নিসর্গ সম্পর্কে

প্রকৃতিপ্রেমিক এর ছবি
লিখেছেন প্রকৃতিপ্রেমিক (তারিখ: রবি, ২৪/০৫/২০০৯ - ৬:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

নিসর্গ: বাংলার প্রকৃতি

'নিসর্গ' প্রকৃতি বিষয়ক বাংলা অনলাইন ম্যাগাজিন। বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলা ভাষাভাষীদের সামনে প্রকৃতি ও প্রাকৃতিক পরিবেশের সৌন্দর্য লেখালেখি ও ছবির মাধ্যমে তুলে ধরার প্রয়াস নিয়ে নিসর্গ কাজ করে যাচ্ছে। প্রকৃতির প্রতি ভালোবাসা থেকেই প্রকৃতি সংরক্ষণে মানুষ এগিয়ে আসবে সেই আশাবাদই নিসর্গের প্রাণ। "প্রকৃতিপ্রেম থেকে প্রকৃতি সংরক্ষণ"-ই নিসর্গের মূল উদ্দেশ্য।

শুরু কথা
প্রকৃতি ও পরিবেশ বিষয়ক লেখালেখি প্রকাশের উদ্দেশ্য নিয়ে নিসর্গ প্রথম প্রকাশ হয় ২০০১ সালে। অতপর নটরডেম ন্যাচার স্টাডি ক্লাবের শেখর রায় সহ আরো কয়েকজন উৎসাহী ব্যক্তির সহযোগিতায় শুরু হয় নিসর্গের যাত্রা। তার পর অনেক সময় গড়িয়েছে। নানা চড়াই-উৎরাই পেরিয়ে নিসর্গ আজ বাংলা ভাষাভাষি অসংখ্য মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে।

শুরু থেকে আজ পর্যন্ত নিসর্গের প্রতি অকৃত্রিম ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে কতিপয় নিসর্গী স্বেচ্ছাসেবীর নিরলস পরিশ্রমের ফসল আজকের নিসর্গ।

পেছনের মানুষেরা
নিসর্গ ভালবেসে এর অগ্রগতির জন্য সাহায্যের হাত বাড়ায় অনেকেই। তার মধ্যে নুরুল আমীন রাসেল এর কথা অবশ্যই বলতে হয়। রাসেল শুরু থেকেই নিসর্গের সার্বিক আউটলুক ডিজাইন করে। ২০০৬ সালের শুরুর দিকে নিসর্গের ওয়েবসাইট নতুন করে ডিজাইন করা হয়। ডেটাবেইজ ভিত্তিক দৃষ্টিনন্দন সাইটের ডিজাইন করে রাসেল। পরবর্তীকালে সময়ের প্রয়োজনে সাইটে আরো গতিময়তা আনার জন্য জনপ্রিয় সিএমএস জুমলা দিয়ে নিসর্গকে নতুন করে তৈরী করা হয়। এরপর ২০০৯ সালের শুরুর দিকে সাইটটি দ্রুপাল সিএমএস দিয়ে চালু করা হয়। বর্তমান সাইটের লোগো ডিজাইনের কৃতিত্ব রাসেলের।

বাংলায় প্রকৃতি বিষয়ক সব খবরা-খবরের একমাত্র পোর্টাল-- নিসর্গ। দ্রুপাল ইঞ্জিনের উপর নির্মিত বর্তমান সাইটটিতে অত্যন্ত নজরকাড়া থিম ব্যবহার করা হয়েছে। আশা করি সাইটটির ডিজাইন সবার ভাল লাগবে।

শেষ কথা
নিসর্গ পড়ুন, নিসর্গে লিখুন, ছবি পাঠান, সদস্য হোন বিনামূল্যে। প্রকৃতির প্রতি ভালবাসা ছোট-বড় সবার মাঝে ছড়িয়ে দেয়ার জন্যই আমাদের এই প্রয়াস। আপনাদের ভাল লাগলে তবেই আমাদের এই উদ্যোগ সার্থক হবে।

আপনাদের যেকোন পরামর্শ সাদরে গৃহীত হবে। আমাদের সাথে যোগাযোগের জন্য ইমেইল করুন।


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

চলুক

অতন্দ্র প্রহরী এর ছবি

সাইটটা দেখসিলাম আগেই। খুব সুন্দর লাগসে। দারুণ উদ্যোগ। জড়িত সবাইকেই আন্তরিক ধন্যবাদ। সফলতা কামনা করি।

পলাশ দত্ত এর ছবি

চলুক
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

হিমু এর ছবি

সাইটের নকশা খুব সুন্দর হয়েছে। নিসর্গ আরো সরব হয়ে উঠুক, এই শুভাশিস রইল।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

খেকশিয়াল এর ছবি

সাইটটা দারুণ ! ব্রাউজ করছি এখন।

------------------------------
'..দ্রিমু য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

tutorialmaker এর ছবি

সাইটটি সুন্দর হয়েছে।লেখার স্টাইলটাও সুন্দর।ভাষা সহজ সরল ও প্রাঞ্জল্য হওয়ায় সহজে বুঝতে পারছি।সাইটের থিমটিও সুন্দর হয়েছে।লিংকগুলোতে সহজে ব্রাউজিং করা যাচ্ছে।পোষ্টগুলোও অনেক তথ্যে ভরপুর।ভিজিটরদের কাজে আসবে।এরকম তথ্যপূর্ন্য সাইট তৈরির জন্য ব্লগারকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।আশা করছি,সাইটটিতে আরো ভাল ভাল এবং তথ্যপূর্ন্য পোষ্ট পাব।সাইটটি বুকমার্ক করে রাখলাম।নিয়মিত ভিজিট করার চেষ্টা করব।আমি নিজেও একজন ভাল মানের ব্লগ রাইটার হওয়ার চেষ্টায় আছি।অনলাইনে আমার নিজের বেশ কয়েকটি সাইট রয়েছে।সেগুলোতে নিয়মিত ব্লগিং করার চেষ্টা করি।ব্লগিং করতে এবং অন্যের ব্লগ ভিজিট করে আরো বেশী বেশী জানতে ভাল লাগে।ভাল একটি ব্লগ পেলে অনেক ভাল লাগে।নিজের ব্লগের পাশাপাশি অন্যের ব্লগে ভিজিট করা ও কমেন্ট করে থাকি।তাছাড়া বাংলা ভাষায় অনলাইনে যারা ব্লগিং করেন,তাদেরকে আমি বেশ গুরূত্ব দিয়ে থাকি।মোট কথা,আমার জ্ঞানের পরিধি খুব অল্প,তাই এই ব্লগের মতো ব্লগগুলোতে ভিজিট করে কিছু শেখার চেষ্টা করি।ভাল কিছু করার চেষ্টায় আছি।বাংলাকে ভালবেসে বাংলায় ব্লগিং করার জন্য আপনাকে পূনরায় ধন্যবাদ জানাচ্ছি।

ফাহিম হাসান এর ছবি

জনাব tutorialmaker, আপনার মন্তব্যের কারণে এই পোস্টের খোঁজ পেলাম। ধন্যবাদ।

কিন্তু ভাই, আপনার "চেষ্টায় আছি" লিংক দেখে আমি ভাবলাম নিসর্গ বিষয়ক বা অন্তত কোন ইস্যুভিত্তিক ওয়েবসাইট বা ব্লগের লিংক দিলেন বুঝি। ক্লিক করে বেকুব হয়ে গেলাম। এইটা স্রেফ আপনার অনলাইনে টাকা আয় সংক্রান্ত আপনার ব্যক্তিগত প্রোডাক্টের বিজ্ঞাপন। আপনি উপরে নিসর্গের যে ওয়েবসাইটটা দেখছেন - অনেক পরিশ্রম ও অর্থব্যয়ে তা নির্মাণ করা হয়েছে মানুষকে পরিবেশ সম্পর্কে সচেতন করার জন্য। আর সেখানে মন্তব্য করার সময় আপনি আপনার প্রোডাক্টের লিঙ্ক দিয়ে গেলেন। আমার কাছে এই ব্যাপারটা একদমই ভালো লাগে নাই।

অপ্রাসঙ্গিক বিজ্ঞাপনের লিঙ্ক যদি দিতেই হয় তাহলে স্পষ্ট করে উল্লেখ করুন। আমি আপনার " গ্রাফিক্স শেখার ৪০০ টাকার টুটাল প্যাকেজ" বা অনলাইনে আয় করার "৩০০ টাকার টুটাল প্যাকেজ" এর মত ফালতু বিষয়ে সময় নষ্ট করতে আগ্রহী না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।