[শব্দছেঁড়া কবিতারা...] জন্মই আমার আজন্ম পাপ / দাউদ হায়দার

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: বুধ, ১৮/১১/২০০৯ - ১২:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto

[হঠাৎ বৈরাগ্য কোন রোগ কিনা কে জানে। তবে এটা কোন ভালো লক্ষণ নয়। এন্টিবায়োটিক হিসেবে পুরনো ডায়েরিটা খুঁজছি, যেখানে সেই ছাত্রকাল থেকে প্রিয়তম কবিতাগুলো ঝিনুকের মতো সংগ্রহ ও সংরক্ষণ করেছি। কোথাও খুঁজে পেলাম না এবং রক্ত চড়ে গেলো মাথায়। ২০০৪ সালে একালের নুহের প্লাবনে সুনামগঞ্জ শহরটার সাথে আমাদের উঁচুভিটের বাসাটাও বুক সমান পানিতে তলিয়ে গেলো আমার সেই ছাত্রকাল থেকে গড়ে তোলা ব্যক্তিগত লাইব্রেরিটা সহ। চাকরিসূত্রে আমি বহুদূরে। ফলাফল আমার এতোকালের তিতিক্ষার সঞ্চয় সবগুলো বইয়ের নির্বানলাভ। এই দুঃসহ কষ্টটাই শেষপর্যন্ত বুকের ভেতরে অনির্বান চিতা হয়ে গেলো। এখন ডায়েরিটা না পেয়ে জীবনের নশ্বরতায় বড় কাতর হয়ে সিদ্ধান্ত নিলাম একটা অন্তর্জালিক কবিতা আর্কাইভ গড়ে তুলবো, যাকে আর কখনোই হারাতে না হয়। নিজেকে কবিতাহীন কখনোই কল্পনা করতে পারি না। তারই প্রচেষ্টা হিসেবে এই সিরিজ, যা হয়তো সারাজীবনেও শেষ করা যাবে না। হতে পারে আজাইরা কাজ। কিন্তু কাউকে না কাউকে তো করতেই হবে। আমিই না হয় বাদাইম্যা হলাম !]
.....

"জন্মই আমার আজন্ম পাপ, মাতৃজরায়ু থেকে নেমেই জেনেছি আমি
সন্ত্রাসের ঝাঁঝালো দিনে বিবর্ণ পত্রের মত হঠাৎ ফুৎকারে উড়ে যাই
পালাই পালাই সুদূরে

চৌদিকে রৌদ্রের ঝলক
বাসের দোতলায় ফুটপাতে রুটির দোকানে দ্রুতগামী
নতুন মডেলের
চকচকে বনেটে রাত্রির জমকালো আলো
ভাংগাচোরা চেহারার হদিস

ক্লান্ত নিঃশব্দে আমি হেঁটে যাই
পিছনে ঝাঁকড়া চুলওয়ালা যুবক। অষ্টাদশ বর্ষীয়ার নিপুণ ভঙ্গী
দম্পতির অলৌকিক হাসি প্রগাঢ় চুম্বন

আমি দেখে যাই, হেঁটে যাই, কোথাও সামান্য বাতাসে উড়ে যাওয়া চাল-
অর্থাৎ আমার নিবাস।

ঘরের স্যাঁতসেতে মেঝেয় চাঁদের আলো এসে খেলা করে
আমি তখন সঙ্গমে ব্যর্থ, স্ত্রীর দুঃখ অভিমান কান্না
সন্তান সন্তুতি পঙ্গু
পেটে জ্বালা, পাজরায় তেল মালিশের বাসন উধাও-
আমি কোথা যাই? পান্তায় নুনের অভাব।

নিঃসংগতাও দেখেছি আমি, উৎকন্ঠার দিনমান জ্বলজ্বলে বাল্বের মতোন
আমার চোখের মতো স্বজনের চোখ-
যেন আমুন্ড গ্রাস করবে এই আমাকেই
আমিই সমস্ত আহার নষ্ট করেছি নিমেষে।

শত্রুর দেখা নেই, অথচ আমারি শত্রু আমি-
জ্বলন্ত যৌবনে ছুটি ফ্যামিলি প্ল্যানিং কোথায়
কোথায় ডাক্তার কম্পাউন্ডার
যারা আমাকে অপারেশন করবে?

পুরুষত্ব বিলিয়ে ভাবি, কুড়ি টাকায় একসের চাল ও অন্যান্য
সামান্য দ্রব্যাদী মিলবে তো?
আমার চৌদিকে উৎসুক নয়ন আহ্লাদী হাসি
ঘৃণা আমি পাপী
এরা কেন জন্ম নেয়?
এরাই তো আমাদের সুখের বাধা অভিশাপ।
মরণ এসে নিয়ে যাক, নিয়ে যাক
লোকালয়ের কিসের ঠাঁই এই শত্রুর?
-বলে
প্রাসাদ প্রেমিকেরা

আমিও ভাবি তাই, ভাবি নতুন মডেলের চাকায় পিষ্ট হবো
আমার জন্যই তোমাদের এত দুঃখ
আহা দুঃখ
দুঃখরে!

আমিই পাপী, বুঝি তাই এ জন্মই আমার আজন্ম পাপ।
...
[জন্মই আমার আজন্ম পাপ / দাউদ হায়দার]


মন্তব্য

হিমু এর ছবি

রণদা, উদ্যোগটা ভালো। কিন্তু সচলে এই আর্কাইভিং দেখেছি একেবারে শুরু থেকেই নিরুৎসাহিত করা হচ্ছে। কবিতা নিয়ে মৌলিক আলোচনা হোক, কিন্তু এভাবে কবিতা ডাম্প করা হলে জিনিসটা পানসে লাগে তো বটেই, একটা বাজে উদাহরণও তৈরি হয়। কপিরাইট জনিত একটি সমস্যারও উদ্ভব ঘটে যদি আপনি ওভাবে কবিতা এনে জড়ো করেন।

আপনার এই পোস্টটি যেমন স্মৃতিচারণের গুণে উত্তীর্ণ, তেমনি করেও লিখতে পারেন। প্রত্যেকটা কবিতার সাথেই তো কিছু স্মৃতি থাকে। কিন্তু নিরেট কবিতা অনুগ্রহ করে আর্কাইভ না করুন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

নুরুজ্জামান মানিক এর ছবি

ধন্যবাদ হিমু ভাই,ভাগ্যিস আপনার মন্তব্যটি আগেই নজরে পড়ল তা'নাহলে আমি তো বরবাদের একটি কবিতা সচলে দেবার জন্য লগাইছিলাম ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ হিমু, খুবই ভালো করেছেন আগেভাগে বলে ফেলায়। তবে এখানে আর্কাইভিং নয়, কাজটা করছি আমি এখানে

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নুরুজ্জামান মানিক এর ছবি

চলুক অসাধারণ কাজ রনদা । এই সচল লিন্ক প্রিয়তে রাখলাম , ঐ লিন্ক এর জন্য ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

**না  এর ছবি

দারুন কালেকশন আপনার!!!আমি তো পড়তেই আসি...পড়তেই আসি!!!
থ্যাঙ্কু!! এমনি একটা ভান্ডার খুঁজছিলাম!!

স্বাধীন এর ছবি

রণ'দা

আপনার ব্যক্তিগত আর্কাইভের পাশাপাশি উইকিসংকলনেও কবিতাগুলো দিয়ে দিতে পারেন। আমরা সবাই মিলে যদি উইকিকে সমৃদ্ধ করি তাহলে একটি বাংলায় ই-লাইব্রেরী হয়ে যাবে।

শাহেনশাহ সিমন এর ছবি

আপনার আর্কাইভকে
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

পান্থ রহমান রেজা এর ছবি

খুব ভালো উদ্যোগ রণদা!
মৃদুল আমার খুব পছন্দের একজন কবি। তার কবিতা পেয়ে ভালো লাগলো। আশা করি তাঁর আরো কবিতা আপনি আপলোড করবেন। পাঠকদের আপলোড করার অপশন থাকলে আপনার এই সংগ্রহশালা মনে হয় আরো অনেক সমৃদ্ধ হতো। তবে এটা কীভাবে করা যায়, সেটা ভাববার বিষয়। এমন হতে পারে পাঠকরা তার পছন্দের কবিতাটি আপনাকে মেইল করে দিলো, আপনি তা আপলোড করলেন। অথবা পাঠককে সরাসরি আপলোডের অপশন দিলেন, সেটা আপনার মডারেশনের মাধ্যমে সংযুক্ত হবে।
আপনার এই উদ্যোগে সাধুবাদ।
[মন্তব্যটা আপনার ব্লগস্পটে মৃদুল দাশগুপ্তের কবিতায় করতে গেছিলাম। কী যেন ঝামেলা দেখায়। এইখানে কপিপেস্ট করে দিয়ে গেলাম!]
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অবাঞ্ছিত এর ছবি

ব্লগস্পটে চলুক
__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।