আলোকময়

রেশনুভা এর ছবি
লিখেছেন রেশনুভা (তারিখ: বুধ, ১৪/০৪/২০১০ - ৮:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


বিকেল পেরিয়ে যাচ্ছে বলে প্রায়। বাইরে এখনও বেশ আলো। আলোটুকু আটকে যায় জানালা দিয়ে ঢোকার পথেই। ভারী পর্দাগুলো ভিতর থেকে কেউ সরিয়ে দেয় না বলেই বোধহয়। রুমের ভিতর তবুও কিছুটা আলো-আঁধারী খেলা করে খানিকটা শূন্যস্থান পর্দার পাশে থেকে যায় বলেই।

হঠাৎই খুট করে শব্দ পাওয়া যায়। কী-হোলে চাবি ঢুকিয়ে মোচড় দেওয়ার আওয়াজ। দরজা খুলে ভিতরে ঢোকে কেউ একজন। চেয়ার টানার শব্দ। তারপর কিছু ইতস্তত এদিকে ওদিকে হালকা পায়ের আওয়াজ। দেয়ালে ঝোলানো ঘড়ির কাঁটার টিকটিক শব্দ অবশ্য পাওয়া যায় না ওরকম কোন ঘড়ি এ ঘরে নেই বলেই। নিস্তব্ধতা মনে হয় পছন্দ নয় ঘরের বাসিন্দার। টেলিভিশন থেকে যান্ত্রিক শব্দ পাওয়া যায় তাই একটু পরই। নীরবতা কেটে যায় সুন্দরী উপস্থাপিকার কৃত্রিম মুখরতায়।

এভাবেই সময় চলে যায় সূর্যটাকে ডুবিয়ে দিয়ে। রাতের আঁধারেও বাতি জ্বলে না। শুধু আবছা একটা আলোর উপস্থিতি টের পাওয়া যায়। পর্দাগুলো এখনও টানাই থাকে। মৃদু শব্দ আসে বৈদ্যুতিক কেতলি থেকে। টিভিটা কথা বলেই যায়। ভ্রুক্ষেপ নেই সেদিকে লোকটার। আলোর উৎস অবশ্য খুঁজে পাওয়া যায়; যে আলোতে পুরো অন্ধকার কেটে যায় না।

ঐ আলোটুকুও একসময় হারিয়ে যায়। তেমন কোন শব্দও নেই আর চারপাশে।

প্রতিরাতেই এই সময়টা বড্ড নীরব হয়ে যায়। প্রতিটা রাতই কেটে যায় অন্যরকম একটা দিনের সূচনার প্রত্যাশায়। হতে পারে তা আগামী সূর্যেই। অথবা হয়ত কোনও দিন নয়।

তারপরও আবছা একটু আলো সবসময় থেকেই যায় মনের কোণায়। আঁধারটুকু হয়ত কোনদিন সরেই যাবে কোন এক প্রাপ্তির ক্ষণে অথবা হয়ত সময়গুলো মেঘ হয়ে ঢেকে দেবে আবছা আলোটুকুও।

জীবনের গল্পতো এরকমই, আলো-আঁধারের লুকোচুরি। তবুও প্রত্যাশা বর্ণিল দিনের, নতুন বছরের শুরুতে।

শুভ নববর্ষ।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আপনি বেশ সাজিয়ে-গুছিয়ে লিখতে পারেন

শু...............র্ষ

স্বপ্নদ্রোহ

রেশনুভা এর ছবি
তিথীডোর এর ছবি

বছরের পয়লা দিনেই ফের ঘ্যাচাং রোগ!!
ওঁয়া ওঁয়া

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

শুভ নববর্ষ রেজ1 ভাই!
প্রবাসের পথে মুঠো ভরে নিও একটুকরো রোদ্দুর রঙমাখা শুভেচ্ছা... হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রেশনুভা এর ছবি
তিথীডোর এর ছবি

বালিকা?
হায়, আমি তো এখন সচলের আন- অফিসিয়াল 'পিচ্চি' মন খারাপ

কেটেছে দিন, অসুখে- কিংশুকে..

ভালো থাকুন হে ভ্রাতা! হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নাশতারান এর ছবি

শু র্ষ

নতুন বছর ভরে উঠুক বর্ণিল আলোকময় দিনে।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

রেশনুভা এর ছবি

সম্পূর্ণ রঙিন শুভেচ্ছা দেখি ... দেঁতো হাসি
তোমার জন্যও অনেক শুভেচ্ছা।
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

সাফি এর ছবি

শুভ নববর্ষ

রেশনুভা এর ছবি
মেয়ে [অতিথি] এর ছবি

লেখায় কেমন বিষন্নতা মন খারাপ

প্রতিবার আমি ধুমায় পয়লা বৈশাখ করতাম আর ভাবতাম সুযোগ পেলেই একটা বৈশাখ সারাদিন ঘরে বসে কাটাবো। এত আনন্দ ফূর্তির কি আছে !!
এইবার আমার শখ মিটলো (ওঁয়াওঁয়া) একা একা বন্ধুদের খুব মনে পড়তেসে। মন খারাপ লাগতেসে। এইজন্য বলে, 'যায় দিন ভালো'

শুভ নববর্ষ।

রেশনুভা এর ছবি

... আসে দিন খারাপ।
আসলেই তাই মনে হয়। প্রতিদিন সকালে অফিসে আসার পথে একটা ডে-কেয়ার সেন্টার পরে। আজ যাওয়ার পথে দেখি লাল জ্যাকেট পরে বছর দেড়েকের এক পিচ্চি সমানে দৌড়াচ্ছে।
আমার মন চাইলো ঐ পিচ্চির সাথে অদল-বদল করি; আমাদের জীবনটাকে।
আবারও শুভেচ্ছা।
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

সহজীয়া এর ছবি

শুভ নববর্ষ
____________________________________
বিধিবদ্ধ পঙ্কিলতা।
জীবন বাবু,তাঁর কবিতা।
তৃপ্তিদায়ী আত্মশ্লাঘা।
এবং এ রাতজাগা।
************************************

রেশনুভা এর ছবি
মেয়ে [অতিথি] এর ছবি

লেখায় কেমন বিষন্নতা মন খারাপ

প্রতিবার আমি ধুমায় পয়লা বৈশাখ করতাম আর ভাবতাম সুযোগ পেলেই একটা বৈশাখ সারাদিন ঘরে বসে কাটাবো। এত আনন্দ ফূর্তির কি আছে !!
এইবার আমার শখ মিটলো (ওঁয়াওঁয়া) একা একা বন্ধুদের খুব মনে পড়তেসে। মন খারাপ লাগতেসে। এইজন্য বলে, 'যায় দিন ভালো'

শুভ নববর্ষ।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বুনোহাঁসের রঙগুলো কপি করতে চাইলাম। হলনা।

...............................
নিসর্গ

নাশতারান এর ছবি

পিপিদা, এটা কপি করুনঃ ( বি=b, সাইজ=size, কালার=color বসিয়ে)

[বি][সাইজ=35][কালার=red]শু[/কালার][কালার=orange]ভ[/কালার] [কালার=LawnGreen]ন[/কালার][কালার=green]ব[/কালার][কালার=gold]ব[/কালার][কালার=olive]র্ষ[/কালার][/সাইজ][/বি]

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

রেশনুভা লিখেছেন:
... আজ যাওয়ার পথে দেখি লাল জ্যাকেট পরে বছর দেড়েকের এক পিচ্চি সমানে দৌড়াচ্ছে।
আমার মন চাইলো ঐ পিচ্চির সাথে অদল-বদল করি; আমাদের জীবনটাকে...

প্রায় প্রতিদিনই মনে হয় একবার ... মন খারাপ
তবুও বলি ... জীবনটা মন্দ নয়! হাসি

বুনোহাঁস লিখেছেন:

শু র্ষ

আমি শেখানো পদ্ধতিতে কপি পেস্ট করলাম! দেঁতো হাসি
শুভ হোক ১৪১৭ এবং তা ছাড়িয়ে জীবন।

______________________________
যাযাবর ব্যাকপ্যাকার

ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ধুসর গোধূলি এর ছবি

- বস শোনেন, আপনে কোনো মতে সময় করে খালি একবার হামাগুড়ি দিয়ে, কষ্টমষ্ট করে, ক্রলিং করে হলেও কোলন আইসা পৌঁছান! তারপর দেখেন আপনের এই বিষণ্ণতাবোধ যদি না পলাইছে তাইলে কইয়েন!

আরে মিয়া, জগতের পাবলিক আপনেরে দেইখা একটা চাপা দীর্ঘশ্বাস ফেলবো, "আহা, যদি রেশনুভা'র সাথে লাইফটা অদল-বদল করে নিতে পারতাম...!" আর আপনে কিনা মিয়া...

নাহ্, আপনেরে নিয়া যুদ্ধে যাওয়া যাবে না! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রেশনুভা এর ছবি

আইতাছি। আমার এখান থেকে সময় লাগবো ঘন্টা তিনেকের একটু বেশি।
খাড়ান আরও একটু ভালো করে সামার আসুক ... খাইছে
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

জুয়েইরিযাহ মউ এর ছবি

প্রথম দিন মন্দ কাটেনি, তবে পরের দিনই তো সেই একই রকম দিনগুলো ফিরে এল।
নাকি প্রতিটি দিন ই নতুন দিন।
ভালো থেকো ভাইয়া, সবসময়... হাসি

------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

রেশনুভা এর ছবি

প্রথম দিন যা কাটার কাটছে। বাকি দিনগুলো এর চেয়ে খারাপ কাটলে খবর আছে ... মন খারাপ
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।