স্বাধীনতার গান- দুই

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: বুধ, ১২/০৩/২০০৮ - ৭:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.
যদি জন্ম নেয় কোনো ছেলে
এই বাংলা মায়ের কোলে
যদি বোন বাঁচে ভাইয়ের আদরে
তবে শহীদের রক্তমশাল
জ্বলবে প্রতিটি ঘরে ঘরে।।

যদি আকাশ জুড়ে লাল সূর্যটা
ভোরের আলো জ্বালে
যদি সব জনতা এক হয়ে জাগে
প্রাণের পতাকা তলে
তবে শানিত এই সংগ্রামী ঢেউ
বইবে চিরকালের তরে।।

যদি আঘাত দিতে কেউ আর আসে
আমার মায়ের পরে
যদি বাংলা ভাষার সুর থেমে যায়
স্বৈরাচারের ঝড়ে
তবে ছাড়বো না সেই অত্যাচারীকে
একটুখানি ক্ষমার তরে।।

২.
কেউ যদি বলে পেয়েছো কি তুমি আত্মত্যাগের দান
বলবো আমি ঘরে ঘরে শোনো স্বাধীনতার গান
শোনো আমার মায়ের গান।।

যদি বলে কেউ দেখেছো কি তুমি মুক্ত দেশের মুখ
দেখাবো মাগো তোমার কোমল পরম স্নেহের বুক
আজো তোমার শ্যামলে তোমার কোমলে
জেগে ওঠে কতো প্রাণ।।

যদি বলে কেউ দিয়েছো কি তুমি জন্মভূমির তরে
দেখাবো মাগো রক্তেরই দাগ বুকের সীমানা জুড়ে
আজো তোমার মায়াতে তোমার ছায়াতে
শুয়ে আছি নিস্প্রাণ।।

**গানগুলো সুর করতে হলে পূর্বানুমতি প্রয়োজন।


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সুর ও কন্ঠের মিশ্রণে শোনার আশায় রইলাম।

জলিল ভাইয়ের কোনো গানের অডিও কি আছে? থাকলে সচলে আপলোড করার অনুরোধ করছি। তাহলে সবাই শুনতে পারতাম।

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ শিমুল।
প্রায় ২৫টি অডিও আছে আমার লেখা গানের। সমস্যা হলো কম্পিউটারের প্রোগ্রাম বিষয়ে জ্ঞানের অভাব। উইন্ডোজ মিডিয়া প্লেয়ার দিয়ে বাজাই। এর দ্বারা উইন্ডোজ মিডিয়া অডিও কনভার্ট করলে ফাইলের আকার বড়ো হয়ে যায়, যা সচলে আপলোড অসম্ভব। তাই আপাতত দেয়া যাচ্ছে না। আর সব অডিও কনভার্ট সম্ভব কি? জাননি না!
..এ বিষয়ে কেউ সহযোগিতা করলে কৃতার্থ হবো।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মাহবুব লীলেন এর ছবি

**গানগুলো সুর করতে হলে পূর্বানুমতি প্রয়োজন।

সুর করব না
সুরসহ শুনতে চাই

শেখ জলিল এর ছবি

জ্বি স্যার, অডিও আপলোডের টেকনিকটা আরও জানতে হবে আমাকে..।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ধূপছায়া এর ছবি

গানের কথাগুলো বেশ! শুনতে ইচ্ছে করছে।

দ্রোহী এর ছবি

মডুরামদের প্রতি সবিনয় অনুরোধ — জলিল ভাইকে আপলোড বিষয়ক সাহায্য প্রদান করুন। আমরা গানগুলো শুনতে চাই।


কি মাঝি? ডরাইলা?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সমস্যা না থাকলে জলিল ভাই ই-স্নিপ্সে আপলোড করে এখানে লিংক দিতে পারেন ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।