নিসর্গের পদ্মভূষণপাখি

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: বুধ, ০৭/০৫/২০০৮ - ৩:৩৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নিসর্গের পদ্মভূষণপাখি
(কবি অলোকরঞ্জন দাশগুপ্ত শ্রদ্ধাম্পদেষু)

নিসর্গের কোনো কোনো পদ্মভূষণপাখি, আমাকে
আর একটু উচ্ছল হতে বলে। শ্রেয় আর প্রেয়োয়, উত্ প্রেক্ষায় :
ওরা একযোগে জীবন-সবুজের শিস্‌ দিতে পারে।
ছায়ার মধ্যে বসে
এইসব পাখি আমাকে আর যা যা বলেছিল :
তার বাইরে পদ্যের পাথর,
ভেতরে ছিল পুরাদস্তুর অমসৃণ গদ্যের পর্বত।
যা কিনা হতে পারতো কবিতায়
পিরামিডের অন্তর শৈলী?

আমি যেই বলেছি-
প্রকৃতি কী পারে তার স্বভাব বদলাতে,
কী করে লঙ্ঘন করি,
এই প্রাকৃতিক স্বধর্ম? সঙ্গে সঙ্গেই
ডালটা শূন্য!

ডানাহীন, শ্রী-বিযুক্ত বসে আছি ডালটাতে একা।
পাখিরা উড়ে চলল ...
আকাশবিলাসী ভাবে ;
এই সব বলতে বলতে :
ঋতুরা বদলায়,
বসন্তও আসে প্রকৃতিতে?
কবির অসুখ হতে পারে- বড়ধরণের অসুখও!
কেননা সে তো মানুষ ;
আকাশটা কালো হয়
আবার দেখ নীল?

নিসর্গের সেইসব সুন্দর পাখিদের,
আমি বিজনে নমস্কার করে বলেছি :
আমাকে হয়তো আরেকটু অপেক্ষা করতে হবে,
যতক্ষণ ঋতুরা নিজে না বদলায়
অর্থাত্, জীবন-স্বয়ং?

২২.০৫.০০৫


মন্তব্য

ফকির ইলিয়াস এর ছবি

আমি যেই বলেছি-
প্রকৃতি কী পারে তার স্বভাব বদলাতে,
কী করে লঙ্ঘন করি,
এই প্রাকৃতিক স্বধর্ম? সঙ্গে সঙ্গেই
ডালটা শূন্য!

শুন্যতা কখনো আমাদেরকে সমৃদ্ধ করে।

শাহীন হাসান এর ছবি

ফকির ইলিয়াস লিখেছেন:
আমি যেই বলেছি-
প্রকৃতি কী পারে তার স্বভাব বদলাতে,
কী করে লঙ্ঘন করি,
এই প্রাকৃতিক স্বধর্ম? সঙ্গে সঙ্গেই
ডালটা শূন্য!

শুন্যতা কখনো আমাদেরকে সমৃদ্ধ করে।

একদা বনভূমিতে বসেই
ভাবছিলাম তাই-ই ...।
অনেক অনেক ধন্যবাদ ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

শেখ জলিল এর ছবি

কবিতা ভালো লাগলো প্রকৃতির কবি। শুভেচ্ছা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তীরন্দাজ এর ছবি

শ্রেয় আর প্রেয়োয়, উত্ প্রেক্ষায় :

এই ছত্রটির বক্তব্য ধরতে পারলাম না।

কবির অসুখ হতে পারে- বড়ধরণের অসুখও!
কেননা সে তো মানুষ ;

খুব সুন্দর! গোটা কবিতাটিই একটি কবি মানসের গল্প! অসাধারণ!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুমন চৌধুরী এর ছবি

নিসর্গের সেইসব সুন্দর পাখিদের,
আমি বিজনে নমস্কার করে বলেছি :
আমাকে হয়তো আরেকটু অপেক্ষা করতে হবে,
যতক্ষণ ঋতুরা নিজে না বদলায়
অর্থাত্, জীবন-স্বয়ং?

ঠিকাছে......



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

অতিথি লেখক এর ছবি

শাহীন ভাই, অসাধারণ হয়েছে...কিন্তু তীরুদা'র সাথে একমত প্রকাশ করছি... ঐখানটাতে এসে আমিও একটু হোচোট খেলাম....

সৈয়দ আখতারুজ্জামান

শাহীন হাসান এর ছবি

প্রিয় বরেষু
তীরন্দাজ ও
সৈয়দ আখতারুজ্জামান
আপনাদের জানতে চাওয়া বিষয়টির দিকে যাওয়ার চেষ্টা করছি :
শুভ, হিত, মঙ্গল (শ্রেয়)
বাঞ্ছিত, প্রিয়, মনোমত (প্রেয়)
জীবনকে সবুজ, সবুজকে জীবন করে ফেলা (উত্ প্রেক্ষা)
আশাকরি এবার পড়লে বিষয়টি সহজ হতে পারে :

শ্রেয় আর প্রেয়োয়, উত্ প্রেক্ষায় :
ওরা একযোগে জীবন-সবুজের শিস্‌ দিতে পারে।

তারপরও বলছি কবিতাকে কতটুকুই বা ব্যাখ্যা করতে পারি?
আপনাদের অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

নিঝুম এর ছবি

প্রিয় প্রকৃতির কবি, কবিতা পড়ে আমিও হারালাম...
---------------------------------------------------------
শেষ কথা যা হোলো না...বুঝে নিও নিছক কল্পনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

শাহীন হাসান এর ছবি

প্রিয় প্রকৃতির কবি, কবিতা পড়ে আমিও হারালাম...
অনেক অনেক ধন্যবাদ নিঝুম! কিন্তু কোথায় হারালেন?
অবশ্য আপনার নামের ভেতরে হারানোর একটা ইংগিত
রয়ে গেছে নিভৃতে কোথাও!

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।