একটি স্মৃতির মানুষী দুর্বলতা

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: মঙ্গল, ০৪/১০/২০১১ - ৪:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

একদা এমনই বাদলশেষের রাতে---
মনে হয় যেন শত জনমের আগে---

পৃথিবীটা যে গতিতে সূর্যকে প্রদক্ষিণ করে তার চেয়েও দ্রুত গতিতে দুটো বাক্য এসে তার চোখের সামনের ল্যাপির পর্দা জুড়ে দাড়ায়। এত রাতে কে মেইল দিল? মেরুণ ফ্রেমের চশমাটা একটু নেড়ে বসালো সে নাকের উপর। প্রেরকের অচেনা নাম দেখেই বুঝলো পথিক পথ হারাইয়াছে। টেলিফোনে ক্রস কানেকশানর মতো ইমেল ক্রসকানেকশান।

নদী ভ্রু কুঁচকে বাক্য দুটোর দিকে তাকিয়ে মেইলটা ডিলিট করার আগে এক সেকেন্ড ভাবলো। এক সেকেন্ডের এক শতাংশের মধ্যে নদী ঘুরে আসে একটা সৌরজগত।

একটি স্মৃতির মানুষী দুর্বলতা
প্রলয়ের পথ দিল অবারিত করে ||

স্মৃতিকে সম্মান দিতে মাঝরাতে এই বেহুদা চিঠিটা মুছে না দিয়ে পত্রদাতাকে ফিরতি ডাকে অতিশয় ভদ্রস্বরে জানালো যে এই পত্র পথ হারিয়ে ভুলক্রমে তার কাছে চলে এসেছে, তিনি যেন সঠিক রাস্তায় আবার প্রেরণ করেন।

অচেনা পত্রদাতা ধন্যবাদ জানিয়ে যে পত্র লিখেছিল সেখানে একটা বাক্যে মানব মনের একটু হাহাকার মেশানো ছিল। ওই হাহাকারের সাথে নদীর বিদ্যমান বেদনার তানপুরার কোথাও সুর মিলেছিল বলে নদী মুহুর্তের জন্য থমকে গিয়েছিল। তবু ব্যাপারটাকে প্রশ্রয় না দিয়ে পত্রপাঠ বিদায় দেবার জন্য বাক্যটা উপেক্ষা করে জানালো, ধন্যবাদের কোন জবাব হয় না।।

চিঠিতে কোন জবাব চাওয়া হয়নি, তবু পরদিনও চিঠি আসলো একটা। বন্ধুত্বের আহবানের ইঙ্গিত ছিল সেই পত্রে। ওর বান্ধবী লুনার মতে, জগতের সকল পুরুষই কমবেশী লুল। একটা মেয়ের সাথে পরিচিত হবার সুযোগ পেলে নানান অজুহাতে তার সাথে স্টিকি হবার চেষ্টা করে।

নদী এই তত্ত্বকে উড়িয়ে দিয়ে বলেছিল, জগতের সকল পুরুষ এক নয় হে।

কিন্তু তৃতীয় পত্রটিতে বন্ধুত্বের আহবান লুনার তত্ত্বকে সমর্থন করায় বিরক্ত হলো নদী। পত্রদাতা লিখেছেন তিনি অতিদূর দেশে বাস করেন। একাকী নিঃসঙ্গ জীবন। নারীজাতির প্রতি শ্রদ্ধা উঠিয়া গিয়াছে, জীবনে বিবাহ করিবেন না ইত্যাদি। এই বাক্যটি পড়ার পর নদী চুড়ান্ত বিরক্ত হয়।

এই জীবনে তার সাথে পরিচত হওয়া কমপক্ষে তিনজন পুরুষ এই কথা বলেছে, দেখা গেছে প্রত্যেকের মধ্যে একটা একাকীত্বের বেদনা লুকোনো, প্রত্যেকেই নারীজাতির প্রতি উদাস, কেবল তাকেই দেখেছে ব্যতিক্রমী নারী হিসেবে। একসময় এসব শুনে চমৎকৃত হতো সত্যি, কিন্তু আজকাল অসহ্য লাগে এসব ঠুডা উদাসীনতা। কিন্তু বন্ধুতার আহবান উপেক্ষা করা সহজ কাজ নয়। অতটা অভদ্র হতে পারবে না সে। চুপ করে থাকলো, জবাব দেবে না আর।

অচেনা পত্রদাতা আরো একখানা পত্রবান নিক্ষেপ করলেন দুদিন বাদে। এবারের পত্রে কোন হাহাকার নেই, উত্তর না পাওয়ার ক্ষোভও নেই। লিখেছেন তিনি বই পড়তে ভালোবাসেন, গান শুনতে ভালোবাসেন, ছবি তুলতে ভালোবাসেন, আর ভালোবাসেন ভ্রমণ করতে।

নদী হাসি চাপতে পারলো না এটা দেখে। লুনা বলেছিল জগতের সকল পুরুষ নাকি এই চারটা শখের কথা তাদের বায়োডাটাতে লিখে। নদী এই পত্রের একটা ফাজলেমি উত্তর লিখলো, "আমি সকাল সকাল ঘুমাতে ভালোবাসি, বই পড়ি না, গান শুনি না, বেড়াতে পছন্দ করি না, ছবি তুলিনি জীবনেও"।

এক লাইনে এতগুলো মিথ্যে লিখতে পারলো সে! প্রতি রাতে ঘুম নেই তার চোখে, সারারাতই গান শোনে, বই পড়ে, সুযোগ পেলেই বেরিয়ে যায় দূরে কোথাও, ক্যামেরায় ক্লিক তার প্রিয় অভ্যেস।

নদীর ওই একলাইনের উত্তরে পত্রদাতা আবারো বিশাল পৃষ্ঠাভর কাহিনী লিখে পাঠালো। এবার শুরু হয়েছে বিস্তারিত জীবন কাহিনী। নদী আলগোছে চোখ বুলিয়ে ডিলিট বাটনে চাপ দেয়। পরদিন আরেকটা আসে, আরেক কাহিনী নিয়ে। নদী যথারীতি ডিলিট বাটনের সাহায্য নেয় হালকা চোখ বুলিয়ে।

প্রায় তিন সপ্তাহ নদী কোন চিঠির জবাব না দিলেও পত্রদাতা চরম ধৈর্যের পরিচয় দিয়ে চিঠি লিখে যায় প্রতিদিন। নদী মনে মনে গাল পাড়ে- 'ব্যাটা রামছাগল'।

একদিন চিঠি আসা বন্ধ হয়ে যায় হঠাৎ। নদী হাঁপ ছেড়ে বাঁচে। পরদিন থেকে নেট খুলে চিঠি মোছার ঝামেলা নেই। কিন্তু তবু নেটে গিয়ে একবার ঘুরে আসে প্রতিরাতে। কোন মেইল নেই। প্রতিদিনের অভ্যেস মেইলটা চেক করা। চিঠি থাক বা না থাক।

তিন চারদিন কোন চিঠি মুছতে না পেরে নদী কেমন একটু অস্থির হয়। রাগও হয় একটু অচেনা পত্রদাতার প্রতি। কি হলো লোকটার? কোন খবর না দিয়ে এরকম গায়েব হয়ে যায় কেউ? গায়েবই যদি হবি তাহলে এত কাহিনী করার কি দরকার ছিল। আমি কি তোর কাছে চিঠি চেয়েছিলাম? মেজাজ চড়তে থাকে দিনে দিনে।

একসপ্তাহ পর নিয়ম ভেঙে নদীই চিঠি লিখে বসে এক লাইনের। "কি ব্যাপার? সাড়া শব্দ নেই কেন? কোথায় আছেন? কেমন আছেন?"

ওমা, পরদিনই চিঠির জবাব এসে হাজির। এক লাইনের জবাবে তিন পৃষ্টার বিরাট কাহিনী। এবার কপাল কুঁচকানোর সাথে দাঁতের দুপাটির আংশিকও দেখা যাচ্ছে নদীর। এত বড় চিঠি লিখতে বলছে কে আপনাকে। যত্তসব! চিঠিটা মুছতে গিয়েও রেখে দিল। ভাবতে বসলো, কারণ কি?

লোকটা না হয় লুল বুঝলাম। কিন্তু আমি কেন লোকটার চিঠির জন্য অস্থির হয়ে আছি? চিঠি মোছার জন্য এত আগ্রহের কারণ কি? বেহায়াটা নির্ঘাত জানে না তার চিঠি আমি মুছতেই পছন্দ করি।

মনকে শক্ত করে কঠিন ঝামা ইট ঘষে একটা উত্তর লিখতে বসলো নদী।

"জনাব, আপনি হয়তো জানেন না, আই'ম টেকেন। আপনি শেষ যে পত্রটি লিখেছেন, তাতে আমি ভীষণ লজ্জিত যে আপনি আমাকে নিঃসঙ্গ বলে ধরে নিয়েছেন। কিন্তু আমি স্বামী সন্তানকে নিয়ে সুখে দিন যাপন করিতেছি। আপনার পত্রের জন্য অশেষ ধন্যাবাদ। দয়া করে আমাকে চিঠি লিখবেন না। চিঠি মুছতে প্রতিদিন লগইন করতে হয়। ভালো থাকুন।"

এত অপমানজনক উচ্চারণের পর আর কোন চিঠি আশা করা যায় না। নদী তাই চেয়েছিল মিথ্যে দিয়ে সাজানো বাক্যগুলো লিখে লোকটাকে নিবৃত করতে। কারণ লোকটা তাকে ক্রমশ গ্রাস করছিল। অসহ্য এটা।

উত্তরে লোকটা কয়েক ডজন অট্টহাসির ইমো দিল এবং চিঠি দেয়া বন্ধ করলো।

যদি একেবারেই কোন জবাব না আসতো, নদীর কোন সমস্যা হয়তো হতো না। কিন্তু অট্টহাসির ইমোগুলো তাকে দিনরাত জ্বালিয়ে মারতে লাগলো। মুছতে গিয়েও মুছতে পারলো না। প্রত্যেকটা ইমো তাকে কিরকম অপমান করছে, অবিশ্বাস করছে, ভাবা যায় না। সেই ভার্চুয়াল ইমোগুলো তাকে পদে পদে হেনস্থা করতে থাকলো। ক্লাসে মন বসে না, বাসায় মন বসে না, বন্ধুদের আড্ডায় যেতে ইচ্ছে করে না। সবখানেই কে যেন তার কানের কাছে গুনগুন করে অট্টহাসি দিচ্ছে।

লোকটা ফোন নাম্বার দিয়েছিল একবার, কেন যেন নাম্বারটা টুকে রেখেছিল তখন। সেদিন আর সহ্য করতে না পেরে চরম কঠিন মেজাজ নিয়ে লোকটাকে ফোন করে বসলো। কোন সুদূরে বসে লোকটা কি করছে কে জানে, যাই করুক, তাকে একটা গালি দিতে চায় নদী। কখনো গলা শোনেনি তার। কিন্তু নদী 'হ্যালো আমি নদী' বলতেই অন্যদিক থেকে মন কেমন করা একটা গলা বলতে শুরু করলো-

সন্ধিলগ্ন ফিরেছে সগৌরবে ;
অধরা আবার ডাকে সুধাসংকেতে,
মদমুকুলিত তারই দেহসৌরভে
অনামা কুসুম অজানায় ওঠে মেতে |
ভরা নদী তার আবেগের প্রতিনিধি,
অবাধ সাগরে উধাও অগাধ থেকে ;
অমল আকাশে মুকুলিত তার হৃদি
দিব্য শিশিরে তারই স্বেদ অভিষেকে |

দুদিনের প্রস্তুতিতে, রাগের মাথায় যা বলতে চেয়েছিল নদী সব ভুলে যায়, অবশ হয়ে যায় তার শরীর। নিরুপায় আত্মসমর্পন করে কান্নায় ভেঙ্গে পড়ে বলে, আমাকে রেহাই দিন নয়তো আশ্রয়....। কাংখিত সেই অচেনা কন্ঠ বলতেই থাকে-

সে-দিনও এমনই ফসলবিলাসী হাওয়া
মেতেছিল তার চিকুরের পাকা ধানে ;
অনাদি যুগের যত চাওয়া, যত পাওয়া
খুঁজেছিল তার আনত দিঠির মানে |

নদী এবার সত্যি সত্যি পরাজিত হলো নতুন পথের সম্ভাবনার কাছে।

ছবি: 
29/07/2008 - 2:17pm

মন্তব্য

তিথীডোর এর ছবি

গল্পে মনোযোগ দিতে পারিনি, সরি ভাইয়া! ইয়ে, মানে...
সব দোষ কোবতেটার...
সুধীন্দ্রনাথ দত্তের এই কবিতাটা আমার কি যে প্রিয়!!!! [কোটি কোটি বারের ইকো হবে]

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

আসলেই গল্পটা ফাও। না পড়লেও চলে।
সেদিন অনেক বছর পর কবিতাটা চোখে পড়াতেই ইচ্ছে হলো দু'দশ লাইন গল্পের ভেজাল মিশিয়ে কবিতাটা পোষ্ট হিসেবে পরিবেশন করি। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি

প্রিয় কবিতার লাইন দুটি দেখেই মুদ্ধ ! জগতের সব ছেলেরই এই ৪ টাই শখ নাকি। চোখ টিপি

নীড় সন্ধানী এর ছবি

ওই লাইন দুটো বিজ্ঞাপনের মতো, হাতছানি দিয়ে পাঠক আকর্ষণ করার চেষ্টা। খাইছে
জগতের সবার না হলেও বিরাট অংশের বাঙালী মধ্যবিত্ত রোমান্টিক তরুণ এই মধ্যেই ঘুরপাক খায়। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

উচ্ছলা এর ছবি

লাভি-ডাভি গদোগদো গদ্য-পদ্য ভাল্লাগে না আর ( বুড়ি হয়ে যাচ্ছি...)
তবে এই গল্পটা কী যে ভালো লাগল...কঠিন ম্যাগনেটিক পাওয়ার আছে আপনার লেখায় হাসি

নীড় সন্ধানী এর ছবি

আয়হায়, লাভি-ডাভি তো জানি না। এখনো বয়সে অতি তরুণ হয়েও দেঁতো হাসি
তবে ম্যাগনেটিক ধন্যবাদ আপনাকে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রোমেল চৌধুরী এর ছবি

আহা, কি শোনালেন! কিন্তু ঐ চারটি লাইনের দেখা পেলুম না যে, ওদের ভুলে থাকি কেমন করে?

একটি কথার দ্বিধাথরথর চূড়ে
ভর করেছিল সাতটি অমরাবতী;

সে ভুলে ভুলুক, কোটি মন্বন্তরে
আমি ভুলিব না, আমি কভূ ভুলিব না।

গল্পে উত্তম জাঝা!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নীড় সন্ধানী এর ছবি

ওই চার লাইনের উপর আমার অনেক বেশী নির্ভরশীলতা ছিল একসময়। ওটা সবচেয়ে ভারী বলে ইচ্ছে করেই উহ্য রেখেছিলাম হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রিশাদ_ময়ূখ এর ছবি

দারুণ গল্প

নীড় সন্ধানী এর ছবি

অনেক ধন্যবাদ রিশাদ আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

পাঠক এর ছবি

অনেক রকম চেষ্টা করেও কোনো কাজ হলো না, এবার এই পদ্ধতিটা প্রয়োগ করে দেখতে হবে
সফল হলে আমার কাছে আপনার খাওয়া পাওনা থাকলো

নীড় সন্ধানী এর ছবি

সহৃদয় পাঠক! আমি কোন পদ্ধতির কথা তো বলিনি। সফল হলে খাওয়া হবে, কিন্তু বিফল হলে কিন্তু ভাই আমি নাই চোখ টিপি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহারে, দুঃখটা চাগার দিয়া উঠলো। এই থিমে একটা নাটক লিখে বানায়েও ফেলছিলাম। কিন্তু তারপরেই হার্ডডিস্ক ক্র্যাশ। আবার এডিট করতে হবে এই আলসেমিতে ৪ বছর ধরে নাটকটা বস্তাবন্দি হয়ে পড়ে আছে মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

এরকম একটা রোমান্টিক নাটক আপনি বস্তাচাপা দিয়ে রাখতে পারলেন??? লাগলে বলেন, বস্তা খুলতে সাহায্য করি চাল্লু

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখকঃ অতীত এর ছবি

ভয়াবহরকম "খাইসে"!!! আপনার লেখার স্টাইল এতো যাদুময়ী যে পুরা মোহবিষ্ট হয়ে যেতে হয়েছিলো গল্পে। গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

শেষ প্যারায় এসে আটকে গেলাম। যে কবিতাগুলো চয়ন করা হয়েছে তাতে

আমাকে রেহাই দিন নয়তো আশ্রয়

এইটা আত্মসমর্পণটা কি আসলে কবিতার কাছে না ব্যক্তির কাছে???

-অতীত

তিথীডোর এর ছবি

কবিতার কাছে হলেই বাঁচোয়া। হাসি
মেয়েদের কেবল 'আত্মসমর্পণকারী' হিসেবেই দেখতে চাই না একেবারেই।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তীর্থযাত্রী এর ছবি

স্মৃতি পিপিলীকা তাই পুঞ্জিত করে
আমার রন্ধ্রে মৃত মাধুরীর কণা
সে ভোলে ভুলুক কোটি মনান্তরে
আমি ভুলিবনা, আমি কভু ভুলিবনা

সুমন এর ছবি

সংশোধনঃ
অমার রন্ধ্রে (আমার রন্ধ্রে না)

আশালতা এর ছবি

বিরাট মাইনাশ। এইরকম একটা ছবি কেউ দেয় ? আরেকটু হলেই হার্ট ফেল হয়ে যাচ্ছিল। পাঠক মরে গেলে চল্পে ? হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

তানিম এহসান এর ছবি

অদ্ভুত একটা বিষন্নতা গ্রাস করে গেলো। কবিতাগুলোকে এমনভাবে সাজিয়েছেন আপনি গল্পের চলনে, গল্প ছাপিয়ে কবিতা জড়িয়ে ধরে ....

কল্যাণF এর ছবি

চলুক

sohan এর ছবি

ভাইয়া, আপনের ব্লগটি পরে অনেক ভালো লাগলো. আমরা একটা নতুন বাংলা মাগাজিনে খুলতে চলছি. আমরা সেখানে বাংলাদেশ আর সব ভার্সিটি নিয়া নিয়মিত পোস্ট লিখব. আশা করি আপনি আমাদের সাথে থাকবেন. ধন্যবাদ

http://www.addaycampus.com/

মৌনকুহর এর ছবি

লেখায় অজস্র চলুক

কিন্তু ছবিটা ভাল্লাগে নাই মন খারাপ

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

তাপস শর্মা এর ছবি

এক আকাশ মুগ্ধতা হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।