পিডিএফ

নীলকান্ত এর ছবি
লিখেছেন নীলকান্ত (তারিখ: মঙ্গল, ২৪/০৬/২০১৪ - ১২:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রথম প্রথম যখন পিডিএফ পড়ি, তখন মনে হতো এর উপরে জিনিস নেই। একাডেমিক পড়া থেকে শুরু করে স্ক্যান করা বই, সব পিডিএফ। খরচ বলেন আর সময় বলেন, সব দিক থেকেই পিডিএফ অতুলনীয়।

যারা পিডিএফ তৈরি করে (অধিকাংশ ক্ষেত্রে) উদ্দেশ্য থাকে, তথ্য প্রদান করা। ১৯৯১ সালে পিডিএফের ব্যবহার শুরুর পর থেকে কাজের জন্য তা জনপ্রিয় হয়ে ওঠে অফিসে কাগজের ব্যবহার কমানোর এক অসাধারণ উপায় হিসেবে। কেউ আগ্রহী হলে ইতিহাসটা একটু পড়ে নিতে পারেন।

এটা তো গেল প্রস্তুতকারীদের (প্রোডিউসার এন্ড) কথা। কিন্তু কতটা পড়া হয় পিডিএফ? ২০০৭ সালে পিডিএফ এর সাথে পরিচয় হবার পর থেকে, হাজার হাজার পিডিএফ ফাইল জমা হলেও পড়েছি তার নগন্য। এবং আমার জানা মতে অনেকেরই এরকম হয়-পিডিএফ জমা পড়ে থাকে, পড়া আর হয় না।

তো বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা সাধারণ মানুষ, গবেষক, বিশ্লেষক, মিডিয়ার কাছে তথ্য প্রদানের জন্য পিডিএফ ব্যবহার করে আসছে। বাংলাদেশের প্রেক্ষাপটে পিডিএফ খুবই গুরুত্বপূর্ণ কেননা, সব সময় ইন্টারনেটের সংযোগ পাওয়া সবার পক্ষে সম্ভব হয় না বিধায়, ফাইল পিডিএফ অবস্থায় থাকলে ডাউনলোড করে পরবর্তিত অফলাইনে ব্যবহার করা যায়।

কিন্তু পিডিএফ যারা প্রস্তুত করেন তথ্য প্রদানের জন্য, তারা নতুন কিছুর কথা ভাবতে বাধ্য হচ্ছেন। কারণ পিডিএফের-গ্রহণযোগ্যতা নয় বরং তার কার্যকারিতা।

গত মাসে বের হওয়া বিশ্বব্যাংকের রিপোর্টে বলা হয়েছে যে তাদের পিডিএফ রিপোর্টের প্রায় এক তৃতীয়াংশ কখনোই ডাউনলোড বা ব্যবহৃত হয়নি-

About 13 percent of policy reports were downloaded at least 250 times while more than 31 percent of policy reports are never downloaded. Almost 87 percent of policy reports were never cited

এটা তো গেল বিশ্বব্যাংকের কথা। অন্যান্য অনেক সংস্থা নতুন করে চিন্তা করছে পিডিএফ ব্যবহারের কথা। পিডিএফের দুর্বলতাগুলোর মধ্যে রয়েছে-

  1. সংশোধন করার সুযোগ না থাকা
  2. বিভিন্ন ধরনের ফরমেট থাকা
  3. মোবাইল ডিভাইসগুলোতে পিডিএফ ঠিকমত পড়া না যাওয়া
  4. বিভিন্ন অপারেটিং সিস্টেমে বিভিন্ন ধরনের পিডিএফ ফরমেট নিয়ে ঝামেলা
  5. নেভিগেট করা খুবই ঝামেলাপূর্ণ

পিডিএফের বিকল্প হিসেবে এইচটিএমএল নির্ভর লংফর্মমেট অনেক আগে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। উদাহরণ হিসেবে দেখতে পারেন ডেমোস ত্রৈমাসিক অথবা ইন্সটিটিউট অব পাবলিক পলিসি রিসার্চের সদ্য বের হওয়া রিপোর্টটি অথবা স্টোরিবার্ডের মত। লংফর্মমেট অনেক বেশি ইন্টারএকটিভ এবং সহজে সার্চ করা যায়।

পিডিএফের ভবিষ্যৎ নিয়ে অনেক দিন ধরেই কথাবার্তা চলে আসছে। তো যাই হোক আমার মতে পিডিএফের ব্যবহার বাংলদেশের প্রেক্ষাপটে সহসা বন্ধ হচ্ছে না, অন্তত যতদিন না প্রতিনিয়ত ইন্টারনেট সুবিধা নিশ্চিত করা যাচ্ছে। এছাড়াও সহজে সংযুক্ত করা, আদান প্রদানের সুবিধা তো আছেই। তবে আশা করবো, বাংলাদেশের ওয়েবসাইটগুলোতেও অচিরেই লংফর্মমেট দেখতে পাবো।


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

পিডিএফ কি লিনাক্স সাপোর্ট করে না !! কী বলেন ! আমার তো মনে হচ্ছে সাপোর্ট করে এবং লিনাক্সেও আমি পিডিএফ করেছি এবং পড়েছিও।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নীলকান্ত এর ছবি

ওএসের ঝামেলা দেখছিলাম কই জানি, তখন ঐখানে পড়ছিলাম লিনাক্স পিডিএফ সাপোর্ট করে না, আসলে কথাটা সব ফরমেট সাপোর্ট করে না হবে। শুধরাইয়া দিছি দাদা।


অলস সময়

আয়নামতি এর ছবি

আমার জানা মতে অনেকেরই এরকম হয়-পিডিএফ জমা পড়ে থাকে, পড়া আর হয় না।

আমার ক্ষেত্রে ইহা সত্যি বটে!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

লং ফরমেট জিনিসটা কি? ইপাব ফরমেটে কথা বলছেন?

নীলকান্ত এর ছবি

নাহ, ইপাব না।
উদাহরণগুলো দেখতে পারেন মুর্শেদ ভাই। তবে লংফর্ম এর কথা চিন্তা করা হইছে বড় পিডিএফ মানুষ পড়ে না এইভেবে। এইটাও দেখতে পারেন। লংফর্ম নিজে হালকা বুঝি, আরও ঘাটতে হবে। জিনিসটা নিয়ে কথা শুরু করার জন্য লেখাটা দিছি।


অলস সময়

এক লহমা এর ছবি

চিন্তিত সামনের পর্বগুলি পড়লে কিছু কিছু বুঝতে পারব, আপাততঃ এই আশায় থাকলাম।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

সর্বশেষ "বিন্ডোজ" ব্যবহার করেছিলাম সেই ২০০৫ এ, তার পর বিভিন্ন কারণে আর ওমুখো হওয়া হয় নাই। আমি যতদূর জানতাম পোস্টস্ক্রিপ্ট, ডি.ভি.আই., পি.ডি.এফ এইসব লিনাক্সকে মাথায় রেখেই তৈরি করা, বিশেষ করে ল্যটেক দিয়ে কোন লেখা তৈরি করতে চাইলে ওই তিনটা ফরম্যাট ছাড়া তেমন গতি নেই।

-- চুরূৎ-ফ্যাক্টর

নীড় সন্ধানী এর ছবি

গত মাসে বের হওয়া বিশ্বব্যাংকের রিপোর্টে বলা হয়েছে যে তাদের পিডিএফ রিপোর্টের প্রায় এক তৃতীয়াংশ কখনোই ডাউনলোড বা ব্যবহৃত হয়নি-

ওই ডকুমেন্ট যদি পিডিএফ বাদে অন্য যে কোন ফরমেটে দেয়া হতো তা অপঠিতই থাকতো। কোন পরিসংখ্যান নাই, তবু কেন যেন মনে হয় অধিকাংশ রিপোর্ট জাতীয় জিনিসগুলো অপঠিত থাকে। সেটা ফরমেটের দোষ মনে হয় না। হাসি

পিডিএফের সবচেয়ে বড় দুর্বলতা হলো এখানে ডেটা সার্চ করার সুযোগ সীমিত। কনভার্টেড পিডিএফ ফাইলগুলোতে সার্চ করা গেলেও স্ক্যানড ফাইলে সার্চ সুবিধা নাই। তবু আমার কাছে এখনো অফলাইন পড়াশোনার জন্য পিডিএফের কোন বিকল্প নেই।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এক লহমা এর ছবি

চলুক

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

পিডিএফ রক্‌স।
আমি এতে ফিদা হয়ে আছি। তবে পিডিএফ এ এডিট করা গেলে খুব ভালো হতো।

ভালো থাকুন নীলকান্ত।
আপনার জন্য শুভকামনা।

--------------------------
কামরুজ্জামান পলাশ

মেঘলা মানুষ এর ছবি

একটু আগে একগাদা পিডিএফ পড়লাম, মাথা ঝিম ঝিম করছে। মাঝে মাঝে পিডিএফের ওপর অকারণে রাগও করি।
তবে, গুগল ক্রোমে পিডিএফ ফাইলগুলো পড়ে ফেলা যায়, আগে যেখানে ডাউনলোড করে, সেই ফাইল লোকেশনে গিয়ে পিডিএফ রিডার দিয়ে ফাইল খুলতে হত। ক্রোমে এক ক্লিকে পড়ে ফেলাটা বেশ আনন্দের।

তবে, অ্যাক্রোব্যাট পিডিএফ রিডার একটা আজব জিনিস। এর সাইজ যদি ৪৫ মেগা হয়, তাহলেও এটা বিশাল বিশাল আপডেট ডাউনলোড করতে চায় (হোজ্জার বিড়াল-মাংসের গল্পটার কথা মনে পড়ে তখন)। আমি বিরক্ত হয়ে অ্যাক্রোব্যাট পিডিএফ রিডার বাদ দিয়েছি। ফক্সিট রিডারটা বেশ হালকা পাতলা, ইচ্ছেমত ওভার-টাইপ করা যায়, যে কোন ফর্ম ফিলাপ করে নেয়া যায়। (এটাও ফ্রি)।

আরেকটা ফর্মাট দেখেছিলাম একবার, djvu ভাল লেগেছিল; তবে ওই একবারই পড়েছি ওরকম ফাইল।

শুভেচ্ছা হাসি

হাসিব এর ছবি

আপনি আসলে কমলার সাথে আপেলের তুলনা করে রায় দিয়ে ফেলেছেন একটা। পিডিএফ কী কী কারণে ব্যবহৃত হয় এবং সেটা কেন এতোটা জনপ্রিয় সেটা নিয়ে আরেকটু ঘাটাঘাটি ও চিন্তাভাবনা করে পোস্ট দিলে ভালো হয়।

নীলকান্ত এর ছবি

ঘাটাঘাটি কম করা হইছে এইটা সত্য। চেষ্টা করবো।


অলস সময়

সবজান্তা এর ছবি

লেখাটা আমার কাছে কাউন্টার ইনটিউটিভ মনে হইছে। আমার বরং মনে হয়, পিডিএফের বিস্তৃতি এতো বিশাল যে, এইটাকে অদূর ভবিষ্যতে হঠানোর কোনো সম্ভাবনাই নাই। রণদার কমেন্ট পড়ে মনে হইলো, লেখাতে কোথাও লেখা ছিলো যে, লিনাক্সের সাথে পিডিএফের ঝামেলা আছে। ঘটনা যতোদূর জানি সত্য না। বরং পিডিএফ মোটামুটি একচ্ছত্রভাবে রিচ টেক্সট কিংবা টেক্সট উইথ ডিজাইন পড়ার জন্য ব্যবহার হয়, যে কোনো অপারেটিং সিস্টেমেই। এই ইন্টারঅপারেবিলিটি পিডিএফের প্রধান শক্তির একটা।

এক লহমা এর ছবি

চলুক

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

হাসিব এর ছবি

এইজন্যই ইহার নাম "পোর্টেবল"।

অতিথি লেখক এর ছবি

সত্যিই যে হারে পিডিএফ ডাউনলোড দিয়েছি সেই তুলনায় পড়েছি খুব কম।

--আরাফ করিম

অতিথি লেখক এর ছবি

পিডিএফের আরেকটা দূর্বল দিক হল, এর বিভিন্ন ফর্মেট ও ইনএক্সেসেবল হবার কারণে দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের পক্ষে তা পড়া অসম্ভব হয়ে পরে। যদিও বা কিছু ইংরেজি ফাইল পড়া যায় কিন্তু বাংলা ফাইল তো এক্কেবারে পড়া যায় না। যারা এর ডেভলপমেন্ট নিয়ে কাজ করে তাদের এই বিষয়টির দিকে লক্ষ্য রাখা উচিৎ বলে মনে করি।

এ এস এম আশিকুর রহমান অমিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।