দিশি গল্প।

পরিবর্তনশীল এর ছবি
লিখেছেন পরিবর্তনশীল (তারিখ: মঙ্গল, ২৮/১০/২০০৮ - ১০:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

সবুজ রাজ্যের রাজা বড়ই সমস্যার মধ্যে পড়েছেন। সমস্যা সদ্যজাত রাজকন্যাকে নিয়ে। রাজকন্যা অতিশয় রূপবতী। এমন রূপবতী যে রাজকন্যার জন্মের সময়ে চাঁদের আলো কিছুটা যেন মিইয়ে গিয়েছিল। এমন রূপবতী যে, রাজপ্রাসাদের সামনের বাগানের কৃষ্ণচূড়ারা লজ্জায় রাঙা হয়ে উঠেছিল।
এই রূপই রাজার সমস্যার কারণ হয়ে দেখা দিয়েছে। রাজকন্যা এমনি সুন্দরী - রাজা যুতসই কোন নাম খুঁজে পাচ্ছেন না। মেজ রাণী বলেছিলেন...
- মহারাজ। মেয়ের নাম ''কণাবতী'' হলে সোনায় সোহাগা হয়।
মেজ রাণীর এই প্রস্তাবে রাজা খেপে উঠলেন। হুংকার দিয়ে উঠলেন বাঘের মত।
- আমার মেয়ে কী দেখতে তোমার মত পেত্নী? তার নাম কণাবতী রাখব?
পেত্নী বলাতে মেজ রাণী কেঁদে বুক ভাসালেন। লোকজন ডেকে যাত্রার প্রস্তুতি নিলেন। মেজ রাণী কালা দ্বীপে নির্বাসিতা হবেন।

এদিকে রাজকন্যার নাম ঠিক করা যাচ্ছে না কোনভাবেই। প্রথমে রাজসভার কয়েকজন কিছু নাম প্রস্তাব করলেন। সোহাগময়ী- মায়ালক্ষী- জোছনাকুমারী- কত বাহারের নাম। কিন্তু কিছুতেই রাজার মনে ধরে না। রাজা ঠোঁট উলটে হুংকার ছাড়েন। রাজসভার প্রধান সাহিত্যিক তো মৃত্যুদণ্ডই পেয়ে বসলেন। রাজা বলেছিলেন...
- হে অরূনোদয়। তুমি তো রাজ্যের সেরা সাহিত্যিক। তোমার সাহিত্য থেকে সবচেয়ে আকর্ষণীয় শব্দটি আমাকে শোনাও। আমার মেয়ের নাম রাখব।
প্রধান সাহিত্যিক অরূণোদয় ফোকলা দাঁতে হাসি হাসি মুখ করলেন। মাথা নুইয়ে বললেন...
- মহারাজ। রাজকন্যার নাম রাখুন ''তারা বিবি''। রাজকন্যার যে রূপ তারার স্ত্রীই কেবল এমন রূপবতী হতে পারে...
অরূণোদয় আরো কিছু বলতে যাচ্ছিলেন। কিন্তু সে সুযোগ আর হলো না। সভারক্ষীরা তাঁকে টেনে হিঁচড়ে নিয়ে গেল। রাজা উপস্থিত রাজ্যে সাহিত্যচর্চা নিষিদ্ধ করার চিন্তাভাবনা করলেন। রাজসভা ভয়ে চুপসে গেল।

বিকেলে মাইক দিয়ে পুরো রাজ্যে ঘোষণা করা হলো। যে রাজকন্যার জন্য যথার্থ নাম নিয়ে আসতে পারবে- তার সাথে ভবিষ্যতে রাজকন্যার বিবাহ দেওয়া হবে। এবং অর্ধেক রাজত্ব তাকে প্রদান করা হবে। আর যদি সফল ব্যক্তি'র বয়স ত্রিশোর্ধ হয় তবে তার ছেলের সাথে রাজকন্যার বিয়ে দেওয়া হবে।
আর যে ব্যক্তির নাম রাজার পছন্দ হবে না - অর্থাৎ, রাজকন্যার রূপের জন্য যথার্থ হবে না- তাকে শুক্রবার বাদ জুমা লোকসম্মুখে ফাঁসিতে ঝুলানো হবে...

রাজ্যে হৈ হৈ রব পড়ে গেল। যাদের একটু সাহিত্যের অভ্যাস আছে- তারা খাতা কলম নিয়ে বসে পড়ল। বিশেষ শব্দগুলো জড়ো করার চেষ্টা। অনেকে গেল অনেক সাধনা করে পাওয়া নাম নিয়ে। কিন্তু কেউই ফিরে আসল না।

রাজকন্যার নামও পাওয়া গেল না। কোন নামই রাজার মনঃপুত হয়না। শোকে রাজা দুইদিন শুধু পানি খেয়ে রাজদীঘির পারে আশ্রয় নিলেন। বড়রাণী এলেন- ছোটরাণী এলেন- আসুন মহারাজ। ব্যবস্থা একটা হবেই। এত সুন্দর মেয়ের আমাদের একটা নাম হবেই...

মেজরাণী এলেন না। তিনি ইতিমধ্যেই কালা দ্বীপে নির্বাসিতা হয়েছেন।

রাজকন্যার নাম আর পাওয়া যায় না। দিন যায়- দিন যায়- দুই দিন যায় ঘুরে। রাজকন্যা আমাদের নামহীনা থাকে।
.......................................

আমি কলেজ থেকে ফেরার পথে দোকান থেকে নকল দাড়ি কিনে নিই। আমার বন্ধু রাশেদ অবাক হয় খুব।
- কী রে দাড়ি দিয়ে কী করবি? নাটক করবি নাকি?
আমি দুই ভুরু দুই দিকে তুলে রহস্যময় হাসি দেই...
- হে হে ঘটনা আছে।
বাসায় ফেরার পথে রহিম চাচাদের বাড়িতে থামি। রাশেদ আরো অবাক হয়... কীরে রহিম হুজুরের বাসায় কী কাজ তোর?
আমি দুই ভুরু আরো উপরে তুলে নিই। আরো রহস্যময় হাসি দেই...
- রহিম হুজুরের ছেলে আবদুল মাদ্রাসায় পড়ে না? তার কাছ থেকে সার্টিফিকেট আর মাদ্রাসার পোশাক নিব।
- ক্যান?
- আবদুলের পোশাক পরে মাদ্রাসার ছাত্র সেজে সবুজ রাজ্যের রাজার কাছে যাব- রাজকন্যার একটা নাম ঠিক করেছি। রাজা না করতে পারবে না...
রাশেদ ঠোঁট উলটে ফেলে। ওর চোখে রসিকতার আভা...
- আর তুই বললেই রাজা তোর দেয়া নাম নিয়ে নিবে?
- আরে । সবুজ রাজ্যের রাজা আর যাই করুক- মাদ্রাসার ছাত্ররা কিছু বললে না করে না।


মন্তব্য

রাফি এর ছবি

জনগুরুত্বপূর্ণ পোস্ট।
তবে জনগণ লুঙ্গির গল্পও শুনতে চায়; কারন সবুজ রাজ্যে নির্মল বিনোদনের বড়ই অভাব। মন খারাপ

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

পরিবর্তনশীল এর ছবি

লুংগীর গল্প মানে? ঠিক বুঝলাম না। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রাফি এর ছবি

গুল্লি করে মারব; পরে বুঝবা

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মৃদুল আহমেদ এর ছবি

খাইছে! আপনে তো পরি+আবর্তনশীল ছিলেন জানতাম, রাজকন্যা+আবর্তনশীল কবে থেকে হয়ে উঠলেন? বালাই লাগসে গল্পটা...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

পরিবর্তনশীল এর ছবি

বাহ। ভালাই তো সন্ধি বিচ্ছেদ করলেন।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

শিক্ষানবিস এর ছবি

প্রথমটুক পড়ে অন্য সব গল্পের ক্ষেত্রে যা ভাবি তাই ভাবছিলাম: এর সমাধান লেখক ক্যাম্নে করিবে? অনেক গল্পেই কোন তল খুঁজে পাই না। তখনই সমাধানটা জেনে বেশী আনন্দ হয়।
এটার ক্ষেত্রে যে এইদিকে টার্ন নিবে একদম বুঝি নাই। সুন্দর প্লট দিয়া সুন্দরভাবে আজকালকার অবস্থা তুলে ধরার জন্য লেখককে থ্যাঙ্কু।

পরিবর্তনশীল এর ছবি

ভালোই বলা শিখছস।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অনিন্দিতা এর ছবি

আমি এত বিস্মিত যে কোন মন্তব্য ই করবো না!!!

পরিবর্তনশীল এর ছবি

আমিও কোন জবাব দিব না।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অনিকেত এর ছবি

আমি শিক্ষানবিসের মতই ভাবছিলাম---যে গিট্টু লেগেছে, দেখি ব্যাটা ছাড়ায় কেমনে?

এইরকম একটা উপসংহার এর কথা ঘুনাক্ষরেও চিন্তা করি নাই।

সারমর্মঃ লেখা তোফা হয়েছে!

পরিবর্তনশীল এর ছবি

অনেক ধইন্যবাদ। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

পরিবর্তনশীল এর ছবি

কী?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রেনেট এর ছবি

অদ্ভুত সুন্দর সব আইডিয়া আপনার মাথায় গুরু গুরু
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

পরিবর্তনশীল এর ছবি

তাই? দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ভূঁতের বাচ্চা এর ছবি

হুম, কি বোঝাতে চেয়েছ বুঝতে পারলাম !
গল্পডা ভালা হইছে ।

--------------------------------------------------------

পরিবর্তনশীল এর ছবি

ধইন্যবাদ।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

স্নিগ্ধা এর ছবি

শেষটা আসলেই খুব ভালো!

পরিবর্তনশীল এর ছবি

শুকরিয়া।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দেবোত্তম দাশ এর ছবি

অদ্ভুত ভালো হয়েছে,
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

পরিবর্তনশীল এর ছবি

শুকরিয়া।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মুগ্ধ হইলাম আরেকবার।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পরিবর্তনশীল এর ছবি

অনেক অনেক থ্যাংকু।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

কনফুসিয়াস এর ছবি

বাহ। পছন্দ হইছে।

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

পরিবর্তনশীল এর ছবি

থ্যাংকস বস। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতন্দ্র প্রহরী এর ছবি

সিম্পলী দুর্দান্ত চলুক

পরিবর্তনশীল এর ছবি

ধন্যবাদ।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রায়হান আবীর এর ছবি

ঠীকাছে।
=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

পরিবর্তনশীল এর ছবি

আইচ্ছ্যা।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

কীর্তিনাশা এর ছবি

তিব্র ভাবে চমৎকার হইছে। চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পরিবর্তনশীল এর ছবি

ধইন্যবাদ তেব্রভাবে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এমনি এমনিই কি পরিবর্তনশীল আমার প্রিয় লেখক?
অসাধারণ হয়েছে, মহিব !
সিম্পলি অসাধারণ !!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

লজ্জা দিয়েন না ভাইজান। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রানা মেহের এর ছবি

হয়নি
গল্পে সময় দেয়া হয়নি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

পরিবর্তনশীল এর ছবি

ঠিক বলছেন। ক্যাম্নে যে বুঝে ফ্যালেন আপনি! পারি না। ধৈর্য্যের সাথে সবসময় পেরে উঠি না।

তবে এক লাইন বলে পার পেতে পারবেন না। আরো বেশি বেশি করে বলতে হবে। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

পথে হারানো মেয়ে এর ছবি

প্রথম অংশটা পড়তে পড়তে ভাবছিলাম, কোন মেয়ে যদি রাজকন্যার নাম দেয় তাহলে কি হবে? নামটাই বা কেন দেশি গল্প?
শেষটুকু পড়ে বুঝলাম, মোল্লাদের দেশে মেয়েদের (রাজকন্যারও??) নামই থাকে না...

পরিবর্তনশীল এর ছবি

হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রাজকন্যাসহ অর্ধেক রাজত্বের লোভ হইছে?

এইরম গল্প লেখ্লে সেই স্বপ্নের গুড়ে বালি... সাহিত্যিকদের শুলে চড়ানো হবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাকিল আহমেদ এর ছবি

“কণাবতী”র অর্থ খুঁজতে খুঁজতেই এখানে প্রবেশ।
ভেবেছিলাম এটার অর্থ খুঁজে পাওয়া সহ নতুন কোনো চমৎকার শব্দের সাথে পরিচিত হতে যাচ্ছি। দুর্ভাগ্য,কোনোটাই হয়নি।
গল্প,সারমর্ম এবং গল্পের ইতি খুবই ভালো লেগেছে।
ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।