শিরোনাম পাঠকের হাতে!

তানিম এহসান এর ছবি
লিখেছেন তানিম এহসান [অতিথি] (তারিখ: মঙ্গল, ৩০/০৮/২০১১ - ১:৫৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.
ব্যাকরণ অস্বীকার করলাম আজ আবার! আজ
অস্বীকার করলাম মানুষের হাতে তৈরি হওয়া সকল অভিধান; আজ থেকে
-সকল ধরাবাঁধা উপপাদ্য, গণিত, জ্যামিতি, ত্রিকোণমিতি, নাম-ধাম, আচার-বিচার, ক্ষেত্রফল-রসকদম্ব- যোগ-বিয়োগ- গুণ-ভাগ, হরাইজন্টাল-মরাইজন্টাল, তত্ত্ব-তালাশ, কাঁটাতার-ব্যারিকেড;
এমনকি যাবতীয় রাক্ষস-খুক্ষস-দৈত্য-দানো-ভুত-পেত্নী-হুর-পরি, জহরত-মহরত, ইশারা-ইঙ্গিত, শান-শওকত;
এবং- অবশ্যই “বে-জান্মাত” বলে বিষবৎ পরিত্যাজ্য সবকিছু
চ্রমভাবে প্রত্যাখ্যান করা হলো;
আজ- আবার বেরিয়েছি নির্বাচিত পথে!

২.
মানুষ হিসেবে আর কোনদিন ফিরবোনা; -আসার আগে
তীব্র বিক্ষোভ হবেই! প্রয়োজনে বিদ্রোহ বিপ্লব;
সব- যাতনা হবে সহগামী অস্ত্র,
সবগুলো সুখ বারুদের মত জ্বালিয়ে দিয়ে
একাকী গেরিলা ছিনিয়ে নেব-
শূণ্যতার স্বাধীনতা -
মানুষ হিসেবে, ফিরবোনা আমি আর!!

৩.
আমাকেও তোমাদের মত হতে হবে কেন? আমি হবোনা!
নিজস্ব নিয়মে যেপৃথিবী দাড় করিয়েছি তার সাথে
আর কোন আপোষ করতে আমি রাজি নই;
আমি এইভাবে বেঁেচ থেকে বারবার চলে গেছি,
আবার এসেছি অস্বীকার করে যাবো বলে!

৪.
প্রিয় নবান্ন- কতদিন পাইনা তোমাকে বলতো!
নবান্ন, কতটা জানো -
তুমি নেই বলে উৎসব নেই, তুমি নেই
তাই দলবেঁধে নাচেনা মানুষ, তুষ
থেকে জ্বলেনা আগুন, সেখানে কাঁপেনা আগুন -
মানুষের দলগত ছায়া নিয়ে; এর মানএ-
বুঝে নিতে যদি নাই পারো, তবে আবারো-
তোমাকে বলছি - প্রতীক্ষায় আছি!

---------------- ২৭.০৮.২০১১, তানিম এহসান, বরিশাল

http://youtu.be/uJkrA6DtDgQ


মন্তব্য

চরম উদাস এর ছবি

হাততালি ... এইবার আমি ফাস্ট। দেঁতো হাসি

ত্রিমাত্রিক কবি এর ছবি

৩ নম্বরটা খুবই ভালো লেগেছে তানিম ভাই।
@উদাস ভাই, চুপচাপ ক্যান? ঈদে খিচুরি খাওওাবেন্না?

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

চরম উদাস এর ছবি

আপনে একটা 3D কবিতা ছাড়েন, আমি তাইলে খিচুড়ি দিবো।

মৃত্যুময় ঈষৎ(Offline) এর ছবি

খিচুড়ি চাই, খিচুড়ি চাই!!! দেঁতো হাসি

চরম উদাস এর ছবি

ঐযে দিলাম। সেন্সর বোর্ড এ মডুরা আটকে রেখেছে, ছাড়পত্র পেলেই কিছুক্ষনের মধ্যেই নীড় পাতায় চলে আসবে।

কল্যাণF এর ছবি

৩ নাম্বার আমার কইলাম।

ফাহিম হাসান এর ছবি

youtube link টা কি প্রাসঙ্গিক? কবিতায় বেশ কিছু টাইপো চোখে পড়ল।

রোমেল চৌধুরী এর ছবি

কাল বোশেখীর মত্ত ঝাঁপটা!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সাত্যকি. এর ছবি

তৃতীয়টি, রোমেল ভাইয়ের মতই বলি, "কাল বোশেখি" !

সুমন তুরহান এর ছবি

উদ্দাম ঝড়ের মতো উড়িয়ে নিয়ে গেলো। আরো লেখা আসুক।

-----------------------------------------------------------
স্নান স্নান চিৎকার শুনে থাকো যদি
নেমে এসো পূর্ণবেগে ভরাস্রোতে হে লৌকিক অলৌকিক নদী

মৃত্যুময় ঈষৎ এর ছবি

আমি এইভাবে বেঁেচ থেকে বারবার চলে গেছি,
আবার এসেছি অস্বীকার করে যাবো বলে!

নবান্ন, কতটা জানো -
তুমি নেই বলে উৎসব নেই, তুমি নেই
তাই দলবেঁধে নাচেনা মানুষ, তুষ
থেকে জ্বলেনা আগুন, সেখানে কাঁপেনা আগুন -
মানুষের দলগত ছায়া নিয়ে;

ভালো লাগলো তানিম ভাই!!!


_____________________
Give Her Freedom!

 তাপস শর্মা  এর ছবি

চলুক

উত্তরণ এবং সময় স্রোতের বহিঃপ্রকাশ

তানিম এহসান এর ছবি

অনেক দেরিতে এসে সবাইকে একসাথে ধন্যবাদ দিচ্ছি, সাথে তাজা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-। সবাই থাকুন ইচ্ছেমতন ভালো!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।