এবং একটা লম্বা ছুটি!

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ১৬/০৯/২০১১ - ৯:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি অর্ক। ক্লাস ফাইভে পড়ি। ফাইনাল পরীক্ষার পর লম্বা ছুটি। আমি আর মা গ্রামে এসেছি। এবার মামা বাড়ি। প্রতিবার এই সময়টা দারুণ কাটে। বাবা আসলে আরও মজা হতো।

এখানে স্কুল নেই। হোমওয়ার্ক নেই। ঢাকার জ্যামে আটকে পড়া নেই। খুব সকালে মায়ের ডাকাডাকি নেই। আমি তো রোজই গাড়িতে ঘুমিয়ে ঘুমিয়ে স্কুলে যাই। মা ঘুমের মধ্যেই খাওয়ায়। একদম ভালো লাগে না। স্কুলে অবশ্য অনেক মজা করি। ক্রিকেট খেলতে খুব ইচ্ছে করে। আমাদের স্কুলে মাঠ নেই তো, তাই পারি না। রিমি, রাজু, মানিক, শান্তকে খুব মিস করছি।

আমরা এসেছি বলে দাদু-দিদা খুব খুশি। মা আমাকে বকার সাহসই পায় না। তাই, আমাকে আর পায় কে? মা একবার চড় মারতে মাত্র হাত তুলেছিল। দিদা পিছন থেকে এসে মায়ের দুই কান ধরে মলে দিয়েছিল। আমি মামা আর দাদু খুব হেসেছিলাম। মা বললো, চলো, আগে ঢাকায় ফিরি! তখন দেখবো কে ঠ্যাকায়?

মামার ভার্সিটিও বন্ধ। বিকেল হলেই মামার সাথে হাটে যাই। গরম গরম পাঁপড়, তিলের খাজা খেতে দারুণ লাগে। বড়রা কেউ আমাকে নাম ধরে ডাকে না। কেউ বলে দাদুভাই, কেউ বলে ভাগ্নে। কোন কোন দাদু আবার কান ধরে টেনে দেয়।

আসল কথা তো বলাই হয়নি। আমার দাদু। যেন একটা গল্পের লাইব্রেরি। পরীর গল্প, ভূতের গল্প, জন্তু-জানোয়ােরর গল্প, রাজকন্যার গল্প সবই জানে দাদু। একদিন বললাম, দাদু, এতো গল্প তোমার মনে থাকে? দাদু বললো, আরও কতো গল্প জানতাম। চুলের সাথে সাথে অনেক গল্পও হারিয়ে গেছে। দাদু খুব মজার মজার কথা বলে।

দাদুর একটা দোষও আছে। আমাকে চান্স পেলেই ক্ষ্যাপায়। একদিন একটা ধঁাধাঁ জিজ্ঞেস করলো।
- বলো তো দাদুভাই, তোমার আর আমার মধ্যে পার্থক্য কী?
- তুমি বুড়ো, আর আমি ছোট মানুষ।
- হয়নি।
- তাহলে কী? তোমার মাথা টাক আর আমার মাথা চুলে ভরা?
- হয়নি, হয়নি।
- আরে কোনটা তাহলে? গ্রাম আর শহর নিয়ে? তুমি গ্রামে থাক আর আমি শহরে?
- তাও নয়।
- তবে কী
- আমার বউ আছে, তোমার নেই!

মনে হলো, বউ না থাকাটা খুব খারাপ। আমি হেরে গেলাম? সাথে সাথে দিদা এগিয়ে এলো। আমাকে জড়িয়ে ধরে বললো, কে বলেছে তোমার বউ নেই? আমিই তোমার বউ। বয়েই গেছে ঐ বুড়োর বউ হতে! আমার কচি বর চাই।

আমিও একটা সুযোগ পেয়ে গেলাম। দাদুকে খেপানোর জন্যে একটা ছড়া মনে পড়ে গেল;
পরান দাদু
ফোঁকলা দাঁতে
খাচ্ছে মুড়ি,
পেছন থেকে
হয়ে গেলো
বউ চুরি।

মায়েদের খেপানোর জন্যে আরেকটা আছে;
মাগো তোমার
বাবার হলো
বউ চুরি,
তোমার মাকে
বউ বানিয়ে
তাই ঘুরি!

মাকে বলতেই মারতে আসলো। জানি, ভয় দেখাচ্ছে। মারবে না। দিদার ভয় আছে না? তবু দৌড় দিলাম। এটা একটা মজা আর কি! সবচে মজা আজ দাদুকে তর্কে হারিয়ে দেওয়া। ধন্যবাদটা অবশ্য দিদারই পাওয়া উচিৎ।

রাত্রে আবার তর্কের আসর বসলো। শোনার মানুষও পাওয়া গেলো। মা, দিদা আর ছোট মামা। দাদু শুরু করলো,
- নৌকায় চড়ে বৈঠা মেরে ঘুরে বেড়ানো। বিলের তাজা তাজা মাছ। শহরে কোথায় পাবে এসব? শহরে শালা মানুষ থাকে নাকি!
- তোমরা তো কেবল বৈঠা ঠেলে মর। আর আমরা চড়ি স্পিড বোটে। নাম শুনেছো? আর বাজারে তো সব মাছই পাওয়া যায়। বাবার সাথে গিয়ে দেখেছি না?
- তাই দিয়ে কি আর মন ভরে? আহ! তাজা তাজা মাছের ঝোল!
- তুমি তো শুধু ওই ঝোলই চেনো। ফিশ ফিলে খেয়েছো? দোপঁেয়াজো?
- আরে, রাখো তোমার ফিসফিলে! পিঠা-পুলি আছে শহরে?
- কয় রকম খাবে বল? দেশী না বিদেশী? একশো রকমের কেক পাবে ঢাকায়। ডিজাইন দেখলেই তুমি পাগোল হয়ে যাবে!
- সে তো গেলো খাওয়ার কথা। কোথায় পাবে রূপকথার গল্প? গ্রামে না আসলে কে শোনাতো ওসব? আর ভূতের গল্প শুনলে তো বদহজম হয়ে যাবে!
- তোমাদের এখানে বই মেলা হয়? বইয়ের দোকান আছে? আমরা চাইলেই তো কিনে পড়তে পারি। তুমি তো বাংলা ভূতের গল্প জানো। আমি ইংরেজি ভূতের গল্পও জানি।
- আর পল্লীগান? বাউল গানের আসর? এসব আছে শহরে?
- জানো, এখন এম.পি থ্রি সিডি পাওয়া যায়। সব গানের সিডিই পাওয়া যায়।

দাদু বোধহয় এম.পি থ্রি কথাটা বুঝলো না। বলে কি না, এম.পি-রা আবার গান করে নাকি?
- ও বুড়ো, এম.পি নয়। এটা এক ধরণের সিডি। কম্পিউটারে চালাতে হয়। সিডি প্লেয়ারেও চালানো যায়।
- এই আমাকে বুড়ো বললে কেন?
- তুমি তো বুড়োই। (মায়ের ইশারায় বুঝলাম একটা ঝামেলা করে ফেলেছি)
- তোমরা এখন কী খেলছো! ঐ তো মাঠের মধ্যে খুঁটি পুঁতে দৌড়াদৌড়ি। ছোট্ট এক বল নিয়ে যতো পাগলামী! খেলা ছিলো আমাদের সময়। লাঠি খেলা, গাদন খেলা, কুস্তি খেলা- এসব কোনদিন চোখে দেখেছো?
- হা হা হা, দাদু! তুমি অনেক পেছনে পড়ে আছো। আমরা আর এখন মাঠে খেলি না। রোদে পোড়ার দরকার নেই তো। আমরা কম্পিউটার গেমস্ খেলি। ভিডিও গেমস্ খেলি। জানো কীভাবে খেলতে হয়?
- হায় রে কপাল! ঘরে বসে নাকি খেলা হয়? কী কাল যে এলো!

দাদু দেখি তর্ক ভুলে কপাল চাপড়াতে শুরু করলো। ভয় পেয়ে গেলো নাকি? বললাম, দাদু, হেরে গেলে তো?
- হেরে গেলাম মানে? শালা, তোর কাছে হেরে যাবো? তবে সেই গল্প শোন- আমরা মামা বাড়ি যেতাম নৌকায় চড়ে। দল বেঁধে যাওয়ার মজাই আলাদা। ভাদ্র মাসের তেলের পিঠা খেতে খেতে ভাত খাওয়ার কথাই ভুলে যেতাম। আর আমরা কি তোমাদের মতো পাখির মতো একটু খেয়েই উঠে পড়তাম? ভাত খেতাম হাঁড়ি হাঁড়ি! ফিরতাম কমপক্ষে একমাস পর।
- আবার সেই নৌকা ঠেলা? আমরা তো দেশ-বিদেশে ঘুরি! সাগর দেখতে যাই। পাহাড়ে চড়তে যাই। প্লেনে করে পাখির মতো উড়ে যাই। কয়দিন পর চাঁদের বুড়ির সাথে গলাগলি ধরে ছবি তুলতে যাবো। তোমরা পেছনেই পড়ে রইলে!

দাদু কিছু একটা বলতে যাচ্ছিলো। দিদা থামিয়ে দিয়ে বললো, থাক। আমি যা বোঝার বুঝে গেছি। গো হারা হারলে তো দেখলাম! এবার খাবে চলো।

পরদিন সকালে দিদা রিপোর্ট করলো, দাদু নাকি রাত্রে ঘুমাতে পারেনি। ঘুমের মধ্যে কী সব বকবক করছিলো। আমার কানের কাছে মুখ এনে জিজ্ঞেস করলো, এই, ম্যাজিক দাদুটা কে রে?

খুব অবাক হয়ে গেলাম। ম্যাজিক দাদু এখানেও চলে এসেছে? কেন এলো? ম্যাজিক দাদু তো খারাপ মানুষদের শিক্ষা দেয়। মাথায় টোকা মারলেই খারাপ মানুষ ভালো হয়ে যায়। আর বেশি খারাপ মানুষ হলে লাঠি দিয়ে পেটায়। একবার যে খায়, সাথে সাথে তার বুদ্ধি খুলে যায়। আমার দাদু তো ভালো মানুষ। ঘটনাটা ভালো করে শুনতে হবে।

দাদুই সবাইকে ডেকে জড়ো করলো। দাদুর মনটা একটু খারাপ। আস্তে আস্তে কথা বলছে। বললো,
- সবাই শোন। আমি এই দুই দিনে অনেক কিছু শিখেছি। দাদুভাই আমাকে শিখিয়েছে। আর শিখিয়েছে.........

আমরা সবাই চুপ। আর কে শিখিয়েছে? দাদু বলতে পারছে না কেন? দাদুকেও কি তাহলে মেরেছে ম্যাজিক দাদু?
- আর শিখিয়েছে ম্যাজিক দাদু। সাধুবাবার মতো দেখতে। লম্বা লম্বা চুল-দাড়ি। বড় বড় দুটো চোখ। খুব জ্ঞানী মানুষ। যেখানে যা হয়, সব দেখতে পায়। আমি ঠিক করেছি ওদের সাথেই ঢাকায় যাবো। যা যা জানি না, জেনে আসবো। আর আমার দাদুভাইকেও অনেক কিছু দেখাতে হবে। জেলেদের খবর দিয়েছি। পুকুরে মাছ ধরতে আসবে। নৌকাও একটা ঠিক করেছি। বিকালে নদীতে ঘুরতে যাবো সবাই মিলে। ম্যাজিক দাদু আমার চোখ খুলে দিয়েছে। আর ভুল করবো না।

খুব অবাক হয়ে গেলো সবাই। দিদা ভয়ে ভয়ে মাকে বললো, জানিস, মরার আগে মানুষের এরকম অনেক কিছু করে যেতে ইচ্ছে করে। আমার খুব ভয় করছে!

আমি ঘটনাটা ঠিকই বুঝতে পারলাম। দিদাকে বললাম, ভয়ের কিছুই নেই। ম্যাজিক দাদু শিশুদের খুব ভালোবাসে। কারও কোন ক্ষতি করে না।

মাছ ধরা অনেক দেখেছি। সেটা টিভিতে। আজই প্রথম পুকুরে তাজা তাজা মাছ লাফাতে দেখলাম। আমারও নেমে যেতে ইচ্ছে করছিলো। মা বললো, খবরদার! তুমি সাঁতার জানো?

দাদু দেখি চোখ মুছতে মুছতে আমার কাছে এলো। আমার হাত ধরে বললো, আমায় ক্ষমা করে দিয়ো, দাদুভাই! তুমি যে সাঁতার জানো না, সেটাও তো খেয়াল করিনি এতোদিন। আমরা বুড়োরা তোমাদের দোষ দিতে খুব পারি। শেখাতে পারি না। আমি আর ভুল করবো না।

বিকালে নৌকায় চড়ে অনেক মজা করলাম। অনেকগুলো ছবি তুললাম। নদীর ধারে একটা হাট বসেছিলো। নৌকা থামিয়ে হাটে বেড়াতে গেলাম। গরম গরম পাঁপড় কিনলাম। দেখলাম, ওখানকার মানুষ খুব গরীব। আমাদের ঘিরে ধরেছিলো অনেক মানুষ। একটা ছোট মেয়ে পাঁপড়ের দিকে তাকিয়ে ছিলো। দাদু ওকে একটা পাঁপড় দিতে গিয়ে আমাকে বললো, দাদুভাই, তুমিই দাও।

যে কয়দিন ছিলাম, দাদু একটা না একটা কিছু আয়োজন করে আমাকে চমকে দিলো। এই যেমন বাউল গানের আসর। আমাকেও তালে তালে নাচতে হলো ওদের সাথে।

ছুটি শেষ হয়ে এলো। এবার ফিরে যেতে হবে ঢাকায়। আবার স্কুল, আবার হোমওয়ার্ক। খুব মনখারাপ হলো। মা বললো, তোমার তো খুশিই হওয়া উচিৎ। এতোটা স্পেশাল ছুটি আর কখনও কাটিয়েছো? আমার বাবাকে আর দোষ দেবে না।

আমিও মাকে কথা দিলাম, দাদুকে আর কখনও বুড়ো বলবো না। মজা করেও না।
…....................................................................................................................................................................
দেবানন্দ ভূমিপুত্র


মন্তব্য

ত্রিনিত্রি এর ছবি

খুবই ভালো লাগল। অন্য রকম একটা লেখা। দাদুকে বিরক্ত করার ছড়াটা খুবই মজার!!!

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

মন ভরে গেল। খারাপ লাগা থাকলেও বলতে পারতেন। ওগুলো ভীষণ কাজে আসে। শুভকামনা অবিরাম।

নিটোল. এর ছবি

বাহ! খুব ভালো লাগল এই সরল-সাবলীল বর্ণনা।

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

অনেক ধন্যবাদ পড়ে মন্তব্য করার জন্যে। ভালো কথা শুনতে কার না ভালো লাগে? শুভকামনা অবিরাম।

তানিম এহসান এর ছবি

প্লিজ থামবেননা, শিশুদের জন্য কেউ লেখেনা, আপনি শুরু করেছেন, আপনাকে সাধুবাদ জানাই, চালিয়ে যান! শুধু একটা কথা, “শালা” শব্দটা না থাকলে কি খুব খারাপ লাগবে? আমার কেন জেন মনে হচ্ছে আপনি প্রশ্নটা খুব সহজভাবে নিলেন হাসি .... শুভেচ্ছা নিরন্তর!

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

অবশ্যই সহজভাবে নিয়েছি। হ্যাঁ, 'শালা' শব্দটার কথা বলছিলেন। এটা থাকা খুব জরুরী, তা কিন্তু নয়। ফান করার জন্যেই দিয়েছি। দাদু শহর পছন্দ করেন না, তাই অপছন্দের তীব্রতা ঐ শব্দ দিয়ে আনার চেষ্টা করেছি। আপনার সাহস জাগানিয়া বক্তব্যে ভরসা পেলাম আরও লেখার। অনেক ভালো থাকুন।

তাপস শর্মা এর ছবি

ভাল লাগল। সরল, স্বচ্ছ, সুন্দর - অনুভূতি হাসি

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

অনেক ভালো লাগলো, দাদা। আপনিও কিন্তু দারুণ লেখেন। আপনার দেওয়া ঐ বিশেষণগুলো তুলে রাখলাম। কাজে লাগবে অনেক। অবিরত শুভকামনা।

রিশাদ_ ময়ূখ এর ছবি

হুম। বাচ্চাদের নিয়ে লেখাগুলো পড়তে মজা লাগে। আর আপনিও ভালো লেখেন

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

চেষ্টা করি ভালো করে লেখার। সময় লাগবে আরও। আপনিও লেখেন না শিশুদের নিয়ে? সাথে আছি।

রিশাদ_ ময়ূখ এর ছবি

শিশুদের নিয়ে লিখতে ভয় পাই। অনেক কঠিন মনে হয়। আর আমই নিজে খুব নিরানন্দ শৈশব কাটিয়েছি। তাই আপাতত নিরাপদ দুরত্বেই থাকি

অছ্যুৎ বলাই এর ছবি

লেখার ধরন ভালো লেগেছে। বউয়ের বিষয়টা ইঁচড়ে পাঁকামি মনে হয়েছে। আর ছোটদের লেখা হিসেবে লেখার আকার বড়ো মনে হয়েছে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

ইচরে পাকামি হতে পারে। আমি তো আমার বাস্তবতায় ভেবেছি। আমাদের এলাকায় দেখেছি নাতিদের সাথে দাদি-দিদাদের স্বামী-স্ত্রীর সম্পর্ক আরোপ করে ফান করতে। সেই থেকেই মাথায় এলো। বড় অবশ্য একটু হয়েছে। আমিও বুঝতে পারছিলাম, কিন্তু শেষ করতে করতেই এমনটা হয়ে গেল। এডিট করার সময় এটা মাথায় রাখব। অনেক ধন্যবাদ, বলাই দা।

তারেক অণু এর ছবি

ভাল লেগেছে, তবে শেষ টা অন্য ধরনের আশা করেছিলাম। কিছু সংলাপতো মনে গেথে যায়

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

আরে, পরিব্রাজক ভাই যে! শেষটা কী রকম আশা করেছিলেন? গর্ব হচ্ছে ভেবে যে, কিছু সংলাপ আপনার অনেক ভালো লেগেছে। খুব খুব ভালো থাকুন।

অতিথি অন্যকেউ এর ছবি

পড়া শুরু করেই বুঝেছি আপনার লেখা। সাবলীল একটা স্টাইল ইতোমধ্যেই গড়ে নিয়েছেন। আর, ক্রমশ আপনার বর্ণনাভঙ্গিটা গল্প থেকে গল্পে আরও পারফেকশনের পথে এগিয়ে চলেছে। চমৎকার!

এই গল্পটার বিষয়ে বলতে চাই, পুরোটা চমৎকার ধারাময়তার সাথে এগিয়েছে। কেবল শেষটা যদি খানিক বিস্তারিত করতেন, আরও বোধহয় ভালো হোত। গল্পটা খুবই চমৎকার, সমাপ্তিটাও খুব ভালো লেগেছে; তাড়াহুড়ো না করে আরেকটু আয়েশি সমাপ্তি চেয়েছিলাম হয়তো। হাসি

আগেরবারের চেয়ে ভালো বিযয় যেটা, গল্পকথকের বর্ণনাগুলো এবার নিখুঁত হয়ে উঠেছে, আগেরবার যেখানে হালকা সুপারইম্পোজিশানের ছোঁয়া পাওয়া গিয়েছিলো বলে মনে পড়ে। এবারের বর্ণনা চমৎকার সাবলীল। কোথাও মনে হয়নি ক্লাস ফাইভের চেয়ে বয়েসে বড়ো কেউ কথাগুলো বলছে।

চমৎকার একটা গল্প উপহার দেওয়ায় অনে-------ক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-হাসি

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

কী করে েয ধন্যবাদ দিব আপনাকে? দারুণ বিশ্লেষণ করেছেন। হ্যাঁ, শেষ করাটা নিয়ে আরেকটু কাজ করতে হবে। আর শিশু উপযোগী ভাষা নির্বাচন করতে রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে আমাকে। অনেক খুশি হলাম গল্পটা আপনার ভালো লেগেছে জেনে। দারুণ ভালো থাকুন।

অতিথি লেখকঃ অতীত এর ছবি

গল্পটা দারুণ হইসে দেবদা চলুক চলুক চলুক

আমার কিন্তু কিছু কৌতূহল ছিলো, যেটা কাটেনি গল্পে।
ছুটি শেষ হয়ে আসায় মন খারাপের কারণ কী ছিলো?
-স্কুল বা হোমওয়ার্ক?
-দাদুর হেরে যাওয়া লজিকগুলো?
-মায়ের বকুনি না খাওয়া?
-ঢাকার পরিবেশের চাইতে অন্যরকম জায়গায় সময় কাটানো?

আমাকে বলা হলে আমি দ্বিতীয়টা বেছে নিতাম... মন খারাপ

অতীত

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

শুনে ভালো লাগলো, দাদা। আপনার অপশন সবগুলোই তো প্রাসঙ্গিক গল্পে। তবে ২য় এবং ৪র্থটা বেশি। আর একটু মন দিয়ে লিখলে স্পষ্ট করা যেতো। সামনে সেটা করবো, আশা রাখি। সতত শুভকামনা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।