বায়োস্কোপের বাক্স ৭: চিরতরুণ এক ভদ্রলোক

মূলত পাঠক এর ছবি
লিখেছেন মূলত পাঠক (তারিখ: শনি, ০৪/০৪/২০০৯ - ১১:২৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মোটামুটি ইংরিজি ছবি নিয়েই লিখলাম এ ক'দিন, আজ ভাবলাম একটু বাংলা ছবি নিয়ে আড্ডা মারা যাক। বাংলাদেশী সিনেমা আমি প্রায় দেখিনি এক 'মাটির ময়না' ছাড়া (ওটার ডিভিডি আনিয়েছিলাম), অনলাইনে কোথায় পাওয়া যায় কেউ জানালে বাধিত হই। যেহেতু ও নিয়ে জানি খুবই অল্প, তাই জনপ্রিয়তাকে একমাত্র মাপকাঠি না ধ'রে ভালো ছবির খোঁজ দিলেই সুবিধা হয়। ইউটিউবে 'আগুনের পরশমণি' আর 'নিরন্তর' আছে দেখলাম, ভালোমন্দ জানি না, এখনো দেখা হয় নি। তো এই আড্ডা হতে পারে পশ্চিমবঙ্গের বাংলা ছবি নিয়ে (যেহেতু ওগুলোই দেখেছি)।

সত্যজিত আর ঋত্বিক ঘটককে আনছি না আড্ডায়, ওঁদের ছবি বহুচর্চিত, ও নিয়ে আপাততঃ আর কথা না বললেও হয়। তরুণ মজুমদার অপেক্ষাকৃত কম পরিচিত নাম এই দুজনের তুলনায়, আমি সব ছবির প্রশংসা না করতে পারলেও কিছু ছবির মহাভক্ত। আজ ওঁর দুখানা ছবি নিয়ে কথা বলা যাক। এই ছবি দুটোর বিষয়, চরিত্র, পরিমন্ডল ইত্যাদির মধ্যে বেশ মিল আছে, কৈশোর-যৌবনের সন্ধিক্ষণের গল্প নিয়ে এই ছবিগুলো তৈরি, অনেক চরিত্রের সমাহারে পারিবারিক সনাতন জীবনের কাহিনী, কোনোটাই কলকাতা-কেন্দ্রিক নয়, অল্পস্বল্প টিয়ার-জার্কার হবার প্রবণতাও আছে। তো এই সিনেমা দুটো হলো শ্রীমান পৃথ্বীরাজ (১৯৭৩) এবং দাদার কীর্তি (১৯৮০)। কলকাতার দর্শকদের জন্য এই ছবিগুলো নিয়ে কথা বলার মানেই হয় না বিশেষ, প্রতিটিই জনপ্রিয় এবং অনেকেরই দেখা। তবে বাংলাদেশে ছবিগুলো পাওয়া যায় কি না জানি না, কাজেই কতজন দেখেছেন আমার কোনো ধারণা নেই। যদি দেখে থাকেন তো এই লেখা পড়ে খুব লাভ নেই কারণ অনুভূতির কথা আজ বিশেষ হবে না। এগুলো এতো পছন্দের সিনেমা যে গদগদ প্রশংসা ছাড়া বিশেষ কিছু শোনাতে পারবো না।

যাঁরা ওঁর "শ্রীমান পৃথ্বীরাজ" দেখেন নি তাঁরা অবশ্যই দেখে নিন, এমন চমৎকার হাসির ছবি বড়ো একটা দেখতে পাওয়া যায় না। এর নায়ক যে কিশোরটি তার মতো সাধ ও স্বপ্ন দেখেনি ছোটোবেলায়, এমন মানুষ খুব বেশি নেই। স্বপ্নে সে যখন রাজা হয়ে যায়, তখন তার দরবারে সভাগায়ক হয় বুলবুলভাজা-বেচা হরিদাস, এবং একটা খাসা জাতীয় সঙ্গীতও গেয়ে দেয় সেই গায়ক ('হরিদাসের বুলবুলভাজা, টাটকা তাজা খেতে মজা')। ইংরেজ-ভজা শ্বশুরমশাই, স্নেহময়ী দুই মা, আশকারা-দেয়া ঠাকুমা, ইস্কুলে চেলা-চামুন্ডা এবং মিচকে প্রতিপক্ষ, নিদ্রালু ছাত্রের পড়াশোনার হাল দেখে হতাশ ইংরেজ শিক্ষক, ফাজিল পাড়াতুতো বৌদি, গুপ্ত বিপ্লবী দাদা, কী নেই এই ছবিতে। এবং ছোকরা নিজেও করিৎকর্মা, যা সব কান্ড ক'রে সে সংযুক্তা-উদ্ধার করে তা জেম্স বন্ডকেও লজ্জা দেবে। রায়বাহাদুর খেতাব-লোলুপ শ্বশুরমশাই উৎপল দত্তের অসাধারণ ইংরিজি গানকে মোটামুটি কালজয়ী বলা যেতে পারে! একসময় এই ছবিটা ইউটিউবে পাওয়া যেতো, এখন আর নেই দেখলাম, খুঁজে দেখতে পারেন। এখান থেকে ডাউনলোড হতে পারে। তবে আপাতত এই দৃশ্যটা দেখে নিন।

"দাদার কীর্তি" তরুণ মজুমদারের আরেকটি অনবদ্য সৃষ্টি। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের গল্পটিতে এমন সম্ভাবনা কোথায় লুকিয়ে ছিলো জানি না। পরীক্ষায় ফেল-মারা এক সাধাসিধে যুবকের গল্প, হাসিকান্নায় মোড়া। পটভূমি পশ্চিমা এক শহর যেখানে অনেক বাঙালির বাস। গল্প শোনাবো না, যাঁরা দেখতে চান তাঁরা সিনেমাটা দেখতে পাবেন এখানে। তবে রেজিস্ট্রেশন করতে হবে, পদ্ধতি খুব সিম্পল যদিও। তরুণ মজুমদার তঁার ছবিতে রবীন্দ্রসঙ্গীত আর রবীন্দ্রনৃত্য খুব ব্যবহার করেছেন, এ ছবিগুলোও তার ব্যতিক্রম নয়। মাঝে মাঝে আবার লোকসঙ্গীতেরও (যেমন কবির লড়াই) ব্যবহারও দেখা যায় কিছু সিনেমায়। আমার মনে হয় না ওঁর ছবি নিয়ে কাটাছঁেড়া করে বিশেষ লাভ হবে, তার চেয়ে বন্ধুসকল, সুযোগ মতো দেখে ফেলুন, মন ভালো হয়ে যাবে।

---------------------------------------------------
আজ সন্ধ্যেবেলা "ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস" দেখে এলাম। ফাস্ট কার, মারধার যাঁদের ভালো লাগে শুধু তাঁরাই যাবেন। এবং গেলে খারাপ লাগবে না, অন্ততঃ আমার তো দিব্বি সময় কাটলো। অবশ্য আমেরিকার পররাষ্ট্রনীতি বা বেআইনি অভিবাসন সমস্যা ইত্যাদি নিয়ে কোনো আধুনিক রাজনৈতিক ষড়যন্ত্রের খোঁজ করতে গেলে হতাশ হতে পারেন, আর এতদ্বারা জানানো হল যে লেখক সে হতাশার জন্য দায়ী নয়। হাসি

গত রবিবার white water rafting-এ গিয়েছিলাম, কিন্তু মানুষজনের নৌকো চড়ার ছবি এখানে পোস্ট করাটা ঠিক সঙ্গত মনে হলো না। আগামীকাল আরেকটা বেড়ানোর প্লান আছে, ভালো ছবি উঠলে রোববার আপনাদের দেখাবো'খন। আজ টা টা, সকালে উঠতে হবে না?


মন্তব্য

মূলত পাঠক এর ছবি

খেকশিয়ালের লেখা ও তার সাথে ছন্দ মিলিয়ে উত্তর দেখে 'দাদার কীর্তি'র ছন্দবাণী ক্লাবের কথা মনে পড়ে গেলো। সেখানে সব সদস্যেরা ছন্দ মিলিয়ে মিলিয়ে কথা বলে। ক্লাবের সর্দার ভোম্বল ভটচায (অনুপ কুমার) আবার সেই অনুযায়ী সবাইকে মার্কসও দেয়। আমরাও সচলকে ঐ জাতিয় একটা ক্লাব বানিয়ে ছাড়লাম শেষে!

আলাভোলা এর ছবি

"শ্রীমান পৃথ্বীরাজ" দেখিনি। তবে "দাদার কীর্তি" কয়েকবার দেখা। খুব পছন্দের একটা ছবি।

হুমায়ুন আহমেদের করা দুইটি ভাল ছবির একটি হচ্ছে "আগুনের পরশমনি", আরেকটা "শ্রাবণ মেঘের দিন"।

আপনার কবিতা কোথায় ?
--
আমার এই দেশেতে জন্ম, যেন এই দেশেতেই মরি...

মূলত পাঠক এর ছবি

হুমায়ুন আহমেদের বই দুটো পড়েছি কিন্তু সিনেমা দুটো দেখিনি। 'আগুনের পরশমণি' শুরু করেছিলাম, খুব ইমপ্রেসিভ মনে হয় নি, আর স্টাইলটা কিছুটা ডেটেড মনে হয়েছিলো। আরেকবার দেখার চেষ্টা করবো, ভালো বলছেন যখন। ধন্যবাদ।

আর শ্রীমান পৃথ্বীরাজ অবশ্যই দেখুন, ভালো লাগবে গ্যারান্টি দিচ্ছি।

মূলত পাঠক এর ছবি

কবিতা লিখবো, আপনি যে পড়ার আগ্রহ দেখিয়েছেন (এবং এমনকি রিমাইন্ডার অবধি দিয়েছেন) তাতে সম্মানিত বোধ করছি। হাসি

অতন্দ্র প্রহরী এর ছবি

নাম মনে নেই, তবে তরুণ মজুমদারের সিনেমা আগেও দেখেছি। এই সিনেমাদুটো দেখা হয়নি যদিও, তবে আপনার বরাবরের মতোই চমৎকার রিভিউ পড়ে দেখার জন্য আগ্রহী হলাম।

'ফাস্ট অ্যন্ড দ্য ফিউরিয়াস' দেখার খুব একটা ইচ্ছা নাই, তারপরও দেখব হয়ত সময় পেলে।
বেড়ানোর অভিজ্ঞতা নিয়েও লিখুন। ভাল থাকবেন।

মূলত পাঠক এর ছবি

ফাস্ট অ্যান্ড দ্য ফিউরিয়াস কিন্তু রেকমেন্ড করি নি, ওটা একটা এমন ছবি যা বিশেষ পছন্দের দর্শকের জন্য, ভালো না লাগলে আদৌ অবাক হবো না। দেখলে নিজের দায়িত্বে দেখুন মশাই। হাসি

তরুণ মজুমদারের অধিকাংশ ছবি পারিবারিক গল্প নিয়ে, সাধারণতঃ গ্রামবাংলার পটভূমিতে, এবং ঘোর বাঙালি মেজাজের। আমার ওঁর ইদানিংকালের ছবিগুলো অতিশয় রদ্দি মনে হয়, কিন্তু পুরোনো ছবি বেশির ভাগই বার বার দেখতে কোনো ক্লান্তি আসে না। এই দুটো ওঁর শ্রেষ্ঠ ছবির মধ্যে আসবে বলেই আমার মত।

...অসমাপ্ত [অতিথি] এর ছবি

"দাদার কীর্তি" !!!! ....উফফফফফ...... হাসি ... সম্ভবত কলেজের প্রথম দিকে দেখেছিলাম। চমৎকার একটা কাজ।

সুহান রিজওয়ান এর ছবি

দেখি খোঁজ করে দেখে নোবো।... পাঠকদার সাজেশন বলে কথা !!!

-------------------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

মূলত পাঠক এর ছবি

হা হা, থাংকু। দেখে নিন।

খেকশিয়াল এর ছবি

শ্রীমান পৃথ্বীরাজ যে কতবার দেখেছি তার ঠিক নেই, আর দাদার কীর্তি তো দাদার কীর্তিই!

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মূলত পাঠক এর ছবি

বালিকা বধূ (বাংলা) অনেক আগে ছোটোবেলায় টিভিতে দেখেছিলাম, আজকাল আর কোথাও পাওয়া যায় বলে শুনি নি। টরেন্ট থেকে ডাউনলোডে কিছু সমস্যা আছে, অনলাইন কোথাও দেখা যায়?

রায়হান আবীর এর ছবি

চলুক

মূলত পাঠক এর ছবি

ধন্যবাদ হাসি

...অসমাপ্ত [অতিথি] এর ছবি

একটা বিশাল ধন্যবাদ পা্ওনা রইল আপনার। "শ্রীমান পৃথ্বীরাজ " এর লিংকটার জন্য। ....বহুদিন পর একটা চমৎকার সিনেমা দেখা হল যার প্রত্যেকটা দৃশ্যই উপভোগ করলাম। ....হাসি

অনেক ভাল থাকুন।

মূলত পাঠক এর ছবি

আপনি স্বাগতম হাসি

শ্রীমান পৃথ্বীরাজ নিঃসন্দেহে কালজয়ী ও ক্লাসিক। আগামীতে আরো কিছু বাংলা ছবি নিয়ে আড্ডা দেওয়া যাবে যেগুলো বেশীর ভাগ দর্শকেরই ভালো লাগবে।

তুলিরেখা এর ছবি

মূলত পাঠক,
দারুণ লেখা। শুভেচ্ছা ও অভিনন্দন।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

মূলত পাঠক এর ছবি

ধন্যবাদ, আপনার মেইল-এর জন্যেও। ভালো থাকুন।

কীর্তিনাশা এর ছবি

দুইটার একটাও দেখি নাই মন খারাপ

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মূলত পাঠক এর ছবি

আপনার সৌভাগ্যে ঈর্ষা হচ্ছে, আপনার জন্য এমন দুখানা চমৎকার ছবি অপেক্ষা করছে, আহা আমারও যদি এমন অসাধারণ কোনো না-দেখা ছবি থাকতো!

দেখে নিন, পস্তাবেন না হাসি

অনিশ্চিত এর ছবি

আমিও দেখি নাই। রিভিউ পড়ে আগ্রহবোধ করছি।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

মূলত পাঠক এর ছবি

দেখে নিন তাহলে, সমস্যা নেই হাসি

লুৎফুল আরেফীন এর ছবি

"বাবা কেন চাকর?"
এইটা দেখছেন?

___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

স্নিগ্ধা এর ছবি

আপনি পারেনও বটে!!!!! হো হো হো আমিও দেখি নাই, এবং দেখতে চাইইইইই ....

প্লিজ, প্লিজ, প্লিজ এটা নিয়ে কেউ একটা রিভিউ দ্যান না .........

মূলত পাঠক এর ছবি

নাঃ দেখি নি, যদিও সত্যি বলছি, দেখার প্রবল ইচ্ছা আছে। এইটা আর "স্বামী কেন আসামী"। লিঙ্ক আছে না কি? পাঠান দ্রুত!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।