অনুভব সমগ্র (১): নতুন পৃথিবী

সুমন_সাস্ট এর ছবি
লিখেছেন সুমন_সাস্ট [অতিথি] (তারিখ: শনি, ১৩/০৮/২০১১ - ১০:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জাফর ইকবাল স্যার প্রায়ই বলেন যে তাঁর জীবনের সবচেয়ে সুন্দর সময় হচ্ছে যখন তাঁর বাচ্চারা ছোট ছিল। আমার বন্ধু শিবাজীর বাচ্চা হওয়ার পর থেকে সে জীবনের সার্থকতা নিয়ে রেগুলার নতুন নতুন ফেসবুক স্ট্যাটাস দিয়ে যাচ্ছে। আমাকে আমার ওয়াইফ এখনো মাঝে মাঝে বলে, “বাবুর জন্ম হওয়ার আগ পর্যন্ততো তুমি সহজে কাউকে বলতে চাইতে না। মনে হয় লজ্জা পেতে। কিন্তু বাবু জন্মানোর পর মহা আনন্দে সবাইকে ফোন করেছ, এলাকার আত্মীয়-পরিচিত সবাইকে মিষ্টি খাইয়েছ, যার সাথে দেখা হয় তাকেই বলেছ যে তোমার ছেলে হয়েছে। বাবুর জন্ম হওয়ার পর থেকেই হঠাৎ করে এই পরিবর্তনের কারন কি?” ... এই সবগুলো ব্যাপারেই একটাই ব্যাখ্যা - বাবা হওয়া, চোখের সামনে নিজের সন্তানকে বড় হতে দেখা সত্যিই এক অসাধারণ অনুভূতি। এই অনুভূতি কাউকে বোঝানোর একটাই উপায় - নিজে বাবা হয়ে দেখা; অন্য কোন অনুভূতির সাথে তুলনা করে এটা বোঝানোর সুযোগ নেই।
বাবা হওয়ার অনুভূতিতো আছেই, এর সাথে যুক্ত হয় বাচ্চাদের কাজকর্ম। যেগুলো দেখে মুগ্ধ না হয়ে উপায় নেই। এমন সব কাজ তারা মাঝে মাঝে করে যা চার্লি চ্যাপলিনের কমেডিকেও হার মানায়। গত সাড়ে তিন বছর ধরে এমন অনেক ঘটনা ঘটছে যেগুলো নিয়ে অনেক বারই মনে হয়েছে যে কিছু লিখে রাখি। কয়েকবার শুরুও করেছি। কিন্তু কখনো লিখার অভ্যাস ছিল না বলে বারবার আটকে গিয়েছি। ইদানিং ঘটনাক্রমে কিছু কিছু লিখা শুরু করেছি, ব্লগে আসা যাওয়া করছি। সচলায়তনে “আ ম্যাজিকাল জার্নি” পড়ে আবার মনে হলো অনুভূতিগুলো, ঘটনাগুলো নিজের জন্য হলেও লিখে রাখা দরকার। যদিও এত বিশাল একটা অনুভূতি লিখে প্রকাশ করার মত ক্ষমতা আমার নেই, তাও সাহস করে শুরু করে দিলাম।
“বাবুর জন্ম হওয়ার পর থেকেই হঠাৎ করে এই পরিবর্তনের কারন কী?” - বাবুর জন্মের ঠিক পরের সময়টা ব্যাখ্যা করা কঠিন। তবে আমার মনে হয়েছে মায়েরা যেই অনুভূতিটা দশ মাস ধরে অনুভব করে, বাবাদের জন্য সেই অনুভূতির অনেকটাই থাকে ওই মুহুর্তের জন্য যখন তার সন্তানকে সে প্রথম দেখে, কোলে তুলে নেয়। ওই মুহুর্তের পর থেকে সবকিছুই অন্যরকম মনে হয়। সবার কাছে সেই অনুভূতি শেয়ার করতে ইচ্ছা করে। নিজের মধ্যে অদ্ভুত এক ধরনের ভাললাগা কাজ করতে থাকে।
শুরুতেই যে ব্যাপারটা সবচেয়ে আকর্ষণীয় তা হচ্ছে হাসি। নিজের সন্তান হাসছে এর চেয়ে সুন্দর দৃশ্য আর কী হতে পারে! তাকে হাসানোর জন্য যা যা করা সম্ভব সবই করেছি। কী কী কাজ করলে সে সহজে হাসবে খুঁজে খুঁজে বের করেছি। সবাই মিলে আপ্রাণ চেষ্টা চালিয়েছি তাকে খুশি করার জন্য, খুশি হয়ে যদি সে একটু হাসে। মাঝে মাঝে অনেক চেষ্টা করেও তাকে হাসানো যেত না। তখন খুব বিরক্ত লাগতো, মনে হতো সে ইচ্ছা করে এমন করছে। প্রথম দিককার আরো একটা মজার ব্যাপার হচ্ছে আঙ্গুল ধরা। আঙ্গুল ধরার মত একটা সাধারন ব্যাপারও যে এত অসাধারণ হতে পারে আগে কখনোই ভাবিনি। ওর ছোট ছোট হাত দিয়ে একটা আঙ্গুল ধরলেই নিজেকে ধন্য মনে হতো।
জন্ম হওয়ার আগে যদিও নাম রাখা নিয়ে অনেক অনেক গবেষণা হয়েছে তবুও জন্মের পর যখন নামটা ফাইনাল করেই ফেলতে হবে তখন একটা জরুরী অবস্থা সৃষ্টি হয়েছিল। অনেক নাম সিলেক্ট হয়েছে, বাতিল হয়েছে। শিশুদের সুন্দর নামের বইয়ে আজগুবী সব নামের মধ্যেও হাবুডুবু খেয়েছি আরো কোন ভাল নাম পাওয়ার আশায়। ইন্টারনেটে নাম খুঁজতে গিয়ে দেখলাম ওখানে বাংলা নাম পাওয়া অনেক কঠিন। একসময় ভাল নামের একটা খনি পেয়ে গেলাম, জাফর স্যারের ফেসবুকের ফ্যান লিস্ট। কয়েক ঘন্টা ধরে কয়েক হাজার ফ্যানের নাম দেখলাম, অনেক সুন্দর নাম পাওয়া গেল, একটা শর্ট লিস্ট করলাম। এদিকে আকিকা করার তারিখ কাছাকাছি চলে এসেছে। আর দেরি করা যাবে না। আশেপাশের সবাই নাম নিয়ে এত বাড়াবাড়িতে ত্যক্ত-বিরক্ত। হাতে অনেক নাম, কিন্তু একটা নাম ফাইনাল করা মহা জটিল মনে হতে থাকল, নাম সিলেক্ট করা নিয়ে অনেক তর্কও হতে থাকল। শেষ পর্যন্ত আকিকার দিনে আমাদের সকল গবেষণার আকস্মিক ইতি টেনে নাম রাখলাম, “সামিন ইয়াসার (অনুভব)”।
(চলবে)
(অনুভব সংশ্লিষ্ট অন্য একটি লিখা “আমার ছেলে এবং সিগারেট”।)
সুমন_সাস্ট

ছবি: 
31/05/2007 - 1:46অপরাহ্ন

মন্তব্য

অপছন্দনীয় এর ছবি

ওই মুহূর্তের পর থেকে সব কিছুই অন্যরকম মনে হতো।

নিজের সন্তান হাসছে এর চেয়ে সুন্দর দৃশ্য আর কী হতে পারে?

ওর ছোট ছোট হাত দিয়ে একটা আঙ্গুল ধরলেও নিজেকে ধন্য মনে হতো।

সব বাবাদের প্রতি শ্রদ্ধা রইলো হাসি

সুমন_সাস্ট [অতিথি] এর ছবি

সব বাবাদের প্রতিনিধি হতে পেরে গর্বিত বোধ করছি।

সুমন_সাস্ট

তানিম এহসান এর ছবি

পরবর্তীলেখার অপেক্ষায় থাকলাম! বাবা হতে ইচ্ছে হচ্ছে দেঁতো হাসি

সুমন_সাস্ট [অতিথি] এর ছবি

ধন্যবাদ। ২য় টা ২/১ দিনের মধ্যেই শেষ করে ফেলতে পারব আশা করছি।
ইচ্ছাই তো সব, ঠিকভাবে ইচ্ছাটা করতে পারলে হাসি

সুমন_সাস্ট

মর্ম এর ছবি

বাহ! মা-এর পর এবার বাবা-ও কলম ধরেছেন! দুর্দান্ত! আপনার অনুভব সমগ্র'র পাঠক তালিকায় সাগ্রহে নাম লিখে গেলাম।

মুহম্মদ জাফর ইকবালের একটা কথা আমার খুব পছন্দের, "সেটাই ভাল লেখা যেটা পড়লে পাঠকেরও কিছু একটা লিখে ফেলতে ইচ্ছে করে!"

'আ ম্যাজিক্যাল জার্নি' একটা নতুন লেখার অনুপ্রেরণা, এটা বোধ হয় সে সিরিজের জন্যেও বড় একটা 'কমপ্লিম্যান্ট'!

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সুমন_সাস্ট [অতিথি] এর ছবি

ধন্যবাদ।
অনুভব সমগ্র যে লিখব সেটা আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম। "আ ম্যাজিক্যাল জার্নি" এর লেখকের কাছে আমি কৃতজ্ঞ, কারন ঐটা পড়ে মনে হলো আর দেরী করা মনে হয় ঠিক না। ওই সিরিজটা না পড়লে আমার অনুভব সমগ্রের প্রথম পর্ব কবে আসত বলা কঠিন, তবে আজকে যে আসত না সেটা মোটামোটি নিশ্চিত করে বলা যায়।

সুমন_সাস্ট

কৌস্তুভ এর ছবি

চলুক

তারেক অণু এর ছবি

শুভ কামনা

নাহিদ ১৯৯৩ এর ছবি

অনেক সুন্দর হয়েছে।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

অনুভব তার ধীশক্তি দিয়ে পৃথিবী জয় করুক!!!! চলুক


_____________________
Give Her Freedom!

Rashedul Rony এর ছবি

বাবা হবার অনুভুতি কেমন হতে পারে এটা নিয়ে আমার ছোট একটা গবেষণা আছে। জেনেটিক্সে এবং ইভোলিউশনের উপর একটি বই এই গবেষণার অনুপে্রনা। এই লিখা আমার গবেষণার ঝুরিতে আরো নতুন তথ্য যোগ করলো। তবে বুঝতে পারলাম, কল্‍পনায় বাস্তবকে কখনো দেখা বা অনুভব করা যায় না। অন্‍তত আমি পারিনা।

shabdik এর ছবি

চলুক। পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

মৌনকুহর এর ছবি

বেঁচে থাকলে 'বাবা' হয়ত হব একদিন, কিন্তু এখনও ঢে------র দেরি আছে সে পর্যায়ে যেতে। তবে 'মামা' হবার অভিজ্ঞতা হয়েছে। শেষ প্যারাটার অনুভূতি তাই কিছুটা হলেও বুঝতে পারি। অবর্ণনীয়! হাসি

লিখতে থাকুন প্রাণ খুলে!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

সুমন_তুরহান এর ছবি

সুন্দর! চলুক

তিথীডোর এর ছবি

অনুভবের জন্য আদর রইল। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কৌস্তুভ এর ছবি

আপনিও একটা খাসা সিরিজ শুরু করছেন দেখি! বেশ বেশ, আমাদের অনার্য-দা'র জন্য তো ভবিষ্যতে এটাই বেশি জ্ঞানদায়ক হবে... খাইছে

আশালতা এর ছবি

চমৎকার উদ্যোগ। মন খুলে লিখুন। শুধু পাঠক হিসেবে ছোট্ট একটা কথা বলি, আরও একটু গুছিয়ে ফোকাস করে লিখলে পড়তে ভারী আরাম হয়। ছোট ছোট আনন্দ বেদনার গল্পগুলো তুলে আনুন, ভীষণ আগ্রহ নিয়ে সাথেই আছি। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

সুমন_সাস্ট [অতিথি] এর ছবি

অল্প কিছুদিন হলো লিখা শুরু করেছি। আপনাদের পরামর্শ আর উৎসাহেই আরো এগিয়ে যাব আশা করছি।
সুমন_সাস্ট

আশরাফ মাহমুদ এর ছবি
কেউনা এর ছবি

সুন্দর হাসি চলুক

জয়ন্তী এর ছবি

খুব আগ্রহ নিয়ে পরের পর্বের জন্য অপেক্ষা করছি। হাততালি

দিহান এর ছবি

অনুভব নামটা খুব সুন্দর হয়েছে। আমি পড়ছি আপনার অনুভব সমগ্র...

ইদানীং পৃথিবী অনুভব করে, একটা সূর্যে চলছেনা আর
এতো পাপ, অন্ধকার
ডজনখানেক সূর্য দরকার।

সুমন_সাস্ট [অতিথি] এর ছবি

ধন্যবাদ। আপনাকে আমার ব্লগে আপনাকে পেয়ে আমি আনন্দিত। সরাসরি ধন্যবাদটা জানানোর সুযোগ পেয়ে গেলাম।
এখনো জানিনা কবে আবার অনুভব সমগ্র লিখতে পারব, চেষ্টা করব দ্রুত শুরু করার। ২ দিন আগে যখন অনুভব সমগ্র (২) লিখছিলাম তখনই হঠাৎ হাত থেমে গেল, গতি পরিবর্তন হয়ে গেল।

"তারেক মাসুদঃ শ্রদ্ধা এবং ক্ষোভ"
"তারেক মাসুদঃ চল, মুক্তচিন্তাকে ‘হত্যা’ করে ‘দুর্ঘটনা’ বলে চালিয়ে দেই"

সুমন_সাস্ট

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।