যাচ্ছে গাড়ি যাত্রাবাড়ি

নির্বাক এর ছবি
লিখেছেন নির্বাক [অতিথি] (তারিখ: বুধ, ২৪/১২/২০০৮ - ২:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

যাচ্ছে গাড়ি যাত্রাবাড়ি
তাল হারিয়ে একা।
যাত্রাবাড়ি মধুর হাড়ি
যায়না ধরে রাখা।
যাত্রাবাড়ি কাড়িকাড়ি
পয়সা ধরে গাছে,
গাড়ি চলে ব্রেক ছাড়া তাই
কেউ নিয়ে নেয় পাছে।
যাত্রাবাড়ি সারিসারি
ঘিয়ের হাড়ি রাখা।
সবাই ছোটে উর্ধ্বশ্বাসে,
সব যদি পায় একা।
যাত্রাবাড়ি আমোদভারি
কেউ করেনা মানা।
সবাই চলে যে যার মতন
ছড়িয়ে দিয়ে ডানা।

যাত্রাবাড়ির যাত্রীগুলো
সকলে একচোখা,
বেজায় রকম একগুঁয়ে আর
ভীষনই একরোখা।
যাত্রাবাড়ির যাত্রীরা সব
বাঁকা পথে হাটে।
পথ রেখে যায় ডাইনে বাঁয়ে
জলায়, বনে, মাঠে।
যাত্রাবাড়ির যাত্রীরা সব
সুখের হাওয়ায় ভাসে,
দুদিন পরে হচ্ছে চালক
সকল কারে-বাসে।
যাত্রাবাড়ির যাত্রী সকল
ছুটছে তাড়াতাড়ি,
সকল গাড়ি নেবে তারা
যে যার নিজের বাড়ি।

সকল গাড়ি যাচ্ছে বাড়ি
যাত্রাবাড়ির মাঠ;
সুয্যি গেল অস্তাচলে
আসছে নেমে রাত!

এই ছড়াটি পূর্বের লক্ষ্যভ্রষ্ট ছড়াটির সম্পূরক ছড়া (সংসদে সম্পূরক প্রশ্নের মত হাসি ) হিসেবে বিবেচনা করতে পারেন।


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

নির্বাক ভাই, তোমার দেখি
দারুন লেখার হাত
ভীষণ মজার ছড়ায় ছড়ায়
করছো বাজিমাত!

[পোয়েটিক "তুমি", কিছু মনে করবেন না]

আপনার ছড়াগুলো যেমন মজার, তেমনি ভাল লাগে সাথে জুড়ে দেয়া প্রাসঙ্গিক ছবিগুলোও। লিখুন আরো।

নির্বাক এর ছবি

আপনার ছন্দময় মন্তব্যে আমি কুপোকাত হাসি

ভালবেসে 'তুমি' বলে ডাকলে যদি কাছে,
তাতে কি আর স্যরি বলার কারন কিছু আছে?
_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

নির্বাক এর ছবি

হাসি
_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

অনিন্দিতা চৌধুরী এর ছবি

দুর্দান্ত।

নির্বাক এর ছবি

ধন্যবাদ অনিন্দিতা!
_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

নামহীন  [অতিথি] এর ছবি

ছন্দের ডেভিড কপারফিল্ড...
দারুন!

... নামহীন

নির্বাক এর ছবি

ধন্যবাদ নামহী্ন হাসি , তবে সচলায়্তনে আরও অনেক ভাল ছড়াকার আছেন।
_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।