অগ্নিবীণার কবি নজরুল: জন্মদিনের শ্রদ্ধার্ঘ্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি
লিখেছেন প্রকৃতিপ্রেমিক (তারিখ: সোম, ২৫/০৫/২০০৯ - ৮:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto

"অন্তরে যদি বিপ্লব নাহি আসে
বৈশাখি ঝড় আসে নাকো ভৈরব প্রলয়োল্লাসে"

কাজী নজরুল ইসলাম (মে ২৫, ১৮৯৯ খৃ., ১১ই জ্যৈষ্ঠ ১৩০৬ বাংলা— আগস্ট ২৯, ১৯৭৬), বাঙালি কবি, সঙ্গীতজ্ঞ, দার্শনিক, যিনি বাংলা কাব্যে অগ্রগামী ভূমিকার জন্য সর্বাধিক পরিচিত। বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক, দেশপ্রেমী এবং বাংলাদেশের জাতীয় কবি। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ - দুই বাংলাতেই তাঁর কবিতা ও গান সমানভাবে সমাদৃত। তাঁর কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গির কারণে তাঁকে বিদ্রোহী কবি বলা হয়। তার কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের প্রতি মানুষের অত্যাচার এবং দাসত্বের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ। বাংলা মননে কাজী নজরুল ইসলামের মর্যাদা ও গুরুত্ব অপরিসীম। একাধারে কবি, সাহিত্যিক, সংগীতজ্ঞ, সাংবাদিক, রাজনীতিবিদ এবং সৈনিক হিসেবে অন্যায় ও অবিচারের বিরুদ্ধে নজরুল সর্বদাই ছিলেন সোচ্চার। তাঁর কবিতা ও গানে এই মনোভাবই প্রতিফলিত হয়েছে। অগ্নিবীণা হাতে তাঁর প্রবেশ, ধূমকেতুর মতো তাঁর প্রকাশ। যেমন লেখাতে বিদ্রোহী, তেমনই জীবনে - কাজেই "বিদ্রোহী কবি"। [উইকিপিডিয়া থেকে]

অগ্নিবীণার ঝংকারে ফোটা তুমি আগুনের ফুল
তোমারই গানের ফুল দিয়ে পুজা করি কবি নজরুল।

প্রেমের কবি, বিদ্রোহী কবি, তারুণ্যের কবি, চিরযুবা, সাম্যের কবি, গানের পাখি, জাতীয় কবি -- জন্মদিনে তোমাকে শ্রদ্ধা ভরে স্মরণ করি।

কয়েকটা গান শুনুন তবে:

হারানো হিয়ার নিকুঞ্জ পথে..

Get this widget | Track details | eSnips Social DNA

বুলবুলি নীরব নার্গিস বনে:

Get this widget | Track details | eSnips Social DNA

মোর ঘুম ঘোরে এলে মনোহর:

Get this widget | Track details | eSnips Social DNA

পদ্মার ঢেউ রে..

Get this widget | Track details | eSnips Social DNA

কাজী মোতাহার হোসেনের কাছে লেখা নজরুলের চিঠি (সম্ভবত ধুসর গোধূলীর আপলোড করা)

Get this widget | Track details | eSnips Social DNA

আপনাদের সংগ্রহ থেকে কিছু গান আপলোড করেন। ধুসর এবং হিমুর মনে হয় ভালো কালেকশন আছে। বিশেষ করে এই গানটা থাকলে তুলে দেন: "পোহালো পোহালো নিশি, খোলো গো আঁখি"


মন্তব্য

ভুতুম এর ছবি

চমৎকার পোস্ট। বিদ্রোহ আর তারুণ্যের কবিকে শ্রদ্ধা।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

পান্থ রহমান রেজা এর ছবি

বিদ্রোহী কবিকে জন্মদিনের শ্রদ্ধা।

উইকিতে কি দেখি? এর ছবি

উইকিপিডিয়াতে নজরুলকে নিয়ে লেখা নিবন্ধে বলা হচ্ছে,
সেই অল্প বয়সেই তার নাট্যদলের জন্য বেশকিছু লোকসঙ্গীত রচনা করেন। এর মধ্যে রয়েছে চাষার সঙ, শকুনীবধ, রাজা যুধিষ্ঠিরের সঙ, দাতা কর্ণ, আকবর বাদশাহ, কবি কালিদাস, বিদ্যাভূতুম, রাজপুত্রের গান, বুড়ো শালিকের ঘাড়ে রোঁ এবং মেঘনাদ বধ।

নজরুল কিভাবে মেঘনাদ বধবুড়ো শালিকের ঘাড়ে রোঁ লিখলেন বুঝতে পারলাম না। দায়িত্বজ্ঞানহীন কপিপেস্টের ফসল কি এই নিবন্ধ?

স্ক্রিনশটঃ
http://4.bp.blogspot.com/_hzbJWGjQmCs/ShoPiukhAeI/AAAAAAAAAZQ/D-a3JQfQf_8/s1600-h/wiki.jpg

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনি বোধ হয় লক্ষ্য করেননি

নাট্যদলের জন্য বেশকিছু লোকসঙ্গীত রচনা করেন।

উইকিতে এর রেফারেন্স দেয়া আছে। বাংলাপিডিয়ার রেফারেন্স। উইকির কোন দোষ দেখছিনা।

বাংলাপিডিয়ার ইংরেজী অংশ থেকে কোট:

Nazrul was attracted to folk theatre, with its mixture of poetry, song and dance. He left his duties at the mazar and mosque, and joined a leto group. This was the beginning of Nazrul's life as a poet and artiste. He acted with the group and also learnt the art of composing poems and songs at short notice. Through his association with the leto group, he began to learn about the Hindu puranas. The young adolescent poet composed a number of folk plays for his leto group: Chasar San, Shakunibadh, Raja Yudhisthirer San, Data Karna, Akbar Badshah, Kavi Kalidas, Vidyabhutum, Rajputrer San, Buda Saliker Ghade Ron and Meghnad Badh.

বাংলাপিডিয়াতে ভুল থাকলে সেটা চিন্তার বিষয়। আমি নজরুল বিশেষজ্ঞ নই, তাই বলতে পারছিনা।

সাইফুল আকবর খান এর ছবি

স্যরি পিপিদা',
লক্ষ করার এই লক্ষ-টাতে য-ফলা নাই কিন্তু।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শিক্ষানবিস এর ছবি

এই নিবন্ধের একটি লাইনও কোথাও থেকে কপি-পেস্ট করা হয়নি। অর্থাৎ নেটের কোথা থেকে কপি করা হয়নি। হার্ড সূত্র থেকেই সব তথ্য নেয়া হয়েছে। সূত্র হিসেবে সবচেয়ে বেশী ব্যবহার করা হয়েছে যে নিবন্ধটি সেটি হচ্ছে:
কাজী নজরুল ইসলাম (১৮৯৯-১৯৭৬) - রফিকুল ইসলাম; কলকাতার সাহিত্যম্‌ প্রকাশনী থেকে প্রকাশিত নজরুল শ্রেষ্ঠ সংকলনে এই প্রবন্ধটি সংযুক্ত আছে।

দৃশা এর ছবি

আজ বহু বহু বছর পর অল্প অল্প করে হলেও নজরুল আবারও তার স্থান করে নিচ্ছেন। যদিও তার সৃষ্টির প্রচার ও প্রসার এখনও অনেক কম। জাতীয় কবি হিসাবে তার যতখানি দাবী থাকতে পারত আমাদের কাছে তা আমরাই পূর্ণ করতে পারিনি। তবুও দেখতে ভাল লাগে আজ সারা দেশ জুড়ে কবির জন্মদিন আন্তরিকতার সাথে পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

গুরু তোমার জন্মদিনে জানাই অযুত নিযুত সহস্র কোটি সালাম।

এই পোস্টে ঢু মেরে এলে গুরুর ১৯ খানা গান হাতের নাগালে পেতে পারেন।

আর এই হলো "পোহালো পোহালো নিশি, খোলো গো আঁখি"

pohalo pohalo nishi | Music Upload

"ভোরের হাওয়ায় এলে"

Bhorer Haoyay Ele ...

"পলাশ মঞ্জুরী পরায়ে দে'লো"

Get this widget | Track details | eSnips Social DNA

দৃশা

পুতুল এর ছবি

আগুণের ফুল
তোমাকে জন্মদিনের প্রণতি।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সাইফুল আকবর খান এর ছবি

চলুক
জাতীয় কবির কর্ম আর স্মৃতির প্রতি শ্রদ্ধা।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

বিপ্লব রহমান এর ছবি

ধূমকেতুর জন্মদিনে শ্রদ্ধা । শ্রদ্ধা
---
সচলের ব্যানারটা চমৎকার হয়েছে।


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার নানা ছিলো বিরাট বাউণ্ডুলে। কৈশোরে বাড়ি থেকে পালিয়ে ভ্রমিতে ভ্রমিতে কিভাবে কিভাবে নাকি নজরুল ইসলামের দলে ভীড়ে যান। নানার কাছেই ছোটবেলা থেকে এই কবির নানান গল্প শুনতাম।

তাঁর প্রভাবেই আমার নামে হুবহু তাঁর উপস্থিতি।

নজরুল আমার কখনোই খুব পছন্দের কবি না। সেটা একান্তই আমার ব্যক্তিগত জায়গা থেকে। কিন্তু আমার মনে হয় নজরুলের সবচেয়ে বড় ক্ষতিটা করছে ধর্মবাজরা। ধর্মের লেবাস পরাইতে গিয়া তার কবিত্বরে আড়াল করা হইছে।

আমার মিতা কবিকে জন্মদিনের শুভেচ্ছা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসিব এর ছবি

আমার একটা প্রশ্ন ছিলো ।
পৃথিবীর অন্য প্রধান ভাষাগুলোতে কি এরকমভাবে কোন কবিকে বিদ্রোহী কবি আখ্যা দেয়া হয়েছে ?

শাহীন হাসান এর ছবি

আমি উত্তর-বায়ু, মলয়-অনিল, উদাস পূরবী হাত্তয়া,
আমি পথিক-কবির গভীর রাগিণী, বেণু-বীণে গান গাত্তয়া।
আমি আকুল নিদাঘ-তিয়াষা, আমি রৌদ্র-রুদ্র রবি,
আমি মরু-নির্ঝর ঝর-ঝর, আমি শ্যামলিমা ছায়া-ছবি!
......

আমার প্রণতি গ্রহণ করো হে কবি.....
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

মুজিব মেহদী এর ছবি

কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তীতে একজন অতি তুচ্ছ-ক্ষুদ্র পতঙ্গপ্রায় কবিতাকর্মীর পক্ষ থেকে শ্রদ্ধা।

এই দিনে তাঁর স্মৃতির প্রতি নিবেদন করছি কবি সুজিত সরকারের অজানায় শুরু, না-জানায় শেষ গ্রন্থভুক্ত একটি কবিতা :

নজরুল

পাহাড়ের গায়ে ঝর্ণা স্থির হয়ে আছে--
নেমে আসতে আসতে আর নামতে পারেনি!

বলা বাহুল্য যে, সুজিত সরকারের মাত্র দুই লাইনের কবিতায় ধৃত এই মূল্যায়নের প্রতি আমার কোনো অনাস্থা নেই।

..................................................................................
সত্যকথন-স্বভাব
যুদ্ধঘোষণার মতো একটা ব্যাপার প্রায় কথাসভ্যতায়

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুজিত সরকারে একের পর এক মুগ্ধ হইতেছি। ধন্যবাদ মেহদী ভাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

বেটার লেট দ্যান নেভার... গা ছমছম করানো, লোম খাড়া করানো কবিকে জন্মদিনের শুভেচ্ছা।

মুশফিকা মুমু এর ছবি

আমার সবচেয়ে প্রিয় কবিকে জন্মদিনের শুভেচ্ছা
লেখায় ***** হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেকেই তাদের ভালোবাসা জানালেন দেখে ভালো লাগলো। কবি মুজিব মেহেদী সহ সুজিত সরকারকে অনেক অনেক ধন্যবাদ।

সিরাত এর ছবি

শুভ জন্মদিন, হে বিদ্রোহী!!

আমি কবিতা পড়ি কম, কিন্তু নজরুল নিমেষেই মুগ্ধ করে ফেলতো। ওঁর সেরা কবিতাগুলো তো ভাল লাগতোই, পাঠ্য বইয়ের 'দুরন্ত পথিক'-ও মহা প্রিয় ছিল! আচ্ছা, কারো কাছে কি নজরুলের 'দুরন্ত পথিকের' সফট কপিটা আছে? আমাকে কি একটু monwar এ্যাট জিমেইলে মেইল করে দেয়া যাবে?

বিদ্যাভূতুম

আমাদের ভুতুম মিয়া, নাম কি এইখান থিকা মারলা নাকি? তোমার নতুন মা- অফিসভুতুম!!

আমি উত্তর-বায়ু, মলয়-অনিল, উদাস পূরবী হাত্তয়া,
আমি পথিক-কবির গভীর রাগিণী, বেণু-বীণে গান গাত্তয়া।
আমি আকুল নিদাঘ-তিয়াষা, আমি রৌদ্র-রুদ্র রবি,
আমি মরু-নির্ঝর ঝর-ঝর, আমি শ্যামলিমা ছায়া-ছবি!

ধন্যবাদ শাহীন ভাই! এ অংশটা যা লাগলো না! পারতো কেমনে উনি?!

তানবীরা এর ছবি

অনেক অনেক দিন পর এই চিঠিটা আবার শুনলাম। ধন্যবাদ পিপিদা পোষ্ট এর জন্য।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ আপনাকেও। নজরুলের এই চিঠিটা বেশ লাগে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।