চাবি

নীলকান্ত এর ছবি
লিখেছেন নীলকান্ত (তারিখ: মঙ্গল, ১৮/১০/২০১১ - ১:০৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গেট দিয়ে ঢুকতেই দারোয়ানের সাথে দেখা। আটকালো না। না আটকানোরই কথা।

সপ্তাহখানেক আগেও বাড়িটার প্রতি অন্যরকম এক টান অনুভব করতাম। আর এখন?

বাড়িওয়ালা থাকেন দো’তলায়, অবসরপ্রাপ্ত সরকারী অফিসার।

নক করতেই কাজের লোক দরজা খোলে জিজ্ঞাসু দৃষ্টিতে। বললাম বাড়িওয়ালা বাসায় কিনা।

হ্যাঁসূচক মাথা নাড়ে সে। গেটে দাড় করিয়ে রেখে ভিতরে চলে যায়।

বাসাটা বড়, প্রতিতলা একই ধাঁচের। উঁকি দিতেই মিল পেলাম বহু। বছরখানেক ধরে এখানে আসি অথচ কখনও বাড়িওয়ালার সাথে দেখা হয়নি!!!অবশ্য কারো সাথেই দেখা হয় না। কতিপয় মানুষ ছাড়া।

দরজায় দাঁড়িয়েই যা বলতে এসেছি মনে মনে তা একবার গুছিয়ে নিলাম।

একটুপর বাড়িওয়াল এলেন। পরনে পাঞ্জাবি আর লুঙ্গি।

-আসসালামুয়ালাইকুম।

-ওয়ালাইকুমুসসালাম!আপনি?

-জ়্বী আপনি আমাকে চিনবেন না। আমি আপনার সাথে একটু কথা বলতে এসেছিলাম।

-কে আপনি?

- আমি আপনার বাড়িতে প্রায়ই আসি। আসি বললে ভুল হবে, আসতাম। গত এক সপ্তাহ ধরে আসি না।

-মানে?আমার বাড়িতে প্রায়ই আসেন ?মানে কি এর?

-দেখুন, আমি আপনাকে কিছু কথা বলতে এসেছি। কথাগুলো বলে একটা জিনিস দিয়ে চলে যাবো।

বাড়িওয়ালা ভয়ার্ত চোখে তাকায়। শঙ্কিত কন্ঠে জিজ্ঞেস করে,

-কি জিনিস?

- আমি আপনার বাসায় গত এক বছর ধরে আসি। এবং আপনার সাথে কখনও দেখা হয়নি, কারণ আমি যখন আসি তখন আপনারা ঘুমে থাকেন। যদিও মাঝে মাঝে দিনে আসতাম। কিন্তু তখন অধিকাংশ মানুষই অফিসে।

-মানে?কি বলছেন এসব?

-এখন আমার বদলে আর একজন আসে। এই যা পার্থক্য। এই যে, আপনার মেইন গেটের চাবিটা, এটা দিতেই আসা।
বছরখানেক ধরে চাবিটা যত্নে রাখা ছিল আমার কাছে। আজ দিয়ে দিতে কষ্ট হচ্ছে। কিন্তু দিতে আমাকে হবেই।

বাড়িওয়ালা হা করে তাকিয়ে থাকেন।

আমি ঘুরে নিচে নামা শুরু করি।

আর আসা হবে না। আর আসতে চাইও না।

দারোয়ান অভ্যাসমত হাসি হাসে। আমিও হাসি। হেসে বেরিয়ে যাই রাস্তায়। কি মনে হল, পিছনে ঘুরে তাকালাম উপরে। নাহ, কিছু নেই, থাকবার কথাও না।

পকেটে হাত যেতেই মনটা খালি খালি লাগে।

মন ভালো হতেও অবশ্য সময় লাগে না।

পকেটের অন্য চাবিটার কথা ভেবে।


মন্তব্য

নিটোল. এর ছবি

পকেটের অন্য চাবিটার কথা ভেবে।

হো হো হো হো হো হো
আমিও চাবি চাই! দেঁতো হাসি

নীলকান্ত এর ছবি

চাবি চাইলেই বানানো যায়। হাসি


অলস সময়

তাপস শর্মা এর ছবি
নীলকান্ত এর ছবি

ইয়ে, মানে...


অলস সময়

উচ্ছলা এর ছবি

ও মা ! এত তাড়াতাড়ি শেষ হয়ে গেল?!
মজা পেয়েছি যদিও হাসি

নীলকান্ত এর ছবি

শেষ কই হইলো? এখনো তো পকেটে একটা চাবি আছে।


অলস সময়

কল্যাণF এর ছবি

খুবি রহস্যময় গল্প। "আমার বদলে আর একজন আসে" - বাড়িওয়ালা ঝামেলায় আছে। এর কাছাকাছি একটা নাটক কি ছিল যেটাতে একবেটা দুপুর বেলায় নকল চাবি দিয়ে ফাকা বাসায় ঢুকে মজা লইত?

নীলকান্ত এর ছবি

খুব একটা ভালো কথা নয় যদিও, তবে বাংলা নাটক(টিভি) দেখি না অনেকদিন। তবে মঞ্চ নাটক এখন নিয়মিত দেখা হয়।

বাড়িওয়ালারাও কম ঝামেলায় থাকে না। দেঁতো হাসি


অলস সময়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মঞ্চনাটকপাড়ায় ঘুরাঘুরির হেতু কী?

______________________________________
পথই আমার পথের আড়াল

সুপ্রিয় দেব শান্ত এর ছবি

নজরুল ভাইর লগে আমিও জিগাই.....

ভালো লেগেছে লেখাটা

ত্রিমাত্রিক কবি এর ছবি

বুঝি নাই চিন্তিত

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

চিন্তিত

তিথীডোর এর ছবি

ইয়ে, ঠিক বুঝলাম না। ইয়ে, মানে...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অর্ক রায় চৌধুরী এর ছবি

নতুন চাবিতে কি ইনডোর খোলে নাকি আউটডোর খোলে!!!!

শাব্দিক এর ছবি

কোন নাটকে যেন "লিটনের ফ্ল্যাট" এর চাবি ছিল।
জটিল মজা পাইলাম চোখ টিপি

হাবাছেলে  এর ছবি

পড়ে তো মনে হচ্ছে সদ্য চাকরী হারানো দারোয়ানের আত্মকথা। একটু ছোট হলেও বেশ ভাল হয়েছে লেখাটা। চালিয়ে যান দাদা। হাসি

বন্দনা এর ছবি

আমি ঠিক বুঝতে পারিনাই চিন্তিত

তারেক অণু এর ছবি

মজা পাইছি চলুক

রাফি এর ছবি

বুঝি নাই। বেশি হাই থট চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।