বিশ্বকাপ ফুটবল: কী হতে যাচ্ছে সে বিষয়ে ভবিষ্যদ্বাণী

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি
লিখেছেন নিয়াজ মোর্শেদ চৌধুরী (তারিখ: শুক্র, ১৮/০৬/২০১০ - ৭:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ভবিষ্যদ্বাণী ব্যাপারটা খুব একটা সুবিধার নয়। অধিকাংশ ক্ষেত্রে না ফলার সম্ভাবনা থাকে প্রবল। তবুও এ বিষয়ে আমার সুতীব্র আকর্ষণ। প্রতি বছর অস্কারের আগে একটা করে পোস্ট দেই সম্ভাব্য বিজয়ীদের নিয়ে। খুব যে মেলে তা কিন্তু নয়। তবে ভবিষ্যদ্বাণীর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে ঘটনা ঘটে গেলে কেউ আর এসে ঘেঁটে দেখে না আসলে মিলল কিনা। লক্ষ্য করে থাকবেন যে কোন ধরণের খেলার বড় কোন আসরের আগে অথবা নির্বাচনের সময় অথবা কোন বিশেষ ঘটনার আগে অমুক বিশ্বসেরা জ্যোতিষী, তমুক গণক কত কিছু বলে। পত্রিকায় ফলাও করে ছাপাও হয় সে সব কথা। কিন্তু ঘটনা ঘটে যাওয়ার পর আর পত্রিকার পাতায় দেখা যায় না তথা কথিত বিশ্বসেরা গণকদের কী কী আসলে ঘটল না তার বিস্তারিত ফরমান। সমাজে নিত্য জীবন যুদ্ধে ব্যস্ত থাকা মানুষদেরও অত আগ্রহ থাকে না এটা নিয়ে পরে আবার চায়ের কাপে ঝড় তোলার। ফলে “ফাঁকে নাম কামিয়ে নেয়া” গণকরাও দিব্যি টিকে থাকে নিজেদের ব্যবসায়।

যাইহোক, লেখার থেকে মনে হয় ভূমিকা বড় হয়ে যাচ্ছে। অতএব এবার মূল কথায় আসছি। আজ আমিও সেসব গণকদের মত ভবিষ্যৎ গণনা করতে বসেছি। আমার গণনার বিষয় এবারের চলমান বিশ্বকাপ। দুটো গ্রুপ বাদে অন্য সব গ্রুপের মাত্র একটা করে খেলা শেষ হয়েছে। এরই মধ্যে কে কীভাবে চ্যাম্পিয়ান হতে যাচ্ছে সে বিষয়ে মন্তব্য করা রীতিমত ছেলেমানুষী। তবে এটাও ঠিক কয়েকটা খেলা হয়ে যাওয়ার পর যখন ছকটা সবার চোখের সামনে পরিষ্কার হয়ে যাবে, তখন ভবিষ্যদ্বাণী করাটা নিতান্তই হাসির খোরাক হওয়ার নামান্তর। অতএব যা বলার এই বেলাতেই বলে শেষ করছি।

গ্রুপ এ থেকে কে কে পরের রাউন্ডে যাচ্ছে সেটা মোটামোটি একটা ধারণা এখনই করা যাচ্ছে। যেহেতু দুইটা খেলা হয়ে গিয়েছে, অতএব এখানে চিত্রটা অনেকটা পরিষ্কার। শেষ খেলায় উরুগুয়ে এবং মেক্সিকো যদি ড্র করে তাহলে ফ্রান্স দক্ষিন আফ্রিকার বিপক্ষে জিতলেও কোন কাজ হবে না। সে ক্ষেত্রে পয়েন্ট সমান হলেও গোল গড়ে উরুগুয়ে গ্রুপ চ্যাম্পিয়ান এবং মেক্সিকো গ্রুপ রানার্স আপ হয়ে পরের রাউন্ডে চলে যাবে। কিন্তু বিধিবাম হবে যদি এদের যে কেউ হেরে বসে এবং ফ্রান্স পাঁচ বা ততধিক গোলের ব্যবধানে দক্ষিন আফ্রিকাকে হারায়। তবে আমার ধারণা উরুগুয়ে অথবা মেক্সিকো, কেউই অতিরিক্ত চাপ নিয়ে খেলবে না এবং ড্র-তেই সন্তুষ্ট থাকবে। অর্থাৎ উপপাদ্য দাড়াচ্ছে এরকম – গ্রুপ এ থেকে উরুগুয়ে চ্যাম্পিয়ান এবং মেক্সিকো রানার্স আপ হতে যাচ্ছে।

গ্রুপ বি থেকে আর্জেন্টিনা ইতিমধ্যে পরের রাউন্ড প্রায় নিশ্চিত করে ফেলেছে। শেষ খেলায় ২০০৪ সনের “কৌতুক-রসাত্মক ইউরোপিয়ান চ্যাম্পিয়ান” গ্রীসকে তারা বিধ্বস্ত করতে যাচ্ছে সেটা আর বলার অপেক্ষা রাখে না। অন্য খেলায় দক্ষিণ কোরিয়া যদি নাইজেরিয়াকে হারাতে পারে অথবা গ্রীসের হারের সাপেক্ষে ড্র করে, তাহলে তারা হবে গ্রুপ রানার্স আপ। কিন্তু যদি নাইজেরিয়া দক্ষিণ কোরিয়াকে নূন্যতম ব্যবধানেও হারিয়ে দেয়, তাহলে পাশার দান উল্টে যাবে এবং গোল গড়ে (নাইজেরিয়া: -১ এবং দক্ষিণ কোরিয়া: -২ হবে) তারা পরের রাউন্ডে চলে যাবে। তবে আমার ভবিষ্যদ্বাণী বলছে সেটা সম্ভব হবে না। অর্থাৎ আর্জেন্টিনা হতে যাচ্ছে গ্রুপ বি এর চ্যাম্পিয়ান এবং দক্ষিণ কোরিয়া রানার্স আপ।

গ্রুপ সি আমার ব্যাপক পছন্দের গ্রুপ। এখানেই রয়েছে আমার ফেভারিট ইংল্যান্ড। অবস্থাদৃষ্টে তারা খুব একটা ভালো নেই এই মুহূর্তে। যুক্তরাষ্ট্রের সাথে ড্র করায় তাদের প্রথম ম্যাচের সম্বল এক পয়েন্ট। তবে আগামী কাল যে তারা দুর্বল আলজেরিয়াকে হারাতে যাচ্ছে সে বিষয়ে খোদ ইংল্যান্ড বিদ্বেষীরাও দ্বিমত করবে না। অন্য খেলায় স্লোভেনিয়াকে সম্ভবত যুক্তরাষ্ট্র হারিয়ে দেবে। অনেকে যুক্তরাষ্ট্রকে দুর্বল দল ভাবছেন। যে দেশে ফুটবলকে ফুটবল হিসেবেই চেনে না মানুষ – সবাই বলে সকার – সে দেশ আর কত ভালো হবে, এমন একটা মনোভাব অনেকে পোষন করেন। তাদের জন্যে বলে রাখা ভালো যুক্তরাষ্ট্রের এই মুহূর্তে ফিফা র‌্যাংকিং ১৪ এবং তারা বর্তমান কনফেডারেশন কাপ রানার্স আপ যেখানে তারা ফাইনালে ব্রাজিলের বিপক্ষে ২–০ গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হেরে যায়। একটু আগে আলোচনা করে আসা উরুগুয়ে, মেক্সিকো, নাইজেরিয়া, দক্ষিণ কোরিয়া – বসাই তাদের নিচে। অতএব তারা যে পরের রাউন্ডে যাবে সে বিষয়ে আমার কোন সন্দেহ নেই। এই গ্রুপ থেকে ভবিষ্যদ্বাণী করছি, ইংল্যান্ড চ্যাম্পিয়ান হবে আর যুক্তরাষ্ট্র হবে রানার্স আপ।

গ্রুপ ডি এর যে খেলা দেখলাম তাতে এখানে জটিলতা খুব একটা আসার কথা নয়। জার্মানি অবধারিত ভাবে গ্রুপ চ্যাম্পিয়ান হবে। ঘানাকে টপকে অন্য কেউ গ্রুপ রানার্স আপ হতে পারবে, মনে হচ্ছে না। গোল গড়টাও বড় বিষয় হবে যদি সে চেষ্টা অস্ট্রেলিয়া করে। অতএব ঘানাকেই “নিরাপদ পছন্দ” হিসেবে গ্রুপ রানার্স আপ ধরা যায়। গ্রুপ ই থেকেও অনেকটা একই ধরণের চিত্র পাওয়ার সম্ভাবনা দেখছি। নেদারল্যান্ডস চ্যাম্পিয়ান এবং জাপান রানার্স আপ হবে।

গ্রুপ এফ যন্ত্রণা দিবে। বলা বেশ কঠিন এখান থেকে আসলে কে যাবে পরের রাউন্ডে। খানিকটা ওয়াইল্ড গেস” করে বলছি, হয়তো শেষ পর্যন্ত ইটালি চ্যাম্পিয়ান হবে আর প্যারাগুয়ে হবে রানার্স আপ। নিউজিল্যান্ড অথবা স্লোভাকিয়ার খেলা পরের রাউন্ডে যাওয়ার মত আমার কাছে মনে হয় নি।

গ্রুপ জি। আহ, ডেথ গ্রুপ। কে যাচ্ছে পরের রাউন্ডে? যুক্তি তর্কে যাবো না। মন বলছে বর্তমানে বিশ্বের এক নাম্বার দল ব্রাজিল চ্যাম্পিয়ান হবে এবং পর্তুগাল রানার্স আপ। তবে আইভরি কোস্ট যদি অঘটন ঘটাতে পারে, তাহলে বরং আমি খুশিই হবো।

গ্রুপ হেইচ এখন একটা হাস্য-রসে পরিণত হয়েছে। প্রথম ম্যাচেই সুইসদের কাছে হারের পর স্প্যানিয়ার্ডরা পাগল হয়ে থাকবে চিলি আর হন্ডুরাসকে হারাতে। বর্তমানে বিশ্বের দ্বিতীয় সেরা দল সেটা যে করতে পারবে সে বিষয়ে আমার সন্দেহ নেই। তবে তার পরও গ্রুপে তাদের প্রথম স্থান নিশ্চিত হবে না হয়তো। তাই আমার ভবিষ্যদ্বাণী – সুইজারল্যান্ড হবে গ্রুপ চ্যাম্পিয়ান এবং স্পেন হবে রানার্স আপ। আর এই ঘটনা দ্বিতীয় রাউন্ডেই মুখোমুখি করবে বিশ্বের এক নম্বার দলকে দুই নাম্বার দলের।

২য় রাউন্ডের খেলা হতে যাচ্ছে অনেকটা এমন:

উরুগুয়ে বনাম দক্ষিণ কোরিয়া – দক্ষিণ কোরিয়া জিতবে।
ইংল্যান্ড বনাম ঘানা – ইংল্যান্ড জিতবে।
নেদারল্যান্ড বনাম প্যারাগুয়ে – নেদারল্যান্ড জিতবে।
ব্রাজিল বনাম স্পেন – ব্রাজিল জিতবে।
আর্জেন্টিনা বনাম মেক্সিকো – আর্জেন্টিনা জিতবে।
জার্মানী বনাম যুক্তরাষ্ট্র – জার্মানী জিতবে।
ইটালি বনাম জাপান – ইটালি জিতবে। (তবে এই খেলাটা প্যারাগুয়ে বনাম জাপানও হতে পারে!)
সুইজারল্যান্ড বনাম পর্তুগাল – পর্তুগাল জিতবে এই খেলায়।

কোয়ার্টার ফাইনাল অনেকটা এমন হবে:

ইংল্যান্ড বনাম দক্ষিণ কোরিয়া – ইংল্যান্ড জিতবে।
নেদারল্যান্ড বনাম ব্রাজিল – ব্রাজিল জিতবে।
আর্জেন্টিনা বনাম জার্মানী - আর্জেন্টিনা জিতবে।
ইটালি বনাম পর্তুগাল – পর্তুগাল জিতবে। (এই খেলায় প্যারাগুয়ে বা জাপানও খেলতে পারে তবে ফলাফল একই হবে, অর্থাৎ পর্তুগাল জিতবে।)

সেমিফাইনাল অনেকটা এমন হবে:

ইংল্যান্ড বনাম ব্রাজিল – ইংল্যান্ড জিতবে (না জিতলে খবর আছে ইংলিশদের। ইংল্যান্ডে গিয়ে কষে গালি দিয়ে আসবো!)
অর্জেন্টিনা বনাম পর্তুগাল – আর্জেন্টিনা জিতবে।

ফাইনাল:

আর্জেন্টিনা বনাম ইংল্যান্ড (অথবা ব্রাজিল)

চ্যাম্পিয়ান?

অনেকতো ভবিষ্যদ্বাণী করে ফেললাম! এটা আপাতত না বলি হাসি

পুনশ্চ: বিশ্বকাপ শেষে এই পোস্টে এসে দেখে যাবো কতটুকু মিলল। না মিললেও ক্ষতি নেই। এখানে কমেন্টের মাধ্যমে আমরা যুক্তি-তর্ক-আড্ডা জমিয়ে তুলতে পারি। দিন শেষে আমাদের সেটাই সবচেয়ে বড় প্রাপ্তি। এত বিশ্বকাপ, এত চায়ের কাপে ঝড় আসলে কেন? কারণ সেই একটাই। আড্ডা। আসুন, আপনার ভবিষ্যদ্বাণীও শেয়ার করুন আমাদের সাথে।

১৮ জুন ২০১০
ডাবলিন, আয়ারল্যান্ড।


মন্তব্য

সাইফ তাহসিন এর ছবি

ফাইনালে আমার প্রিয় দলের নাম আছে দেইখাই আমার দাঁত বাইর হইয়া গেল চোখ টিপি, হ, আশাকরি এখুনি আড্ডা জইমা উঠবে, তারাটা দিলাম আপনার উদ্দ্যোগের জন্যে। তবে আমার প্রিয় দল আজকে যে ডিফেন্সের নমুনা দেখাইছে, তাতে জার্মানির সাথে খেলা হইলে কি হবে ভাবতে আমার মত অন্ধ ভক্তেরও বুক হাঁটু একটু কাঁপে। আশা রাখতেছি, মেসি আর তেভেজ দৌড়ায় সারা মাঠ মাথায় করে রাখবে, আর একের পর এক গোল দিয়ে দলকে এগিয়ে রাখবে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

সহমত !
ওলি
oli

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

তাহসিন ভাই, আমি লক্ষ্য করেছি আর্জেন্টিনার ডিফেন্স নিয়ে সবাই খুব চিন্তিত। কিন্তু আমার কেন যেন এবার ওদের অন্য রকম দল মনে হচ্ছে। ওদের খেলার মধ্যে এমন একটা ভাব আছে যে ১০টা গোল খেলেও, ১১টা করে ম্যাচ জিতে নেবে। কালকের খেলায় একটা সময় মনে হচ্ছিল কোরিয়া হয়তো চেষ্টা করলে ড্র করে ফেলতেও পারে। অথচ শেষটায় ফল কত অনায়াসে নিজেদের অনুকূলে নিয়ে নিল আর্জেন্টিনা। ফাইনালে একমাত্র ব্রাজিল গেলেই সম্ভবত আর্জেন্টিনাকে আটকানো সম্ভব হবে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মজা পেলাম আপনার লেখায়। আমার কোন ধারণাই নেই তাই আলোচনায় অংশ নিতে পারছিনা। ড্যাটা নিয়ে কাজ করি বলে ওয়াইল্ড গেস করতে চাইছিনা।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

গেসগুলো আসলে মজা করে করা। তবে যেই জিতুক, ফুটবলের যাতে জয় হয়, সেটাই প্রত্যাশা। হাসি

অতিথি লেখক এর ছবি

উদ্ধৃতি-

ইংল্যান্ড বনাম ব্রাজিল – ইংল্যান্ড জিতবে (না জিতলে খবর আছে ইংলিশদের। ইংল্যান্ডে গিয়ে কষে গালি দিয়ে আসবো!)

নিয়াজ ভাই, পুরো পোস্টে আপনি পাকা জোতিষীর মতো ভবিষ্যদ্বাণী করে গেলেও এই একটি জায়গায় এসে আর জোতিষী থাকতে পারেননি মনে হচ্ছে! অবশ্য ভক্ত নাকি অন্ধই হয়, তাই আপনার এই উক্তিটিকে ভবিষ্যদ্বাণী হিসেবে না দেখে ভক্তের আশাবাদ বলেই ধরে নিলাম চোখ টিপি

অফটপিক : আমি নিজে ব্রাজিলের সাপোর্টার, তাই ব্রাজিলকে সম্ভাব্য ফাইনালিস্ট হিসেবে রাখায় আপনার ভবিষ্যদ্বাণীর সাফল্য কামনা করছি।

---------------------------------------------------
কুটুমবাড়ি

দ্রোহী এর ছবি

ইংল্যান্ডের বিশ্বকাপ জেতা আর বাংলাদেশের এশিয়া কাপ জেতার সম্ভাবনা সমান।


কি মাঝি, ডরাইলা?

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

এবার ইংল্যান্ডের ট্র্যাকটা সেমিফাইনালের আগ পর্যন্ত তুলনামূলক ভাবে সহজ। এরপর ব্রাজিল এবং আর্জেন্টিনা আসবে। দেখা যাক কী হয়।

দ্রোহী এর ছবি

ওইখানেই ধরা। প্রতিবারই তাই ঘটে! বরাত খুব ভালো হলে বড়জোর সেমিফাইনাল।

ইংল্যান্ড জাতীয় ফুটবল দল আর ভারতীয় ক্রিকেট দলের মাঠের পারফরম্যান্সের চাইতে কাগজের পারফরম্যান্স সবসময়ই বেশি ভাল। হাসি


কি মাঝি, ডরাইলা?

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

নিয়াজ ভাই, পুরো পোস্টে আপনি পাকা জোতিষীর মতো ভবিষ্যদ্বাণী করে গেলেও এই একটি জায়গায় এসে আর জোতিষী থাকতে পারেননি মনে হচ্ছে! অবশ্য ভক্ত নাকি অন্ধই হয়, তাই আপনার এই উক্তিটিকে ভবিষ্যদ্বাণী হিসেবে না দেখে ভক্তের আশাবাদ বলেই ধরে নিলাম চোখ টিপি

অফটপিক : আমি নিজে ব্রাজিলের সাপোর্টার, তাই ব্রাজিলকে সম্ভাব্য ফাইনালিস্ট হিসেবে রাখায় আপনার ভবিষ্যদ্বাণীর সাফল্য কামনা করছি।

ঠিক ধরেছেন। ঐ জায়গায় এসে আমার নিজেরও ভয় আছে, তাই গণক থেকে হয়ে গেলাম ভক্ত হাসি । ২০০৬ এর বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে মাইকেল ওয়েনের গোলে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত রোনালদিনিহোর অসাধারণ ফ্রি কিকে হেরে যায় ইংল্যান্ড ব্রাজিলের কাছে। এবারও না জানি সেই ঘটনাই ঘটে! তবে সেবারের থেকে এবারের ব্রাজিল দলকে আমার খর্ব শক্তির মনে হচ্ছে। তবুও তারাই এই মুহূর্তে বিশ্বের এক নাম্বার দল।

ফাইনাল ব্রাজিল আর্জেন্টিনা ইংল্যান্ড -- যেই খেলুক, আমার মতে জয় হবে ফুটবলের। অন্তত গতবারের মত একটা বাজে ফাইনাল দেখতে হবে না।

রেশনুভা এর ছবি

আমার মনে হয় দঃ কোরিয়ার দৌড় দ্বিতীয় পর্বেই থেমে যাবে। ইংল্যান্ডের অবস্থা এখনকার থেকে অনেক ভালো না হলে আপনার মনে হয় সেমিফাইনালের আগেই ইংল্যান্ডে যেয়ে বকা দিয়ে আসতে হবে।
আর্জেন্টিনার গত বিশ্বকাপেও মেক্সিকো আর জার্মানীর সাথে যথাক্রমে দ্বিতীয় রাউন্ড আর কোয়ার্টার ফাইনালের খেলা পড়েছিল। জার্মানীর বাঁধা অতিক্রম করতে পারলে আর স্পেন যদি গ্রুপ চ্যাম্পিয়ন না হয়, আর্জেন্টিনার ফাইনাল প্রায় সুনিশ্চিত।
ব্রাজিল আর স্পেনের সেকেন্ড রাউন্ডেই দেখা হয়ে গেলে ফুটবলের জন্য খারাপ হবে তবে ভালো হবে আর্জেন্টিনার জন্য ... হাসি
ডাচরা এইবার অন্তত সেমিতে উঠুক ... খাইছে

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

আজকের খেলার পর ইংল্যান্ডকে নিয়ে আর স্বপ্ন দেখছি না মন খারাপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিছুই বলা যায় না, মাত্র জার্মানী হারলো
পেনাল্টি পায়াও পারলো না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

@ নজরুল ভাই, সহমত। কিছুই বলা যায় না।

@ নিয়াজ ভাই, আপনি লিখেছিলেন-

জার্মানি অবধারিত ভাবে গ্রুপ চ্যাম্পিয়ান হবে।

অথচ এখন জার্মানির দ্বিতীয় রাউন্ডে ওঠা নিয়েই সংশয় দেখা দিয়েছে, গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া তো দূরে থাক। অস্ট্রেলিয়া যদি বাকি সব খেলায় হারে (অসম্ভব কিছু তো নয়, যেভাবে তারা জার্মানির কাছে চার গোল খেল) তাহলে ঘানা-জার্মানি খেলায় নির্ধারিত হবে সার্বিয়ার সাথে এই গ্রুপ থেকে কে যাবে দ্বিতীয় রাউন্ডে।

'গ্রুপ ডি' যে এভাবে 'গ্রুপ অব ডেথ' হয়ে উঠবে তা কে ভেবেছিল!

------------------------------------------------
কুটুমবাড়ি

সাইফ তাহসিন এর ছবি

কেউ কষ্ট কইরা একটা রিভিউ লিখবেন জার্মানী সার্বিয়ার খেলা নিয়া, অফিসে ছিলাম, দেখতে পারি নাই, আফসুস, জার্মানীর ইরাম ধরা খাওয়া দেখতে মিস করাও পাপ চোখ টিপি গড়াগড়ি দিয়া হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

কেউ কষ্ট কইরা একটা রিভিউ লিখবেন জার্মানী সার্বিয়ার খেলা নিয়া, অফিসে ছিলাম, দেখতে পারি নাই, আফসুস, জার্মানীর ইরাম ধরা খাওয়া দেখতে মিস করাও পাপ

সকালে খেলা দেখতে দেখতে আর হাসতে হাসতে ভাবছিলাম একটা রসাত্মক রিভিউ লিখবো। কিন্তু একটু আগে ইংল্যান্ড যা করলো, এর পর জার্মানীকে নিয়ে কৌতুক করতেও ভয় লাগছে!

২১ তারিখ রাতে একটা পূর্ণাঙ্গ রিভিউ লেখার ইচ্ছে আছে। পড়ার জন্যে আগাম আমন্ত্রণ রইলো।

সাইফ তাহসিন এর ছবি

অপেক্ষায় রইলাম, ইংল্যান্ড-আলজেরিয়া আর জার্মানী-সার্বিয়া এর খেলার রিভিউ লিখে ফেলেন, দারুণ একটা পোস্ট হবে। জার্মানী-সার্বিয়া এর রিপ্লে দেখলাম, তারপর থেকে জন্ডিস হইছে, সবকিছু হলুদ দেখতেছি গড়াগড়ি দিয়া হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

এখনও আমি মোটামোটি নিশ্চিত জার্মানী গ্রুপ চ্যাম্পিয়ান হতে যাচ্ছে। শেষ ম্যাচে ঘানাকে হারালেই গ্রুপ চ্যাম্পিয়ান (ধরে নিচ্ছি অস্ট্রেলিয়াকে ৪-০ গোলে অন্তত ঘানা হারাতে পারবে না)।

রেশনুভা এর ছবি

আজ এক দিনেই তো পাশার দান উল্টায় গেলো ... দেঁতো হাসি

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

আজ এক দিনেই তো পাশার দান উল্টায় গেলো ...

আপাত উল্টে গেছে মনে হলেও এখনও কিন্তু যথেষ্টই আগের মত আছে। যেমন জার্মানী হেরেও বেশ ভালো অবস্থানে আছে শুধু গোল গড়ের কারণে! কেমন করে? ওদের গ্রুপের দিকে তাকালে যেটা দেখা যাচ্ছে, আগামী কাল ঘানা যদি অস্ট্রেলিয়াকে হারায়ও, তবুও জার্মানী শেষ ম্যাচে ঘানাকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ান হতে পারবে।

অন্য দিকে ইংল্যান্ড যদি শেষ ম্যাচে স্লোভেনিয়াকে হারাতে পারে তাহলে ওদের পয়েন্ট হবে ৫। সেক্ষেত্রে যদি যুক্তরাষ্ট্র আলজেরিয়াকে হারায়ও, তবু তাদের পয়েন্ট হবে ৫। সে ক্ষেত্রে গোল গড়ে নির্ধারিত হবে কে গ্রুপ চ্যাম্পিয়ান হবে। মূল কথা, জার্মানী বা ইংল্যান্ড - কাউকেই অন্য কোন দলের ফেভারের জন্যে অপেক্ষা করতে হবে না। তারা শেষ ম্যাচটা ভালো খেলতে পারলে পাশার দান আবার আগের মত ফিরে আসবে।

তবে কথা হচ্ছে, খেলতে পারবে তো?!!!

অতিথি লেখক এর ছবি

যে লাউ সেই কদু,আরেকবার হুজুগে ইংলিশ মিডিয়ার হাইপে বিভ্রান্ত হল সবাই,আলজেরিয়ার সাথে এরকম ছন্নছাড়া খেলার পর খোদ ক্যাপেলোও নিশ্চয় ইংল্যাণ্ডকে নক আউট স্টেজে তোলার স্বপ্ন দেখবেননা। চোখের জন্য এরকম পীড়াদায়ক ফুটবল অনেক দিন দেখিনি।যাই হোক,ইংল্যাণ্ড পরের ম্যাচেও স্লোভেনিয়ার সাথে একই ভাবে গোলশুন্য ড্র করবে,আমার আগাম প্রেডিকশন।

অদ্রোহ।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

স্পোর্টস বারে গিয়ে গলা ফাটিয়ে চিৎকার করে ম্যাচ দেখলাম। কিন্তু হতাশা এবং দুইটা ড্রিংস খেয়ে তিনবার টয়লেটে যাওয়া ছাড়া কিছুই জুটলো না ভাগ্যে। মন খারাপ

দ্রোহী এর ছবি

কইছিলাম না? ইংল্যান্ডের বিশ্বকাপ আর বাংলাদেশের এশিয়া কাপ জেতার সম্ভাবনা সমান।


কি মাঝি, ডরাইলা?

অতিথি লেখক এর ছবি

ধুগোদা, ঠিকই কইসেন! এই দুই দেশ এখন কাপ জেতা দূরে থাক, মান-সম্মান নিয়া দেশে ফিরতারে কি না সন্দেহ আছে অ্যাঁ অ্যাঁ

-------------------------------------
কৃটুমবাড়ি

দ্রোহী এর ছবি

হাসি হাসি হাসি

ব্যাপার না। আপ্নে-আমি ভায়রা ভাই। যে কোন একজনের নাম বললেই চলে। লুলাজাদ বা লুল্ছিব্বাইয়ের নাম লয় নাই - এটা ভেবেই শান্তি পান আপাতত।


কি মাঝি, ডরাইলা?

অতিথি লেখক এর ছবি

আপ্নেরা দুই জনই লোকখুবখ্রাপ...
ভুল কি আর মাইনষের হয়নানি? গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

-------------------------------------
কুটুমবাড়ি

দ্রোহী এর ছবি

কোন সমস্যা নাই। আপনে কুটুমবাড়ির লোক। আপ্নার জন্য সাতখুন মাফ! হো হো হো


কি মাঝি, ডরাইলা?

সুমন চৌধুরী এর ছবি
গৌতম এর ছবি

দিনের শেষে স্পেন চ্যাম্পিয়ন হবে বলে রাখলাম।

বিশ্বকাপ শেষ হওয়ার পর কিন্তু আমি আর কোনো ভবিষ্যদ্বাণী করতে পারবো না। চোখ টিপি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

দ্রোহী এর ছবি

আপনের ভবিষ্যদ্বাণী পছন্দ হৈছে। হাসি

ব্রাজিল/স্পেন কাপ নিবে।


কি মাঝি, ডরাইলা?

মাহবুব লীলেন এর ছবি

অতগুলা দেশের নাম বললেন কিন্তু বাংলাদেশের নাম বললেন না দেখে বড়োই দুঃখ পাইলাম

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

নিজের ভবিষ্যৎ বলা দেখে নিজেই লজ্জা পেলাম মন খারাপ

অতিথি লেখক এর ছবি

ব্যাপার না। এখন বিশ্বকাপের একটা গরমা-গরম রিভিউ ছাড়েন, জলদি! হাসি

কুটুমবাড়ি

অতিথি লেখক এর ছবি

সাইকিক অক্টোপাস পলের বিষয়ডা কী? কেম্নে কী বুঝি না তো!

কুটুমবাড়ি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।