যে গানগুলো সুরের প্রাণ পেলো- ছয়

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: শুক্র, ০৩/১০/২০০৮ - ১১:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এই পর্বে কিছু গানের লিরিক পোস্ট করছি। গান লেখার বয়স আমার কবিতার সমবয়সী। সে তুলনায় এর প্রকাশ অনেক কম। মাঝে মাঝে বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের কিছু সুরকারদের কাছে যাই। তাঁরাই কিছু গান সুর করেন।
টিভি চ্যানেলগুলোর সঙ্গীত নিয়ে প্রতিভান্বেষণ আমাকে খুব টানে। সবগুলো অনুষ্ঠানেরই আমি নিয়মিত শ্রোতা। চ্যানেলআই সেরাকণ্ঠের শীর্ষ এগারোর চেয়ে ক্লোজআপওয়ানের শীর্ষ বারোকে আমার বেশি ভালো লাগছে। আরও আশ্চর্য হয়েছি চ্যানেলআই ক্ষুদে গানরাজদের গান শুনে। ওরা এতো ভালো গায় যে এক ক্ষুদে গানরাজরে কণ্ঠে বারী সিদ্দিকীর ‘সুয়াচান পাখি’ গানটি শুনে চোখে জল এসে গেলো। তাইতো উদ্বুদ্ধ হই বারবার গান লেখায়।

৬.
কাজের ফাঁকে অবসরে
যখন থাকি একা
তোমার স্মৃতি চোখে ভাসে
স্বপ্ন মেলে পাখা
তুমি আমার স্বপ্নছবি
হৃদয়পটে আঁকা।

দিনের শেষে ক্লান্তি আমার
দেয় মুছিয়ে হাসি তোমার
তুমি আমার চাঁদের আলো
সুখের হাসির রেখা।।

রাত ফুরালে ঘুম ভেঙে যায়
তোমার হাতের মিষ্টি ছোঁয়ায়
তুমি আমার ভোরের সুরুজ
দিনের আলোর দেখা।।

শিল্পী: শরন বড়ুয়া
কথা: শেখ জলিল
সুর: লোকমান হাকিম
সুরকার, সঙ্গীত পরিচালক
বাংলাদেশ টেলিভিশন

বাংলাদেশ বেতার

** গানটি ইতোমধ্যে বাংলাদেশ টেলিভিশনের সঙ্গীতা অনুষ্ঠানে প্রচার হয়েছে। কপিরাইটের কারণে অডিও লিংক দেয়া গেলো না। তার আগে গানের লিরিকগুলো কবিতা হিসেবে পড়ে নেবার অনুরোধ করা হলো।


মন্তব্য

তীরন্দাজ এর ছবি

বেশ সুন্দর গানের কথাগুলো। ভাল থাকবেন!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

শেখ জলিল এর ছবি

এবার দেশে আইলে দেহা কইরেন কিন্তু ভাইজান।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মাহবুব লীলেন এর ছবি

আমি সিদ্ধান্ত নিয়েছিলাম নতুন করে আর কোনো কিছু শিখব না

কিন্তু মাত্র এখনই ঠিক করলাম জলিল ভাইয়ের কাছে গান লেখা শিখব

রণদীপম বসু এর ছবি

আমারে ফালাইয়া যাইয়েন না কিন্তু !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

শেখ জলিল এর ছবি

শেখানোই যার দায়িত্ব সে কয় শিখবো!
যাউক গা, বসুমনে একদিন।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আবু রেজা এর ছবি

আমিও মাহবুব লীলেন ভাইয়ের সতীর্থ হতে চাই। শেখ জলিল ভাই আমাকেও শেখাবেন কি?

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

শেখ জলিল এর ছবি

ভাইজান, আমি কিন্তু হাটে হাঁড়ি ভেঙে দিমু!
প্রোফাইলে কী লিখছেন?

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

তানবীরা এর ছবি

জলিল ভাই গানটা সুন্দর লেখা হয়েছে। গান লেখার সময়ে কি সেটা কোন তালে কম্পোজ হবে এরকম কিছু আপনাকে ভাবতে হয়?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ তানবীরা।

গান লেখার সময়ে কি সেটা কোন তালে কম্পোজ হবে এরকম কিছু আপনাকে ভাবতে হয়?
...না।
স্বাভাবিকভাবে লেখা কবিতা, ছড়াও পরে গান হয়ে যায়। একই কথার গান বিভিন্ন তালে বা সুরেও হতে পারে। (আমার একটি মডার্ন ফোক গান ময়মনসিংহে যে সুরে ও তালে গাওয়া হতো পরে ঢাকার সুরকারের হাতে সে গানের সুর ও তাল সব বদলে যায় কিন্তু কথা পালটানো হয়নি একতটুও। )
তবে গান লেখার সাথে সাথে যাদের সুর করার, গাওয়ারও অভ্যাস আছে তারা এ বিষয়টা ভাবেন বা খেয়াল রাখেন।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতিথি লেখক এর ছবি

হুম............... জলিল ভাইয়ের পিসি তাইলে ঠিক হয়ে গেছে । যদিও সুরটা জানি না কিন্তু লিরিক টা ভাল লাগল । তবে ন্তুন কবিতা চাই ।
নিবিড়

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ নিবিড়।
নতুন কবিতা লিখলেই পোস্ট দেবো।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

পলাশ দত্ত এর ছবি

জলিল ভাই, তাহলে এই খবর! ভালো লাগিলো খুব।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ। ভালো আছেন কবি?

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সচেতন [অতিথি] এর ছবি

‘সুয়াচান পাখি’ গানটির লিরিক আছে কি?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।