ছড়মাণু - ০৪

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: বুধ, ৩১/১২/২০০৮ - ১২:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

রাজনৈতিক আলোচনার জোয়ারে বেমানানভাবে এই হালকা রচনা দিয়ে কারুর বিরক্তি উত্পাদন করে থাকলে আগে থেকেই ক্ষমাপ্রার্থনা করে রাখছি।

এই সিরিজের ছড়াগুলোর বৈশিষ্ট্য: প্রতিটি দ্বিপদীর অন্ত্যশব্দ দু'টির উচ্চারণ হবে অভিন্ন, তবে সেগুলো বহন করবে ভিন্ন অর্থ। "গিয়ে আমি বইমেলা / কিনেছিনু বই মেলা" গোছের।

~~~~~~~~~~~~~~~~~



৩১.
"বাংলা" নামের ধারণাটি কভু ছিলো না তাদের বিশ্বাসে
মওকা পেলেই ছোবল হানে - রয়েছে তাদের বিষ শ্বাসে!


৩২.
মুক্তিপ্রাপ্ত সিনেমার
প্রায় প্রত্যেক সিনে মার!


৩৩.
ব্যাট দিয়া বল সামনে ঠেইলা রান যেই করসেন চুরি
দর্শকেরা লাফায় উঠে - পূর্ণ হলো সেঞ্চুরি


৩৪.
বেয়াদপ ছোকরার আছে এক কামই যে!
ধরে শুধু মারে টান মেয়েদের কামিজে


৩৫.
আগেকার দিনে আমি ছিনু তার সবচেয়ে প্রিয়পাত্র
এখন আমার দিকেই সে ছোঁড়ে তার সব প্রিয় পাত্র!


৩৬.
সিংহ গর্জে ওঠে ফুলিয়ে কেশর,
"আমার পথের মাঝে দাঁড়িয়ে কে? সর!"


৩৭.
বিছানায় তাকে মুগ্ধ করেছে কতো শতোবার বধূ
তবু কেন তার খায়েশ মেটে না? কেন চায় বারবধূ?


৩৮.
বিজ্ঞাপনে লিখলে “আসুন বসুন্ধরা”, পড়ুন
ভিন্নভাবে একটু “আসুন, বসুন, ধরা পড়ুন”


৩৯.
কনেপক্ষের কুৎসিত মুখপাত্র
বললেন, “চাই সুন্দর-মুখ পাত্র”।


৪০.
নাগরিক তিনি বাংলাদেশী
মদ যেটা খান - বাংলা। দেশি।


মন্তব্য

সাইফুল আকবর খান এর ছবি

তুসি গ্রেট হ্যায়! হাসি
বোলে তো, একদম ঝাক্কাস আক্কাস!
ফাটাফাটি হইছে সন্ন্যাসী দা'।

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধন্যবাদ অজস্র।
আচ্ছা. "তুসি" মানে কি তুমি-আপনি টাইপ কিছু? হিন্দিতে আমার জ্ঞান ঊন-শূন্য (আপনার স্টাইলে বললাম)।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, 'তুসি' মানে তুই-তুমিই। তবে, এটা নিশ্চয়ই পিওর হিন্দি না, পাঞ্জাবী ধরনের ডায়ালেক্টিক হবে হয়তো।
আর, 'ঊন-শূন্য' শব্দটা ব্যাপক পছন্দ ক'রে তার পরপরই ব্র্যাকেটের মাইর-টা ["(আপনার স্টাইলে বললাম)"] দেইখ্যা, বস, সত্যিই টাশকি আর লজ্জা দুইটাই একসাথে খাইছি পটাপট, ব্যাপক। হাসি
তুসি তো গ্রেটেস্ট হ্যায়! দেঁতো হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৌরভ এর ছবি

তোফা তোফা। মারহাবা মারখাবা।


আবার লিখবো হয়তো কোন দিন

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মারখাবা

মাইর দিবেন নি, ভাই? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ঝাক্কাস...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আক্কাস?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

কীর্তিনাশা এর ছবি

পুরা আগ্গুন !!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

দমকল বাহিনীরে খবর দ্যান চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার লেখা সম্পর্কে তো নতুন করে বলার কিছু নেই, বরাবরের মতই দারুন। প্রথমটা ভাল লাগল সবচেয়ে বেশি।

যদি কিছু মনে না করেন, ৩৩-এ "উঠে", "হলো"-র জায়গায় "উইঠা" ও "হইল" হলে বেশি ভাল শোনাত কি? অথবা "দর্শকেরা লাফায়া ওঠে..."? অবশ্য এতে ছন্দ ব্যহত হতে পারে, যেটা সম্পর্কে আমার কোন ধারণাই নেই বলা চলে। আর আপনি লিখেছেন যেহেতু, এটাই নিশ্চয়ই ঠিক হবে।

পরবর্তী পর্বের অপেক্ষায় থাকলাম।


হারিয়ে গিয়েছি, এই তো জরুরি খবর...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মনে করার কিছুই নেই।

প্রথমত: "দর্শকেরা লাফায় উঠে" এইখানে "উইঠা" লিখলে ছন্দ ব্যাহত হয় ব্যাপকভাবে। "দর্শকেরা লাফায়া ওঠে..." - এটিও ছন্দত্রুটিমুক্ত নয়। তবে "দর্শকেরা উইঠা লাফায়" চলতে পারে।

দ্বিতীয়ত: "পূর্ণ হলো সেঞ্চুরি"র পরিবর্তে "পূর্ণ হইলো সেঞ্চুরি" বড়ো কোনও ভুল হয়তো হয় না, আবার ভাষার লঘুত্বও বজায় থাকে, তবে "ই"-টা আসলে বাড়িয়ে দেয় আধামাত্রা। সেটি করতে মন সরছে না।

পাঠক এতো ছিদ্রান্বেষী হইলে ক্যাম্নে কী! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

হ্যাঁ, এখন বুঝতে পারলাম। আসলে ছন্দ সম্পর্কে যথেষ্ট না জেনে ওভাবে মন্তব্য করাটা বোধহয় ঠিক হয়নি।

তবে আপনার লেখার জন্য সবসময়ই আগ্রহের সাথে অপেক্ষা করি এবং প্রচন্ড মনযোগ দিয়েই পড়ি।


হারিয়ে গিয়েছি, এই তো জরুরি খবর...

অমিত আহমেদ এর ছবি

সবগুলাই দুর্দান্ত।
আমার ৩৪ নম্বরটা বিশেষ ভাল্লাগছে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনারও কি তেমন অভ্যেস ছিলো/আছে? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অমিত আহমেদ এর ছবি

সবই ভাগ্যবিধাতার কৃপা।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

পান্থ রহমান রেজা এর ছবি

M:-)

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এই ইমোর মানেটা তো বুজতার্লাম্না মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আলমগীর এর ছবি

সন্ন্যাসীজি
অনেক আগে একটা কথা মনে আসছিল কিন্তু মওকার অভাবে বলা হয় নাই। এই অন্ত্যশব্দের মিলের স্টাইলের একটা ছড়া পড়েছিলাম বহু আগে বিচিত্রা বা কোন একটা পত্রিকায়। ছড়াকার রিটন ভাই অথবা দন্তস্য রওসন হবেন। ছড়াটা ছিল:

সর্বশেষে বলছি কথা (ব্র্যাকেটে)
দুইটা টুপি যায় বানানো একটা মাত্র ব্রা কেটে।

বলাই বাহুল্য একগুচ্ছ ছড়ার শেষ ছড়াটা ছিল ওটি।

আপনেরগুলা যথারীতি প্রীতিকর।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমি তো ছড়মাণু লিখতে শুরু করেছি মুদৃলের একটা ছড়া থেকে অনুপ্রাণিত হয়ে (ভূমিকা দ্রষ্টব্য)। এই ধারাটি আমার মস্তিষ্কপ্রসূত নয় বলে লিখেছি গত পর্বেও

রিটন ভাইয়ের লেখা কয়েকটি ছড়ার বই হাতে পেয়েছি এই তো কয়েকদিন হলো মাত্র। এ বছর বইমেলায় প্রকাশিত তাঁর "ছড়া কোম্পানি প্রাইভেট লিমিটেড" বইটিতে দেখতে পাচ্ছি...

অস্ট্রেলিয়ায় ক্যানবেরাতে
গিয়েছিলাম ক্যান? বেড়াতে।

কে আপন, কে যে তার পর
সেটা জেনে নিয়ে তারপর...

তুই ফিলিমের কাহিনীকার?
বল ব্যাটা এই কাহিনী কার?

কিনতে গিয়ে অভিধান
আনলো কিনে অভি, ধান!

আমার ওপর শনির ভর
ক্যামনে হবো স্বনির্ভর?

বুঝতেই পারছেন, ছড়মাণু ধারণাটি নতুন নয় একেবারেই এবং তেমন কোনও দাবি আমি করিনি কোত্থাও।

মন্তব্যের ছড়াটি মজাদার। ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আলমগীর এর ছবি

আপনার "খুব সম্ভব" কথাটিই আমার মাথায় গেঁথেছিল। এজন্যেই মন্তব্যটা করেছি। আপনার ছড়াকে কোন অংশেই ছোট করতে নয়। আমার মন্তব্যে বিরূপ কোন ভাব থাকলে দুঃখিত, মন্তব্য মুছে দিতে পারেন।

অমিত আহমেদ এর ছবি

সর্বশেষে বলছি কথা (ব্র্যাকেটে)
দুইটা টুপি যায় বানানো একটা মাত্র ব্রা কেটে।

এইটা তো বেশি জোস!


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইটা রিটন ভাইয়ের
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

সন্ন্যাসী'দা নতুন বছরের শুরুতে কিছু সচলদেরকে নিয়ে এমন দুই লাইনের পদ্য করলে কেমন হয়? জাস্ট ফর ফান?


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কাজটি আসলে ঝুঁকিপূর্ণ। সবার রসবোধ এক স্তরের নয় (হবার কথাও নয়)। যে-রসিকতা আমার কাছে নির্দোষ মনে হবে, তা অন্যের কাছে অপমানজনক মনে হতেও পারে। আপনি কী বলেন?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ভূঁতের বাচ্চা এর ছবি

এক , পয়ত্রিশ, সাঁইত্রিশ এবং আটত্রিশ সবচেয়ে ভাল লাগল।
কামরাঙা ছড়ার জন্য এখনো অপেক্ষায় আছি কিন্তু, ভুলিনাই !

--------------------------------------------------------

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মন্টা এখনও আঞ্চান কর্তেসে? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ভূঁতের বাচ্চা এর ছবি

আবার জিগায় !!!!!

-----------------------------------

--------------------------------------------------------

রানা মেহের এর ছবি

জোশিলা ব্যাপার
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

পাঠক/পাঠিকা জোশ পাইলে জোশ পাই আমিও।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

ভালো হয়েছে- খালেক।

=============================

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

খালেক কেডা? মমিনের আত্মীয়? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রণদীপম বসু এর ছবি

এইবারের পর্বটা আরো ফাটাফাটি হইছে সন্ন্যাসীজী..!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধন্যবাদ। জোশিলা কমেন্ট। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহ !
কি ত্বরিৎ জবাব !!
মাত্র নয়টি দিবস লাগিয়াছে। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রণদীপম বসু এর ছবি

বলেন তো হে সন্ন্যাসীজী,
আসলেই কি সন্ন্যাস ইজি ?
প্রশ্ন আমি করি নাই,
করলোটা কে ? সেই রিনা-ই !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আছি কেন সন্ন্যাসে?
বলছি তোকে, শোন না! সে
রিনার কথা - যা-ই বলে,
মানি, তবু "যাই" বলে।
ভাবি শেষে: ধুত্তেরি!
নিকুচি বন্ধুত্বেরই!

পুনশ্চ. পোয়েটিক তুই-তোকারি হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মৃন্ময় আহমেদ এর ছবি

পড়লাম।

'

=========================================
নিজেকেই নিজে চিনি না, পরকে চেনার মিছে বাহানা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

"হুমম", "পড়লাম" - এই জাতীয় মন্তব্যের মানে যে কী, বছরাধিককালের সচল-জীবনেও সেটা বুঝতে পারলাম না মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দ্রোহী এর ছবি

সন্ন্যাসী, গুল্লি ল্যাখছেন মিয়া!!!!!!!!!!!!


গরীবের আবার সিগনেচার!!!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনে এক সময় ঘুরতেন রাইফেল নিয়া, আর আমি করলাম গুলি? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সবজান্তা এর ছবি

আপনি আশা করেন, আমি মন্তব্য করবো দেঁতো হাসি ?


অলমিতি বিস্তারেণ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ক্যান, মন্তব্য করলে কী হয়? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রশংসা একঘেঁয়ে লাগে।
তাই করলাম না। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

একঘেয়ে লাগলে দুইঘেয়ে লাগানোর চিন্তা করে দেখতে পারেন চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।