ইন্টারনেট ব্যবহারের এক দশক

প্রকৃতিপ্রেমিক এর ছবি
লিখেছেন প্রকৃতিপ্রেমিক (তারিখ: বুধ, ১০/১০/২০০৭ - ৮:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১৯৯৭ এর সম্ভবত অক্টোবরের কোন এক দিনে আমার ইন্টারনেট ব্যবহারের সূচনা হয়েছিল। সূচনা বলছি, কারণ ইন্টারনেট তখনো ততটা সহজলভ্য হয়নি, আর আমার কম্টিউটারে কোন মডেম ছিলনা।

১৯৯৬ এর শেষের দিকে একটা ১.৭ গিগা ডিস্ক আর ১৬মেগা র‌্যামের পেন্টিয়াম -১ বাসায় আসে। তাতে ছিলনা কোন সিডি রম ড্রাইভ অথবা সাউন্ড কার্ড। যাহোক ইন্টারনেটের কথা প্রায়ই শোনা যেত তখন। এরই মধ্যে হোটেল শেরাটনে কি একটা উপলক্ষ্যে কম্পিউটার মেলা শুরু হয়েছে। দুই কি তিন দিনের মেলা। তাতে আবার ১০ টাকা টিকিট কেটে ঢুকতে হয়।

বিজ্ঞাপনেই দেখেছিলাম ৫০০ টাকায় ইন্টারনেট পাওয়া যাবে। সে আশাতেই ইউনিভার্সিটি থেকে আবার বাসায় এসে ৫শ টাকা নিয়ে আবার শাহবাগে নামি। শেরাটনতো শাহবাগের কাছেই। ইশ, কী উদ্যম ছিল সেসব দিনে!

তখন যায়যায়দিনে জাকারিয়া স্বপনের কলাম পড়া হতো। লেখার শেষে লেখকের ইমেইল দেয়া থাকত, . আমার খুবই ইচ্ছে হতো আমারো bdonline.com ওয়ালা একটা ইমেইল থাকবে। কিন্তু মেলায় যেয়ে সে আশায় গুড়ে বালি। bdonline.com ইমেইল দেয় প্রশিকা। তাদের খরচ ২০০০ টাকা যা আমার বাজটের চারগুন। আমি খুঁজতে থাকি কোথায় পাঁচশ টাকার ইমেইল পাওয়া যায়।

অবশেষে ISN এর স্টলে পাওয়া গেল পাঁচশ টাকার ইমেইল। তারপর আরএকটু খুঁজে পেতে দেখি গ্রামীন সাইবারনেটও ৫শ টাকায় ইমেইল দিচ্ছে। গ্রামীনের নামের জন্যেই হয়তো তাদের থেকেই নেব বলে ঠিক করলাম। আমার ধারনা ছিল ব্রাউজ করার জন্য হয়তো আরো বেশি টাকা দিতে হবে। তাই বললাম আমার ৫শ টাকাই আছে, আমাকে কেবল ইমেইল দেন। তার আগে জিজ্ঞেস করে কনফার্ম হয়েছিলাম ইমেইল রিসিভ করার জন্য সারাদিন কম্টিউটার অন করে রাখতে হবে কী না। সারাদিন যদি কম্পিউটার চালু রাখতে হয়, তাহলে বিদ্যুত বিলের অজুহাতে আম্মার পেদানি খেতে হবে, ইন্টারনেট আর নেয়া হবেনা।

ইন্টারনেট নেয়া হল। সাথে একটা ছাপানো সেটআপ করার সহায়িকা দিল। কিন্তু আমার মডেম ছিলনা, ফলে ইন্টারনেট সংযোগ নিলেও সেটা চালু হতে আরো ৩ মাস সময় লাগে।

আম্মাকে অনেক বুঝিয়ে আব্বার কাছ থেকে সাড়ে ছয় হাজার টাকা জোগাড় করে ইউএস রবোটিক্সের ৩৩.৬ কেবিপিএস একটা ইন্টারনাল মডেম কেনা হয়। তাড়াতাড়ি বাসায় এসে সেটআপ করেই মনে হয় ইয়াহুতে ঢুকেছিলাম। সেই থেকেই শুরু। আজ ইন্টারনেট ছাড়া একটা দিনও মনে হয় চলেনা।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ইন্টারনেট সংযোগ নেবার আগে মাস ছয়েক কম্পিউটার ব্যবহার করেছি। কোন সমস্যা হয়নি। কিন্তু ইন্টারনেট আসার পর দুনিয়াটাই বদলে গেল। সেই থেকেই লেগে আছি। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জ্বী বস। আমার মনে হতো সকালে উঠে মেইল চেক করা মানেই জানালা দিয়ে দুনিয়াটা দেখার মত। তখন ক্রিকইনফো ইমেইলে প্রতিদিনের খেলার আপডেট দিত। পয়সা বাঁচানোর জন্য ঐ ইমেইলই ছিল ভরসা। এই তো সেদিনের কথা মাত্র!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ম্যান বস তো আপনে। আমি কম্পিউটার কিনছি মনে হয় ৯৮ এ। ইন্টারনেট নিলাম যখন বিটিটিবি ছাড়ল, সম্ভবত ৯৯ এ। সেই সুত্রে আপনি তো গুরু গুরু

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি বায়োলজিকাল বস (মানে বয়সের দিক থেকে) হতে পারি। কিন্তু আসল বস আপনি। সচলায়তনে যা কিছু করছেন তাতে বস নাহলে কি সম্ভব!

দিগন্ত এর ছবি

আমার ধারণা আমিও ১৯৯৭ থেকেই ইন্টারনেট ব্যবহার করছি। কলেজ়ে ঢোকার পর থেকে ওটাই আমার সবচেয়ে বড় আকর্ষণ ছিল। প্রথম দিকে ভাগাভাগি করে বসতে হত, পরে ১৯৯৯ থেকে পুরোই পেতাম। এটা ঠিক, ইন্টারনেট না থাকলে জগত সম্পর্কে ধারণাই অন্যরকম হত।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমি ইন্টারনেট শিখেছি সাইবার ক্যাফেতে ২০০০সালে। প্রতি মিনিট ২টাকা, আধ ঘন্টা ৫০ টাকা রেট। প্রথম যে ইয়াহু একাউন্টটা খুলেছিলাম ওটা এখনো ইউজ করি।
এখন সম্ভবত প্রতি ঘন্টা ১৫/২০ টাকা, সাইবার ক্যাফেতে। কোথায় যেন ১০ টাকা/ঘন্টাও দেখেছিলাম।

অয়ন এর ছবি

একটা জরিপ করা যায়,জীবনে প্রথম ওপেন করা সাইট কোনটা। আমি ইয়াহু।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ভালো জরিপ @ অয়ন।
আমারও ইয়াহু।
যে শিখিয়েছিল সে ইয়াহু খুলে কিভাবে মেইল একাউন্ট ওপেন করতে হয় সেটা দেখালো।

কনফুসিয়াস এর ছবি

৯৮ এ শুরু, তবে নিয়মিত ব্যবহার ২০০০ থেকে, ঢাকাবাসী হবার পর।
প্রথম একাউন্ট আমারো ইয়াহুতেই!
-
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

তখন তো গুগলের জন্মই হয়নি; হলে হয়তো গুগলই খোলা হত। সবাইকে ধন্যবাদ নিজেদের কথা শেয়ার করার জন্য।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আমি তো দেখা যাইতেছে একেবারেই শিশু মন খারাপ

প্রথম কম্পু চালানো (থুক্কু, চালানো না, ব্যবহার করা) শিখছি ২০০০এ, এসেসসির পরে ... তার আগে কাজিনদের পিসিতে গেম-টেম খেলছি কিছু, কিন্তু সেইটা ছিল কাজিনরে তেলায়ে তেলায়ে গেইম চালু কইরা দেও দিয়া শুরু আর খেলা শেষ কুইট করায়ে দাও দিয়া শেষ ... নিজের পিসি কিনলাম মনে হয় ২০০০ এর সেপ্টেম্বরে ... ইনটেল সেলেরন, ৬৪ মেগা মেমরি ১৬ মেগা গ্রাফিক্স আর বিশ গিগা (পাড়ার পোলাপানের ভাষায় "বিইইইশ গিগা!") মেমরি নিয়া ... সেই পিসিতে কাট-কপি-পেস্ট কইরা আমার কম্পুগিরি স্টার্ট ... (মজার ব্যপার হইলো সেই পিসিটা এখনো আছে আমার বাসায়, একবারও কোন ট্রাবল দেয় নাই, সারাদিন গান বাজানো হয় ঐটা দিয়া ... যদিও তার পরের পিসিটাতে মাঝে মাঝেই ছোটখাট সারাই-ফারাই করা লাগছে ... )

পিসি পাইছি এই আনন্দেই কাটলো দুই বছর ... ইন্টারনেট বইলা একটা জিনিস আছে জানতাম কিন্তু সেইটা দিয়া আমার কাম কি জাতীয় চিন্তাতেই কাটায় দিলাম কলেজ লাইফ ...

ভার্সিটিতে ঢুকলাম ... একটা ইউজারনেইম-পাসওয়ার্ড ধরায় দিল ল্যাব থেকে ... সেইটা দিয়া নাকি নেট ইউজ করা যাবে ... কিন্তু সেইটা রুম থেইকা করা যাবে না ... ল্যাবে যাইতে হবে ... শুধু এই আলস্যে কাটায়ে দিলাম এক বছর ... এক ফোঁটা নেট ইউজ না কইরা (কতবড় বেকুব ছিলাম) ...

অবশেষে ফার্সট ইয়ার শেষে বাড়ি গেলাম ... চিটাগাং ... তখন হঠাৎ টের পাইলাম নেট কি জিনিস ... সো বন্ধুবান্ধবদের হাতে পায়ে ধইরা নেটের লাইন কেমনে নেয় শিখলাম ...

তারপরে বহু সাধনার পরে একটা ডায়াল আপ লাইন লাগাইলাম ... প্রশিকার একটা কার্ড কিনলাম ... কেমনে ডায়ালার ইন্সটল করব সেইটা বোঝার জন্য মোবাইলের প্রায় শখানেক টাকা খরচ করলাম (তখন পার মিনিট সাত টাকা ছিল) ... তারপরে অবশেষে লগইন করলাম ...

আমার ক্লিয়ার মনে আছে ফার্স্ট ভিজিট করা সাইটটার কথা ... সেইটা ছিল প্রশিকানেটের ওয়েবসাইট ... ঐখানে ঢুইকা কার্ড নাম্বার দিয়া অ্যাকউন্ট অ্যক্টিভেট করা লাগছিল ...

শখ কইরা প্রথম ভিজিটেড সাইট গুগল বা ইয়াহু কিছু একটা হবে ...

সেইবার একটা পাঁচশ টাকার কার্ড দিয়া চালায়ে দিছিলাম তিন মাস ... আর এখন রাত দিন চব্বিশ ঘন্টা কানেক্টেড হয়া থাকি নেটে ... বাসা অফিস রাস্তাঘাট কোথাও বাকি নাই ...

মাত্র চাইর বছর আগে প্রথম নেটে ঢুকছিলাম ... ভাবতেই হাসি লাগতেছে আজকে ...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কী আর বলব, আপনার নিক নামটা আসলেই স্বার্থক। আমাদের সবারই ইতিহাস অনেকটাই এরকম। ধন্যবাদ শেয়ার করার জন্য।

আরশাদ রহমান এর ছবি

আমার ঠিক মনে নেই কবে প্রথম ইন্টারনেট ব্যবহার করি। তবে আমি তখন আমেরিকাতে থাকি পড়াশুনার জন্য। মনে হয় ল্যাব এ প্রথম ঠুকি অনলাইনে তারপর প্রথম ডাইয়াল আপ আই এস পি ছিলো আমেরিকা অনলাইন। মেজাজ খারাপ হয়ে যেতো লাইন পেতে।

হাসান মোরশেদ এর ছবি

আমি '৯৯ এ ভারত গিয়েছিলাম কম্পিউটার পড়তে । ক্লাশ শুরুর কয়দিন পর দেখি টিচার সকলের মেইল আইডি বানিয়ে দেয় । দিলো আমারো । সেই হটমেইল আইডি ব্যবহার করি এখনো । ওখানে ফ্রি ইন্টারনেট এক্সেস ছিলো । দেশের অনেক বন্ধুর মেইল আইডি বানিয়েছি ওখানে বসে বসে ।
সেই শুরু । দেশে ফিরে কম্পিউটারের চাকরী । সো সেই মায়াবী জাল থেকে বিচ্ছিন্ন হইনি আর ।
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

প্রথম সাইট ইয়াহু হলেও আমার প্রথম ওয়েবমেইল ছিল হটমেইলে। এরপর কতবার যে ওটা স্থগিত হয়েছে না ব্যবহার করার জন্য, তার ইয়াত্তা নেই। কিন্তু ইদানিং লাইভ মেইল হওয়ার কারণে ওটা আর স্থগিত হয়না। সেই হটমেইলের আইডিই এখন অন্য ডোমেইনে। ইয়াহুর আইডি যখন করি তখন ওরা ৬ মেগা জায়গা দিত। একদিন দেখি আমার বন্ধু ইয়াহু থেকে অফার পেয়েছে যে ওর মেইলবক্স ১০০ মেগায় উন্নীত হয়েছে। শুনে এমন হিংসে হয়েছিল তা বলার না। তারপর গুগল এসে তো সব ছাড়খাড় করে দিল। সেই থেকে গুগলেই লেগে আছি।
...............................
আমার লেখাগুলো আসে স্বপ্নের মাঝে; স্বপ্ন শেষে সেগুলো হারিয়ে যায়।

দ্রোহী এর ছবি

আমি জীবনে প্রথম ইন্টারনেট ব্যবহার করি ১৯৯৭ সালে রোজার ঈদের আগের রাতে। এক বন্ধুর কাছে থেকে একটা চুরি করা অ্যাকাউন্ট পেয়েছিলাম - গ্রামীণ সাইবারনেটের ছিল মনে হয়। সেটা দিয়ে জীবনে প্রথম ঢুকেছিলাম http://www.nasa.gov ওয়েবসাইটটিতে। তার পর পরই এম.আই.আর.সি দিয়ে ডালনেটের বাংলাদেশ চ্যানেলে ঢুকে চ্যাটিংয়ে মেতে উঠেছিলাম। হেঃ হেঃ হেঃ।

নিজের হাতে ইন্টারনেট ব্যবহার বলতে এটাই আমার প্রথম অভিজ্ঞতা। আর পাশে বসে অন্যকে ব্যবহার করতে দেখেছি আরও বহুদিন আগেই।


কি মাঝি? ডরাইলা?

রেজওয়ান এর ছবি

অমন করে সবকিছু মনে নেই তবে কয়েকটি ঘটনা মনে পড়ছে:

×প্রথম কম্পিউটার চালানো শিখি ১৯৯০ সালের শেষের দিকে। চারিপাশে ফ্লপী ডিস্ক ওয়ালা কম্পিউটার আর মাঝখানে উজ্জ্বল করে আছে দুটি হার্ডডিস্কসহ কম্পিউটার। সেদুটির একটির সামনে বসে আমার এক সিনিয়র ভাই (সরল এবং একগুঁয়ে)। ইন্সট্রাকটর ওই দুটি কম্পিউটারের সামনে বসে থাকা শিক্ষার্থীকে বললেন তোমরা বসে থাক, তোমাদের আমি এসে আলাদা দেখাব। ফ্লপি ডিস্ক দিয়ে কম্পিউটার বুট করে আমরা শিখছি নতুন ফ্লপীতে ফাইল ক্রিয়েট ও ডিলিট করা del *.*। হঠাৎ দেখি সেই সিনিয়র ভাইয়ের কম্পিউটার ঘড়ঘড় আওয়াজ করছে। আমারা তাকাতে বলল ধুর আমারে কি কম্পিউটার দিছে তুমাদেরটায় হয় আমারটায় হয় না। উনি হার্ড ড্রাইভে del *.* কমান্ড দিয়েছিলেন।

×ভালভাবে ইন্টারনেট ব্যবহার করছি ১৯৯৭ থেকে মূলত: অফিসেই। প্রথম পরীক্ষামূলক নিজের ওয়েবপেজ করলাম। ইয়াহুতে বোধহয় প্রথম ইমেইল খুলি পরে আমার নামে আইএসএনের টা বহুদিন ছিল (২০০৬ পর্যন্ত)। ১৯৯৮ এই মনে হয় স্পেক্ট্রানেট নতুন এক অফার দিল। রেজিস্ট্রেশন করলে প্রথম তিনমাস ফ্রি এক্সেস। প্রথম ক'দিন ভালই চলল। তারপর লাইন পাওয়া যায়না। তারপর অবসেস্ড হয়ে গেলাম, ডায়ালার সফ্টওয়্যার ব্যবহার করতাম যা কন্স্টান্টলি ডায়াল করে যেত। এই অফার যা করেছে অ্যাডিক্ট করে তুলেছিল- পরে থাকতাম আইআরসি চ্যাটরুম/ডালনেট/বিডপান্কস কতকিছু। তখন বেশ কিছু সময় খুব কষ্টে গিয়েছিল, বেতনের অনেক অংশই যেত ইন্টারনেটের বিল দিতে গিয়ে, আর ব্যান্কের লোনে বাসায় কম্পিউটার কেনায় ইনস্টলমেন্টের চাপও ছিল। পরে এমবিএ পড়ার চাপে সেই নেশায় ভাঁটা পরে।

×২০০৩ সালের প্রথম দিকের কথা। ইন্টারন্যাশনাল রিপোর্টিং করতে হয় বলে অফিসে ছুটি ছাটার বালাই নেই। ঈদের ছুটি বা রাতেও কম্পিউটারে বসে আছি। ব্রডব্যান্ড কানেকশন সম্প্রতি লেগেছে। তাই কাজের ফাঁকে ফাঁকে বিভিন্ন সাইটে ঘুরে বেড়াচ্ছি। কোন ফোন লাইন এন্গেজ করা লাগেনা বলে অফিসে কারও কিছু বলার নেই। হঠাৎ করে পত্রিকায় পড়লাম ইরাকী ব্লগার সালাম পাক্সের ব্লগের কথা। তখন ইরাক যুদ্ধের শুরু আর ব্লগ তখন জনপ্রিয় হতে শুরু করেছে বিশেষ করে আমেরিকায়। আমিও ব্লগ পড়তে আরম্ভ করলাম। দেখলাম বাংলাদেশ সম্পর্কে আন্তর্জাতিক ব্লগগুলোতে বিভ্রান্তিমুলক লেখা- অজ্ঞতায় পুর্ণ। গায়ে পরে ঝগড়া করতাম সেসব ব্লগে এবং আমিও হঠাৎ করেই ব্লগিং শুরু করে দিলাম। প্রথমদিকে বাংলাদেশী ব্লগারদের খুঁজতাম, পেলে মনে হতো এইতো দলে ভারী হচ্ছি। সেই খোঁজার বাতিকটা এখনও আছে। বাংলা ব্লগটা খুললাম ২০০৪ সালের কোন এক সময়। তখন এক জটিল ইউনিকোড এডিটর ব্যবহার করে করতে হত। খুব ক্লামজি ছিল। পরে তো সামহোয়ারইন এসে সব বদলে দিল।
×××××××××××××××××××××××××××××××××××××××××
পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমারও প্রথম সাইট ইয়াহু হাসি

কম্পিউটার- আর ইন্টারনেট-নির্ভর জীবন আমার এখন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক

"ইন্টারনেট ব্যবহারের দেড় যুগ" লেখাটার অপেক্ষায় রইলাম পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।