বলেই রেখেছি সবুজ-সম্মতি

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: শুক্র, ১৪/০৩/২০০৮ - ৭:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

বলেই রেখেছি সবুজ-সম্মতি

জীবন আমাকে সবুজ দেখতে সম্মতি দিয়েছে।
কথাটা বলতেই তুমি দৌড়ে গেলে আদিগন- সবুজে।
আর তোমার পছু-পিছু, কিছু ভ্রমণবিলাসী প্রজাপতি।
তখনো আমার হাতে ধরা তোমার নীল-জব্‌জব্‌ে শাড়ী।
আমরা কী জানি, জন্ম আমাদের প্রসন্ন হবে এইখানে এসে?
আমরা এইখানে আবার সবুজশিশু হয়ে জন্মায়।

এই গ্রীষ্মে
তোমরা যারা যুগলভাবে পিতা ও মাতা হয়েছো?
নবজাতকের জন্ম তোমাদের প্রসন্ন করেছে।
আমাকে জীবন সবুজ দেখতে সম্মতি দিয়েছে :
তোমরা আমার অভিনন্দন গ্রহণ করো। আর
তোমরা যারা আমার এজন্মের দোষত্রুটি খুঁজে খুঁজে
ক্লান- হও, নবজাতকের জন্ম তোমাদেরও
প্রসন্ন করুক। আমি বলব : সম্মতি।

আগুনলাগা সরিষাক্ষেত-
পার হতে হতে হাতের
ভেতরে হাতটাকে ইংগিতপূর্ণ করে
তুমিই আবার যখন বললে :
একটা কৃষ্ণলীলা! এখানে হয়ে যেতে পারতো?
আমি শুধু বলেছি : সম্মতি।
নিজের ভেতর থেকে আমরা নিজেরাই
আবার জন্মালাম এই সরিষাক্ষেতে ;

কোথাও আবার তোমাকে দেখলাম
তুমি পুরোনো-পুড়ে যাচ্ছো সুন্দরে!
সরিষাক্ষেত, সবুজমাঠ, রোদ আর হৃদয় থেকে উঠে এসে
তোমাকেই বললাম আমি : ভালোবাসি।
আর অই যে প্রজাপতি, ওরা তখন উড়ে এসে
আমার কবিতার মধ্যে থাকতে চাইলো?
আমি তো বলেই রেখেছি : সবুজ-সম্মতি ...।

০৮.০৫.০০৫


মন্তব্য

শেখ জলিল এর ছবি

বেশ ভালো।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

পড়েছি।

তীরন্দাজ এর ছবি

"আর অই যে প্রজাপতি, ওরা তখন উড়ে এসে
আমার কবিতার মধ্যে থাকতে চাইলো?"

.....
প্রজাপতি পাখা উড়াক কবিতায়,
আর আমরাও
দিন নেই, রাত নেই সমুদ্র খুঁজি শহরে।

শহরে কি সমুদ্র ধরে? হতচকিত ভাবলো কেউ,
সমুদ্রবিছনো বাগানে বর্শাহাতে কালোমেঘ।
...
..

আপনার কবিতা ভাল লাগলো।

**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।