বাবরার 'দেশদ্রোহী হ'তে ইচ্ছে করে'

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: রবি, ১৭/০৮/২০০৮ - ৭:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

Image Hosted by ImageShack.us

'উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ'
'আদিগন্ত নগ্ন পদধ্বনি', 'দুঃসময়ের মুখোমুখি'
'স্বপ্নেরা ডুকরে ওঠে বারবার'
'প্রতিদিন ঘরহীন ঘরে' জ্বলে
'এক ফোটা কেমন অনল'!?

'বন্দী শিবির থেকে' ফিরে 'নিজ বাসভূমে'
'যে অন্ধ সুন্দরী কাঁদে'-
'বুক তার বাংলাদেশের হৃদয়'
'কবিতার সঙ্গে গেরস্থালি' তার
'ইলেক্ট্রার গান' তার কণ্ঠে-
তাই 'বাংলাদেশ স্বপ্ন দ্যাখে'।

'কালের ধূলোয় লেখা' 'অদ্ভূত আঁধার এক'
'না বাস্তব না দুঃস্বপ্ন'-এর মাঝে
তুমি শুধুই গাইলে-
'প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে'
তোমার মৃত্যুতে 'ধুলায় গড়ায় শিরস্ত্রাণ'
'অক্টোপাস' ঘেরে চারদিক 'স্মৃতির শহর'।

'রৌদ্র করোটিতে' কেউ সোচ্চারে বলে না
'ফিরিয়ে নাও ঘাতক কাঁটা'-
আজ 'শূন্যতায় তুমি শোকসভা'!
যদিও বা 'অস্ত্রে আমার বিশ্বাস নেই'
তবু 'তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা'
বাবরার 'দেশদ্রোহী হ'তে ইচ্ছে করে'।

১৮.০৮.২০০৬
(প্রিয় কবি শামসুর রাহমান-এর মৃত্যুতে দু'বছর আগে লেখাটি লিখেছিলাম। মৃত্যুবার্ষিকীতে তাঁর কিছু কবিতা ও বইয়ের নামগুলো নিয়ে আমার এই শ্রদ্ধাঞ্জলি কবিতা)


মন্তব্য

জি.এম.তানিম এর ছবি

ভাল লেগেছে। কবির কবিতানামে কবিকে লেখা কবিতা!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ জি. এম. তানিম।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রাফি এর ছবি

ভাল লাগলো। কবির জন্য শ্রদ্ধা।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ নিয়মিত পাঠক।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আবু রেজা এর ছবি

ভালো কবিতা বানিয়েছেন তো! আপনি পারেনও জলিল ভাই।
ধন্যবাদ আপনাকে।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ ভাইজান।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।