এই রিমি, দাঁড়া...!

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: বুধ, ২২/০৪/২০০৯ - ২:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ধাম করে জড়িয়ে ধরলো সে। এবং কিছু বুঝে ওঠার আগেই নরোম ঠোঁট দুটো সজোরে চেপে ধরলো আমার খসখসে গালে। একটা মৌ মৌ গন্ধে কয়েক মুহূর্ত কেটে গেলো। যখন বুঝতে শুরু করলাম একটি সদ্য তরুণী-দেহ তার সমগ্র সত্তা দিয়ে অক্টোপাশ-বন্ধনে আমাকে আস্টেপৃষ্ঠে পিশে ফেলতে চাইছে, কী যেন হয়ে গেলো আমার ! এই প্রথম টের পেলাম, শক্ত-সমত্থ তরুণ শরীরটাতে বুঝি মনের আড়ালে মিশে লুকিয়ে ছিলো একটা বেয়াড়া পুরুষও ! কিন্তু তার আগেই ঝট করে ছেড়ে দিয়ে দু’পা পিছিয়ে দাঁড়ালো সে, জোড়া দীঘির মতো টলটলে চোখ দুটো মেলে কীরকম চেয়ে রইলো আমার দিকে ! চিকচিক করলো কি ? আচমকা ঘুরেই দৌড়াতে লাগলো !
আরে আরে করে কী ! কেবল তো এলো ! এখনই চলে যাচ্ছে কেন ! ওর সাথে আর কি দেখা হবে আমার ! কণ্ঠ চিরে অজান্তেই বেরিয়ে এলো- এই রিমি, দাঁড়া...!
ধাবমান ডাকে কোনো সাড়াই দিলো না সে। কোমরের কাছে নেমে আসা মোটা কালো বেণীটা রিমি’র পিঠ জুড়ে লাফাচ্ছে তখন...।

গোটা গ্রামে শেষপর্যন্ত রিমি’রাই একঘর হিন্দু। বরাবরের মতো দরদী করিম চাচা বাদে আর কেউ জানে না যে আজ রাতে ওরাও এ দেশের পাট চুকিয়ে চলে যাচ্ছে। কাল বাদে পরশু অনার্স সেকেন্ড পার্ট পরীক্ষা আমার। রিমির কাছ থেকে খবরটা পেয়েই পরীক্ষা মাথায় ওঠেছে। সবকিছুই ওলটপালট হয়ে গেছে তখন। রিমিকে আর কখনোই দেখবো না এটা কী করে সম্ভব ! উন্মত্তের মতো চলন্ত বাসের হ্যান্ডেলে ঝুলে পড়াটাই শেষ ঝুলা হতো কিনা কে জানে, বাসের হেলপার কন্ডাক্টর ড্রাইভার এমনকি যাত্রীরাও দমে-বেদমে কত কী যে বকে গেছে। কিন্তু আমার মাথা জুড়ে একটাই ভাবনা- রিমি, তোকে কোথাও যেতে দেবো না আমি !

দীঘির পাড় ছেড়ে গাছ-গাছালি পেরিয়ে বাঁশঝাড়ের আড়ালে অদৃশ্য হয়ে যাওয়া আকাবাঁকা রাস্তাটার সাথে রিমি’র ছুটন্ত নদীমাখা শরীরটাও হারিয়ে যাচ্ছে দ্রুত। সত্যি কি রিমি হারিয়ে যাবে ! ভেতরে কোথায় কী যেনো থরথর করে কেঁপে ওঠলো আমার। তা কী করে সম্ভব ! কিছুতেই তা হবার নয় ! চোখের আড়ালে যাবার আগেই ওকে ধরতে হবে। না রিমি, কোথাও যেতে দেবো না তোকে ! এক অচেনা ক্ষিপ্রতা এসে ভর করলো, তীব্র বেগে ছুটিয়ে নিলো আমাকে। ওই তো রিমি ! বাঁশঝাড়টা পেরোবার আগেই দড়াম করে কী যেনো লাগলো এসে মাথায় ! মুহূর্তেই সবকিছু অন্ধকার... ... ...।

...গভীর কোন নৈঃশব্দ থেকে অস্পষ্ট গুঞ্জনটা ক্রমেই জোরালো হতে হতে একটা অসহ্য হট্টগোলে পরিণত হলো। কিসের এতো হৈহুল্লোড় ? চোখ দুটো খুলেছি কিনা বুঝতে পারছি না, সবকিছু ফকফকে সাদা ! বারকয়েক পিট পিট করতেই কুয়াশার পর্দাটা ধীরে ধীরে সরে গেলো। মাথার উপর ভনভন করে ঘুরতে থাকা সিলিং ফ্যানটাকে বড়সড় অস্পষ্ট থালার মতো লাগছে। কিন্তু কোথায় আমি ? বুঝা গেলো চিৎ হয়ে শুয়ে আছি। এদিক ওদিক তাকিয়ে হাসপাতালের কোন কেবিনের মতো মনে হলো। পর্দার ওপাশে মানুষের একটানা গুঞ্জন। কিন্তু আমি এখানে কেন ? কী হয়েছে আমার ? ওঠে বসতে গিয়েও বসতে পারলাম না। ঝনঝন ধাতব শব্দ আর শরীর জুড়ে তীব্র ব্যথায় কঁকিয়ে ওঠলাম। হাত-পাগুলো শেকলবদ্ধ করা ! মানে...!!

হঠাৎ পাশে কোথাও থেকে তীব্র চিৎকারে কেঁপে ওঠলাম ! ঠা ঠা শব্দে কারো অট্টহাসিও শোনা গেলো। একটা মৌ মৌ গন্ধ নাকে এলো। হঠাৎ থরথর করে কাঁপতে লাগলো শরীর ! মনে পড়ে যাচ্ছে সব- এটা তো রিমি’র শরীরের ঘ্রাণ ! আমার রিমি কোথায় ? ওকে আমি কোথাও যেতে দেবো না !
টান পড়ে শেকলগুলো ঝনঝন করে ওঠলো আবার। স্টেথো ঝুলানো গলায় পর্দা সরিয়ে কে যেন উঁকি দিলো। চেঁচিয়ে ওঠলাম- ডাক্তার ডাক্তার...প্লীজ ! আমাকে রিমি’র কাছে যেতে দিন...প্লীজ !
’নার্স’ ! অপসৃত ডাক্তারের বদলে পর্দা সরিয়ে স্থূলদেহী অদ্ভুত-দর্শনা নার্সটি একটা সিরিঞ্জ হাতে আমার দিকে এগিয়ে আসতে থাকলো...।
প্লীজ সিস্টার...প্লীজ, আমাকে একটিবার রিমির কাছে যেতে দিন...ওকে আমি কোথাও যেতে দেবো না...! শেকলবদ্ধ হাতে-পায়ে শরীরটাকে সমস্ত শক্তি দিয়ে মোচড় দিলাম। কোনো লাভ হলো না। তীব্র ভূকম্পনের মতো একটা অনিঃশেষ কান্নার ঢেউ ছটফট করা বুকের খুব গভীর থেকে প্রলয়বেগে উঠে আসতে লাগলো...।
’হুঁহ্, দেশে মাইয়ার অভাব আছে ! হেই কবে মইরা ভুত হইয়া গেছে !’ গজগজ করতে করতে নার্সটি সাঁই করে সিরিঞ্জের সুঁই’টা আমার নিতম্বের পাশে ঢুকিয়ে দিলো...।


মন্তব্য

অনিকেত এর ছবি

রণ'দা,
ব্যতিক্রমী একটা গল্প পড়লাম।
চমৎকার লাগল।

কিছু উপমা একেবারে চিত্রকল্পরূপময়---'ছুটন্ত নদীমাখা শরীর'

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ অনিকেত দা'।
মূলত কবিতার মানুষ বলেই হয়তো চিত্রকল্প এসে যায়। ক্ষতিকর না হলে হয়তো তা গল্পের কমনীয়তা বাড়ায়। তা ভেবেই ব্যবহার করে ফেলেছি।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রানা মেহের এর ছবি

ভালো লাগলো পড়ে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ আপা/ নাকি ভাইজান !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এরকম গল্পকেই 'অদ্ভুত সুন্দর' বলা যায়...

রণদীপম বসু এর ছবি

শিমুল, আপনি কিন্তু গল্পের মানুষ। তাই প্রশংসা ঢালতে একটু সাবধানে ! যাদের মন্তব্যকে আমি পারদ-মিটার হিসেবে গণ্য করি আপনি তাদের একজন।
অনেক ধন্যবাদ শিমুল।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অম্লান অভি এর ছবি

'ভাষাহারা মম বিজন রোদনা প্রকাশের লাগি করেছে সাধনা
চিরজীবনেরই বাণীর বেদনা মিটিল দোঁহরা নয়নে।'

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

রণদীপম বসু এর ছবি

এখানে কবি নীরব এবং কাইন্দা দেয়...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পান্থ রহমান রেজা এর ছবি

রিমি নামটা শুনেই একটু দাঁড়ালাম। বুকের কোথাও ধক করে উঠেছিল কী'না তা অবশ্য বলা বারণ। সে অন্য প্রসঙ্গ। আসি গল্প প্রসঙ্গে। অদ্ভুত সুন্দর একটা গল্প। এমন সুন্দর করে গল্প লেখার কৃতকৌশল যদি জানতে পারতাম, তাহলে হয়তো বলা যেত, দেখিস একদিন আমিও...। সে থাক, আপাতত পাঁচতারা দিয়ে যাই।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

রিমি ভাবী নিয়ে আমি একটা জোক্স জানি। এখানে বলা যাবে না গড়াগড়ি দিয়া হাসি

পান্থ রহমান রেজা এর ছবি

তাইলে কানে কানে বলেন। চোখ টিপি

রণদীপম বসু এর ছবি

হুশিয়ার পান্থ ! বুকের কোথাও ধক্ করুক, ক্ষতি নেই। আপনি আবার দৌড় দিতে যাইয়েন না...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

s-s এর ছবি

ভালো লাগলো , রণদা। খুব সুন্দর লাগলো।

আদৌ কি পরিপাটি হয় কোনো ক্লেদ?ঋণ শুধু শরীরেরই, মন ঋণহীন??

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ ডাবলএস ভাই ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

এত ভাল লেখেন কিন্তু আপনার লেখাই পাই কম...কি সারাক্ষন ইয়োগা নিয়ে পড়ে থাকেন ..ট্রাই করতে গেলেই শরীরে গিট লেগে যায়...
অনেক অনেক লিখুন..অপেক্ষায় আছি পড়ার জন্য

(জয়িতা)

রণদীপম বসু এর ছবি


ধন্যবাদ জয়িতা। নেটে ইদানিং সময় একটু কম দেয়া হয়। তবে আপনার লেখার একজন মনোযোগী পাঠক আমি। ইদানিং কি সত্যি সত্যি কম লিখছেন ?


সচলে খুব সুন্দর সুন্দর গল্প, কবিতা, ছড়া, ভ্রমন্থন এবং অন্যান্য লেখার মিছিলে আমি না হয় একটু অন্য কাহিনীই করলাম। এতে সবাই উপকৃত হলে আখেরে সাহিত্যের জন্যই তো মঙ্গলকর সম্ভাবনা বয়ে আনবে। সে জন্যই আপনাদের সেবায় একটু আধটু ইয়োগা ডোজ দিচ্ছি !


ইয়োগা অভ্যাস করতে গিয়ে শরীরে গিট লেগে যায় মানেই তো আপনি প্রথম পর্যায়ে উত্তীর্ণ ! এটা আনন্দের কথা। আর গিট লাগলে ইয়োগাই সে গিট ছাড়াবে। এতে চিন্তাগ্রস্ত হবার মতো কিছু নেই।

ভালো থাকুন, সুস্থ থাকুন। সুদেহী মনের অধিকারী হোন....

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার গিট লাগার কোনো সম্ভাবনাই নাই।
কারণ ওইগুলানরে আমি ডরাই। দেঁতো হাসি
গল্পটা ভীষণ ভালো লাগলো, রণ'দা।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রণদীপম বসু এর ছবি

আমি তো দেখতেছি আপনার সমস্যাটা আরো জটিল ! গিঠ তো আপনার মনের মধ্যেই জোরেশোরে লাগছে ! ইয়া হাবিবি কইয়া শুরু কইরা দেন, দেখবেন সব গিঠ খুইল্যা গেছে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রণদীপম বসু এর ছবি

কীরকম...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মৃদুল আহমেদ এর ছবি

এই রণদীপমদা... দাঁড়ান!
কোথায় যাচ্ছেন? গল্পটা পড়ে ঝিম ধরে আছি, তাই কমেন্ট দিতে দেরি করছি...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রণদীপম বসু এর ছবি

মৃদুল দা', দাঁড়াইয়া রইছি তো...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অছ্যুৎ বলাই এর ছবি

নার্সরা এত নির্দয় হয় কেন? গল্প 'অদ্ভুত সুন্দর', বাস্তবতা অদ্ভুত কষ্টের।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রণদীপম বসু এর ছবি

নার্সরা যে প্রেমিকার মতো ! কেউ হার্ট ফুটা করে, কেউ ফুটা করে শরীর !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তীরন্দাজ এর ছবি

বাহ্! সুন্দর গল্প, খুব কষ্টেরও গল্প।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ তীরু দা'।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মুস্তাফিজ এর ছবি

এত ভালো লেখেন দাদা একদম ইয়োগার মত

...........................
Every Picture Tells a Story

রণদীপম বসু এর ছবি

এতো শরমিন্দা দেন ক্যান মুস্তাফিজ ভাই...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

জেগে ওঠার পরপরই রয়ে যাওয়া স্বপ্নের রেশের মত অনুভূতি চলুক

রণদীপম বসু এর ছবি

আবার ঘুমাইয়েন না শুধু...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মামুন হক এর ছবি

পড়ে দিল্লিকা লাড্ডুর মত লাগল, চমৎকার লেখা পড়ে অভিভূত হলাম আবার ঘুমাতে যাওয়ার আগে কোন দুঃখে এই সব পড়ে কষ্ট পেতে গেলাম সেই আফসোস ও হ্ল।
ভাই একটু তালিম দিয়া দেননা এত ভালো লেখার।

রণদীপম বসু এর ছবি

এইমাত্র ফেসবুকে খেলোয়ার আপনাকে দেখে আমার রীতিমতো হিংসা হচ্ছে ভাই ! আপনার মুক্তিযোদ্ধা চাচাকে নিয়ে সর্বশেষ দুর্দান্ত লেখাটা মনে দাগ কেটে আছে এখনো !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রণদীপম বসু এর ছবি

ইয়োগা, না গল্প...? কোনটা ??

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতন্দ্র প্রহরী এর ছবি

সব প্রশংসাই দেখি উপরে করা হয়ে গেছে। তাই সংক্ষেপে শুধু জানাই, খুবই দারুণ গল্প, চমৎকার লাগল।

রণদীপম বসু এর ছবি

সব প্রশংসা উপর ওয়ালার ! জন্মদিনে শুভেচ্ছা প্রহরী.....

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অনিন্দিতা চৌধুরী এর ছবি

গল্পটা বড় উপাদেয় হয়েছে রণদা।

রণদীপম বসু এর ছবি

অনিন্দিতা যখন উপাদেয় বলছেন, তাহলে তো নিন্দিত হয় নি মনে হয় !
ধন্যবাদ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাইফুল আকবর খান এর ছবি

খুব সুন্দর!
কিছু উপমা কিছু বর্ণনা সত্যিই ভয়াবহ হয়েছে!
চলুক

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রণদীপম বসু এর ছবি

ভয়াবহ ধন্যবাদ আপনাকে...

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পার্থসারথি মুখার্জী এর ছবি

গল্পের আয়তনের সাথে তার ভাবের বিস্তারের কোন সম্পর্ক নেই , আপনার লেখা সেটাই প্রমাণ করে । কলমের কয়েকটা টানে যেভাবে একটা সময়কে আর সেই সময় পেরিয়ে যাওয়া অনুভূতিকে ধরেছেন তার কোন তুলনা নেই । আরো গল্পের অপেক্ষায় রইলাম ।

রণদীপম বসু এর ছবি

গল্পের আয়তনের সাথে তার ভাবের বিস্তারের কোন সম্পর্ক নেই

আপনার এ মন্তব্যের সাথে আমি পুরোপুরি একমত। সেই সমন্বয়টা করতে পারলাম কিনা সেটাই বিষয়। এবং তার বিচার তো পাঠকদেরই হাতে !
চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।