জননীর কবর

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: সোম, ১২/০৫/২০০৮ - ৪:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জননীর কবর

মাটির উপর গজিয়ে গেছে ঘাস, বুনোগন্ধরা আমাকে চেনে না, পাখির নরম নখরে মাটি খুঁড়ে খুঁড়ে আমি তোমার মুখ দেখি।
বসে থাকি শুকনো বাঁশের খুঁটির উপর
তোমার কবরের। সংগীতস্তব্ধ কোনো পাখি।
এ পাখির জন্মবৃত্তান্ত শুনেছি তোমার মুখে :
ওর জন্ম হয়েছিল সাতমাসে। চোখ দু'টো তখনো ফোটেনি,
তুলোয় ঢাকা অকাল অন্ধকার চোখ দু'টো রাতদিন দেখতাম চেয়ে চেয়ে, নিদ্রাহীন। এই ফুটলো, এই ফুটলো বুঝি চোখ দু'টো।
হায় ঈশ্বর! আমার চোখ দু'টো আমার খোকাকে দিয়ে দাও ...

আজ পাখি হয়ে এই খবরটি তোমাকে দিতে এসেছি,
আমি তো সেই দেশে থাকি
যে দেশ এখনো মা-কে দেখতে যাবার মানবিকদাবিটুকু মান্য
করতে শেখেনি।
যে কারণে তোমার সাথে আমার আর দেখা হলো না মা।
আমি তোমার সবচেয়ে দু:খীসন্তান, আমি তোমার সবচেয়ে
অকৃতজ্ঞসন্তান- আমাকে ক্ষমা করো মা !
তোমার কষ্টে আমি কবিতার শরীর বদলিয়ে ফেলবো,
মন বদলিয়ে ফেলবো পৃথিবীর অমানবিক !
প্রতিবাদে ...

বাতাস একটু একটু চিনেছে বুঝি, প্রতিদিন আমি আসি বলে
তোমার কবরের পাশে ...


মন্তব্য

নিঝুম এর ছবি

ki bolbo r?? oshadharon!!!!!!!oshadharaon!!! nije kadlen....amader o kadalen....

odvut sundor!!!!
---------------------------------------------------------
শেষ কথা যা হোলো না...বুঝে নিও নিছক কল্পনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মাটির উপর গজিয়ে গেছে ঘাস, বুনোগন্ধরা আমাকে চেনে না, পাখির নরম নখরে মাটি খুঁড়ে খুঁড়ে আমি তোমার মুখ দেখি।
বসে থাকি শুকনো বাঁশের খুঁটির উপর
তোমার কবরের। সংগীতস্তব্ধ কোনো পাখি।

এই লাইনগুলো অনুভূতি থেকেই আসা সম্ভব... মন খারাপ করার অনুভূতি।

তীরন্দাজ এর ছবি

ঐ কষ্টগুলো আমি কি্যুটা হলেও জানি, চিনি..শাহীন।

তোমার কষ্টে আমি কবিতার শরীর বদলিয়ে ফেলবো,
মন বদলিয়ে ফেলবো পৃথিবীর অমানবিক !
প্রতিবাদে ...

মন খরাপ করা অনুভুতি আর কবিতার নির্যাস মিলে মিশে একাকার।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

খেকশিয়াল এর ছবি

মনটা খারাপ হয়ে গেল

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

শাহীন হাসান এর ছবি

প্রকৃতিপ্রেমিক লিখেছেন:
মাটির উপর গজিয়ে গেছে ঘাস, বুনোগন্ধরা আমাকে চেনে না, পাখির নরম নখরে মাটি খুঁড়ে খুঁড়ে আমি তোমার মুখ দেখি।
বসে থাকি শুকনো বাঁশের খুঁটির উপর
তোমার কবরের। সংগীতস্তব্ধ কোনো পাখি।

এই লাইনগুলো অনুভূতি থেকেই আসা সম্ভব... মন খারাপ করার অনুভূতি।


অনেক অনেক ধন্যবাদ ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

শাহীন হাসান এর ছবি

নিঝুম লিখেছেন:
ki bolbo r?? oshadharon!!!!!!!oshadharaon!!! nije kadlen....amader o kadalen....

odvut sundor!!!!
---------------------------------------------------------
শেষ কথা যা হোলো না...বুঝে নিও নিছক কল্পনা...


নিঝুম,
আপনার জননী জন্মভূমি লেখাটি আমি সচল থেকে পড়ে নেবো। আর এ কবিতায় মন্তব্যের জন্য অনেক অনেক শুভেচ্ছা ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

শাহীন হাসান এর ছবি

তীরন্দাজ লিখেছেন:
ঐ কষ্টগুলো আমি কি্যুটা হলেও জানি, চিনি..শাহীন।

তোমার কষ্টে আমি কবিতার শরীর বদলিয়ে ফেলবো,
মন বদলিয়ে ফেলবো পৃথিবীর অমানবিক !
প্রতিবাদে ...

মন খরাপ করা অনুভুতি আর কবিতার নির্যাস মিলে মিশে একাকার।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

কষ্ট চেনা, কষ্টকর? আপনি চিনবেন জানি, ... ধন্যবাদ।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

শাহীন হাসান এর ছবি

খেকশিয়াল লিখেছেন:
মনটা খারাপ হয়ে গেল

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'


ধন্যবাদ ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

অতিথি লেখক এর ছবি

কষ্টগুলো কিভাবে সাজালেন?মন খারাপ করে দেয় প্রতিটা লাইন...।
-নিরিবিলি

পরিবর্তনশীল এর ছবি

কী অদ্ভূত। একটা লেখা যখন মনের গভীর থেকে উঠে আসে। তখন সেটায় আর কোন অতৃপ্তি থাকে না। হোক না সে মন খারাপের লেখা। মন খারাপের কাব্য।

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।