তাহাদের অমৃত 'বাণী'

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: মঙ্গল, ১৩/০৯/২০১১ - ৪:৩৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

পোষ্ট পড়ে মেজাজ খারাপ হতে পারে। তাই শুরুতে দুটো গান শুনে নিন। প্রথমে শুনুন শোনাও তোমার অমৃতবাণী। একটা শুনে মন ভরেনি? এবার আরেকটা। শুধু তোমার বাণী।। সৌজন্য ছাড়া আজকাল টিভিতে ছাগলও গান গায় না। খবরের পরতে পরতেও সৌজন্য। বিরতি বিজ্ঞাপন তো আছেই। এমনকি হেডলাইনের মাঝখানেও বিজ্ঞাপন চলে। এই গানগুলো পোষ্টের অপ্রাসঙ্গিক জাতের বিজ্ঞাপন। মূল বিষয়ে আসি। বিষয় হলো 'বাণী'।

বিশেষ দিনে দৈনিক পত্রিকার এক্সট্রা পাতা যোগ করতে হয় বাণী প্রচার করতে। এর জন্য পত্রিকার বড় অংকের বিজ্ঞাপন আয় হয়। এর বাইরে বাণীর আর কোন সুবিধাভোগী আছে?

দিবস ভেদে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী থেকে সংশ্লিষ্ট মন্ত্রনালয় বা দপ্তরের প্রধান পর্যন্ত বাণীদাতা হন। বাণীর কতোগুলো নিয়ম আছে ফরমেট আছে সরকারী প্রেসনোটের মতো। আসুন দেখা যাক একটা বাণীতে কি কি থাকে কি কি থাকে না?

১. বাণী পাতায় বাণীদাতার একটা পাসপোর্ট সাইজ ফটো ডান/বাম কোনায় থাকবে। ছবির নীচ বা ডান/বাম পাশ থেকে বাণী লেখা শুরু হবে। নির্দিষ্ট সময় পরে বাণী শেষ হবে। নীচে বাণীদাতার স্বাক্ষর পদবী শিক্ষা ইত্যাদি থাকবে। (স্বাক্ষর কি বিশ্বাসযোগ্যতা বা ওজন বাড়ায়?)

২. বাণী চিরন্তন। তাই বাণী কখনো বদলায় না। যুগযুগ ধর একরকম থাকে। (ধরুন সশস্ত্র বাহিনী দিবস। এই দিবসের গত ত্রিশ বছরের বাণী পাশাপাশি সাজালে দেখা যাবে বাণীর বাক্যমালা একই আছে, শুধু ছবি বদলেছে। বাণীদাতা চিরন্তন না, বাণীই চিরন্তন।

৩. বাণীতে কখনো সমালোচনা থাকে না, শুধুই তৈল মর্দন আর পৃষ্ঠ চুলকানি। মানপত্রের মতো। একসময় বিয়েতেও বর কনের উদ্দেশ্যে মানপত্র ছাপানো হতো। বাণীও সেরকম।

৪. বাণীতে প্রতিষ্ঠানের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করা হয় মরণশীল প্রতিষ্ঠান হলেও।

৫. কোন কোন বাণী যে কোন দিবসেই একরকম থাকে। এর কারণ বাণী ক্লার্ক কুঁড়ে সম্রাট, জীবনে কপিপেষ্ট বাদে আর কিছু শেখেনি।

৬. তবে বাণীর সবচেয়ে ভালো দিক হলো বাণীতে কখনো কাদা ছোড়াছুড়ি থাকে না। বাণী সর্বদা সুশীল। ইস্তিরি করা জামার মতো।

এবার আন্দাজ করা যাক বাণী কে কে পাঠ করে। যার বাণী তিনি যে পড়েন না, তা মোটামুটি নিশ্চিত। তার অত সময় নেই। বাণীদাতা বিদেশে থাকলেও বাণী ছাপা হয়ে যায়। বাণী লেখার লোক আছে। তবে তারাও বোধহয় বাণী পড়ে না। তারা গত বছরের সেভ করা ফাইলটা ওপেন করে বছরটা বদলে দিয়ে প্রিন্ট করে কিংবা পত্রিকা অফিসে ফরোয়ার্ড করে দেয়। পত্রিকা অফিসে বাণী পড়ার কেউ আছে? প্রুফরিডার? না বোধহয়। আজকাল প্রুফরিডিংএর ভাত নেই। পিসিতে স্পেল চেকার দিয়ে কাজ হয়ে যায়। এরপর বাণী পেষ্টিং রুমে চলে যায়। ওখানে পাঠ করার সুযোগ নেই। পেষ্টিং হলে ছাপার ঘরে ঢুকে যায়। ছাপাখানার রোলার দমাদম পেটাতে পেটাতে বাণীকে চিড়ে চ্যাপটা করে ছাপা কাগজে বের করে দেয়।

ছাপা হবার পর থেকে হকারের সাইকেলে চড়ে পাঠকের হাতে পৌঁছাবার আগ পর্যন্তও বাণী পঠিত হবার কোন সম্ভাবনা নেই। অবশেষে পত্রিকার কোলে করে বাণী পাঠকের হাতে আসলো।

ধরা যাক সেই পাঠক আমার মতো কেউ। পত্রিকা হাতে নিয়েই ক্রোড়পত্র চোখে পড়লে ওটা কিসের তা দেখার প্রয়োজন না করেই পাশের ওয়েস্ট পেপার বাস্কেটে সযত্নে ড্রপ করবে। ৫ বছর বয়সী কন্যাটা খেলতে এসে ওটা দেখে বলবে, "বাবা এটা তুমি ফেলে দিয়েছো, আমি নিয়ে খেলি?" আমি বলবো, ঠিকাছে তুমি ওটা নিয়ে খেলতে পারো।

কন্যা 'বাণী' নিয়ে খেলতে যাবার খানিক পর একটা চিৎকার আসবে। "বাবা!!! শিহান পেপারটা পড়ার জন্য টানাটানি করছে!!!" শিহান আমার দুবছর বয়সী কনিষ্ঠ সন্তান। বড়বোন যা নেয়, ওরও তা চাই। আমি জবাবে বলবো, "ওকেও পড়তে দাও!"।

কিছুক্ষণ পর আবারো চিৎকার, সাথে কান্না, "বাবা!!!!!!!!! শিহান ওটার উপর হাগু করে দিয়েছে!!!! আমি এখন কেমনে খেলবো????????"

আমি আনমনে জবাব দিতে গিয়ে প্রায় বলে বসবো, ওকে হাগতে দাও.......। কিন্তু কি মনে হতেই দৌড়ে ভেতরের ঘরে গিয়ে দেখবো কম্ম সাবাড়!! মানী লোকের মান মেরে দিয়েছে আমার ফাজিল ছেলেটা!!

.....................................................................................................................

আজকে কোন লেখা দেয়ার পরিকল্পনা ছিল না। কিন্তু খানিক আগে বাংলাদেশ বিমানের ওয়েবসাইটে বেড়াতে গিয়ে দেখলাম ওয়েবসাইটেও বাণীর আছর। দুই কর্তার দুটো বাণী পড়ে এ বিষয়ে সাড়ে তিনখানা কথা না লিখে পারলাম না।

বিমানের বাণী সেই দুটো পড়তে চান?
বাণী একবাণী দুই

এই বাণীতেও যথারীতি খারাপ কিছু নেই। তবে কথা হলো, সুযোগ পেলেই আমরা বাণী দিতে ভালোবাসি। বাণীসমৃদ্ধ জাতি আমরা। দেঁতো হাসি


মন্তব্য

শহরবালক এর ছবি

ফাস্ট......

নীড় সন্ধানী এর ছবি

খালি ফাষ্ট হলেন? আর কিছু নাই? ওঁয়া ওঁয়া

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

guest_writer এর ছবি

বাণী তো বুজলাম...মজা পাইলাম শেষংশে! কিন্তু আপনি পুত্র-কন্যা বিষয়ে কিছু একটা গোলমাল করছেন মনেলয় খাইছে

নীড় সন্ধানী এর ছবি

তাই নাকি? আমার চোখে পড়ে না ক্যান?? অ্যাঁ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

উচ্ছলা এর ছবি

"ওকে হাগতে দাও..."

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

ঠিকই বলেছেন, বাণী দিয়ে দেশ ভাসিয়ে, ডুবিয়ে দিল ওরা।

নীড় সন্ধানী এর ছবি

তাও যদি একবারো নিজেরা সেই বাণী পড়তো খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশালতা এর ছবি

লেখাটা পড়া শুরুর সময় আশা করিনি এতোটাই ভালো লাগবে। অতি চমৎকার লাগল।

----------------
স্বপ্ন হোক শক্তি

নীড় সন্ধানী এর ছবি

লিখতে শুরু করেছি মেজাজ খারাপ করে, লেখা শেষ করে দেখলাম মগজ ঠান্ডা করে দিয়েছে সমাপনীটা।
পড়ার জন্য অশেষ ধন্যবাদ আশাদি! আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নিটোল. এর ছবি

কোনো এক প্রাগৈতিহাসিক কালে আমি মাঝমধ্যে এসব বাণীতে চোখ বুলাতাম, কারণ আমার তা খুব ফানি মনে হতো! যদিও এসব বাণী আর এখন আমার কাছে পানি পায় না... দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

প্রাগৈতিহাসিক যুগে? হাহাহা
বাণী দিয়ে জাতির কি উপকার হয় এটা কেউ প্রশ্ন করে না কেন?

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আয়নামতি এর ছবি

হো হো হো আপনার ছেলে তো মহা বুদ্ধিমান ভাইয়া! পড়ে মজা পেলাম খুব। কিন্তু গানের মত যদি বাণীদাতা প্রাণে পরশটুকু রাখবার আগ্রহ দেখান ব্যাপারটা কেমন দাড়াবে ভাবছি চিন্তিত

নীড় সন্ধানী এর ছবি

পরশ রাখে না বলছেন দিদি? অ্যাঁ
সিন্দাবাদের ভুতের মতো ওনারা যে বছরের পর বছর আমাদের কাঁধে ঝুলে আছে, কোন ওঝা এই ভুতের আছর নামাতে পারলো না। চাল্লু

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মানিক চন্দ্র দাস এর ছবি

ওকে হাগতে দাও...

শিশুদের জন্যে হ্যাঁ বলুন... দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

খাইছে হ্যাঁ বলার অপেক্ষা করেনা শিশু!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বারকু এর ছবি

বাণী-চিরন্তর...। গড়াগড়ি দিয়া হাসি উত্তম জাঝা!

নীড় সন্ধানী এর ছবি

চিরন্তন! হো হো হো
ধন্যবাদ বারকু! আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

পাগল মন এর ছবি

আসলেই আপনার ছেলেটা মানী লোকের মান মেরে দিয়েছে। দেঁতো হাসি

বাণী দিয়ে মানীলোকজন দেশ ভাসিয়ে দিচ্ছে আর তাতে আমরা বাণের জলের মত ভেসে যাব। মন খারাপ

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

নীড় সন্ধানী এর ছবি

আসলে কিন্তু এদেশের মানী লোকের মান এত সহজে যায় না। মজবুত স্টীলে তৈরী। ঝাড়ু জুতা পিছা কিছুতেই যাবার নয়। দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অপছন্দনীয় এর ছবি

দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

শয়তানী হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানজিম এর ছবি

লাস্ট ওভারে পুরা চার-ছক্কা হাততালি

নীড় সন্ধানী এর ছবি

অশেষ ধন্যবাদ তানজিম ভাই। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অ.ট. আপনার স্বাস্থ্যবিষয়ক পরামর্শ পছন্দ হয়েছে। ইমেল ঠিকানা দিয়েন সম্ভব হলে। বিনা ফিতে আরো পরামর্শ লাগবে শীঘ্রি খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানজিম এর ছবি

লাস্ট ওভারে পুরা চার-ছক্কা হাততালি

সুপ্রিয় দেব শান্ত এর ছবি

ভালো লাগলো। সর্বশেষ কবে এই বানীগুলো পড়েছিলাম বা আদৌ কখনো পড়েছি কিনা মনে করতে পারছি না।

রোমেল চৌধুরী এর ছবি

মাঝে মাঝে প্রাণে তোমার পরশখানি দিও!

শুধু বাণী নয় প্রাণে পরশও চাই!!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তারেক অণু এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।