Warning: Creating default object from empty value in theme_img_assist_inline() (line 1488 of /var/www/sachalayatan/s6/sites/all/modules/img_assist/img_assist.module).

ছড়মাণু - ০১

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: সোম, ১৭/১১/২০০৮ - ৮:৩৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এই মিনি-সিরিজটিকে মৃদুল আহমেদের তৈরি সুস্বাদু নিমকি সেবনের পার্শ্ব-প্রতিক্রিয়া হিসেবে গণ্য করতে হবে। তাঁর ভাবী বিষয়ক ছড়াটি পড়েই আইডিয়া আসে: প্রতিটি দ্বিপদীর অন্ত্যশব্দ দু'টির উচ্চারণ হবে অভিন্ন, তবে সেগুলো বহন করবে ভিন্ন অর্থ। "গিয়ে আমি বইমেলা / কিনেছিনু বই মেলা" গোছের।

সিরিজটির চূড়ান্ত নামকরণটি হিমুর। আমি বলেছিলাম "ছড়াণু"। শুনে মুহূর্তেই তিনি প্রসব করলেন "ছড়মাণু"! মাথা একখানা তাঁর!



০১.
ফিকে হয়ে এলো যেই রওশন-এর স্বাদ
নববধূ ঘরে নিলো লেজেহোমো এরশাদ


০২.
উত্তর-দক্ষিণ কোরিয়া
এসেছি প্রদক্ষিণ করিয়া


০৩.
যাও শুধু পাঠশালা
করো না তো পাঠ, শালা!


০৪.
পেশায় লোকটি বায়ুসেনা!
ছেড়েছে দুষিত বায়ু সে? না!


০৫.
এই তোর মহাকবি?
ফালতু কবিতা লেখে – তারে তুই “মহা” কবি?


০৬.
দিলে টমেটোকে চাপ
পাবে টমেটো কেচাপ


০৭.
বউ নেই তাই বিরহমান
বাসায় একাকী বি. রহমান


০৮.
চালের আশায় পাড়ি দিয়ে পথ দুর্গম
কাছে গিয়ে চোখ হলো ছানাবড়া! দূর! গম!


০৯.
ক্রাইসিসে পড়ে পুঁজিবাদ
ভাবছে, নতুন পুঁজি বাদ।


১০.
মরে যাই আমি নিমকি খাবার খায়েশে!
বললো মৃদুল, “দেরিটা না করে খা এসে!”


মন্তব্য

হিমু এর ছবি

বিরহমান দেঁতো হাসি ...

সাধু, সাধু, সাধু!


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

অনেক আগে ঢাকায় একটা সাইনবোর্ডে দেখেছিলাম "বি. রহমান ট্রেডার্স"। তো "বি"-এর পরের ডট এবং "রহমান"-এর ভেতরে দূরত্ব ছিলো সামান্যতম, ফলে একটু দূর থেকে পড়লে মনে হতো "বিরহমান" হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

s-s এর ছবি

এই তোর মহাকবি?
ফালতু কবিতা লেখে – তারে তুই “মহা” কবি?
দেঁতো হাসি
ভালো হয়ে যান, এত ভালো লেখা ভালো না... ...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এই জীবনে আর ভালো হওয়া হবে না! চাইও না আসলে দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হা হা .. মারাত্নক হয়েছে। আশা করি আরো আসবে।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধন্যবাদ। ০১ দিয়ে শুরু যখন করেছি, আরও আসবে তো বটেই। শুভমুক্তি সমাসন্ন চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

শামীম এর ছবি

চেহারা নাকি খোলতাই
দেখি! মোড়ক খোল তাই।

তোমার রান্নার খেয়ে উচ্ছ্বসিত লেজেহোমো এরশাদ
দাও আমারেও একটু, খেয়ে দেখি এর স্বাদ।

না রে ভাই ছড়মানু হইবো না .... ছড়া লিখি লম্বা
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

লম্বা ছড়া শুধু কেন, লম্বা কোনও লেখাই আমি লিখতে পারি না। তাই ছড়মাণু-টাইপ লেখা দিয়েই করে-কর্মে খেতে হয় হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তানভীর এর ছবি

ছেড়েছে 'ছড়মাণু' সে যে সন্ন্যাসী
জন্মাইছেন দাদা কবে? সন ৮০?

দেঁতো হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হ। ১৮৮০ হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পান্থ রহমান রেজা এর ছবি

অসাধারণ সন্ন্যাসী দাদা।
গুল্লি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

পান্থ রহমান রেজা,
কী যে বলেন! আরে যা! হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রেনেট এর ছবি

আজকে আমি আক্ষরিক অর্থেই তব্দা খাইয়া গেলাম।
স্রেফ অসাধারণ।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধন্যবাদ, ভাই রেনেট।
আক্ষরিক অর্থেই তব্দা খেতে কেমন লাগে, বলুন তো? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৌরভ এর ছবি

আপনাদের প্রতিভা দেখেই কবিগুরু লিখে গেছেন..
তুমি কেমন করে গান করো হে গুণী? দেঁতো হাসি

জবাব নাই।


আবার লিখবো হয়তো কোন দিন

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

- কবিগুরু সন্ন্যাসীরে চিন্তো?
- তার লগে ঘুরতে গেসি চীন তো! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ সৌরভ

তুমি কেমন করে গান করো হে গুণী?

পরের লাইনটি হিমু সঠিক রচনা করেছেন:
আমি াল ছিঁড়ি আর গুণি! হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

কীর্তিনাশা এর ছবি

আরেকখান দুর্দান্ত ছড়া সিরিজ নামানোর জন্য সন্ন্যাসী জি'কে গুলি করা হলো।

গুল্লি গুল্লি গুল্লি গুল্লি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমি, মনে হয়, সবচেয়ে বড়ো সিরিজবাজ সচলায়তনে! এই মুহূর্তে চলছে ছয়-ছয়টা সিরিজ! অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

শামীম এর ছবি

.... চায়না
.... চায় না।
(থাকতো কোথায়? চায়না,
ভাত খেতে তাই চায় না)

একই ভাবে,
... আয়না/ আয় না।

... বালতি / ** টি।

.. ল্যাং টা/ ***।

... চ্যাংড়া/'চ্যাং' রা।

... আলোচনা/ আলো চনা।

... বদনা/ বদ না।
(প্রফেশনের কারণে এভাবে উদাহরণ দেয়ার খারাপ অভ্যাস হয়ে গেছে)
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

শামীম এর ছবি

বাবু দেখছে আয়না
বলছে কাছে আয় না।

না দেখে কিনিয়াছি একজোড়া বালতি
তলা ফাটা দেখে এখন ছিড়ি ** টি। / তরকারীতে কী খাবা? লতি?

পথিমধ্যে কে যে দিল ল্যাং টা
লুঙ্গি কোথায়, একি আমি ***।

জলপাই পেড়ে দে রে চ্যাংড়া,
খাবে যে ভিজিটর 'চ্যাং' রা।

ওনারা নাকি করে বদ্ধদুয়ার আলোচনা
জনগন কি দেখে আলো? ...... চনা।

ইমেইলে বলি স্যূটকেসে ভরে নিয়ে আসো বদনা,
আরে, আমারে দুষ্টো ভাবছো, আমি কিন্তু বদ না।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনারও দেখছি এই "খারাপ বদভ্যাস" আছে চোখ টিপি
"আলো চনা"-টা কিন্তু বুঝতে পারলাম না!
কী পেশার কারণে আপনার এমন উদাহরণ দেয়ার অভ্যেস হয়েছে, জানতে কৌতূহল হচ্ছে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হিমু এর ছবি

এক্সরেটেড সংযোজন (পাঠকপাঠিকাদের কাছে আগাম দুঃখ প্রকাশ করে রাখি, লোক খারাপ তো, সিরাতুল মুস্তাকিম দিল্লির মতো দূরবর্তী হয়ে থাকে সবসময়, কিসু মনে কৈরেন না):

১.
এতো মজা আর কভু পাইনি ুদিয়া
উঁচু ছেড়ে তাই শুধু যাই নিচু দিয়া।

২.
ঘটনা তো হয়ে যাবে ভীষণই রসালো আর
জটিল, খুলেছো যদি জামা আর সালোয়ার।

৩.
(মিলা-তিশমা স্মরণে)
তুমি কেমন করে গান করো হে গুণী?
আমি াল ছিঁড়ি আর গুণি!


হাঁটুপানির জলদস্যু

সৌরভ এর ছবি

মিলা-তিশমা ভালোবাসা পরিষদ এর পক্ষ থেকে নিন্দা জ্ঞাপন করা হইলো। চোখ টিপি


আবার লিখবো হয়তো কোন দিন

হিমু এর ছবি

এক কপি নিন্দা বুঝিয়া পাইলাম।

বিনীত
হাঁটুপানির জলদস্যু
১৫, ডেড ম্যান্স চেস্ট রোড
বটল-অফ-রামসভিল


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ হিমু

এই ছড়মাণুগুলো আলাদা পোস্টে আসার দরকার ছিলো! এভাবে অপচয় ঠিক না।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অসাধারণ বস... অসাধারণ... আর কিছু বলার নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এতোবার অনুরোধ করলাম, তাও পাবলিক আমারে "বস" কওয়া ছাড়লো না!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এই হাসির মানেটা কী? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নির্বাক এর ছবি

ফাটাফাটি! লা জওয়াব!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

নির্বাক বললেন লা জওয়াব!
ক্যাম্নে কী!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

খেকশিয়াল এর ছবি

ফাটাফাটি ! দেঁতো হাসি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এক ছিলো ফাটা আর এক ছিলো ফাটি
এই নিয়ে ফাটা-ফাটি করে ফাটাফাটি হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

এই তোর মহাকবি?
ফালতু কবিতা লেখে – তারে তুই “মহা” কবি?

আপনার শব্দ ভান্ডারের তুলনা নেই। বাংলায় GRE পরীক্ষা দিতে হলে আপনার সাথে কেউ পারতো বলে মনে হয় না। দেঁতো হাসি

=============================

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বাংলায় GRE গড়াগড়ি দিয়া হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহা হো হো হো দারুন লিখেছেন, মজার
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ভাগ্যিস, ইমো দিয়েছিলেন! নইলে আবার ধরতাম হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মাথা বটে একখান ! অ্যাঁ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মাথা তো একখানই হইতে হয়! নাকি দুইটা দরকার? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

গোলাগুলি কেম্নে যেন করে? বহুদিন করি না তো! আইজকা আমার বিশেষ দরকার।
সন্ন্যাসীদা, তুখোড় হইছে! তুখোড়!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এই যে, ভাই গোলন্দাজ, থাকেন কই ইদানীং?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাশীদ এর ছবি

আজ মিলা কাল লিমা - কুদ্দুস বড় বেশি যাযাবর
বিয়ের আগে বোকা মিলি ভেবেছিল পেয়েছে সে জা-ঝা বর!

খুবই মজা পেয়েছি ছড়মাণুগুলো পড়ে।
কেচাপেরটা দুর্দান্ত!
আমারটার অন্তমিলগুলো ঠিক অভিন্ন হল না...তারপরেও একটা টেরাই নিলাম।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

অভিন্ন না হলেও যাযাবর আর জা-ঝা বর অন্ত্যমিলটি ব্যাপক অভিনব। আপনি তো ছড়া-কবিতা লিখছেন না কয়েক যুগ ধরে! রেগে টং

ধন্যবাদ। আমার কামরাঙা সিরিজের প্রথম পর্বেও আপনি মন্তব্য করেছিলেন, মনে আছে হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মৃদুল আহমেদ এর ছবি

আমার ছড়াতে কেউ হয় অনুপ্রাণিত?
সন্ন্যাসী দাদা ভারী অদ্ভুত প্রাণী তো!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হচ্ছেন কেন, ভায়া, এতোটাই ভাবিত?
আপনারই ছড়াতে তো হয়েছি প্রভাবিত!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রণদীপম বসু এর ছবি

ছড়াবাজ সব হয়ে গেছে এক, সন্ন্যাসীও কম না !
কত দেই মার্ক ? যা দেখিয়েছে এ্যাকশন ! আশিও কম না !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

নাম যদি হতো মোর - "জট্টিল এক শো"
পেতাম কি তবে আমি একশোতে একশো? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্নিগ্ধা এর ছবি

২, ৩, ৫, ৬, ৭, ১০ ......

উফফফ, আর কতো বলবো! মোট কথা যেমন আপনি লেখেন, তেমনই হইসে -
অর্থাৎ - দারুণ রকমের নিদারুণ হাসি

হিমু এর ছবি

ছড়মাণু করেই বলতে পারতেন।

সন্ন্যাসী লিখেছেন তারপরও হয়নি দারুণ ...
এমন নজির নেই, যা লেখেন হয় নিদারুণ!


হাঁটুপানির জলদস্যু

অতন্দ্র প্রহরী এর ছবি

হিমু লিখেছেন:
সন্ন্যাসী লিখেছেন তারপরও হয়নি দারুণ ...
এমন নজির নেই, যা লেখেন হয় নিদারুণ!
এটাও কিন্তু নিদারুণ-ই হয়েছে!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ স্নিগ্ধা

লইজ্জা লাগে
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ভূঁতের বাচ্চা এর ছবি

আরে ! দারুন মজার তো দেখছি !
হিমুদার নামকরণের সৌজন্যে আরো জোস হইছে।

--------------------------------------------------------

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হিমুদার নামকরণের সৌজন্যে আরো জোস হইছে।

সহমত।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

জিজ্ঞাসু এর ছবি

চমৎকার..

___________________
সহজ কথা যায়না বলা সহজে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধন্যবাদ, জিজ্ঞাসু।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

নাম নিয়ে সংসারে এক সন্ন্যাসী-
হ'লেন যে আর সব অ্যাকশন-নাশী!

খুবই সুন্দর আর মজাদার হয়েছে আপনার ছড়মাণু। ছড়মাণুর পরমায়ু কামনা করি। আরো হোক। হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মন্তব্যে হলাম আমি ধন্য। বাদ
রাখবো কেন জানান দিতে ধন্যবাদ? হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

থাকেন ভাই, ধন্যবাদ জানান দেয়া দিতে হবে না বাদ
অপেক্ষায় থাকি- কবে অমন ছড়ারা আবার হবেন আবাদ! চোখ টিপি

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

স্বপ্নাহত এর ছবি

প্রতিভা দেখিয়া আমি হতবাক সংসারে এক সন্ন্যাসীতে
সিক্রেট জানা গেল শেযে এসে গ্রীষ্মে ঘুমিয়ে শোন না শীতে! দেঁতো হাসি

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আরে, ব্যাপারটা তো উল্টো! শীতকাল এলেই মনে হয় ব্যাঙ বা ভালুকের মতো শীতনিদ্রায় চলে যাই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

জ্বিনের বাদশা এর ছবি

সুপার্ব

চামে আমি সবচেয়ে সোজা ছড়মাণুটা মেরে দিই

যদি চাও ভালবাসা
কিনে ফেলো ভালো বাসা চোখ টিপি
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনার বসতির দেশটি জাপান,
বলুন না, ওখানেতে কী কী মজা পান?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

জ্বিনের বাদশা এর ছবি

এইদেশে শুধু কাজ, কোন মজা নাই
ছোট এই সত্যটা সবারে জানাই চোখ টিপি
(আরে, মিলে গেল দেখতেছি!! চোখ টিপি)
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনে তো ছড়মাণু লেখা শুরুই কইরা দিসেন, দেখলাম। সারাহ প্যালিনরে নিয়া।
তার মানে, বড়ো হয়া গেসেন? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রানা মেহের এর ছবি

যাও শুধু পাঠশালা
করো না তো পাঠ, শালা!

কঠিন জোস
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধন্যবাদ, রানা মেহের।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

"সন্ন্যাসী'দা, সন্ন্যাসী'দা...
এমন বসিক্ লেখা ক্যাম্নে লিখিস, এই কথাটা বল্ না দাদা!" হাসি

পোয়েটিক তুইতোকারি- অবশ্যমার্জনীয় কিন্তু (কপিরাইট- হিমু ভাই)

জানি আমার কথায় কিছু যাবে-আসবে না, তবুও মন থেকেই বলছি, লেখালেখির ক্ষেত্রে আপনি আমার দেখা সবচেয়ে প্রতিভাবান মানুষ। এই লেখার মাধ্যমে আপনি আমাকে কয়েক মূহুর্তের জন্য পুরো বাকহারা করে দিয়েছিলেন!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আর আমি তো এই কমেন্ট পড়ে পুরোপুরিই বাকহারা! অ্যাঁ
ভাই, খুব বেশি হয়ে গেল না?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

আমিও চাপা মারলাম, আপনিও বিশ্বাস করলেন! চোখ টিপি

এর আগে একবার সিরিয়াল ব্রেক করে রিপ্লাই দিসিলেন, ভাবলাম এট্টু ট্রাই মাইরা দেখি, এইসব ভালো ভালো কথা লিখলে, আপনি সিরিয়াল ব্রেক করে আমারেও রিপ্লাই দেন কি-না। কিন্তু তা আর হলো কই‍! মন খারাপ

বিরস চিত্তে বলতেই হয়-

নামেই শুধু সন্ন্যাসী'দা...
কামে দেখি হন না সিধা!
হো হো হো


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ভাবসিলাম, কমেন্টটা হীরক-ফ্রেমে বান্ধায়া রাখুম। দিলেন তো সব মাটি কইরা মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

নাহ্, নিজের উপর আত্মবিশ্বাস এত কম আপনার! তাহলে কিভাবে হবে? একটু বাজিয়ে দেখলাম আপনাকে, তাতেই উল্টোপথে হাঁটা ধরলেন? এখনো বসে বসে লেকচার শুনছেন যে, তাড়াতাড়ি যান রে ভাই, হীরক-ফ্রেম কিনে আনেন হাসি

খুবই ইচ্ছে করছে বাংলা ছি!নেমা স্টাইলে একটা ডায়লগ দেই। দিলাম... "হীরক-ফ্রেমে নয়, মনের ফ্রেমে বাঁধিয়ে রাখেন" হো হো হো


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মনের ফ্রেমে বাঁধলে পাবলিকরে কেমনে দেখামু? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পরিবর্তনশীল এর ছবি

এগুলা মানুষের মাথায় আসে ক্যাম্নে? চিন্তিত
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমি তো অমানুষ, তাই আমার মাথায় আসে হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তারেক এর ছবি

ক্যম্নে লেখেন?
আপনার লেখা পড়লে আমার খালি উপরের এই লাইনটাই লিখতে ইচ্ছা করে। ক্যাম্নে লেখেন এইরকম? ক্যাম্নে??
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমি তো, ভাই, লিখি না, টাইপ করি কি-বোর্ডে হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নুরুজ্জামান মানিক এর ছবি

গুরু গুরু

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

খাইসে! লেখা বাইর হওয়ার পাঁচ মাস পর খুঁইড়া বাইর কইরা কমেন্ট দিলেন!
টাশকি খাইসি, সত্যি! হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।