১.বনভূমির বৃষ্টি আর মেঘ ২.বনভূমির প্রাচীনবৃক্ষ

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: বুধ, ২৩/০৪/২০০৮ - ৫:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বনভূমির বৃষ্টি আর মেঘ

আকাশ ক্ষয়ে গেছে কোথাও।
নীল নিকিয়ে নিয়ে যাচ্ছে বিরহ!
কোদালে কেটে কেউ ঝুড়ি ভরে
মাথায় করে বয়ে নিয়ে যাচ্ছে নীল।
মেঘের কৃষক এবার বুনবে বীজ।
তৃষ্ণা মিটুক তবে রুক্ষমাটির?

বৃক্ষের আদরে আশ্রয় মিলবে
যুগলপাখির। শ্রাবণের জলে সবুজঘাস,
পাতারা আনন্দে নিষিক্ত হবে।
স্মৃতিরা জড়াবে মেঘের জালে।
তোমার কাঁদতে ইচ্ছে করবে,
হয়তো কেঁদেও ফেলবে খুব।
যে সুর ছিঁড়ে গেছে তাকে জোড়া দিতে?

কিন্তু সেই প্রেম, সময়কে পারবে, একসাথে
একই অনুরাগে জোড়া দিতে? এইসব বলে বলে,
বনভূমির গভীর মেঘ আর বৃষ্টি, আমাকে আজ
অকাল দুপুরে বাড়ি পৌঁছে দিয়ে গেল ...

বিরহ-ভোলো!
২৪.০৭.০০৭

বনভূমির প্রাচীনবৃক্ষ

বনভূমির কাছে আমি কেন যাই?
প্রশ্ন করেছিল কতগুলো প্রাচীনবৃক্ষ। বলিনি

পাওয়া যাবে,
ফুল হয়ে ফুটে আছে
কোথাও ওর গায়ের গন্ধ।
সন্ধ্যার শ্রান্তিতে পলাতকা,
পাওয়া যাবে লুকিয়ে আছে
কোথাও ওর চুলের ছায়া। -
খুঁজতেই আসি বনভূমিতে।
আমাকে এতোটা দু:খ, এতোটাই
ভালোবাসা দিয়েছে ভালোবাসা, এখন
হাজার বছর ধরে আমি নির্জন থাকতে পারি।

ভালোবাসা ভেঙে গেলে পড়ে থাকে মায়া-
মায়ার নেই হৃদয়! হে-ই আমাকে দেখিও না
আর দু:খের ভয়, কথাটি ঝটপট বলে দাও।
এইকথা বলে বলে, বনভূমির প্রাচীন বৃক্ষরা
আমাকে আজ সন্ধ্যায় বাড়ি পৌঁছে দিয়ে গেল ....

বিরহ ভোলো!
২৬.০৭.০০৭


মন্তব্য

শেখ জলিল এর ছবি

ভালোবাসা ভেঙে গেলে পড়ে থাকে মায়া-
মায়ার নেই হৃদয়! ...সুন্দর উদ্ধৃতি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতিথি লেখক এর ছবি

ভাল লাগলো.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুন্দর... বেশ সুন্দর...

______________________________________
পথই আমার পথের আড়াল

তীরন্দাজ এর ছবি

আমাকে এতোটা দু:খ, এতোটাই
ভালোবাসা দিয়েছে ভালোবাসা, এখন
হাজার বছর ধরে আমি নির্জন থাকতে পারি।

এ অনুভব বুকে ধারণ করে নির্জনতার মাঝেও সুখ বসত গড়ে বুকে। মানুষের বসত না হলেও কবিতার বসত তো বটেই। আপনার কবিতার বসত আরো বেশী প্রাণময় হোক!
**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

শাহীন হাসান এর ছবি

মন্তব্যের জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।