কমেন্ট সাহিত্য

রেনেট এর ছবি
লিখেছেন রেনেট (তারিখ: মঙ্গল, ১০/০৬/২০০৮ - ৪:৪২অপরাহ্ন)
ক্যাটেগরি:

সাহিত্যের এই নতুন ধারার সাথে আমার পরিচয় সচলায়তনে এসেই। কমেন্ট ও যে পড়ার মত একটা জিনিষ, তা আগে বুঝিনি। কমেন্ট বলতে আমি শুধু বুঝতাম, ভালো লাগলো, ফাটাফাটি, ঝাক্কাস, এরকম এক-দুই শব্দের ভাব প্রকাশকে।

কিন্তু সচলায়তনে এসে ব্লগ পড়তে পড়তে যখন কিছুটা বিরক্ত, তখন অবাক হয়ে খেয়াল করলাম, মূল লেখা না পড়েও শুধু কমেন্ট পড়েই আমি ব্যাপক মজা পাচ্ছি।

সচলায়তনের যে দুই সচলের মন্তব্য আমি খুঁজে খঁজে পড়ি, তারা হচ্ছেন মাহাবুব লীলেন ভাই ও ধুসর গোধুলী (ওরফে ধুগো ভাই)।

কবি ও কবিতা এই দুইই আমি মোটামুটি এড়িয়ে চলি। প্রথম কারণ, কবিতা আমি বেশি বুঝিনা। বোঝার চেষ্টা করে তাই সময় নষ্ট ও করি না।আমার কাছে কবিতা মানেই কবির খামোখা প্যাঁচাল। কোন কারণে কবির মনে কোন ভাবের উদয় হয়েছে, অমনি সে কিছু একটা লিখে ফেলল।

হে ক্ষুধা তুমি কি?
গত দুইদিন ধরে আমি না খেয়ে আছি
মনে পড়ে যাচ্ছে ইলিশ মাছের কথা
সেই যে সেদিন তুমি রান্না করেছিলে।
তোমাকে ও কতদিন দেখি না।

এইসব হাবি জাবি পড়ার কোন মানে হয়? কবিতা লেখা আর এমন কি কাজ? আমি ও তো লিখলাম ৫ লাইন, কোন চিন্তা ছাড়াই।

এরকম মনোভাবের কারণে আমি লীলেন ভাইকেও প্রথম প্রথম এড়িয়ে চলতাম। উনার ব্লগে পর্যন্ত ঢুকিনি বেশ অনেক দিন। এরপর একদিন হঠাত তার কমেন্ট চোখে পড়লো। বেশ মজার কমেন্ট। কায়দা ও নতুন। ০১, ০২, ০৩ ক্রমিক সংখ্যা দিয়ে। এরপর আরো কয়েকটা কমেন্ট পড়ে দেখলাম, সবগুলোই মজা লাগলো। এরপর থেকে আমি ঘুরে ঘুরে তার কমেন্ট পড়ি। সাম্প্রতিক মন্তব্যে চোখ রাখি, যদি দেখি উনি কোন কমেন্ট করেছেন কোথাও, অমনি টুপ করে গিয়ে তার কমেন্ট পড়ে আসি। কবি লীলেন কেমন আমি জানি না, তবে মন্তব্যকারী লীলেন আমার কাছে ১০০ তে ২০০। আমার মনোভাব বুঝতে পেরেই কিনা জানি না, উনি ও কবিতা লেখা বাদ দিয়ে ইদানীং গদ্য লেখা শুরু করেছেন। যাহোক, অন্তত একজন কবির সুমতি হল!

দ্বিতীয় যার কমেন্ট টর্চলাইট দিয়ে খুঁজে পড়ি, তিনি হচ্ছেন ধুগো ভাই। উনি লেখালেখি করেন অনেক দিন পর পর, সেই কারণেই হয়তোবা মন্তব্যগুলো উনি স্পেশাল যত্ন নিয়ে লিখার সময় ও ধৈর্য্য পান। মাঝে মাঝে কমেন্টের কোটাও শেষ করে ফেলেন, এতই তার কমেন্ট প্রীতি! বিভিন্ন ব্লগের কমেন্ট চিপানোর পিছনে মনে হয় সিংহভাগ অবদানই তার। তবে তার লেখাও সব পড়া হয় না। আমি মোটামুটি ফাঁকিবাজ পাঠক। যেকোন লেখা শুরু করার আগেই স্ক্রল করে দেখে নিই লেখা কত বড়। লেখা বেশী বড় হলে আর পড়ি না। উনার কোন একটা লেখা, বুঝতে পারলাম, পড়ার মতই কিছু একটা হয়েছে, সবাই আগ্রহ নিয়ে পড়ছে। কিন্তু ঐযে বললাম, স্ক্রল করে সাইজ দেখে আর পড়া হয় নি! তবে উনার মন্তব্য, তা যত বড়ই হোক না কেন, সব পড়ে ফেলি।

এত গেল বেশ বাহারি কমেন্টের কথা। আরেকজনের কমেন্টও আমার পড়তে বেশ ভালো লাগে। উনি হচ্ছেন বদ্দা, অণু মন্তব্যের আবিস্কারক। উনার মন্তব্যের বেশিরভাগই
-হ
-ঠিক আছে

একটা অক্ষর দিয়েও উনি যেভাবে উনার উপস্থিতি সরবে জানিয়ে যান, তা সত্যিই আশ্চর্যের।

ফাঁকিবাজির আরেকটা কায়দাও রপ্ত করে ফেললাম। হাতে সময় না থাকলে কিংবা কোন লেখা পড়ব কি পড়ব না বুঝতে না পারলে আমি আগে কমেন্ট পড়া শুরু করি।কমেন্ট পড়ে জনগনের মতি গতি দেখে তারপর মূল লেখা পড়া শুরু করি।

আমি পাঠক হিসাবে ও ফাঁকিবাজ, লেখক হিসাবে ও ফাঁকিবাজ। আমার লেখা কখনই লম্বা হয় না (আসলে পারি না...কয়েক লাইন লিখলেই আর লেখার কিছু খুঁজে পাই না, কিংবা হাত ব্যাথা করতে থাকে)। আর লেখি ও সব হাবি জাবি টপিক নিয়ে, যা দেশ ও জাতির কোন কাজেই আসবে না। তবে এ নিয়ে আমার কোন মাথা ব্যাথা ও নেই। সচলায়তন ভর্তি সব নামী দামী লেখক, কবি আর সাংবাদিক দিয়ে। আমি তেমন কোন গুরুত্বপূর্ণ কিছু নিয়ে না লিখলে ও মনে হয় সবাই ভালোই থাকবে।


মন্তব্য

আকতার আহমেদ এর ছবি

লেখা ভালৈছে !
এইবার একটু গোলাগুলি কইরা নিই..
গুল্লি গুল্লি গুল্লি গুল্লি

রেনেট এর ছবি

লেখা মোটেও ভালো হয় নাই। ঘুম আসছিল না দেখে ভোর ৪ টার সময় লেখা।
এত মিছা কথা বললে কেম্নে কি?
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অছ্যুৎ বলাই এর ছবি

আপনাকে পাঠক থেকে কমেন্টভক্ষক বানানোর শাস্তি হিসেবে লীলেন ভাই, ধুগো ও বদ্দাকে ১০০ কমেন্ট শাস্তি দেয়া হোক।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রেনেট এর ছবি

হ, আমি ও তাই কই।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রায়হান আবীর এর ছবি

খবরাছে আফনের। আপাতত যেই দুইটা কারণ মাথায় আসছে তা বলে যাইv

১. আফনে বিখ্যাত কমেন্টকারী হিসেবে দ্রোহীদার কথা কন নাই। এইটা এক্কেবারেই অনুচিত হয়েছে। এতোদিন ধূগো যে এতো চিপাচিপি খেললো তা মেম্বর সাবরে ছাড়া সম্ভব হৈত না। হাসি

২. কবিদের ইজ্জত নিয়া টান দেওয়ায় মানহানী মামলা নিশ্চিত।

---------------------------------

রেনেট এর ছবি

এই মইচ্চে! জামাইয়ের কথা বলা হয় নাই খাইছে
থাউক গা, জামাই আমার আফনা লোক। অ জামাই, গোসা কইরো না বাপ!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালোবাসে!

হা দেশ! হা জাতি!

রেনেট এর ছবি

কিতা বলেন এইসব।
বাংলা ভাষায় বললে ভালো হত না?
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতিথি লেখক এর ছবি

জিজ্ঞাসু

অতন্দ্র প্রহরী এর ছবি

হুমম এই তাইলে ব্যাপার!

অচেনা কেউ এর ছবি

রেনেট ভাই কবিদের এমনে পঁচানো কি ঠিক হইলো ভাই!!!বেচারাদের এমন কইরা বোল্ড না করলেও পারতেন।
আপনার হাবিজাবি লেখা পড়তে আমারও ভাল লাগে।বেশি উচ্চমার্গের লেখা হইলে আমার মতন গাধা পাঠকের বুঝতে সমস্যা হয়।অনেক লেখায় আবার দেখি এইখানে আসল লেখার তুলনায় কমেন্ট পড়তে মজা লাগে বেশি।আপনার জন্য শুভকামনা রইল।

রেনেট এর ছবি

আসেন, আসেন ভাই। আপনাদের জন্যই তো আমি লেখালেখি করি দেঁতো হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অমিত এর ছবি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দারুণ বলেছেন,কমেন্ট ও যে পড়ার মত একটা জিনিষ, তা সচলায়তনে আসার আগে বুঝিনি। মনের কথা।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রেনেট এর ছবি

শুরু করে দেন ধুগো ভাইয়ের সাথে কমেন্ট কাইজ্জা!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ফারুক ওয়াসিফ এর ছবি

ভাই রেনেট, বাংলা সাহিত্যে যে নতুন এক ধারার জন্ম হয়েছে, তা কিন্তু আপনি ছাড়া আমরা কেউ খেয়ালই করলাম না। তাড়াতাড়ি পেটেন্ট নেন। আমাদের এক কণ্ঠসাহিত্যিক ছিলেন। সেখান থেকে কণ্ঠসাহিত্য চালু হল। আজ থেকে চালু হল কমেন্টসাহিত্য। এই ধারা অক্ষয় হোউক।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

মাহবুব লীলেন এর ছবি

কবিতার কথা মনে করিয়ে দেয়ায় আজ সচলায়তনে একটা কবিতা দিলাম
আর আমার কমেন্টের বাজাদর বুঝিয়ে দেয়ায় আজ থেকে কমেন্ট স্টক করা শুরু করলাম
আর নো কমেন্ট

অবশেষে রেনেটের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি....
(পরকালে রেনেট যেন নরকে কবিদের রুমমেট হয়...)

রেনেট এর ছবি

রুমমেট হওয়ার দাওয়াত রইলো।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

নামটি ভালোই দিয়েছেন!

সচলায়তনে মূল ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍লেখার চেয়ে তার মন্তব্য-আলোচনা বেশি আকর্ষণীয় হয়েছে বেশ কয়েকবার।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রণদীপম বসু এর ছবি

শুরু হলো কমেণ্ট সমালোচনা সাহিত্য:

মূল লেখা না পড়েও শুধু কমেন্ট পড়েই আমি ব্যাপক মজা পাচ্ছি।

ইহাই কমেণ্ট সাহিত্য।

কবি ও কবিতা এই দুইই আমি মোটামুটি এড়িয়ে চলি। প্রথম কারণ, কবিতা আমি বেশি বুঝিনা। বোঝার চেষ্টা করে তাই সময় নষ্ট ও করি না।আমার কাছে কবিতা মানেই কবির খামোখা প্যাঁচাল। কোন কারণে কবির মনে কোন ভাবের উদয় হয়েছে, অমনি সে কিছু একটা লিখে ফেলল।

হে ক্ষুধা তুমি কি?
গত দুইদিন ধরে আমি না খেয়ে আছি
মনে পড়ে যাচ্ছে ইলিশ মাছের কথা
সেই যে সেদিন তুমি রান্না করেছিলে।
তোমাকে ও কতদিন দেখি না।

এইসব হাবি জাবি পড়ার কোন মানে হয়? কবিতা লেখা আর এমন কি কাজ? আমি ও তো লিখলাম ৫ লাইন, কোন চিন্তা ছাড়াই।


উপরের উদ্ধৃতিতেই অসংখ্য স্ববিরোধিতা। কবিতা না বুঝলে এড়িয়ে যাওয়া সম্মানজনক। তা না করে কবিতাকে অপমান মানেই শিল্পের সবচেয়ে উৎকর্ষ মাধ্যমকে অস্বীকার ও কটাক্ষ, যা শিল্পরুচির দেউলিয়াত্ব প্রকাশ করে। যে গদ্যে কাব্যময়তা বা কাব্যগুণ অনুপস্থিত, সেটা রসকষহীন খরখরে অনাকর্ষণীয় গদ্য। এবং তা গুণগতমান বিচারে সাফল্যে সংশয়মুক্ত নয়। একই কথা গল্প উপন্যাস বা গদ্যভাষার যে কোন মাধ্যমের ক্ষেত্রেই প্রযোজ্য। একটা বর্জ্য পদ্য রচনা করে কবিতা নামে চালিয়ে দেয়া রীতিমতো মানহানির পর্যায়ভুক্ত।

কবি লীলেন কেমন আমি জানি না, তবে মন্তব্যকারী লীলেন আমার কাছে ১০০ তে ২০০। আমার মনোভাব বুঝতে পেরেই কিনা জানি না, উনি ও কবিতা লেখা বাদ দিয়ে ইদানীং গদ্য লেখা শুরু করেছেন। যাহোক, অন্তত একজন কবির সুমতি হল!

লীলেন কবি বলেই তাঁর মন্তব্য এবং গদ্যগুলো কবিসুলভ আকর্ষণীয়তায় মাখানো। এর পরেও যদি তিনি তথাকথিত সুমতির নামে কবিতা লেখা বাদ দিতে মনস্থির করেন, তাঁর স্বাধীন ইচ্ছেকে সম্মান জানিয়েও শোক প্রকাশ করছি। আর তাঁর এ সিদ্ধান্ত যদি রেনেটের মনোভাব অনুসরণ করে হয়ে থাকে, তবে কবির কাব্যহত্যার দায়ে রেনেটকে ক্ষমাহীন অভিযোগে অভিযুক্ত করা যেতে পারে।

আমি পাঠক হিসাবে ও ফাঁকিবাজ, লেখক হিসাবে ও ফাঁকিবাজ।

নিজকে উপরোক্ত অভিধায় অভিযুক্ত করেও যিনি এমন সরস পোস্ট উপস্থাপন করতে জানেন, যে কোন মূল্যে তাঁর এই ফাঁকিবাজীকে নির্দ্বিধায় বৈধতা দেয়া যেতে পারে। ধন্য তাঁর ফাঁকিবাজী !

পরিশেষে কমেণ্টকে সাহিত্য হিসেবে সবার কাছে সার্থকভাবে তুলে ধরার ক্ষেত্রে রেনেটের কৃতিত্বকে কোন অংশে খাটো করে দেখার সুযোগ নাই বলেই মনে করি।
অতএব কমেণ্ট সমালোচনা সাহিত্যের নামে বর্তমান আবজাবটিকে কোন এক ছিদ্রান্বেষী দুষ্টলোকের ফান হিসেবে বিবেচনা করলেই কেবল উপরোক্ত বক্তব্যগুলোর বৈধতা নিশ্চিৎহবে, নচেৎ নৈব নৈব চঃ ! হা হা হা !
ধন্যবাদ রেনেট চমৎকার একটি পোস্ট উপহার দেয়ার জন্য। আপনার সচল কলম সব সময় সচল থাকবে এই আন্তরিক আশাবাদ ধারণ করতেই পারি।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রেনেট এর ছবি

এই সেরেচে! আপনি দেখি আবার সমালোচনা সাহিত্য শুরু করলেন!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

স্পর্শ এর ছবি

হুমম
[][][][][][][][][][][][][][][][][][]
ওরে বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর,
এখনি, অন্ধ, বন্ধ, কোরো না পাখা।


ইচ্ছার আগুনে জ্বলছি...

কীর্তিনাশা এর ছবি

কবি আর কবিতার এত বড় অপমান !!
এইডা আমি সইহ্যামু না। আমার ভোঁতা কামানডা দিয়া রেনেটের চান্দিত দশটা ফুডা করুম আমি।
দুনিয়ার কবিগন !
এক হও এক হও!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রেনেট এর ছবি

ইয়ে, মানে, বলছিলাম কি...এখনও বিয়ে করিনি...মাফ করে দেয়া যায় না? আমি তো ঠাট্টা করছিলুম।
কবিরা বেসম্ভব ভালো মানুষ
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

কীর্তিনাশা এর ছবি

এইতো লাইনে আইছেন মিয়া। ভোঁতা কামানডা মাত্র তেল মাইজা রেডি করছিলাম। থাউকগা আবার হোলষ্টারে ভইরা থুইলাম।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মুশফিকা মুমু এর ছবি

হাহাহা "কমেন্ট সাহিত্য" ভালোই বলেছ খাইছে তোমার মাথায় এসব আসে কিভাবে খাইছে
-------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অচেনা কেউ এর ছবি

মুশফিকা মুমু লিখেছেন:
হাহাহা "কমেন্ট সাহিত্য" ভালোই বলেছ খাইছে তোমার মাথায় এসব আসে কিভাবে খাইছে
‍‍

রেনেট বইলা কথা এসব বুদ্ধি(কু নাকি সু জানিনা) না আসলে কেমনে হইব !!!!

**আবীরের কাছে থিকা শিখছি কেমনে কমেন্ট দৌড়ের উপর রাখা যায়।হেঃ হেঃ হেঃ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।