ছবিব্লগ- গ্রীষ্ম বিলাস!

সাফিনাজ আরজু এর ছবি
লিখেছেন সাফিনাজ আরজু [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ২০/১২/২০১২ - ৩:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

baganer ekaongsho

এত উত্তরের দেশ ফিনল্যান্ডে আমার হুট করে এসে পড়ার পিছনের কারণগুলো ছিল খুব মজার এবং অদ্ভুত। সব কারন আজ না বললেও অন্ততপক্ষে একটি কারন উল্লেখ করি- সেটি হল, ফিনল্যান্ড নামটা আমার খুব ভালো লাগত। কেমন জানি মায়া জড়ানো, শান্ত, চুপচাপ, ঝিমধরা, কোমল একটা ভাব। নামের মধ্যে "ফিন" থাকায় আমার মনে হত নিশ্চয় সমস্ত মৎস্য কন্যাদের গোপন আবাসস্থল ফিনল্যান্ড। কথাটা সত্যি হলেও হতে পারে কিন্তু, হাজার হ্রদের দেশ ফিনল্যান্ড, হাজার দ্বীপের দেশ- হয়ত কোথাও কোন নিঝুম দ্বীপে কোন মৎস্য কন্যা লুকিয়ে থাকলেও থাকতে পারে।

যখন প্রথম ফিনল্যান্ডের তামপেরে তে পা রাখি, তখন গ্রীষ্ম বিদায় নিয়েছে। শরৎ তার অরুন আলোর অঞ্জলি দিয়ে প্রকৃতি কে রংধনুর সাত রঙে সাজিয়েছে। খুব সুন্দর কিছু আমি বেশীক্ষণ নিতে পারিনা, আমার দম আটকে আসতে চায়। তাই সেই অপার্থিব সৌন্দর্যটুকু আমি অল্প অল্প দেখেছি। দেখতে না দেখতেই হুট করে সাদা আর সাদাতে চারিদিক ছেয়ে গেছিল। টানা ৭ মাসের বৈরাগের পর গ্রীষ্ম যখন এসেছিল, আবার আমার মাতাল হবার পালা। গ্রীষ্মের দিনগুলো আমি শুধু চুপচাপ দেখে গিয়েছি, মন ভরে দেখে নিয়েছি, আলতো করে ছুঁয়ে দিয়েছি। সবুজে আর নীলে মিশে বারবার বহুদুরে রেখে আসা আমার অদ্ভুত সুন্দর দেশটার কথা ভেবেছি। বহুবার এই দিনগুলো ছবির বাঁধনে আটকে রাখতে চেয়েছিলাম। কেন জানি হয়নি... এই না হবার মাঝেই ফিনল্যান্ডে যে টুকটাক গ্রীষ্ম বিলাস আমার তাই আজ খুলে বসলাম। সচলের এত বাঘা বাঘা আলোকচিত্র শিল্পীদের মাঝে আমার আনাড়ি হাতের ছবিগুলো দিতে বেশ কুণ্ঠিত বোধ করছি।
এই হিম হিম শীতকালে ছবিগুলো আমার গ্রীষ্ম বিলাসের সেই দিনগুলো ফিরিয়ে আনল।

১) ডুব সাঁতার

dub satar

২)দুর বনান্তে

dur bonante

৩) এক মুঠো সুখ

ful

৪) উৎসব

utsob

৫) নাগরদোলা

IMG_1679

৬) স্বাধীনতা তুমি

IMG_1042

৭) পটে আঁকা শহর

IMG_3382

৮) ঝুলন্ত সেতু

IMG_3380

৯) রুপকথার গল্প

IMG_1569

১০) সৌন্দর্য

Soundhorjo

১১) চল হারাই ঐখানে

nilima

১২) মন চায় উড়তে, উড়তে

IMG_3428

১৩) আমার আছে জল

IMG_3279

১৪) এক আকাশ নীল

IMG_1050

পরিশেষে, অনুদাকে আন্তরিক ধন্যবাদ হাতে কলমে সচলে ছবি আপলোড করতে শিখানোর জন্য।


মন্তব্য

তারেক অণু এর ছবি

আরও ছবি আসুক, কয়েকটা একটু বাঁকা হয়ে গেছে।

শীতের ছবি দিবেন না?

সাফিনাজ আরজু এর ছবি

আরও ছবি দিব, বলছেন অনুদা? চিন্তিত

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

মনি শামিম এর ছবি

চলুক ৮ নাম্বারটা তো জবর লাগল খো! লিয়ে লেন হাসি

-মনি শামিম

সাফিনাজ আরজু এর ছবি

লিলাম মনি ভাই। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

শাব্দিক এর ছবি

২,৩,৬,১২, ১৪ বেশি ভাল লাগল, বাকি গুলিও দারুণ

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

সাফিনাজ আরজু এর ছবি

দেঁতো হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

স্যাম এর ছবি

চলুক চলুক
ছবি দেখে প্রাণ ভরলেও লেখাতে এত কৃপণতা একদম সহ্য করলামনা খাইছে
এরকম ছবিব্লগ চলুক আরো একটু লেখা/বর্ণনা সহ।
ডুবসাঁতার নামে একটা সিনেমা আছে - দেখেছেন নাকি?

সাফিনাজ আরজু এর ছবি

আমি তো আসলে বিশাল সাইজের সব লেখা দেই, তাই এবার ছোট্ট লেখা দিলাম। চোখ টিপি
আপনাকে অনেক ধন্যবাদ বস, পরবর্তীতে বেশ কিছুটা বর্ণনাও দিব। প্রথম ছবি ব্লগ তো, বুঝছিলাম না। ইয়ে, মানে...
ডুবসাঁতারের নাম শুনেছি, দেখা হয়নি। ভালো সিনেমা?

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

ধুসর জলছবি এর ছবি

চলুক চলুক দারুন সব ছবি।

সাফিনাজ আরজু এর ছবি

হাসি হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

ইয়াসির আরাফাত এর ছবি

চমৎকার হাততালি

সাফিনাজ আরজু এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

রংতুলি এর ছবি

বাহ! দারুণ! চলুক চলুক

সাফিনাজ আরজু এর ছবি

দেঁতো হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছবির সাথে লেখাটা আরেকটু বড় হতে পারতো। হাসি

ছবি, লেখা চলতে থাকুক।

সাফিনাজ আরজু এর ছবি

প্রথম ছবিব্লগ তো, তাই বুঝতে পারছিলাম না। পরবর্তীতে সুন্দরভাবে গুছিয়ে দেবার চেষ্টা করব।
অনেক ধন্যবাদ ভাইয়া। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

প্রৌঢ় ভাবনা এর ছবি

আহা প্রকৃতি ! কি সুন্দর সব ছবি। চলুক

সাফিনাজ আরজু এর ছবি

আসলেই প্রকৃতি বড্ডও বেশী সুন্দর। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

তিথীডোর এর ছবি

ফিনল্যান্ড যাইতাম ছাইইইইইইইইইই। ওঁয়া ওঁয়া

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাফিনাজ আরজু এর ছবি

এই গ্রীষ্মে চইলা আসেন তিথীপু। এদিক সেদিক ঘুরবনি। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

ত্রিমাত্রিক কবি এর ছবি

বেশ বেশ!

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সাফিনাজ আরজু এর ছবি

হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক

______________________________________
পথই আমার পথের আড়াল

সাফিনাজ আরজু এর ছবি

আপনার কমেন্ট পেয়ে খুব ভালো লাগল নজরুল ভাই। অনেক অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

#এত্তো নীল! দারুন হয়েছে ছবিগুলো, নান্দনিকতায় ভরে গেল পোস্টটির চারপাশ, শুভেচ্ছা আপনাকে উত্তম জাঝা!

#ভাল থাকুন হাসি

আশরাফুল কবীর

________________________
ডাক দিয়ে যাই আমি বারে বারে
কেউ দেখেনা, কেউ শোনেনা
কি জমা হয়ে আছে যে এই মনের ওপারে..

সাফিনাজ আরজু এর ছবি

আসলেই ফিনল্যান্ড গ্রীষ্মে একদম অন্যরকম হয়ে যায়, অদ্ভুত সুন্দর।
আপনাকেও শুভেচ্ছা, ভালো থাকবেন। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

মানুষ বলে ছবির মত সুন্দর। আমি বলব ছবির চেয়ে সুন্দর ফিনল্যান্ড। সব গুলোই অসাধারন।

-মুহাম্মদ আসাদুজ্জামান

সাফিনাজ আরজু এর ছবি

ফিনল্যান্ড অনেক অনেক বেশী সুন্দর গ্রীষ্মে, অবাক লাগে এত দীর্ঘ শীতকালের পরেও কিভাবে এত দ্রুত সব কিছু সবুজ আর নীল হয়ে যায়। ভালো থাকবেন ভাই। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

... আমার ভালবাসার মানুষটি একসময় ছবির মত সুন্দর এই হাজার হ্রদের দেশে গিয়ে বুঝতে শিখে আমি মানুষটা অনেক অসুন্দর ... সে আজ এই সুন্দর দেশের সুন্দরের প্রার্থনা করে , আর কৃষ্ণকালো আমি অবাক চোখে পৃথিবীর সুন্দর কি তা বুঝার চেষ্টা করি ....তাই বলি, আসলেই অনেক সুন্দর .....ছবিগুলো আসলেই অসাধারণ

সাফিনাজ আরজু এর ছবি

মন খারাপ মন খারাপ

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

মৃত্যুময় ঈষৎ এর ছবি

ভালো লেগেছে চলুক


_____________________
Give Her Freedom!

সাফিনাজ আরজু এর ছবি

হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

আমার আমি এর ছবি

হাততালি

সাফিনাজ আরজু এর ছবি

দেঁতো হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো, শীতের ছবি ব্লগ দেখার দাবি জানিয়ে রাখলাম।

''দিবাকর''

সাফিনাজ আরজু এর ছবি

আচ্ছা দিমুনি শীতের হিম হিম সব ছবি। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

দারুন, দারুন। হাততালি

সাফিনাজ আরজু এর ছবি

খাইছে

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

ভাবনা  এর ছবি

চলুক চলুক
আরও ছবি দেখতে চাই।

সাফিনাজ আরজু এর ছবি

কিসের ছবি দেখতে চান, শীতের না গরমের? চিন্তিত

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

ছবিগুলো অনেক সুন্দর লেগেছে । আমি যখন হেলসিংকিতে গিয়েছিলাম তখন ছিল শীতকাল । প্রচণ্ড ঠাণ্ডায় মাএ কয়েক ঘণ্টা রাজধানী শহর দেখে হতাশ হয়েছিলাম । কিন্তু গ্রীষ্মকালের ছবিগুলো দেখে তো আমি হতবাক । ভালো লাগল ।
আল রশিদ

সাফিনাজ আরজু এর ছবি

গ্রীষ্মকালে ফিনল্যান্ড আসলেই একদম অন্যরকম হয়ে যায়। এত নীল আর সবুজ।
পড়ার এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

জোহরা ফেরদৌসী এর ছবি

বড়ই সৌন্দর্য্য আরজুমান্দ বানু । “আমার আছে জল” প্রথম পুরষ্কার পেয়েছে । জলের প্রতি আমার বিশেষ পক্ষপাত হাসি

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

সাফিনাজ আরজু এর ছবি

আরজুমান্দ বানু--- এইডা কেডা, জোহরাপু? চিন্তিত
পুরষ্কার কিন্তু আমার ঠিকানায় পাঠায় দিয়েন আপু। জলের প্রতি আমারও বিশেষ পক্ষপাত। চোখ টিপি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

রাতঃস্মরণীয় এর ছবি

দারুন!

চলুক

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সাফিনাজ আরজু এর ছবি

দেঁতো হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

শীতকালে গ্রীষ্মের ছবি দেখতে ভালো লাগলো। -রু

সাফিনাজ আরজু এর ছবি

হয়, কথা সত্য। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

দারুণ!

ফারাসাত

সাফিনাজ আরজু এর ছবি

আপনারে ফ্রেশ আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।