| ছায়াবৃত্ত |

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: বুধ, ২৫/০৮/২০১০ - ১:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:




নীলডুবো জলের কাছে বললাম-
আমাকে তোমার আলোটুকু দেবে ?
একদৃষ্টে আমার দিকে চেয়ে জল বললো- এই নাও, সাবধানে রেখো।

জলের আলোয় রাঙা হেঁটে হেঁটে আমি
ঠিক পাহাড়টার কাছে গিয়ে দাঁড়ালাম। পাশ থেকে
এক প্রাচীন বৃক্ষ ডেকে উঠলো- ‘সবুজ পাখি শোনো,
পাহাড়ের কাছে কিছু চাইতে যেয়ো না যেনো !’

আকস্মিক বিস্ময় চাপা থাকে না কারো, উত্তর এলো-
প্রাগৈতিহাসিক দুঃখ বুকে বৃষ্টিভেজা পাহাড়টাকে
বুঁদ হয়ে ওভাবেই থাকতে দাও।

বৃক্ষজ্ঞানহীন আমি বললাম- কিন্তু তুমি আমাকে পাখি বললে কেন ?
‘ডানার সাহস পেলে মানুষ পাখি এবং বৃক্ষ হয়ে যায়’-
মন্ত্রঃপুত বৃক্ষস্বরে চমকে ওঠে দেখি, আমার দুই কাঁধ জুড়ে
বিস্তৃত সবুজ ডানায় আলোকিত চারপাশ !

আমাকে আর পাহাড়ের কাছে চাইতে হবে না কিছু,
চূড়া থেকে ঝাঁপ দেবার মানবিক ইচ্ছেটা ঝলমল করে উঠলো-
সজোর ঝাপটায় ঝাঁপ দিলাম উৎফুল্ল ডানায় ফের,
কী আশ্চর্য ! মরমর করে গোটাকয় শেকড় ছিঁড়লো বটে,
তবু অসংখ্য শেকড়ে বদ্ধ প্রোথিত আমার পা নড়লো না একটুও !

 

আমি চিৎকার করে উঠলাম, জানতে চাইলাম-

হে জ্ঞানী বৃক্ষ, আমি কি বৃক্ষই তবে !
মাথাটাকে নাড়ালো দু’চারবার, তারপর বললো- না, শেকড়-বাকড়

শুধু মানুষেরই হয়, বৃক্ষের নয়।
- অসম্ভব ! আমি তো হেঁটে হেঁটেই এসেছিলাম এখানে !
বাতাসে শিষ কেটে আবারো বললো সে, এ-সবই

মানুষের কাল্পনিক ভ্রমণ।

দরদর ঘেমে নেয়ে বৃক্ষল-শরীরে আমার ছটফটে মানবিক ক্রোধ
ঠোকাঠুকি করে, ছেঁড়া-ফাড়া অন্ধকার খুঁড়ে আচ্ছন্ন ঘুমের রেশ কেটেকুটে
প্রবল নিঃশ্বাসে খুঁজি একান্ত বিছানা আমার… নিরিবিলি বালিশের ওম…
নিশ্চিন্ত দেয়ালে ঘেরা ছোট্ট সেই ঘর…
আমি খুঁজতেই থাকি নিশ্চল মাংসপিণ্ড কিংবা
কবন্ধহীন বৃত্তে ঘেরা ছায়ার সংসার… আমি খুঁজতেই থাকি…

খুঁজতেই থাকি-
শেষবার কবে যেনো অভ্যাসবশেই  বিছানায় এলিয়েছিলাম গা।

 

 এইসব ছায়াবৃত্ত ভেঙে

জলরাঙা চোখ ফুঁড়ে এক ঝাঁক প্রজাপতি তখন
ঘরময় ছোটাছুটি করে…

...
(১২/১১/২০০৯)

 


মন্তব্য

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

খুব মন খারাপ হল... আবার একই সাথে খুব ভালও লাগল!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

রণদীপম বসু এর ছবি

যার মন খারাপ হয় না, তার মন ভালো থাকার বিষয়টাও কাল্পনিক।

জবাব দিতে গিয়ে উৎবচন তৈরি হয়ে গেলো মনে হয় !
ধন্যবাদ আপনাকে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ আফসার এর ছবি

হে জ্ঞানী বৃক্ষ, আমি কি বৃক্ষই তবে !
মাথাটাকে নাড়ালো দু’চারবার, তারপর বললো- না, শেকড়-বাকড়

শুধু মানুষেরই হয়, বৃক্ষের নয়।
- অসম্ভব ! আমি তো হেঁটে হেঁটেই এসেছিলাম এখানে !
বাতাসে শিষ কেটে আবারো বললো সে, এ-সবই

মানুষের কাল্পনিক ভ্রমণ।

অসম্ভব ভালোলাগা জানাই।
ভালো থাকুন।
__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ কবি ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাল্লাগলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

নজু ভাই'র ভাল্লাগা মানেই তো চিন্তার কথা ! হা হা হা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

"না-কবিতা"টা কী জিনিষ? রণদীপম বসুর লেখা ছাড়া অন্য কোনো লেখকের লেখার উদাহরণসহ ব্যাখ্যা করুন।

কবিতা ভালো বা খারাপ হতে পারে, সফল বা অসফল হতে পারে। তারপরও কবিতা কবিতাই। কবি গল্প-উপন্যাস-নাটক-প্রবন্ধ থেকে শুরু করে বিজ্ঞাপনের জিঙ্গেলসুদ্ধ লিখতে পারেন, তবু শেষ বিচারে তিনি কবি-ই - অন্য কিছু নন্‌।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রণদীপম বসু এর ছবি

ধরে নিচ্ছি এসব কথা রণদীপম বসুকে নয়, অন্য কাউকে বলা হচ্ছে।
অতএব আমি কিছুই বলবো না !
পাণ্ডবের সাথে যুঝার দুর্বুদ্ধি ধরে সবংশে নাশ হবার ঝুঁকি নেবো নাকি !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

এইসব ছায়াবৃত্ত ভেঙে

জলরাঙা চোখ ফুঁড়ে এক ঝাঁক প্রজাপতি তখন
ঘরময় ছোটাছুটি করে…

আবেশ জড়ানো কবিতা। কবিকে শুভেচ্ছা জানাই. . .

--আরিফ বুলবুল

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ আপনাকে।

আপনার ছলকে ওঠা ছন্দময় কবিতা আরো চাই। মন্তব্য না হলেও জানবেন আপনাকে আমি ঠিকই পাঠ করে যাই ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।