গান শুনুন, গান- ৩

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: শুক্র, ১১/০৭/২০০৮ - ১০:১৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এবার পুরো গানের লিংক দিলাম। জনগণের দাবী অনেকদিনের। খেপে আছে বস্তিবাসী লীলেন( অরূপের ভাষায়)। তার কথা- জলিল ভাই গান পোস্ট দেয়, কিন্তু শোনা যায় না। এবার হয়তো শুনতে পাবেন তিনি। পুরনো গান- এক অখ্যাত শিল্পীর কণ্ঠে গাওয়া। শিল্পী মাসুদ খান মজলিস-এর প্রথম ও শেষ ক্যাসেট থেকে নেয়া। গানটি আমারই লেখা। কোনো এক বৃষ্টিভেজা দিনে লেখা হয়েছিলো। ব্লগের কবি নজমুল আলবাব'র ভাষায় সেই বয়সে লেখা গান। গানটি রেকডিং হয়েছিলো ১৯৯৩ সালে, ক্যাসেটে বের হয়েছিলো ১৯৯৫ সালে। পৃথিবী গোল বলেই হয়তো দীর্ঘ ১৫ বছর পর আবার দেখা হলো মাসুদ খান মজলিসের সাথে। ধানমণ্ডি লেকের পাড়ে মর্নিং ওয়াক করতে করতে অনেক কথা তার সাথে। উনি এখন আর গান করেন না, আগের মতো পুরোপুরি ব্যবসা নিয়েই আছেন। তবে তার এক মেয়ে সিনথিয়া গান করে রেডিও-টিভিতে, আরেক মেয়ে আছে একতার ব্যান্ডে।

গানটি পুরনো ধাচের হলেও আমার বউয়ের প্রিয় গান এটি। বৃষ্টিভেজা দিনের রোমান্টিকতায় ভরা গান শুনে মাঝে মাঝে বউ বলে ওঠে- সেই বৃষ্টিভেজা দিনে আসলেই কিছু ঘটেছিলো কিনা? আমি বলি- সবই কবির কল্পনা! গানটির আরও একটি বৈশিষ্ট হলো সাতমাত্রার তেওড়া তালে সুর করা। ইদানিং সাত মাত্রার তালে সাধারণত কেউ গায় না। ধন্যবাদ গানটির সুরকার বদরুল আলম বকুল ভাইকে। শুনুন তাহলে এই গানটি- এক দুই তিন, এক দুই এক দুই...
বৃষ্টিভেজা মাতাল হাওয়ার

বৃষ্টিভেজা মাতাল হাওয়ার ভরা শাওন দিনে
তুমি আমি একলা ঘরে মনটা কী আর মানে!।

লজ্জা কী গো এসোনা কাছে এমন মধুর দিনে
চোখে চোখে হোকনা কথা প্রেমের নতুন গানে
তুমি আমি একলা ঘরে মনটা কী আর মানে!।

ইচ্ছেগুলো মেলুক পাখা মাতাল হাওয়ার সনে
অনুভবে মিলবো দুজন উছল মনের টানে
তুমি আমি একলা ঘরে মনটা কী আর মানে!।

কথা: শেখ জলিল
সুর: বদরুল আলম বকুল
শিল্পী: মাসুদ খান মজলিস


মন্তব্য

নজমুল আলবাব এর ছবি

লিংকে টিপিত হওয়ার পর নাজেল হচ্ছে গীত।

ভুল সময়ের মর্মাহত বাউল

শেখ জলিল এর ছবি

সচলের লিংকে দেয়ার চেষ্টা করেছি। কিন্তু এ গানের ফাইল সাইজ বড়ো।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মাহবুব লীলেন এর ছবি

এইতো
এইটাইতো চাওয়া
কবিতা দেবেন পড়ার জন্য
গান দেবেন শোনার জন্য

শুনলাম
দারুণ

শেখ জলিল এর ছবি

হুম। শুনে প্রীত হলাম। চেষ্টায় থাকবো...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আলমগীর এর ছবি

http://banglachord.com/BrishtiVejaMatal.mp3

এটা নামিয়ে/সরাসরি আবার সচলে লিংক করে দিতে পারেন।
সাইজ সচলের সীমার মধ্যে < ২মেগ।

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ ভাইজান। লিংকটা বদল করে দিলাম।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুনলাম গান... ভালো লাগলো... ধন্যবাদ জলিল ভাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শেখ জলিল এর ছবি

মন্তব্য দেখে আমারও ভালো লাগলো।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মুশফিকা মুমু এর ছবি

গানটা শুনলাম হাসি খুব সুন্দর লাগল, যিনি গেয়েছেন ওনার গলা অনেকটা সুবির নন্দির মত লাগল।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

শেখ জলিল এর ছবি

তাই নাকি? আমিতো ওভাবে খেয়াল করিনি।
গানটি শোনার জন্য ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রাশেদ এর ছবি

এরকম গান পোস্ট আরো বেশি বেশি দেন।

শেখ জলিল এর ছবি

ভেবে দেখবো। তবে আপাতত না..

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আহমেদুর রশীদ এর ছবি

ধন্যবাদ জলিল ভাই।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ কবি আহমেদুর রশীদ ভাইজান।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।