ করবেন না। ভাল থাকবেন।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনার লেখার মধ্যে এক ধরনের সরলতা মাখা আন্তরিকতা (নাকি আন্তরিকতা মাখা সারল্য? মনে হয়, দুটোই।) আছে, যা পাঠকদের মুগ্ধ করে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সন্ন্যাসীজির সাথে পুরোপুরি একমত।
আর নজু ভাই
আমার নিজের বাবার পর এই প্রথম অন্য কারো বাবাকে আমার এতো এতো ভালো লাগলো।
আপনার বাবাকে শ্রদ্ধা জানালাম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এতদিন পরে এই লেখা কোত্থেকে খুজেঁ বের করলেন ভাই? মনটা একটু উদাস হয়ে গেলো। আহ্... বাবাকে আমি খুব মিস করি... আমার খুব প্রিয় একজন মানুষ...
আমার এক বছর বয়সী মেয়েটার সাথে খেলি আর ভাবি... আমার মেয়েটার প্রিয় মানুষ আমি হতে পারবো?

ধন্যবাদ শিমূল... ভালো থাকবেন... আপনার বাবার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বাবা দিবসে লেখাটা চোখে পড়েছিলো।
তারপর আবার হারিয়ে ফেলেছিলাম।
এমন বাবাকে ভালোবাসা না জানালে অন্যায় হয়। আপনিও আপনার বাবার মতো, কিংবা তার চেয়েও ভালো বাবা হয়ে উঠুন, নজু ভাই। হয়ে উঠুন নিধিসোনার প্রিয় মানুষ।
...এবং অনেক অনেক ভালো থাকুন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

অসাধারণ এই লেখাটা পড়ে মনটা খারাপ হয়া গেলো। আপনার বাবাকে স্যালুট। আসলেই চমৎকার একজন মানুষ ছিলেন। আর আমার দৃঢ় বিশ্বাস, আপনিও এইরকম বা এরচেয়েও বেশি অসাধারণ একজন বাবা হবেন, আপনার মেয়ের কাছে।

তানবীরা এর ছবি

চাইর ভাই মিল্যা সারারাইত টুয়েন্টি নাইন খেলা... আনাড়ি আমি... সর্বছোট আমি... মন্ত্রণাদাতা হিসাবে বাবার সদা সর্বদা সতর্ক চোখ... আমার যেন চালে ভুল না হয়...

আমি ভেবেছিলাম আমার বাবাই আমাদের তাস খেলা, ছেলেদের টীজ করা এগুলো শিখিয়েছেন, এখন দেখি চাচাও কম যেতেন না, লেখাটা পড়ে খুব ভালো লাগলো, বাবার কাছাকাছি কারো প্রতিচ্ছবি দেখলাম।

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আবার পড়লাম। আবার কষ্ট লাগল।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

উজানগাঁ এর ছবি

এই লেখাটা আমার পড়া হয়নি। আজকে পড়লাম। যথারীতি চোখ ঝাপসা। আমার বাবাও আমার খুব প্রিয় একজন মানুষ ছিলেন। খুব প্রিয় মানুষ ছিলেন বলেই হয়তো তাকে নিয়ে আমার কোনোদিনই লেখা হবে না। খুব প্রিয় কোনো মানুষকে নিয়ে লেখা যায় না। বারবার আটকে যায় লেখা। আপনি সেই অসম্ভব কাজটি করতে পেরেছেন। কয়জন মানুষ এরকমভাবে পারে নিজের বাবাকে নিয়ে লিখতে!

বাধন এর ছবি

লেখাটা এক টু বেশিই ভাল হয়ে গেলনা?ভাল লেখা পড়ে ইমোশনাল হতে ইচ্ছা করে,তখন আর লেখার গুন বিচার ভাল লাগেনা।
তেমনি একটা লেখার জন্য .........।
আর আপনার বাবা র জন্য অনেক দোয়া থাকল।

দ্রোহী এর ছবি

অনেকদিন পর লেখাটা আরেকবার পড়লাম। আবারও মনটা খারাপ হয়ে গেল। মন খারাপ


কি মাঝি, ডরাইলা?

আনন্দী কল্যাণ এর ছবি

অসাধারণ। আর কিছু লিখতে পারছি না।

নির্জীব এর ছবি

ধুর্! মনটাই খারাপ করে দিলেন!
সব পিতা যদি এমন আধুনিক হতেন‌‌‌.................
"তুমি কেমন করে গান করো হে গুনী
আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি"
আমার পেট থেকে সহজে কাব্য বের হয়না! তাই গুরুর কাছে ধার করলাম।
পিতৃকুল পদে প্রণাম জানাই।

Foisal Masum এর ছবি

Nazu bhai,ami kantachina kintu chokh diya tao pani portache,r mojar bisoy boraborer moto ek chokh dia...ekbar muchi dui ekline pori..abar muchi...ami namazi na,kisukhon aage amar ma amare boika gelo " Quran poora shikhaisi baper laiga ekbar sura yeasin ta toh porte paris !"...manush hoite parinai,homu kina jani na,khali baper kotha mone hoile mone unare koilei cholbe,allah er kase uni e pouchaia dibo kotha ,mone moekoi jen omanush konodin na hoi......Nazu bhai,apni ekta manush..kante chainai aajke,kandailen ..মন খারাপ...

তিথীডোর এর ছবি

আবারো পড়লাম...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ফাহিম হাসান এর ছবি

আবার পড়লাম। আবার মন খারাপ হল।

খন্দকার আলমগীর হোসেন এর ছবি

এত হৃদয়স্পর্শী লেখা যে মনটা ভারাক্রান্ত হয়ে উঠল।

ধুর... সকালে আবার পড়লাম লেখাটা... আবার মন খারাপ হৈলো।

ঠিকই বলেছেন। যতবার পড়বেন, ততবারই মন খারাপ হবে। চোখ ঝাপসা হয়ে যাবে। বাবাকে নিয়ে লেখা যে!
এক বসায় লেখাটা শেষ করতে পেরেছিলেন? নাকি বার বার চোখের জলে থেমে যাচ্ছিলেন?

পরম সন্তানবৎসল আপনার বাবা জা্ন্নাত প্রাপ্ত হবেন ইনশাআল্লাহ।

____________________________________________________________________
ইতিহাস পড়ি না, জন্মলগ্ন থেকে বাংলাদেশকে প্রতিদিন যেভাবে দেখেছি, সেটাই বাংলাদেশের প্রকৃত ইতিহাস।

এক লহমা এর ছবি

আপনে বড়ই জ্বালাতুনে লোক। আবার দিলেন বৃষ্টি নামিয়ে।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

আয়নামতি এর ছবি

পৃথিবীর একজন শ্রেষ্ঠ বাবা আপনি পেয়েছেন নজরুল ভাই, অভিনন্দন জানুন।
বাবা কিংবা মায়ের ক্ষেত্রে অতীতকালের ব্যবহার ভালো লাগেনা কেন জানি।
ওঁরা ঘুমের দেশে চলে গিয়েও আমাদের মাঝেই আছেন এমনটা ভাবতে ভালোলাগে।
এই লেখাটা পড়বার সুযোগ করে দেবার জন্য অনেক ধন্যবাদ।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সুলতানা সাদিয়া এর ছবি

শ্রদ্ধা রইল।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

সুবোধ অবোধ এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।