কালো মেয়ে

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: শুক্র, ১৪/০৩/২০০৮ - ১০:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

কালো মেয়ে, কাজল মেঘের পরী-
হরিণী চোখের মাঝে বিন্দু বিন্দু জল
কার লাগি কাঁদছে হৃদয়?
ভেঙে গেছে বিয়ে-
বরপক্ষ ফেরায়নি চোখ গায়ের শ্যামল বর্ণ দেখে?
নাকি ও-পাড়ার সোনা মিয়া
ঘরে এনেছে হঠাৎ লাল টুকটুকে বউ
দিয়েছে কি দাগা অবুঝ শৈশব প্রেমে!?

কালো মেয়ে, তাকিয়ে দ্যাখোনা তুমি
দূরের কাজল গ্রাম এক শ্যামল মায়ের ছবি
এতো জন্মভূমি বাংলাদেশ- আজন্ম মাটির টান।
বসন্তে ডাকছে যে কোকিল- সেও কালো
ও চুলে তোমার, ও চুলে সবার
ও চোখে তোমার, ও চোখে সবার
জড়িয়ে রয়েছে দ্যাখো কতো কাজল রঙের খেলা
ভয় কী তোমার বলো কাজল বরণে!?

কালো মেয়ে, কাজল ধরণী মায়া-
কখনো দিও না ঝাঁপ নদীজলে
দ্যাখো পশ্চিমে আসছে কাল-বৈশাখী হাওয়া
এখনি উড়িয়ে নেবে জমাট কষ্টের জ্বালা
তোমাকে ছেড়েছে যারা অপমানে, অসম্মানে
গুড়িয়ে দেবে সবার প্রমত্ত অহংকার
আসবে ঝড়, উন্মত্ত লু-হাওয়া
কাজল রঙেই ঢাকবে তাদের চোখ-দর্প-স্পর্ধা!।

কালো মেয়ে, কাজল মানিক কায়া-
আমিও তো তোমরই মতোন শ্যামকৃষ্ণ যুবক
কখনো পারিনি হ'তে কোনো রূপের রাজকুমার
ঐশ্বর্যও নেই, নেই প্রেমের জীবন
অপেক্ষায় তবু ঠিক তোমার কারণে বহুকাল
কালো মেয়ে, এবার ফেরাও মুখ!।


মন্তব্য

ফারুক হাসান এর ছবি

অসাধারণ লাগলো।
আমি দিন দিন আপনার সারল্য আর দরদমাখা কবিতার প্রেমে পড়ে যাচ্ছি। এত সহজ করে কবিতা লেখেন কীভাবে?

কার লাগি কাঁদছে হৃদয়?
কিংবা
ভয় কী তোমার বলো কাজল বরণে!?
কিংবা
কালো মেয়ে, এবার ফেরাও মুখ!।
অনবদ্য।
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ ফারুক হাসান। এরকম কিছু সরল কবিতা দিয়েই আমি আমার আগের স্টাইলটা বদলিয়েছিলাম।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

দ্রোহী এর ছবি

কবিতাটা খুব সুন্দর। জলিল ভাই, আপনার জন্য রয়েছে আমার পক্ষ থেকে জাঝা।

বেশীরভাগ শ্যামকৃষ্ণ যুবকই ঐশ্বরিয়া খুঁজে বেড়ায়। কালো মেয়েদের জন্য কেউ অপেক্ষা করে না।


কি মাঝি? ডরাইলা?

শেখ জলিল এর ছবি

জাঝা ধন্যবাদের সহিত গৃহীত হইল।
শ্যামকৃষ্ণ যুবকদের মধ্যে অবশ্য কেউ কেউ শ্যামলা মেয়ের প্রেমেও পড়ে!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ফারুক হাসান এর ছবি

শ্যামবর্ণাদের তো গতি হলো। এইবার শ্যামকৃষ্ণ যুবকদের সান্ত্বনার বাণী শুনাইয়া কিছু লিখেন!
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

শেখ জলিল এর ছবি

মনে থাকবে অবশ্যই।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কবিতা ভালো লেগেছে ।

দ্রোহী কী যেনো বললো? হাসি

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ। দ্রোহীর কথা মনে থাকবে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতিথি লেখক এর ছবি

কবিতার সারল্য খুবই ভাল লাগলো ।

- খেকশিয়াল

শেখ জলিল এর ছবি

শুনে খুশি হলাম।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

শিক্ষানবিস এর ছবি

কৃষ্ণকলি'র কথা মনে পড়ে গেল।
আহা...

শেখ জলিল এর ছবি

মনে পড়ারই কথা। এইতো সাহিত্যের রীতি।!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অমিত আহমেদ এর ছবি

চমৎকার।
এটাকে গান বানালে জটিল হয়।
আমাদের সচল সঙ্গীতশিল্পীরা কই সব?

শেখ জলিল এর ছবি

প্রস্তাবে খুশি হলাম। আমার তো কথা আছে, সুর নেই!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রাকিব হাসনাত সুমন এর ছবি

ঐশ্বর্যও নেই, নেই প্রেমের জীবন
অপেক্ষায় তবু ঠিক তোমার কারণে বহুকাল
কালো মেয়ে, এবার ফেরাও মুখ!---

ভাই-- আহবানের ইতিবাচক জবাব পেলে জানাবেন তো ?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।