যেমন দেখলাম প্রথম রাউন্ড

রেশনুভা এর ছবি
লিখেছেন রেশনুভা (তারিখ: বিষ্যুদ, ১৭/০৬/২০১০ - ৪:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


পোস্টটির ভিতরে যাওয়ার আগে কিছু কথা এখানেই বলে নেই। প্রথমতঃ, আমি একদমই ফুটবল বোদ্ধা নই। আমার কিছু ভালো আর মন্দলাগা নিয়েই এই পোস্ট। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে করছি আমি যে আর্জেন্টিনার সমর্থক এটা জানানো। আমার ভালোলাগায় তাই আকাশী-নীলের ভাগটা অনেক বেশিই থাকবে। যদিও প্রকাশের বাড়াবাড়িটাকে বেড়ি পরিয়ে রাখার চেষ্টা জারি থাকবে পোস্টের হিট বাড়ানোর জন্য। খাইছে


পত্র-পত্রিকার খবর আর খোমাখাতায় বন্ধুদের মানসিক খোমার প্রকাশ দেখে বেশ বুঝতে পারছি তেমন একটা দেখতেই পারেননি বিশ্বকাপের মাত্রই শেষ হয়ে যাওয়া প্রথম রাউন্ড। অবশ্য প্রবাসী হলে ভিন্ন কথা। তবে তখন আবার সময়ের হেরফেরে খেলাগুলো হতে পারে খুবই বেরসিক সময়ে। তারপরও যদি ফুটবল অনুরাগী হয়ে থাকেন খোঁজ তো রেখেছেনই। আমিও খোঁজ রেখেছি, দেখেছি সাধ্যমতন।

শেষ থেকেই শুরু করি। প্রথম রাউন্ডের শেষ ম্যাচেই ঘটল সবচেয়ে বড় অঘটন। স্পেনের মত দলের সাথে সুইসরা যে রক্ষণাত্মকই খেলবে এটা জানা কথা। তারপরও এরকম হাস্যকরভাবে টেনে-হিঁচড়ে সুইসরা যে বলটা স্পেনের জাল পর্যন্ত নিয়ে গেল তা মেনে নেওয়া এবং মনে নেওয়া দুটোই কষ্টকর। স্পেনের আক্রমণভাগকে অনেক বেশি মন্থর মনে হয়েছে। অধিকাংশ বলই ভিয়াকে খুঁজে পাওয়ার আগেই সুইস ডিফেন্ডারদের পায়ে লেগে ফিরে গিয়েছে। আর টোরেসকে দেখেই মনে হয়েছে এক গোলে পিছিয়ে থাকা অবস্থা থেকে দলকে উদ্ধার করার মত মানসিক শক্তি তার নেই। প্রত্যাশা রইল স্পেন খুব শীঘ্রি খুঁজে পাবে প্রতিপক্ষের জালের ঠিকানা আর পরের পর্বের টিকেট।

ব্রাজিল কিন্তু স্পেনের মত অবস্থাতে থেকেও খেলা বের করে নিয়ে এসেছে। আমি যতদূর বুঝি উত্তর কোরিয়া জোনাল মার্কিংয়ে রক্ষণ সাজিয়েছিল এবং সেই রক্ষণ ছিল ৮/৯ জনের সমন্বয়ে। ডি-বক্সের বামপ্রান্ত ঘেঁষে মাইকনের সেই দৌড়টাই ফাটল ধরিয়ে দিল। অসাধারণ একটা গোল। এশিয়ার ওয়েন রুনি খ্যাত উত্তর কোরিয়ার স্ট্রাইকার জং তে সে’র খেলা দেখে যারপরনাই হতাশ। শুধু রক্ষণ আর কাউন্টার অ্যাটাক নির্ভর উত্তর কোরিয়া প্রথম রাউন্ডের বাঁধা পার হতে পারবেনা বলেই আমার মনে হয়।

দক্ষিণ কোরিয়া কিন্তু প্রথম খেলাতেই অনেকের মন জয় করে নিয়েছে গতিময় ফুটবল উপহার দিয়ে। ইউরোপিয়ান যে কোন ফুটবল শক্তিকেই বিশ্বকাপের মঞ্চে হারানো এশিয়ার দলগুলোর জন্য একটা বিরাট প্রাপ্তি। ওদের পরের খেলা আর্জেন্টিনার সাথে।

আমার ধারণা আর্জেন্টিনা খেলা ধরে রেখে গতি কমিয়ে দক্ষিণ কোরিয়ার ছন্দপতন ঘটাতে চাইবে। নাইজেরিয়ার সাথেও এই কৌশল অবলম্বন করতে দেখা গেছে। আর হঠাৎ চমক হিসেবে থাকবে মেসির যাদুকরী দৌড়। উপভোগ করতে চাই মেসির ছন্দময় ফুটবলের পুরোটা এই খেলায়। গোলও নিশ্চয়ই অধরা হয়ে থাকবে না মেসির জন্য। মাঝমাঠে ভেরনকে অনেক ধীর মনে হয়েছে। মাসচেরানোর সৃজনশীলতার অভাব দলকে কিছুটা ভোগাতে পারে। মিলিতোকে রাখা উচিত হবে শুরু থেকেই। কোন অঘটনের আশাই করছি না।

নিজেদের মহাদেশের বিশ্বকাপে আফ্রিকার দলগুলোকে কিন্তু নিষ্প্রভই মনে হচ্ছে এখন পর্যন্ত। জয় পেয়েছে শুধু ঘানা। হেরে গেছে নাইজেরিয়া, আলজেরিয়া আর ক্যামেরুন। প্রথম নাম দুটো প্রত্যাশিত হলেও অঘটনের শিকার ক্যামেরুন, এশিয়ার পরাশক্তি জাপানের কাছে হেরে। ঐ খেলাটার শেষ ২৫ মিনিট দেখেছি শুধু। পুরোটা সময়ই জাপান ব্যস্ত ছিল এক গোলের ব্যবধান রক্ষা করতে। ফুটবলে এই কৌশল নতুন কিছু নয়। মাত্র কিছুদিন আগেই চ্যাম্পিয়নস লীগের সেমিফাইনালে ইন্টার মিলান প্রতিপক্ষের আক্রমণ ধ্বংস করার কাজটা কত নিখুঁতভাবে করা যায় তা দেখিয়ে দিয়েছে। তবে আমাদের মত দর্শকরাই শুধু বঞ্চিত হয় সেক্ষেত্রে।

ইউরোপিয়ান দলগুলোর মধ্যে জার্মানী নিজেদের উপস্থিতি জানান দিয়েছে অস্ট্রেলিয়াকে উপর্যুপরি, বারংবার, পুরোটা সময় জুড়ে ______ দিয়ে। নেদারল্যান্ডস জয় পেলেও খেলায় আমি খুব একটা পরিকল্পনার ছাপ খুঁজে পাইনি খেলায়। ভন পার্সি উদভ্রান্তের মত ঘুরে বেড়িয়েছে। বাকী প্রতিষ্ঠিত শক্তিদের সবাইকেই ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে। এই কথা বলতে বলতেই ইংল্যাণ্ডের গোলরক্ষক গ্রিনের তেল মাখানো হাতের কথা মনে পড়ে গেল। হাস্যকর এবং লজ্জাজনক।

অনেক কথাই বলে ফেললাম। এবার আপনাদের জন্য ছোট্ট একটা প্রশ্ন। বলুন তো, সবার আগে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করবে কোন দল এই বিশ্বকাপে? চোখ টিপি

দেখতে থাকুন।


মন্তব্য

দিগন্ত এর ছবি

আমি একটা লিখে ফেলেছি, কিন্তু আপনার লেখার পরে ওটা কিছুটা বদলে দেব।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

রেশনুভা এর ছবি

আপনার লেখাটাও পড়ে ফেললাম। দেঁতো হাসি

থার্ড আই এর ছবি

১৯৮৬'র বিশ্বকাপ যারা দেখেছেন, তাদের পক্ষে ওই আকাশী নীলের মোহ ত্যাগ করা কঠিন। আর এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার খেলার চেয়ে আমি কোচ ম্যারাডোনার লাফা লাফিটাই বেশী উপভোগ করছি। সব খেলা দেখার সৌভাগ্য হয়তো হবে না। তবে আলোচনায় কিংবা আড্ডায় যেন পিছিয়ে না থাকি সে জন্য হয়তো হাই লাইটস গুলো দেখবো।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

রেশনুভা এর ছবি

৮৬ বিশ্বকাপের সময় বয়স খুবই কম। কিন্তু তারপর থেকেই ম্যারাডোনা নামটাই শুধু কানে বাজে। ৯০ বিশ্বকাপে রাত জেগে ফাইনাল দেখেছিলাম। কাঁদতে কাঁদতে ঘুমিয়ে পড়েছিলাম।
এখন আর আগের মত অন্ধ আবেগ নেই। তবে ভালো লাগাটা রয়ে গেছে কোন এক অজানা কারণে। খেলার মাঝে ম্যারাডোনার অভিব্যক্তি আমিও খুব উপভোগ করছি।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চলুক

রেশনুভা এর ছবি
রিজভী [অতিথি] এর ছবি

এত ভাল অ্যানালাইসিস করতে পারলে বোদ্ধা হওয়ার আর দরকার কী! রিয়াল ফ্যাক্টটা সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। আশা করি পরের রাউন্ডগুলাও এভাবে কাভার করবেন চলুক

-------------------------------------
কেউ যাহা জানে নাই- কোনো এক বাণী-
আমি বহে আনি;

রেশনুভা এর ছবি
সাইফ তাহসিন এর ছবি

আবার জিগস, কালকে কিরিঞ্চি কইরা অফিসে দেরি করে যাব শুধু আর্জেন্টিনার খেলা দেখার জন্যে। আপনার প্রশ্নের উত্তরটা একটু পরেই দেই চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেশনুভা এর ছবি

সময় তো প্রায় হয়ে এলো সাইফ ভাই। দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

জানা উত্তর জানতে চান মিয়া, এইটা ঠিক না, তবে আজকের খেলা দেখে মনে হইতেছে না আর্জেন্টিনা কোন প্ল্যান নিয়ে খেলতে নামছে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কাকুল কায়েশ এর ছবি

সুন্দর অ্যানালাইসিস!

আজকে ভেরন খেলবে না, ওর বদলে ম্যাক্সি রড্রিগুয়েজের খেলার চান্স ৯০%!
স্পেন ধরা খাওয়ার পর থেকেই কেন জানি খুব টেনশনে আছি আজকের ম্যাচ নিয়ে - আজকে আর কিছুই চাই না, আত্মঘাতী গোলেও যদি আমরা জিতি আজকে, খুবই খুশী হব!
==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

রেশনুভা এর ছবি

ভেরন আমার ফ্যান্টাসী টিমে ছিল। এখন উপায় (চিন্তিত ইমো) ...
জিতুম, চিন্তা কইরেন না।

সুহান রিজওয়ান এর ছবি

ভাই, ভালো বুদ্ধি দেই- ভেরনের বদলে বাংলাদেশ থিক্যা জয়'রে নিয়া যান... বেশি পয়েন্ট পাইবো...

_________________________________________

সেরিওজা

সুহান রিজওয়ান এর ছবি

এই রাউন্ডে ব্রাজিল-আর্জেন্টিনা-স্পেনের কাছে সুন্দর ফুটবল দেখতে চাই। দেখতে চাই, পাসিং ফুটবল দিয়েও রক্ষণাত্বক ফুটবলের বাস্তিল দূর্গের দেয়ালে ফাটল ধরানো যায়...

_________________________________________

সেরিওজা

রেশনুভা এর ছবি

ঠিক। আমিও তাই চাই।

মুস্তাফিজ এর ছবি

আকাশী নীল নিয়া যত লেখা আছে দিয়া দেন, কয়দিন পর আর সময় থাকবেনা। হাসি

...........................
Every Picture Tells a Story

রেশনুভা এর ছবি

এইগুলি কী বলেন? ছি ছি ... খাইছে

গৌতম এর ছবি

স্পেন বিশ্বকাপ জিতলে জিততেও পারে; কিন্তু আর্জেন্টিনা যে ধরা খাবে- এটা শতভাগ নিশ্চিত। ক্যামনে জানলাম সেটা জিজ্ঞেস কইরেন না, জ্যোতিষি হিসেবে নাম কামাতে চাই না। চোখ টিপি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

দিগন্ত এর ছবি

প্রথম ম্যাচ হেরে এখনও অবধি কোনো দল বিশ্বকাপ জেতেনি (আর্জেন্টিনা ১৯৯০ সালে ফাইনালে গেছিল)।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

অছ্যুৎ বলাই এর ছবি

বড়ো দলগুলো এক ম্যাচ খারাপ খেলতে পারে; কিন্তু দুই ম্যাচ খারাপ খেলবে না। ব্রাজিল পরের ম্যাচ জিতবে মিনিমাম ৩ গোলের ব্যবধানে, স্পেনও ভালো খেলবে। আর্জেন্টিনার সাফল্য নির্ভর করে মেসির ওপর। ফ্রান্স, ইংল্যান্ড, ইতালি আর স্লিপ করবে না। জার্মানির খেলা দেখে মনে হয়েছে এবারের বিশ্বকাপ তাদের। প্রত্যেকটা ডিপার্টমেন্টেই পরিকল্পনা আছে, সর্বোপরি খেলায় স্পিড আছে। তবে আশ্চর্য হয়েছি তাদের শর্ট পাসে খেলা দেখে; জার্মানি আগে লং পাসে খেলতো।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রেশনুভা এর ছবি

বড়দল গুলাও তাইলে ভালো থেকে খুব খারাপ খেলতে পারে (জার্মানি) আর আবার স্লিপও করতে পারে (ইংল্যান্ড, ফ্রান্স) ... দেঁতো হাসি
ইতালীর কপালে কী আছে আল্লাহ মালুম।

দ্রোহী এর ছবি

ভুভুজেলার পোঁ পোঁ শব্দে অসহনীয় মাথাব্যথায় (!!!!) আক্রান্ত।


কি মাঝি, ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অসহনীয় মাথাব্যথা!!!
[এই মজাটা নতুন ব্লগাররা পাবে না]
পারলে কেউ লিঙ্কটা দিয়েন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

২ খানা দিয়েছে বস, আরো আসিতেছে, বেচারা দক্ষিন কোরিয়া!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

কোরিয়া তো দিয়া দিছে একটা দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

রেশনুভা এর ছবি

হ। ডিফেন্সের সার্কাসে। তয় ঐ পর্যন্তই ... দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

আর্জেন্টিনা দিয়েছে আরো ২টা চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনার্য সঙ্গীত এর ছবি

চার গোলের দুইডা কিন্তুক ফাউ (এক্টা সেমসাইড আরেক্টা অফসাইড) সাইব্বাই চোখ টিপি । আমি খেলা বুঝিনা, আর্জেন্টিনার সাপোর্টারও না, কিন্তু ভাল খেলা দেখতে ভাল লাগে। সত্যিই আর্জেন্টিনার খেলা ভাল লাগেনি যতটা ভেবেছিলাম ততটা। মন খারাপ
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

দিগন্ত এর ছবি

হিগুইনের হ্যাটট্রিক হয়ে গেল, ওদিকে আর্জেন্তিনার ডিফেন্সিভ সার্কাস কিন্তু অব্যাহত আছে।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সাইফ তাহসিন এর ছবি

ডিফেন্স কারে কয়, এইটা আর্জেন্টিনার শিখাউচিত কোরিয়ার কাছ থিক্কা, মনে হইতেছে, কোরিয়া ১৫ জন নিয়ে খেলতেছে, কেউ তাদের ভাগে আসলেই ৩ জন মিলে ঘিরে ধরে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেশনুভা এর ছবি

ডেমিকেলিসরে দশবার কানে ধরে ওঠা-বসা করানো উচিত ... হাসি
আর সব ঠিক আছে। দেঁতো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।