। একটি ফকির প্রজন্ম ও এক টাকা ছাড় !

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: শুক্র, ১৪/০৮/২০০৯ - ১২:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গরীবের বউ...
ফকিরের ঘরে ফকির জন্মাবে ধনীর ঘরে ধনী, এটা খুবই প্রাথমিক ও প্রকৃতিগত সত্য কথা। কেননা জন্মমাত্র ফকির পরিবারের সদস্য হিসেবে সে তো ফকিরই হবে। এর অন্যথা হবার কোন কারণ দেখি না। তেমনি ধনীর দুলালের ক্ষেত্রেও বিষয়টা অনুরূপই হয়। তবে জন্ম-পরবর্তী সে কি ফকিরই থাকবে, না কি থাকবে না, কিংবা ধনীর দুলাল কি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত সম্পদে আজীবন সম্পদশালী থাকবে, না কি নিঃস্ব হয়ে যাবে তা নির্ভর করবে তার পরবর্তী জীবনের কর্মকৃতি বা কৃতকর্মের উপর। নিজ যোগ্যতা, শ্রম, স্বপ্ন ও দুর্নিবার ইচ্ছাশক্তির ব্যবহার করে জন্মফকির যে কৃতি সম্পদশালী হয়ে উঠতে পারবে না, এমন নিষেধাজ্ঞা কি কোথাও নাজেল হয়েছে ? হয নি। তাই এর নজির যেমন রয়েছে অনেক, তেমনি চুরি-চামারি-ছিনতাই-রাহাজানি-ডাকাতি-প্রতারণা ইত্যাদি অবৈধ পদ্ধতি ও প্রক্রিয়ায় কাড়ি কাড়ি অর্থসম্পত্তির মালিক বনে যাওয়ার নমুনারও অভাব নেই, বরং একটু বেশিই আছে। আবার উত্তরাধিকারসূত্রে প্রচুর অর্থসম্পদশালী হয়েও দূরদৃষ্টিহীন অথর্বতা অযোগ্যতা বা অমিতব্যয়ী অবিমৃষ্যকারিতা ইত্যাদি ইত্যাদি কারণে ফকির হয়ে যাবার ইতিহাসও কম নেই। এজন্যেই হয়তো বিবেকের-কবি গেয়ে উঠেন- ‘আজকে যে রাজাধিরাজ কাল সে ভিক্ষা চায়, চিরদিন কাহারো সমান নাহি যায়...।’ এই যে চিরদিন কারো সমান যায় না, এর মাজেজাও হয়তো অনেক।

আজ যে ফকির, সে হয়তো কাল রাজা হতেও পারে বা উল্টোটাও সম্ভব। এ হচ্ছে দৃশ্যমান ফকিরত্বের কথা। কিন্তু যে ফকিরত্ব মনের গভীরে বা ব্যক্তিসত্ত্বার মর্মমূলে ঘাঁটি গেড়ে থাকে, তা কি সহজে অপসারণযোগ্য হয় ? মনে হয় না। ফকিরত্বের সৃষ্ট হিনমন্যতাবোধ বড় কঠিন। অস্তিত্বের রন্ধ্রে রন্ধ্রে জালের মতো বিস্তৃত শিকড় ছড়িয়ে ব্যক্তি থেকে গোষ্ঠি বা জাতিকে আক্রান্ত করে ফেলে নির্মমভাবে, তা দূর করা দুঃসাধ্য বৈ কি। সময়ান্তরে যে ফকির সত্ত্বা রাজকীয় সম্পদের অধিকারী হয়ে ওঠে, বাইরের ঠমক রাজকীয় হলে কী হবে, ভেতরে যে ফকির সে ফকিরই থেকে যায় ! এর প্রভাব বলয় এতোটাই সুদৃঢ় ও শক্তগ্রন্থিত যে, প্রতিটা কাজে-কর্মে আচারে-বিচারে প্রত্যক্ষ হোক বা পরোক্ষেই হোক তা প্রকাশিত হতেই থাকে। আগ্রহ বা প্রতিজ্ঞা অনমনীয় না হলে এই ইচ্ছা নিরপেক্ষ প্রভাব থেকে নিজেকে মুক্ত করা খুব সহজ কথা নয়।

মানুষ নিজে নিজে তো আর নিজের চেহারা দেখতে পায় না। এ জন্যে দরকার হয় কোন আয়না বা প্রতিফলকের। সাহিত্য বা সংস্কৃতিই হচ্ছে কোন ব্যক্তি, গোষ্ঠি বা জাতির সবচাইতে বিশ্বস্ত আয়না বা প্রতিফলক। জানতে বা অজান্তে আমাদের জীবনাচারের অবিকৃত প্রতিফলনটা সেখানেই ভেসে ওঠে। এর কল্যাণে নিজেদেরকে যেমন আমরা প্রতিফলিত হতে দেখি, তেমনি অন্যেরাও আমাদেরকে দেখতে পায় ঠিকই। সব জাতিগোষ্ঠির জন্যই তা সমানভাবে প্রযোজ্য। তাই খুব সঙ্গতভাবেই প্রশ্ন আসে, জীবনাচারে আমাদের প্রকৃত প্রতিফলনটা আসলে কেমন ? এক্ষেত্রে মিডিয়ায় প্রতিফলিত সাম্প্রতিক কিছু ঝোঁক বা হুজুগের বিশ্লেষণ করলে আমাদের মনোজগতের ভূমিটাও কিঞ্চিৎ খনন করা হয়ে যাবে বলে মনে হয়। সংশ্লিষ্ট বিষয়ের গবেষকদের জন্য প্রচুর মশলা-উপাত্ত রয়ে গেছে হয়তো। কিন্তু আমি তো আর গবেষক নই, আকস্মিক বোধাক্রান্ত নিরীহ নাগরিক মাত্র। তাৎক্ষণিক প্রণোদনাই উপজীব্য যেখানে।

...সবার ভাবী
নানাবিধ কারণে ইদানিং খুব একটা টিভি দেখা হয় না। তবে পারিবারিক আবহে থাকায় টিভির দৈনন্দিন খোঁজ-খবরটা ঠিকই কানে চলে আসে। এই কিছুকাল আগেও একটা বিজ্ঞাপনচিত্র দেখতাম, খুব সম্ভবত সাবানের। একটা প্রাইভেট কার এসে ঘ্যাচ করে ব্রেক কশলো একটা শপিং মলের সামনে। ভেতর থেকে পুরুষ ও রমণীটি বেরিয়েই রীতিমতো উর্ধ্বশ্বাসে ছুটলো শপিং মলের দিকে। ব্যাপার কী ! খুব সাংঘাতিক ব্যাপার ! নয় টাকা না কি চৌদ্দ টাকা দামের সাবানের প্যাকেটে এখন এক টাকা ছাড় ! কি জানি স্টক ফুরিয়ে যায়, তাই হন্তদন্ত হয়ে সেদিকেই ছুটছে ওরা।

বিজ্ঞাপনচিত্রটি দেখে প্রথম প্রথম ছাগলামিপনা ভেবে হাসতাম। প্রাইভেট কার পোষার সামর্থ রয়েছে যে ব্যক্তি বা পরিবারের, সে কিনা স্বল্পমূল্যের দৈনন্দিন ব্যবহারোপকরণে একটাকা ছাড় ঘোষণায় এভাবে হুমড়ি খেয়ে পড়ে ! নিশ্চয়ই এটা বিশাল কোনো ব্যবসায়িক টেন্ডার বা এলসি খোলাজনিত কোন বিষয় নয়। বিজ্ঞাপন নির্মাতার মাথায় গোবরের আধিক্য যে একটু বেশিই ছিলো তাতে কোনো সন্দেহ ছিলো না। কিন্তু হঠাৎ করে মাথায় এলো সেই বিষয়টা ! গোবড়ের পরিমাণ তো নির্মাতার মাথায় নয়, আমার মাথাতেই হয়তো বেশি ছিলো। নইলে সাথে সাথে মাথায় এলো না কেন যে, উঠতি বড়লোক হলে কী হবে, এ যে আমাদের জিনে করে বয়ে আনা সেই ফকিরি মানসিকতা ! অবচেতন সত্ত্বায় গেঁথে থাকা সেই ভিক্ষাবৃত্তিক মনেবৃত্তির আদি ধারা ! এ থেকে এতো সহজে রেহাই কই আমাদের ! অথচ এরাই আমাদের জাতি বা রাষ্ট্রের প্রতিনিধিত্বকারী মুখ। যা মুহূর্তেই মিডিয়া প্রচারে ছড়িয়ে যাচ্ছে বিশ্বব্যাপী। বিজ্ঞাপনটি এখনো অন এয়ারে আছে কিনা জানি না। তবে একটু ঘুরিয়ে ফিরিয়ে এরকম কাসুন্দির যে অভাব হবে না তা নিশ্চিত করেই বলা যায়। এই ঢাকা শহরে এরকম ফ্রি-এর ট্যাগ লাগানো ব্যবসা-প্রতিষ্ঠানের কি অভাব আছে ! বাজার করতে কোন ডিপার্টমেন্টাল স্টোরে ঢুকুন, ঘোষণা শুনবেন, দেড়হাজার টাকার বাজার করলে একটি সুদৃশ্য বাটি ফ্রি, দু’হাজার বা আড়াই-হাজার টাকার মালামাল কিনলে এক কেজি চিনি ফ্রি ইত্যাদি ইত্যাদি। এসব ডিপার্টমেন্টাল স্টোরের ক্রেতা কিন্তু আমাদের সমাজের উপরের দিকের উচ্চবিত্ত বা উচ্চ-মধ্যবিত্তরাই। যাঁরা দেড় হাজার বা দু’হাজার টাকার খরচের বিষয়টা বেমালুম ভুলে গিয়ে তিরিশ টাকা দামের একটা বাটি বা চল্লিশ টাকা মূল্যের এক কেজি চিনি ফ্রি পাবার প্রলোভনে সহজেই আকৃষ্ট হয়ে যায় ! যদি তা-ই না হতো তাহলে এই ব্যবসা প্রতিষ্ঠানগুলো এরকম আপত্তিকর ফ্রি-র মূলো নাকের আগায় ঝুলিয়ে দেবার দুঃসাহস দেখাতো না। যারা এই কাজটা করছে, এরা তো আমাদেরই ভাই-বেরাদর ! আমাদের আদি স্বভাবের হিরন্ময় অংশীদার তো এরাও !

যে সমাজের উপরের স্তরের মানসিকতার এই হাল, সেখানে গোটা জনগোষ্ঠির ছবি যে আরো মর্মান্তিক হবে তা খুব সহজ সূত্রেই বুঝা যায়। তাহলে কি জাতিগতভাবেই আমরা মানসিকতায় ফকির প্রজন্ম ? অস্বীকার করি কী করে ? আমরা নিজেরাই যদি এই হীনমন্যতাবোধের লালন-পালন ও চর্চা করার আত্মপ্রসাদকে অপমানজনক না ভাবি, অন্যেরা কেন ভাববে ? বরং আমাদের এই মনেবৃত্তিকে পুঁজি করে ফায়দা লুটার ধান্দায় থাকবে। এর প্রমাণ তো এখন হাতেনাতেই পাচ্ছি আমরা। যে অফারটা এখন আমাদের গোটা জনগোষ্ঠিকে শয়নে-স্বপনে-জাগরণে-চিন্তায়-চেতনায় দারুণভাবে মোহগ্রস্ত করে রেখেছে, তা হলো বিভিন্ন ফোন-কোম্পানি বা অপারেটরদের দেয়া এক অদ্ভুত টক-টাইম সুবিধা। যা মনস্তাত্বিক দৃষ্টিকোণ থেকে খুবই আপত্তিকর ও অসৌজন্যমূলক বলেই মনে হয়। কথায় বলে, গরীবের বউ নাকি সবার ভাবী। কথাটা কেন বলা হয় সেটাও বুঝি না। সম্পর্কে ভাবী হলেই কি তাঁর সাথে যা ইচ্ছে তা-ই করা সম্ভব ! জানি না। তবে ফোন-কোম্পানিগুলো যে আমাদের জাতিগত ফকিরি মানসিকতাকে পুঁজি করে আমাদেরকে যেমন খুশি নাচিয়ে বেড়াচ্ছে এবং তা যে গুঢ়ার্থে জাতিগত ধারাটিকে বিদ্রূপ করার নামান্তর, এটা বোধ করি বলার অপেক্ষা রাখে না।

আমি ঠিক জানি না, বিশ্বের আর কোনো দেশে বিশেষ করে উন্নত দেশগুলোতে মোবাইল ফোনে টক-টাইমের নামে এমন আপত্তিকর ও বিচিত্র কীর্ত্তণ আদৌ আছে কি না। এই সময় থেকে ওই সময় পর্যন্ত এতো পয়সা প্রতি মিনিট, ওই সময় থেকে এই সময়তক এতো টাকা এতো পয়সায় যতক্ষণ খুশি আলাপের সুবিধা, কিংবা এতোটি ফ্যামেলি নম্বরে এতো পয়সা প্রতি মিনিটে চব্বিশ ঘণ্টা কথা বলার সুবিধা বা পুরনো বন্ধ সিমটি চালু করলে এতো ঘণ্টা টক-টাইম ফ্রি ইত্যাদি ইত্যাদি। এসব নর্তকীপনা করানোর উদ্দেশ্য তো একটাই, আরো বেশি ব্যবসা, আরো অধিক মুনাফা। খুবই সত্য কথা যে, ব্যবসার সাথে মুনাফার বিষয় জড়িত থাকবেই। কিন্তু দুঃখ হয়, সেবার মানোন্নয়ন নয়, বরং আমাদের জাতিগত ভিক্ষাবৃত্তিক মানসিকতার ট্রেন্ডটাকে পুঁজি বিনিয়োগকারী বিদেশীরা জায়গামতো ধরে ফেলেছে ঠিকই, এবং তা নিয়ে ব্যবসার নামে রুচিহীন কটাক্ষ করতেও তাদের বাধছে না। অথচ আমাদের কাছে তা কিছুতেই মানহানিকর বা আপত্তিকর বলে মনে হচ্ছে না বা হয় না। আমাদের সরকারগুলোর পুরু চামড়ায়ও এরকম বিষয় যে কোন সংবেদন তৈরি করে না বা করছে না, এতে আর আশ্চর্য়ের কী ! সরকার মানে তো হাওয়াই কিছু নয়, আমাদেরই কিছু সংখ্যক প্রতিনিধিত্বশীল ব্যক্তিবর্গ, যাঁরা জাতিগতভাবে আমাদের সেই জেনেটিক ধারাই তো বহন করবে। নইলে ফোন-কোম্পনিগুলোর কানে ধরে বাধ্য করা উচিৎ ছিলো- দিনের চব্বিশ ঘণ্টার মধ্যে এমন সাত-রকমের টকিং-রেট না রেখে একটাই রেট রাখা, কম বা বেশি যাই হোক, অবশ্যই যৌক্তিক মাত্রায়। তা-ই সম্মানজনক হতো।

তা আর হচ্ছে কই ! এ বিষয়গুলোকে যারা সর্বোত্তম প্রচারের মাধ্যমে জনসচেতন করে তোলার কথা ছিলো, আমাদের সেই সব ফুটানিধারী প্রিন্টিং ও ইলেকট্রনিক প্রচার মাধ্যমগুলোর কথা কী আর বলবো ! মাপে ও মানে ওই সব সর্বোচ্চ বিজ্ঞাপনদাতা কোম্পানিগুলোর কাছে সবার আগেই এরা এমনভাবে নিজেদেরকে বিকিয়ে বসে আছে যে, আত্মসার্থ ক্ষুণ্ন করে এমন কোন জনসচেতনমূলক উদ্যোগ তারা নেবে এটা ভাবাই তো নির্বুদ্ধিতা !

অতএব পথচারী-দৃষ্টিতে শেষ পর্যন্ত আর কোন সিদ্ধান্ত টানা হয় না, আমাদের এই ভিক্ষাবৃত্তিক মানসিকতার পরিণতি কোথায় এবং গরীবের বউ আসলে কার বউ...!


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুমম।

বিজ্ঞাপন নিয়ে যে বৈশিষ্টের কথা তুলে ধরেছেন, সেটা কিন্তু এই পশ্চিমে আরো প্রকট। ক্ষুদ্র কিংবা বৃহৎ সব ধরনের ঋণ নিয়ে যারা চলে (এক হিসাব অনুযায়ি ১০০টাকা ইনকাম করলে এরা ১০৯ টাকা খরচ করে), ২০সেন্ট সস্তা পেলেই এর গ্রোসারি স্টোরে দৌড়ায়। শপিং মলের কথা নাহয় বাদই দিলাম। এদের বিজ্ঞাপনী ভাষা তো বলিহারি.. "যতই কিনিবে ততই সঞ্চয় করিবে"। ১০টাকার জিনিস কিনলে যদি ২০ সেন্ট লাভ হয়, তাহলে ঐকিক নিয়মে ১০০ টাকার জিনিস কিনলে তো অবশ্যই বেশী লাভ হইবে! অতি লাভ!!

রণদীপম বসু এর ছবি

তাহলে কি গোটা মনুষ্য-প্রজাতিটাই আদিম শ্রমবিমুখ ভিক্ষা-মনোবৃত্তিটাকে ধারণ করে আছে ? আমি কি শুধু শুধুই জিন ধরে টানাটানি করছি !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জিন ধরে টানাটানি তো ঠিকই আছে, কারণ, সমস্যা তো জিনে।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আমি ঠিক জানি না, বিশ্বের আর কোনো দেশে বিশেষ করে উন্নত দেশগুলোতে মোবাইল ফোনে টক-টাইমের নামে এমন আপত্তিকর ও বিচিত্র কীর্ত্তণ আদৌ আছে কি না। এই সময় থেকে ওই সময় পর্যন্ত এতো পয়সা প্রতি মিনিট, ওই সময় থেকে এই সময়তক এতো টাকা এতো পয়সায় যতক্ষণ খুশি আলাপের সুবিধা, কিংবা এতোটি ফ্যামেলি নম্বরে এতো পয়সা প্রতি মিনিটে চব্বিশ ঘণ্টা কথা বলার সুবিধা বা পুরনো বন্ধ সিমটি চালু করলে এতো ঘণ্টা টক-টাইম ফ্রি ইত্যাদি ইত্যাদি।

রণদা, আপনার কিছুদিন পাশ্চাত্য দেশে এসে থাকা উচিৎ; মোবাইল ফোনের প্যাকেজ নিয়ে যে কতরকম ফাইজলামী থাকতে পারে হাড়ে হাড়ে টের পাইতেন দেঁতো হাসি ... আমাদের দেশের মোবাইল কোম্পানির অফারগুলি এখনো অনেক সভ্য-ভদ্র আছে ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

অতিথি লেখক এর ছবি

সহমত দেঁতো হাসি

- নিয়াজ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হ, ঠিক।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

মোবাইল নিয়ে দেখি কল ডিসপ্লে আলাদা কিনতে হবে - ৮ ডলার - না হলে কোন নাম/নাম্বার থেকে কল আসবে দেখা যাবে না - মোবাইল শুধু টু টু করবে, ভয়েজ ইনবক্স চাইলে আরো ৮ ডলার, ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি - ১৫ ডলার, রাতের বেলা ফ্রি কথা - ৭ - ৯ ডলার, কে কল করে মিস করসে জানতে হলে আরো ৩ ডলার, কল ফর-ওয়ার্ডিং - ৩ ডলার, নাম্বার ব্যাক-আপ - ৫ ডলার, টেক্সট মেসেজ - ৫ থেকে ২০ ডলার - নির্ভর করে কত এস.এম.এস করবেন - এরকম আরো কত টাকা খাওয়ার ফন্দি. প্রতি মাসে ফিক্সড ২৫ - ৮০ ডলার পর্যন্ত বিল তো আছেই - ব্যবহার করেন আর না করেন. সেই তুলনায় এইখানে যা বললাম - তার সব-ই ফ্রি বাংলাদেশে (এখন মনে হয় আরো কিছু ফ্রি দেয়, জানি না). অব-ঝাপ ফকিন্নি চিন্তা-অলস বিজ্ঞাপন দেখিয়ে যদি এতো সুবিধা দেয় - আমার সেই বিজ্ঞাপন দেখতে কোনো সমস্যা নেই.

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

ইনকামিংয়ের বিলের কথা বললেন না? বাংলাদেশে প্রথম মোবাইল চালু হওয়ার পর ইনকামিং বিল ছিল, সিটিসেলকে এখনো সেইটার কথা তুলে গালি দেই ...

আর এইখানে, ধরেন মাসে দুইশো মিনিটের প্যাকেজ; ভাবলাম ঠিকাসে, কল আসলেই তো হইলো, আমি তো আউটগোয়িং বেশি করবো না; পরে দেখি ইঙ্কামিং-আউটগোয়িং সব মিলায়ে দুইশো মিনিট ...

তার পরে আছে কন্ট্রাক্ট, মিনিমাম এক বছরের কন্ট্রাক্ট করতে হবে, এর মাঝে সিম চেঞ্জ করা যাবে না ... সবই পোস্টপেইড, প্রিপেইড চাইলে সেটায় পাঁচ মিনিট কথা বলতে এক ডলার খরচ হয়ে যায় ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হা হা এই জিনিসের নাম এয়ারটাইম। সিটিসেলের কাস্টমার মাত্রই জানেন ইহা কী?

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

কিংকর্তব্যবিমূঢ়ও দেখা যায় কানাডার:P কানাডার মোবাইল কি দামের দিক দিয়ে সবচেয়ে টপে? মনে হয়. সার্ভিসের দিক থেকে চিন্তা করলে বাংলাদেশের থেকে ৩ / ৪ জেনেরেশন পিছনে. গুগুল ভয়েস বা কমোয়েভ না থাকলে মারাই পড়তাম - আমার আবার কানেক্টিভিটি বেশি কি না হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হতে পারে। রজার্স কয়েক মাস আসে যে ইউএসবি ইন্টারনেট চালু করেছে সেটা বাংলাদেশে মনে হয় ৪ বছর আগে থেকে চালু আছে।

ধুসর গোধূলি এর ছবি

আম্রিকা-কানাডাতেই এইরকম আজগুবি সব ঘটনার কথা শুনি। দেশে থাকতে সিটিসেলের ইনকামিং পেইন খাইছিলাম ইচ্ছামতো। দুঃখের কথা হইলো, আমি দেশ ছাড়ার প্রায় সাথে সাথেই সব মোবাইলে ওভারসিজ কল আসা শুরু হইলো! হালার্পুতেরা এই ঘটনাটা কয়েকটা মাস আগে ঘটাইলে আমার কয়েক হাজার টাকা বাঁইচা যাইতো।

তবে আগে যেখানে ছিলাম বা এখন যেখানে আছি— মোবাইল ব্যবহার করে চরম মজায় আছি। বাইরে থেকে (আন্তর্জাতিক) কেউ আমাকে পেতে হলে লালবাত্তি তাদের চোখের সামনে ঘুরলেও, আমার এখান থেকে মোটামুটি রঙহীন বাত্তিসব। প্রিপেইড জিন্দাবাদ। ১৫ ইউরোতে ফ্ল্যাটরেট, কার্ড কিনে সহজেই মোবাইল থেকে কথা বলা যাচ্ছে। অন্তঃপ্রোভাইডার (দিন কি রাতে, সাঁঝ প্রভাতে) ফ্রী। এসেমেস ১৯-২০ সেন্ট। টাকা শেষ হয়ে যাওয়ার এক বছর পর্যন্ত রিচার্জ না করলেও সিম চালু থাকে। আন্তর্জাতিক, ডমেষ্টিক কল আসতে বাধা নাই।

ভাই, যতোই গাইল্লাই এদেশের মোবাইলে কল করাটা এক্সপেন্সিভ বলে, তারপরেও আপনেগো কাহিনী শুনলে মনেহয়, ওঁম শান্তিতে আছি।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অনিকেত এর ছবি

আমার কেন জানি মনে হয় মানসিক দীনতা কেবল অর্থনৈতিক কারণে সৃষ্টি হয়, এমন না। ঠিক তেমনি, জিন-বাহিত রোগের মত বলেও মনে হয় না।

অর্থনীতি কারণ হলে---প্রথম বিশ্বের সবাই মানসিক ভাবে 'ধনবান' হবার কথা।বলাই বাহুল্য, সেটা সত্যি নয়। ঠিক একই ভাবে কেউ বংশগতির কারণে মানসিক দৈন্যতা পরিগ্রহন করবে, এমনটাও ভেবে নিতে বাঁধছে।

আমার মনে হয় মানসিক বা আত্মিক দৈন্যতার প্রতিষ্ঠিত কোন সংজ্ঞা এখনো আমরা পাই নি। ভূগোল ভেদে সমাজ ভিন্ন হয়,গোষ্ঠী ভিন্ন হয়। সেইসাথে সমাজে মানসিক দীনতার সংজ্ঞাও পালটায়। আমাদের দেশে যেসব আচরণ 'ফকিরি' মানসিকতার লক্ষণ---অন্যদেশে হয়ত সেটা নিয়ে কারো মাথা ব্যথা নেই।

আপনার এই সুচিন্তিত কৌতুহলোদ্দীপক লেখাটি আমার মনে অনেকগুলো প্রশ্নের জন্ম দিয়েছে। আমি খুব নিবিড়ভাবে লক্ষ রাখছি---আলোচনায়, বিতর্কে এই নিয়ে আর কি কি ভাবনা জেগে ওঠে।

সুন্দর এই লেখার জন্যে অশেষ ধন্যবাদ।

ধুসর গোধূলি এর ছবি

- সাবানে ১ টাকা ছাড়ের ঘটনার বিজ্ঞাপনটা গাড়ি থামিয়ে কাউকে হন্তদন্ত না ছুটিয়ে গ্রাম্য পরিবেশে করলে হয়তো বিশ্বাসযোগ্য হতো, বেশ কিছু জনগণও পেতো। ব্যাপারটা এমনঃ

এক ছৈয়াল (যিনি বাঁশ বা এ জাতীয় জিনিষ পাতি দিয়ে মানুষের গৃহস্থালীর কাজ করেন পেশা হিসেবে) উঠোনে বসে দা দিয়ে বাঁশের দেহ চাঁচছেন। হঠাৎ তাঁর ক্লাস ফোর পড়ুয়া কন্যা সন্তান এসে বললো, "বাজান ট্যাকা দ্যাও, মায় কইছে (কুলসুম ব্র্যাণ্ড) কাপড় ধোয়ার সাবান কিনতে।"

ছৈয়াল সাহেব গাঁট খুলে টাকা হাতে নিয়ে দেখবেন সেখানে টাকার পরিমান কম (ধরি এক টাকাই কম)। এখানে সাদাকালো ক্লাইমেক্স আনতে চাইলে আনা যেতে পারে। আগের রাতে বউ অভিমান করেছে। ঘরে ময়লা কাপড়ের স্তুপ জমেছে। মেয়েটা পরিষ্কার কাপড়ের জন্য স্কুলে যেতে লজ্জা পায় ইত্যাদি। সম্বিত ফিরে পেয়ে মেয়েকে বলবেন, "লগে তো এক ট্যাহা কম আছে রে মা। কাইলকা কিন্যা আনুম নে, তোর মারে গিয়া ক।"

ঘরের দাওয়ায় বসে থাকা সে বাড়ির বুড়ি চাচী বলে উঠবেন, "আরে জমির আলী, কুলসুম ব্র্যাণ্ডের সাবান তো এখন এক ট্যাহা কমে পাওন যায়। শীগগীর মাইয়ারে ইসবের দোকানে পাঠাও। শ্যাষ হয়া গেলে আর পাইবা না কৈলাম!"

শুনে জমির আলীর মুখে হাসি ফুঁটে ওঠে। মেয়ের হাতে টাকা দিয়ে বলেন, "যা মা, জলদি যা। সাবান কিন্যা বাড়িত যা।"

মেয়ে দৌঁড়াতে থাকে ইসবের দোকানের দিকে। ঘোলা হয়ে যাওয়া ব্যাকগ্রাউণ্ডে দেখা যাবে ইসবের দোকানের সামনে বিরাট লাইন। সবাই ১ টাকা কমে কুলসুম ব্র্যাণ্ড সাবান কিনতে আসছে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

চলুক

অতন্দ্র প্রহরী এর ছবি

মোবাইল কোম্পানিগুলোর বিজ্ঞাপন আমার কাছে খুব নোংরা লাগে। কেমন একটা অসুস্থ প্রতিযোগিতা এদের মধ্যে। সত্যি বললে, দেশের অধিকাংশ বিজ্ঞাপনই আমার ভালো লাগে না। বেশিরভাগের কনসেপ্ট খুব দুর্বল, অথবা নির্মাণ।

আর ফকিরা মনোভাবের কথা যেটা বললেন, সেটা নিয়ে বলার নেই কিছুই। শুধুই হতাশা মন খারাপ

শাহেনশাহ সিমন এর ছবি

সাইফুল ভাই, পান্থ ভাই এনাদের মতামত প্রত্যাশা করছি। একটা ওয়াইড সিনারিও তাতে বের হয়ে আসবে হয়তো।

_________________
ঝাউবনে লুকোনো যায় না

রণদীপম বসু এর ছবি

মন্তব্য পইড়া এখনো বেআক্কল হইয়া আছি। কী কয় এরা ! উন্নত দেশ তাইলে আরো উন্নতস্তরের ফকির !!
হা হা হা ! বড় মজা পাইলাম ওইসব কাহিনী শুইন্যা...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।