বাবার সাথে যাওয়া...

তিথীডোর এর ছবি
লিখেছেন তিথীডোর (তারিখ: শুক্র, ১৮/১১/২০১১ - ৭:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

'এইভাবে সবকিছু একদিন গল্প হয়ে যায়।
জামার পকেটে একটা ফিতে, ফিতেয় চুলের গন্ধ,
যে গন্ধে অনেক দুঃখ, যে দুঃখে অনেক ভালবাসা, যে ভালবাসায় অনেক ছেলেবেলা...'
#কালো বরফ : মাহমুদুল হক
___________________________________________________________

'শীতের সন্ধ্যাগুলো একটু অন্যরকম। বুকের ভেতর কেমন একটা চাপ তৈরি করে। বিষন্নতার ভার, অদ্ভুত হাহাকারের ঘুঙুরধ্বনি। পাঁচটা বাজতেই হানাদারের মতো নেমে আসে কুয়াশার দল, ঘোলাটে আলোয় ঢাকা পড়ে ব্যস্ত কিংবা চুপচাপ শুয়ে থাকা রাস্তাগুলোর কালিঝুলো মাখা ভোঁতা হাতমুখ। অনেক, অনে-ক আগের প্রায় চাপা পড়ে যাওয়া দুঃখগুলো মনের দেয়ালে সুড়সুড় করে ওঠে।'

এইটুকু কোনমতে পড়েই বইটা চাপা দিয়ে রাখে মৃদুল, ঠিক যেখানটায় ছিল, সেখানটায়। দূর, কী সব কঠিন বই যে পড়ে রিফাত আপ্পি। তারপর আবার মন খারাপি চেহারা করে ভাবে বসে বসে।

মৃদুলেরও অবশ্য সারাবছর-ই নানা কারণে মন খারাপ হয়। কখনো ইশকুলের হোমটাস্কের ভারে, কখনো জোর করে আম্মুর গেলানো ঝাল আলুমাখা ভাতের শেষ লোকমার ঘ্রাণে... মেধা আপ্পি যখন 'রাগ করেছে রাগুনি' বলে খেপায়, তখনো মৃদুলের মন খারাপ লাগে ভারি। ছোটদের কি কখনো অমন করে রাগাতে আছে?

আজ অবশ্য মৃদুলের মন একটু বেশি বেশি-ই খারাপ। ওর বাবা বাড়ি নেই যে। অফিসে নয়, জরুরি কাজ নিয়ে ঢাকা কিংবা খুলনাতেও নয়। বাবা গেছে সিঙ্গাপুরে, পুরো দু-সপ্তাহের জন্য। কত্তোগুলো দিন...

অবশ্য বাবার সঙ্গে ওর রোজ-ই কথা হবে। ফোন তো আছেই আর স্কাইপেতেও তো মৃদুল নিজেই ঢুকতে পারে। ল্যাপিতে বসে একা একা কার্টুন আর গেমস নামাতে গিয়ে আরো কতকিছু শিখে নিয়েছে ও। আর বড় খালামনি নাকি ঠিকমতো টাইপও করতে পারে না এখনো! হিঃহিঃ।

এতদিন শুধু জিহান ভাইয়ার সঙ্গে কথা হতো ওর। ভাইয়া অবশ্য ওর সব কথা ঠিকমতো শুনতে পায় না সবসময়। দেখা যায়, ও কথা বলে যাচ্ছে তো যাচ্ছেই.. কিন্তু ও দিক থেকে টুঁ শব্দটাও নেই। আচ্ছা, অ্যামেরিকা কি অনেক দূর? এত দূর যে কথাও পৌঁছায় না সবসময়..

দুপুরে খাওয়াদাওয়ার পর সব গুছিয়েটুছিয়ে আম্মু বসলো কী একটা আচার বানাতে। আজ কোচিং নেই বলে সেই সুযোগে মেধাপু তো ঘুমিয়ে পড়েছে সেই কখন।
ছুটির দিনে ওরা দু-বোন অবশ্য বাবার সঙ্গেই ঘুমায় বেশিরভাগ সময়। বিকেল ঘনিয়ে এলে বাইরে কোথাও যায়, পাড়ার ছোট্ট ধূলোমাখা পার্কটাতে নয়তো আইসক্রিম খেতে। আজ আম্মু কি নিয়ে যাবে কোথাও? উঁহু, মনে তো হচ্ছে না।

আর কিছু না পেয়ে শেষমেশ মৃদুল ওর আঁকিবুকির খাতা নিয়ে বসে। ড্রইং শিখতে হপ্তায় দুদিন যায় ও রূপনা মিসের বাড়িতে। ছবি আঁকতে ওর ভীষণ ভাল লাগে ঠিকই, তবে সেটা নিজের মনে, নিজের খুশির মতো করে। মিস যখন চোখ পাকিয়ে বলে-- আরে, এটা কী রং দিলে মেহরিন? বেড়াল কি অমন টকটকে লাল হয় কখনো? তখন কি আর রঙপেনসিল নিয়ে খেলতে ভাল লাগে? লালনীল বেড়াল, সবুজ আকাশ কিংবা বেগুনী গাছ ও নাহয় আঁকলোই বা, এমনিতে-ই.. কী এমন ক্ষতি তাতে?

মাঝখান থেকে ধবধবে একটা পাতা ছিঁড়ে নেয় মৃদুল। তারপর টু বি পেন্সিলটা শার্প করতে বসে। দু- দুবার ভেঙে যায় যদিও।

একটা ছোট্ট মেয়ে আঁকে ও, পাশে একটা লোক। ঠিকঠাক না হলেও বুঝে নিতে হবে এটা কে, কারণ ঠিক এরকম একটা বাদামি শার্ট তো মৃদুলের বাবার আছেই। আর এই ঈদে দাদুমনি যে ফ্রকটা পাঠিয়েছিল, সেটাও তো গোলাপি সাদা বুটিদার, ছবির মেয়েটার গায়ের জামাটা যেমন.. তেমনি।

ছবিটার ওপরের দিকে একটা বেলুন, সুতো ছেঁড়া.. লাল রঙের। হাত ফসকে উড়ে যাচ্ছে হয়তো।
মৃদুলকে কি ওর বাবা এরকম বেলুন কিনে দিয়েছিলো কখনো? কে জানে।

হয়তো ছবির মেয়েটা মৃদুলের মতো হয়নি একটুকুও।
ছবিতে আঁকা লোকটাও হয়তো মোটেই মৃদুলের বাবার মতো নয়।
তাতে কী?

বাবাকে মিস করছে বলেই তো ও ছবিটা আঁকতে বসেছিল, তাই না? হাসি


মন্তব্য

রোমেল চৌধুরী এর ছবি

চমৎকার লাগলো পড়তে। এই না হলে তিথীডোরের (আজ আর রাগিয়ে দেবার জন্য তিথি লিখতে চাই না) লেখা।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তিথীডোর এর ছবি

কৃতজ্ঞতা ভাইয়া। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তাপস শর্মা এর ছবি

দারুন। খুব ভালো লাগলো।

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তাসনীম এর ছবি

চমৎকার লাগলো।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তিথীডোর এর ছবি

অনেক ধন্যবাদ। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তানিম এহসান এর ছবি

একবাক্যে চমৎকার। মৃদুলা’র জন্য অনেক শুভকামনা। হাসি

তিথীডোর এর ছবি

ধন্যবাদ তানিম ভাই।
শুভকামনা পৌঁছে যাবে। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শমশের এর ছবি

চমৎকার। গুরু গুরু

তিথীডোর এর ছবি

কৃতজ্ঞতা। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

দময়ন্তী এর ছবি

চমৎকার

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

তিথীডোর এর ছবি

ধন্যবাদ দিদি। দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

গৌতম এর ছবি

সুন্দর! অনেক সুন্দর!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তিথীডোর এর ছবি

অনেক অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বন্দনা কবীর এর ছবি

শীতের সন্ধ্যাগুলো...... দেয়ালে সুড়সুড় করে ওঠে" এই কথাগুলো পড়েই কেমন যেন নড়ে উঠলাম।
আরে!! এ আমার মনের কথাগুলো জানলো কি করে?!
আজই সন্ধ্যেবেলা খুব খুব মন খারাপ হয়েছিল আর এরকমই আবোল তাবোল ভাবছিলাম।টুকটুক করে লিখেওছিলাম কি কি যেন।
এখন সচলে ঢুকেই পোস্টে ঢুকেই দেখি এই...

অনেক সুন্দর !!
তিথীডোরকে অনেক শুভেচ্ছা।

তিথীডোর এর ছবি

এটা একেবারে 'এক বৈঠকে' লেখা আপু, পিচ্চিটা [আমার কাজিন] ওর বাবাকে বেশ মিস করছে দেখে হাবিজাবি পোস্টটা দেওয়া.. এই আর কী।
মন্তব্যের জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সপ্তর্ষি এর ছবি

খুব ভালো লাগলো আপুনি। (গুড়)

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- সপ্তর্ষি। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মৃত্যুময় ঈষৎ এর ছবি

চলুক


_____________________
Give Her Freedom!

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ। নিধি এখন আমাদের তিনজনের ছবি আঁকে। মায়ের অফিসের পিকনিকে গিয়ে আজকে আঁকায় নাকি ফার্স্ট হয়েছে!

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

ধন্যবাদ নজু ভাই।

খেয়াল করে দেখলাম, সুযোগ পেলেই আমি লেখায় ছবি আঁকার প্রসঙ্গ টেনে আনি।
এককালে আঁকিয়ে হবার ভীষণ শখ ছিল কিনা.... মন খারাপ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নিটোল এর ছবি

দারুণ! অনেক ভালো লাগল।

_________________
[খোমাখাতা]

তিথীডোর এর ছবি

অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

পিচ্চিশদের মত করেই ভাবনাগুলো এসেছে, এটা গল্পের সবচাইতে ভাল দিক।

ইয়ে, মৃদুল নাকি মৃদুলা? দেখে নেবে একটু?

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

মৃদুলা-ই আসলে ওর নাম, ছোট করে মৃদুল ডাকা হয়।
ঠিক করে দিলাম।

মনোযোগী পাঠককে বিশেষ ধন্যবাদ। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

উচ্ছলা এর ছবি
তিথীডোর এর ছবি

অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- জিপসি আপু। লইজ্জা লাগে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রু (অতিথি) এর ছবি

ভালো লাগলো।

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শিশিরকণা এর ছবি

কী শান্তি শান্তি একটা গল্প! পড়তে পড়তে সব দুশ্চিন্তা ছেড়ে দেয়া বেলুনের মত কোথায় উড়ে হারিয়ে যায়।
সব গল্পে টুইস্ট, ক্লাইম্যাক্স এসব থাকতে হবে কে বলেছে? দারুন!

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

তিথীডোর এর ছবি

কাল যাযাবর আপুর দেওয়া লিঙ্ক থেকে ''বাবা যখন ছোট' বইটা পড়ছিলাম। তখন লেখার 'ভাব' এলো। খাইছে

থ্যাঙ্কস আপু। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ন এর ছবি

খুব ভাল্লাগসে... চলুক

তিথীডোর এর ছবি

অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ফাহিম হাসান এর ছবি

দারুণ হয়েছে তিথীডোর - আমি এরকম লেখা পড়তে খুবই পছন্দ করি।

তিথীডোর এর ছবি

ধন্যবাদ ফাহিম ভাই। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তারেক অণু এর ছবি

খাঁটি আবেগে মোড়া! চলুক

তিথীডোর এর ছবি

পড়ার জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

খাঁটি মন খারাপ হয়ে গেল লেখাটা পড়ে মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

তিথীর কাছে কোন ভেজালের কারবার নেই। চোখ টিপি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জয়ন্তী এর ছবি

খুব ভাল্লাগসে দিদি। গুরু গুরু

তিথীডোর এর ছবি

কৃতজ্ঞতা জানবেন, জয়ন্তী। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নিবিড় এর ছবি

এইভাবে একদিস সব গল্প হয়ে যায়- কাল বরফের এই লাইনটা মনে হয় কখনোই পুরানো হবার নয়।
আর লেখা ভাল লাগছে ম্যাডাম চলুক

তিথীডোর এর ছবি

মন্তব্যের জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- স্যার। হাসি

সকলের ভেতরেই বোধহয় এইরকম আরো একটা আলাদা সংসার পাতা থাকে, সেখানে সে তার খেলার পুতুলের জন্য নিজের যথাসর্বস্ব দ্যায়, এক টুকরো ভাঙা কাচের জন্য বুক ভরে কাঁদে, নিছক কাগজের নৌকা ডুবে গেলে একেবারে সর্বস্বান্ত হয়ে যায়...।

কী অদ্ভুত কালো বরফের একেকটা লাইন! অথচ কত দেরিতে পড়া হলো।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মাহবুব ময়ূখ রিশাদ এর ছবি

পড়তে ভালো লাগল
আর কালো বরফ নিয়ে কী বলব? কোট করতে গেলে অর্ধেক উপন্যাস কোট করে ফেলতে হয়

------------
'আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

তিথীডোর এর ছবি

হুমম, অনেকদিন পর কোন বই পড়ে এত মুদ্ধ হলাম।

মন্তব্যের জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শাব্দিক এর ছবি

অন্যের চোখে পৃথিবীকে দেখা, আমার মনে হয় সহজ কাজ না।
ভাল লাগল।

তিথীডোর এর ছবি

'দ্যাখো তো আমাকে খুব শিশু শিশু লাগে কিনা?
বোকা বোকা লাগে কি না?
লাগলেই ভালো....
আমি যেনো কোনোদিন তোমাদের এইসব সুখ- দুঃখ, তৃষ্ণা, ক্লান্তি, ক্রন্দন চিনি না......
আমি যেনো এরকমই থাকি.. এরকমই শিশু শিশু, এরকমই বোকা।'
# আবুল হাসান

শিশুদের চোখে পৃথিবীটা আসলে অনেক সহজ।
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- শাব্দিক। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাফি এর ছবি

এত চমৎকার একটা গল্প এত তাড়াতাড়ি শেষ হয়ে গেল ঃ(

তিথীডোর এর ছবি

উৎসাহের জন্য ধন্যবাদ। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ত্রিমাত্রিক কবি এর ছবি

দারুণ একটা গল্প হচ্ছিল, শেষ পর্যন্ত হল শুধু চমৎকার একটু অনুভূতি, সেটাও চমৎকার।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- কবি। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জাহামজেদ এর ছবি

লেখার স্টাইলটা চমৎকার। বেশ ভাল্লাগছে গল্পটা...

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

তিথীডোর এর ছবি

দীর্ঘদিন পর আপনাকে মন্তব্যে দেখছি। হাসি
অনেক ধন্যবাদ ভাইয়া।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশালতা এর ছবি

ঠিক করে রেখেছিলাম এই লেখা পড়বই না। পারা গেলনা। এইবার তুমি নিপাত যাও !

----------------
স্বপ্ন হোক শক্তি

তিথীডোর এর ছবি

'অন্ধ হ’লে কি প্রলয় বন্ধ থাকে ?
আমাকে এড়িয়ে বাড়াও নিজেরই ক্ষতি।' চোখ টিপি
#সুধীন্দ্রনাথ দত্ত

থ্যাঙ্কু আপু।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কল্যাণF এর ছবি

তিথীডোর এর ছবি

চিন্তিত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কল্যাণF এর ছবি

চলুক হাসি (গুড়)

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মৌনকুহর এর ছবি

কল্যাণ ভাইও কি ইস্কান্দর ভাইয়ের পথ ধরলেন নাকি?? চোখ টিপি
ফাঁকিবাজদের জন্য আসলে ইমোগুলি ব্লক করার একটা সিস্টেম দরকার। খাইছে

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

তিথীডোর এর ছবি

আম্মো এখন ফাঁকিবাজ। চাল্লু

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মৌনকুহর এর ছবি

ডুব দিলেই দেখি দারুণ সব লেখা স্কিপ হয়ে যায়......

চমৎকার লাগলো, দিদি।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

তিথীডোর এর ছবি

পাঠ এবং মন্তব্যের জন্য ধন্যবাদ। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

ইসস, এই গল্পটা আমি মিস করে গেলাম কিভাবে!!
গল্প তুই দুর্দান্ত লিখিস--সে তো বলে বলে নিশ্চয়ই কানের পোকা নড়িয়ে দিয়েছি তোর।
এই গল্পটাতে তুই যেরকম করে ছোট্ট মৃদুলের মনের ভেতর উঁকি দিয়ে গেলি---সেটা একেবারেই অসামান্য।
তোর কোন আইডিয়াই নেই--- তুই কত্ত ভাল লিখিস----!!

তিথীডোর এর ছবি

ওরে বাবা! লইজ্জা লাগে
বিনীত ধন্যবাদ। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।