সবুজ সূত্র। ২

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: রবি, ০৪/০৮/২০১৩ - ৭:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বনের গহনে
বিশাল বৃক্ষ থেকে
সবুজ পাতার উপর
ঝাঁপিয়ে পড়ে রোদ
ছায়া হয়ে গেছে

যেন অভিমান
ঝোঁপের ভেতর
সর্পের মতো দলা পাকিয়ে আছে

ছোট ছোট কাঁটা
কীট পতঙ্গ বুনোগন্ধ
আর ছায়ার আঁচড়ে হৃদয় আমার
ভরে ওঠে রক্তে

ছায়া যেন সাকার দেবতা
একেই কী বলে অবহেলা

...

২৬.০৭.২০১৩


মন্তব্য

হিমু এর ছবি

শাহীন ভাই, আপনার পোস্টে কোনো এক উল্লুক এসে যথেচ্ছ স্প্যামিং করেছে। মডারেশন স্লিপের কারণে সেগুলো প্রকাশিত হয়েছিলো দেখতে পাচ্ছি। মডারেটরদের কাছে অনুরোধ করছি আরেকটু সতর্ক হওয়ার।

শাহীন হাসান এর ছবি

অনেক ধন্যবাদ, হিমু ভাই।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

অতিথি লেখক এর ছবি

শাহীন হাসান ভাই ...আমি আসলেই আপনাকে উদ্দেশ্য করে কিছু লিখিনি .... ভূল মানুষের ই হয় .....অ্যাডমিন কে বলুন আমার ডাস্টবিন মার্কা লেখাগুলো মুছে দিতে ... হিমুকে বলুন আমাকে নিয়ে কমেন্টটা মুছে দিতে ..... আমি পরাজয় মেনে নিচ্ছি এতে অ্যাডমিন কিংবা হিমু কিংবা অন্যরা খুশি হচ্ছে জানি .... আসলে লেখা নিয়ে বাজে কথা বললে গায়ে খুব লাগে .... আমার লেখাগুলোকে আর অপমান করতে চাইনা ..যতই খারাপ হোক ডাস্টবিন মার্কা লেখাগুলো আমার অনেক আদরের ।।
।।।।।।।।।।।।।।।।।।।।।।।
মুক্তি প্রেম মৃত্যু আমার উন্মাদনা

অতিথি লেখক এর ছবি

কি মন্তব্য করবো বুঝতে পারছি না! আমি এমনিতে কবিতা বুঝি না! তবে এই লেখার মন্তব্যগুলো দৃষ্টি আকর্ষন করেছে, এই আর কি!

-এস এম নিয়াজ মাওলা

রোমেনা আফরোজ এর ছবি

চারিদিকে ঝকঝকে রোদ,তবুও মনের গহীন বনে কেন যেন রোদটা পড়েনা,মনে হয় কেউ তাঁর বিশাল অস্তিত্বের পাখা দিয়ে ছায়া হয়ে রয়েছে চারপাশে,রোদের প্রখরতা ছায়া হয়ে গেছে,ভালো লাগলো।।

অতিথি লেখক এর ছবি

প্রিয় সচলায়াতন ... সিরিয়াসলি ... আপনারা যা করছেন নিছক স্বজনপ্রীতি ছাড়া আর কিছুনা ..... আপনারা কয়েকজন কবির মধ্যেই হাবুডুবু খাচ্ছেন ..... পরিচিত ছাড়া অন্য কারো ভালো লেখা কিংবা মন্তব্য ছাপান না। আমার লেখালেখির লিংকটি http://www.bangla-kobita.com/ashique123/
আর আমার ফেইসবুক লিংক -- https://www.facebook.com/ashiqur.rahman.33 ...

ডেথ-ফেস
-------
মহম্মদ আশিকুর রহমান

রাস্তার দু'পাশে সাজানো মানুষের মুখ
নির্বাক ভঙ্গিমায় ভূমিকম্পের আলখেল্লা পরে হাঁটছে
আমায় কাছে ডাকছে,
মৃত্যু মুখোশধারী ওরা-
কাউকে চিনিনা, চিনিনা ওদের মধ্যে যে
ছিল পুরো ঘর কাঁপিয়ে ভালবাসা দিত
প্রতিদিন সুর্য ডোবার আগে;

আনন্দগুলো শার্টের বোতাম খুলে পড়ে যাচ্ছে
মাটিতে, মাটির নিঃশ্বাস কেটে কেটে বেরুচ্ছে অলৌকিক চিত্কারের
গরম হওয়া, কালো আকাশ থেকে ধুমকেতুর
জিহবা পেঁচিয়ে ধরেছে আমার মত অনেকের বিশ্বস্ত কন্ঠস্বর;
চোখ কচলাতে কচলাতে দেখি কিছু নেই।
বৃষ্টির চঞ্চুতে ভিজে ভিজে ডুবছে দেহ-
দুঃখগুলো স্মৃতির ভিতর পোকা হয়ে ঢুকছে চোখে জলে,
আর বুক খুলে বেরিয়ে যাচ্ছে পুরো জীবনের অন্তর্জমাট অস্থিরতা
মেলাতে পারছিনা, এই জগত কেন এতটা ভালোবেসে
এখন পালিয়ে বেড়াচ্ছে।

মৃত্যু আমার মুখোমুখি
অনেকগুলো অচেনা আমি'র ভিতর ঢুকে পড়েছি
মহাজাগতিক দুঃশাসন আমার মগজ খুলে
সুখ বেছে বেছে দুঃখগুলো খেতে বসেছে, এ বুঝি ঈশ্বরকে দেখিয়ে
আত্মার অসমান্তরাল প্রতিবাদ।

জানা হবে একদিন
হয়ত কোনদিনই হবেনা

১০।০৫।২০১৩
(উপরের হিমুকে বলছি these are not spam)

অ্যাডমিন - কবি কখনো পথহারা হয়না -- কবির মেধা-বুদ্ধি অনেক শক্তিশালী

হিমু এর ছবি

কাণ্ডজ্ঞানশূন্য কাঠবলদ কবি মহম্মদ আশিকুর রহমান,

সচলায়তন আপনার "প্রিয়" হয়ে থাকলে আপনার জানার কথা, এখানে পূর্ণ সদস্যদের লেখা সরাসরি প্রকাশিত হয়, আর অতিথিদের লেখা মডারেশন পার হয়ে আসে। আপনি যে শ'খানেক বালছাল কবিতার নামে পোস্ট করে আর এর ওর পোস্টে কমেন্ট হিসাবে স্প্যাম করে যাচ্ছেন, সেগুলো মডারেটররা সচলায়তনের প্রথম পাতায় প্রকাশ করার উপযোগী বলে মনে করেননি।

আপনার এইটুকু কমনসেন্স থাকা উচিত যে একজনের পোস্টে এসে তার যথেচ্ছ কবিতা স্প্যাম করা একটা চূড়ান্ত রকমের অভদ্রতা, কাঠবলদামি তো বটেই। আপনার মতো ছাক্কা বলদরা সচলায়তনে ওয়েলকাম না।

আপনার শক্তিশালী মেধা-বুদ্ধি নিয়ে আপনি সচলায়তন ছেড়ে অন্য কোথাও যান, আমাদের মাফ করেন।

অতিথি লেখক এর ছবি

ডিলিট দিজ পোস্ট

তানিম এহসান এর ছবি

চোখ কচলাতে কচলাতে দেখি কিছু নেই।!! আজিব পৃথিবী!!!

অতিথি লেখক এর ছবি

চলুক
ঝুট-মুট ঝামেলায় আমার লাইক ইমো ঝরে গেছিল। তাই আবার এসে দিয়ে যাই হাসি
- একলহমা

অতিথি লেখক এর ছবি

অ্যাডমিন - আমার পোস্ট টি ডিলিট করে ফেলুন ..

মৃত্যুময় ঈষৎ এর ছবি

কবি, কবিতা ভালো লেগেছে, আরো একটু দীর্ঘ হতে পারতো- ভালো লাগছিলো চলুক


_____________________
Give Her Freedom!

শাহীন হাসান এর ছবি

মৃত্যুময় ঈষৎ, কেমন আছেন?
হয়তো হতে পারতো কবিতাগুলো আর একটু দীর্ঘ, কিন্তু আমি চৌদ্দ লাইনের সীমার রাখতে চেয়েছি, তাছাড়া ইচ্ছে আছে এগুলোকে একটা দীর্ঘগুচ্ছ কবিতা করার । ভাল থাকবেন, শুভেচ্ছা।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

তানিম এহসান এর ছবি

সিরিজ করছেন নাকি বনফুল প্রেমিক?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।