অশরীরি আমি

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: মঙ্গল, ০৯/০৯/২০০৮ - ৩:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

মধ্যরাতে অশরীরি কে হাঁটে আমার ঘরে?
পায়চারী করে, পড়ার টেবিলে খোলে বই
কখনো বা বাথরুমে ছাড়ে কল-শাওয়ার
মাজে দাঁত, করে সেভ আমারই রেজরে
কে সে? যার পায়ের আওয়াজ শুনি শুয়ে
ভাঙে ঘুম অনাকাঙ্ক্ষিত চরের আগমনে!

কখনো বা খসখস শব্দ শুনি কান পেতে
লেখে কী কবিতা কোনো বা গল্পের প্লট?
মাঝে মাঝে ভরাট গলার স্বরও আসে ভেসে
তবে কী সে করে আবৃত্তি প্রেমের কবিতার
কার বিরহে আসে সে? হারিয়েছে কেউ তাকে?
মধ্যরাতে কে সে হাঁটে আমার পড়ার ঘরে?

আমার এ আমি থাকি ঘুমের অতলে ডুবে
সমূলে বিচ্ছিন্ন হতে চাই কবিতার থেকে
অথচ আমারই আমি হাঁটি এ-ঘরে ও-ঘরে
প্রতিরাতে হ'য়ে যাই অশরীরি আত্মার সওয়ার
আমার এ আমি থাকি কবিতায় নিমজ্জিত শুধু
উপড়াতে পারি না কখনো কবির ভেতরটাকে!

০৬.০৫.২০০৬


মন্তব্য

সবুজ বাঘ এর ছবি

এইডা একটা খারাপ ভূত।

শেখ জলিল এর ছবি

হ। খুবই খারাপ। একবার ধরলে আর ছাড়তে চায় না!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মোটেই ঠিক না।
এইটা একটা ভালো ভুত।
ভালো বলেই তো আমরা এই কবিতা গুলো আপনার কাছ থেকে পাই...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পলাশ দত্ত এর ছবি

আমার এ আমি থাকি ঘুমের অতলে ডুবে
সমূলে বিচ্ছিন্ন হতে চাই কবিতার থেকে
অথচ আমারই আমি হাঁটি এ-ঘরে ও-ঘরে
প্রতিরাতে হ'য়ে যাই অশরীরি আত্মার সওয়ার
আমার এ আমি থাকি কবিতায় নিমজ্জিত শুধু
উপড়াতে পারি না কখনো কবির ভেতরটাকে!

উদ্ধৃত স্তবকটা আমার পছন্দ হইছে।জলিল ভাই বিনয়ের সঙ্গে একটা কথা জিজ্ঞ্যেস করি, এই স্তবকটা কি পাইছিলেন আগে? মানে আগে কি এই স্তবকটাই আসছে মাথায়? পরে পরিণতি দিছেন?

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

শেখ জলিল এর ছবি

উদ্ধৃত স্তবকটা আমার পছন্দ হইছে।জলিল ভাই বিনয়ের সঙ্গে একটা কথা জিজ্ঞ্যেস করি, এই স্তবকটা কি পাইছিলেন আগে? মানে আগে কি এই স্তবকটাই আসছে মাথায়? পরে পরিণতি দিছেন?
..ঠিক ধরেছেন কবি। মনের মধ্যে এ প্যারাটাই এসেছিলো আগে। স্তবক পছন্দের জন্য ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতিথি লেখক এর ছবি

আমার এ আমি থাকি কবিতায় নিমজ্জিত শুধু
উপড়াতে পারি না কখনো কবির ভেতরটাকে!.................. দরকার কি উপড়ানোর না হলে এরকম কবিতা পাব কই।
নিবিড়

শেখ জলিল এর ছবি

উপড়াতে পারি না বলেই তো লিখে যাচ্ছি।
অনেক ধন্যবাদ নিবিড়।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অছ্যুৎ বলাই এর ছবি

ভূতটার জন্য কাগজ কলমের সাপলাই ঠিকমতো রাইখেন, অথবা কম্পুটার অনকরে। দেখবেন, আপনি ঘুমালেও শুধু গল্প না, জায়গীরনামার মত চমৎকার উপন্যাসও ভূতটা লিখে দিবে। হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

শেখ জলিল এর ছবি

ঐ ভূতটাই তো খাইলো কাকু। সমাজ-সংসার বিরান কইরা দিলো!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অছ্যুৎ বলাই এর ছবি

ভূতটাকে স্বাধীনতা দিয়া দেন। সমাজ-সংসার নিয়া টেনশন আপনি করেন, ভূতের কাজ ভূত করুক। সমস্যা হলো সময়। ভূতটা আপনার সময়ের একটা বড় অংশকেই মামুবাড়ির আবদার নিয়া দখল করে নেবে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নজমুল আলবাব এর ছবি

জলিল ভাইয়ের যত লেখা পড়েছি গত দুই বছরে, এইটাই সেরা সেসবের মাঝে। ভয়ঙ্কর, অসাধারণ।

ভুল সময়ের মর্মাহত বাউল

তারেক এর ছবি

আমার এ আমি থাকি ঘুমের অতলে ডুবে
সমূলে বিচ্ছিন্ন হতে চাই কবিতার থেকে
অথচ আমারই আমি হাঁটি এ-ঘরে ও-ঘরে
প্রতিরাতে হ'য়ে যাই অশরীরি আত্মার সওয়ার
আমার এ আমি থাকি কবিতায় নিমজ্জিত শুধু
উপড়াতে পারি না কখনো কবির ভেতরটাকে!

মারাত্মক !!
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

পরিবর্তনশীল এর ছবি

জলিল ভাই। অসাধারণ ছাড়া আর কী বলব?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।