RX যেভাবে এলো

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ১৯/০৯/২০১১ - ৬:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কিছুদিন আগে এক বন্ধুর সাথে ঈশ্বরের অস্তিত্ব নিয়ে বিতর্ক হচ্ছে। আসলে সদ্য পড়া একটা বই থেকে কিছু যুক্তি তুলে ধরে আমি নিজেকে খুব জ্ঞানী জ্ঞানী দেখানোর চেষ্টা করছিলাম আর কি। তো আমার বন্ধু আমার যুক্তির সাথে ঠিক এটে উঠতে পারছিল না। এ সময় তার সাথে থাকা একটা অল্প বয়সী মেয়ে হটাৎ বলে বসল আপনি কি জানেন ডাক্তাররা ব্যাবস্থা পত্রে RX কেন লেখে? সত্যি আমি বিষয়টা জানতাম না। অজ্ঞতা স্বাকীর করলে মেয়েটি জানালো RX লেখার অর্থ হল “ঈশ্বরের অনুগ্রহেই রোগ সারতে পারে”। মোটকথা সে যা বোঝাল তার অর্থ পুরো মেডিকেল সাইন্স ঈশ্বরে বিশ্বাস করে এবং ঔষধের কাজের চেয়েও ঈশ্বরের দয়ার উপর নির্ভর করে। মেয়েটার কথায় প্রচন্ড ধার ছিল তাছাড়া আমি জানতাম না RX লেখার প্রকৃত কারণ তাই আমাকে চুপসে যেতে হল বাধ্য হয়ে। যদিও নিজে ঠিক বুঝতে পারছিলাম আর যাই হোক RX লেখার কারণ মেয়েটা যা বলছে তা কোনভাবেই নয় কিন্তু প্রমান করা কঠিন ছিল। সেদিন থেকেই RX কেন লেখে সেটা জানার চেষ্টা করতে লাগলাম। এ ব্যাপারে আমার এক পরিচিত ডাক্তার আমার হাতে ধরিয়ে দিলেন ১৮ই জানুয়ারী ২০১১, তারিখের একটা “বাংলাদেশ প্রতিদিন” পত্রিকা। সেখানেই দেখলাম RX লেখার মূল ইতিহাস। তার সাথে আরো কিছু যোগ করলাম ইন্টারনেট ঘেটে।
মূলত এই RX প্রতীকটা এসেছে একটা ল্যাটিন শব্দ থেকে। শব্দটা হল Recipe, যার অর্থ হল ‘আপনি নিন’। প্রাচীন মিশরীয়দের মধ্যে উটচাট বা ‘হোরাচের চোখ’ নামে এক ধরনের কবচের প্রচলন ছিল। হোরাস হচ্চেন একজন স্বাস্থ দেবতা। হোরাসের চোখ নামে যে কবচ প্রচলিত ছিল তা অনেক রোগ নিবারন করত। এই কবচের প্রথমিক আকার অনেকটা হেরাসের চোখের মত ছিল। তবে এটা নানান জিনিস দিয়ে তৈরি করা হত। এভাবে এটি ব্যবহারিত হতে শুরু করে এবং কালক্রমে এটি ব্যাবস্থা পত্র চলে আসে। তবে অবশ্যই এটি ব্যবস্থা পত্রে আসার পেছনে দেবতার করুনাইয় রোগ সারার একটা ব্যাপার থেকেই যায়। পরবর্তী সময়ে অনেক জ্যোর্তিবিদরা RX কে বৃহষ্পতি গ্রহের প্রতীক হিসেবে কুষ্ঠি, ঔষধের ব্যবস্থা পত্রে এবং অন্যান্য ক্ষেত্রে বিপদের হাত থেকে দেবতার সাহায্য পাওয়ার আশায় এটি ব্যবহার শুরু করেন। খ্রিষ্টান ধর্মীরাও এটাকে নিজেদের ধর্মে গ্রহণ করে। ব্যবলনীয় চিকিৎসকরা দেবতা মারদুকের সন্তুশটির জন্য ব্যবস্থাপত্রে একটি প্রতীক চিহ্ন ব্যবহার করতেন। মারদকের প্রতীক চিহ্ন ছিল RX। ব্যবিলনে ও মিশরে একইরকম প্রতীক ব্যবহারিত হত। আর এর থেকেই এটার দ্বারা প্রভাবিত হয়ে পরবর্তী সময়ে এর ব্যবহার থেকে যায়। এখনও ডাক্তাররা তাদের ব্যবস্থা পত্রে এই প্রতীক ব্যবহার করেন।
সৌমিত্র -


মন্তব্য

ভালো মানুষ এর ছবি

প্রথমে ভেবে ছিলাম নতুন কিছু বলবেন ......।কিন্তু সেই মেয়েটির কথাই অন্যভাবে গ্যাযাইলেন.........।

guesr_writer rajkonya এর ছবি

এই RX নিয়ে একটা মজার ঘটনা আছে। একদিন ক্লাসে আমাদেরকে প্রেস্ক্রিপশন চাপটারটা পড়ানো হচ্ছিল। যে স্যার আমাদের পড়াচ্ছিলেন, তিনি নতুন, মানে কিছুদিন আগে আমরা তাঁকে ভাইয়া ডাকতাম। এই জন্য ছেলেপেলেরা তাঁকে নিয়ে অনেক দুষ্টামী করত। পড়াতেই দিত না। তো স্যার, প্রেস্ক্রিশনের RX লেখার ইতিহাস সম্পর্কে বললেন।RX মানে U TAKE বা তুমি নাও এটা জানলাম। এটার ল্যাটিন ভাষাটাও বলেছিলেন মনে নেই এখন। তারপর প্রেস্ক্রিশনের বিভিন্ন অংশ, কীভাবে লিখতে হয়, কে লিখবে এসইব বলছিলেন। এমন সময় এক দুষ্ট ছেলে জানতে চাইল, স্যার RX মানে কী? স্যার বললেন, U TAKE বা তুমি নাও। আবার পড়াচ্ছেন। কিছুক্ষণ পরে আরেকজন জানতে চাইল, স্যার RX মানে কী? স্যার আবার বললেন, U TAKE বা তুমি নাও। আবার পড়ানো কন্টিনিউ করলেন। এবার এরেকজন, সেই একই প্রশ্ন। স্যার ঠাণ্ডা মাথায় হাসিমুখে একই উত্তর দিয়ে পড়াতে শুরু করলেন। এবার আরেকজন, জানতে চাইল, ডাক্তারদের হাতের লেখা এত খারাপ কেন? এইভাবে ক্লাসের মধ্যে অনেক বার স্যারকে বিব্রত করার চেষ্টা করা হচ্ছিল। স্যার এত ধৈর্যের সাথে বারবার উত্তর দিচ্ছিলেন, আমি অবাক হচ্ছিলাম। যদিও ক্লাসে খুব হাসি পাচ্ছিল।

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

ডাক্তারদের হাতের লেখা এত খারাপ কেন?

জাতি জান্তে চায়... চিন্তিত

guesr_writer rajkonya এর ছবি
ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

হুম

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

ডুপ্লিকেট কমেন্ট

কর্ণজয় এর ছবি

মজা পেলাম অনেক...
জানলামও...

অতিথি লেখকঃ অতীত এর ছবি

RX এর দ্বারা কী বুঝায় তা আব্বুর কাছে জেনেছিলাম কিন্তু এই ইতিহাস জানতাম না। যাইহোক, এই ব্যাপারটা জানা হলো...যদিও ঈশ্বরের ব্যাপারটা এখানে অপ্রাসঙ্গিক মনে হয়েছে।

আরও এমন নতুন বিষয় নিয়ে লিখুন জানা থাকলে। তাতে আমরাও অনেককিছু জানতে পারবো।

অতীত

তারেক অণু এর ছবি

এই ব্যাপারটা জানা হলো...যদিও ঈশ্বরের ব্যাপারটা এখানে অপ্রাসঙ্গিক মনে হয়েছে।

রাগিব এর ছবি

আপনার পরিচিত ঐ ডাক্তার মেয়েটি জাকির নায়েকের ধর্মান্ধ অনুসারী বলেই মনে হচ্ছে।

রা অথবা জিউস থেকে rx আসার ব্যাপারটা কিন্তু একটা থিওরি মাত্র, ওটার সার্বজনীন গ্রহনযোগ্যতা নেই।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

আলািমন এর ছবি

রাগিব সাহেব কি জাকের নায়েক সম্পর্কে কিছু বলতে চাচ্ছেন?

নিটোল. এর ছবি

আমাদের দৈনন্দিন কাজের অনেক কিছুর সাথেই প্রাচীন কিছু প্রথা জড়িয়ে আছে। কিন্তু তার মানে এই নয় যে সে প্রথা সঠিক বক্তব্য দিচ্ছে। RX লেখা পেছনে ইতিহাস থাকতে পারে। কিন্তু তার মানে এই নয় যে পুরো মেডিকেল সায়েন্স ঈশ্বরে ভরসা করে, এমনকি ঔষধের কাজের চেয়েও। অমন হলে আর ডাক্তারের কাছেই বা যাওয়ার কী দরকার। ঘরে বসে প্রার্থনা করলেই হয়।

রিশাদ ময়ূখ এর ছবি

ঈশ্বরের ব্যাপার টেনে আনা ছাড়া ভালো লাগল। মিথের ব্যাপারটা স্যার আগেই ক্লাসে বলেছিলেন

পাঠক Australia এর ছবি

হোরাস এর তথ্য তে একটু ভুল আছে। হোরাস বা হেরু যুদ্ধের দেবতা।

পাঠক এর ছবি

প্রতীকটি Horus এর চোখের হলেও Rx এর মানে "Take Thou" বলেই জানি এবং স্বীকৃত পাঠ্যবইতেও তাই আছে। তবে এক বাংলা সিনেমায় প্রসেনজিৎকে Rxএর মানে "In the name of God" বলে দাবি করে ডাক্তারবাবুর দফারফা করতে দেখেছি।Rx এর বিধর্মী সংযোগ প্রতিষ্ঠিত হয়ে গেলে এর পরিবর্তে নিজ নিজ ধর্মীয় প্রতীক ব্যবহারের হুজুগ শুরু হওয়াটা বিচিত্র না। রেড ক্রস যে মতে রেড ক্রিসেন্ট হয়।

আয়ন এর ছবি

হুম...মজা পেলাম পড়ে......।ধন্যবাদ...............

পাঠক এর ছবি

প্রতীকটি Horus এর চোখের হলেও Rx এর মানে "Take Thou" বলেই জানি এবং স্বীকৃত পাঠ্যবইতেও তাই আছে। তবে এক বাংলা সিনেমায় প্রসেনজিৎকে Rxএর মানে "In the name of God" বলে দাবি করে ডাক্তারবাবুর দফারফা করতে দেখেছি।Rx এর বিধর্মী সংযোগ প্রতিষ্ঠিত হয়ে গেলে এর পরিবর্তে নিজ নিজ ধর্মীয় প্রতীক ব্যবহারের হুজুগ শুরু হওয়াটা বিচিত্র না। রেড ক্রস যে মতে রেড ক্রিসেন্ট হয়।

guest_writer এর ছবি

আমি অনেক ছোট থাকতে DD National চ্যানেলে দেখে জেনেছিলাম। প্রায়ই সবাইকে এটা জিজ্ঞাস করে ভাব মারতাম চাল্লু

কল্যাণF এর ছবি

হুম চিন্তিত

কামরুল হাসান রাঙা এর ছবি

Rx মানে Take Thou বা You Take- এটা বহুল প্রচলিত এবং সবাই তাই জানে। তবে অনেকেই হয়তো জানেন না আমাদের দেশের জামায়াতপন্থী ডাক্তাররা Rx এর মধ্যে 'খ্রিস্টান ঈশ্বর' এর গন্ধ খুঁজে পেয়েছে। এজন্য তারা প্রেসক্রিপশনে Rx এর বদলে Bs ( যা দিয়ে তারা বিসমিল্লাহ বুঝাতে চায়) লেখার প্রচলন করতে উঠেপড়ে লেগেছে।

Abdur Rob এর ছবি

হাতের লেখা সুন্দর হলে ভাল লাগারই কথা । আমারও ভাল লাগে আর খারাপ হলে বুঝেনইতো । আমেরিকায় আমার ডাক্তার বন্ধুদের জিগগেস করে জেনেছি কেন ওদের হাতের লেখা অমনটি হয় । ঊত্তর পেয়েছি, প্রতিদিন তাদের নানান রকম ঔষধের প্রেসক্রিপ্শন লিখতে হয় । কিনতু, ওগুলোর বানান ওরা ঠিক মত জানেনা । তাই কিছুটা ইচ্ছে করেই অমন করে লিখে থাকে । সাধারণ মানুষ সে লেখার মানে না বুঝলেও ফারমাসিস্টরা ঠিকই বুঝে ।
কথাটি কিছুটা হলেও ঠিক বলেই মনে হয় ।

শামীমা রিমা এর ছবি

তাই ভবিষ্যতের কথা চিন্তা করে আমিও আমার হাতের লেখা খারাপ করার চেষ্টা করছি। চিন্তিত

শামীমা রিমা এর ছবি

প্রেস্ক্রিপশনকে Rx বলেনা ।প্রেস্ক্রিপশনের বাম দিকের কোনায় এটা লেখা থাকে।

সাফি এর ছবি

প্রেস্ক্রিপশনকে আবার RX বলে কবে থেকে?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।