শুধু অনুভব নয়, ভালোবাসা দেখাও যায়!

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: বিষ্যুদ, ১২/০২/২০০৯ - ১০:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বন্ধুত্বের টান,ভালোবাসা অনুভুতির ব্যাপার- দেখার বিষয় না;
তবে মাঝে মাঝে চাক্ষুষ প্রমাণেও ভালোবাসা অনুভব করা যায়।
'জায়গীরনামা'র মোড়ক উন্মোচনের অনুভূতিটা আমার কাছে ছিলো এরকম।

প্রকাশকের নির্দেশ- এবার শুদ্ধস্বর থেকে প্রকাশিত সকল বইয়ের মোড়ক উন্মোচন হবে বাংলা একাডেমীর নজরুল মঞ্চে। মোড়ক উন্মোচনকারী স্বনামধন্য ব্যক্তিদের সাথে যোগাযোগ, মঞ্চে উপস্থিত করার দায়ভার লেখকের, প্রকাশকের না। পড়ে গেলাম মহা ফাপড়ে। শরণাপন্ন হলাম আরজ আলী মাতুব্বর খ্যাত সম্পাদক আইয়ুব হোসেন ভাইয়ের কাছে। ব্লগের বাইরে উনিই একমাত্র সম্পাদক যিনি 'জায়গীরনামা' উপন্যাসটি তাঁর 'একুশে' মাসিক পত্রিকায় ছেপেছিলেন।

'কসাই' খ্যাত চলচ্চিত্রকার আমজাদ হোসেন-কে ব্যক্তিগতভাবে আমি চিনতাম না। আইয়ুব ভাই আশ্বত করলেন উনিই আমার বইয়ের মোড়ক উন্মোচন করবেন। নির্দিষ্ট দিনক্ষণের আধ ঘন্টা পরে ওনাকে পাওয়া যাবে বলে বিকেল ৪.৩০ টায় সেরে নিলাম চ্যানেল আইয়ের 'বইমেলা প্রতিদিন' অনুষ্ঠানের সাক্ষাত্ কার। লুত্ ফর রহমান রিটন ভাই সচলায়তন ব্লগ ও জায়গীরনামা সিরিজকে হাইলাইট করে আমার বইয়ের পরিচিত তুলে ধরলেন তাঁর অনুষ্ঠানে। সত্যিই আমি তাঁর কাছে মহাকৃতজ্ঞ।

এদিকে কসাই সাহেব আর আসেন না। আমি ফোনের পর ফোন দেই, আর টেনশেনে ভুগি। না পাই আইয়ুব ভাইকে, না পাই আমজাদ ভাইকে। আমার এ অবস্থা দেখে সচলের ঐতিহ্য ভাই আবু রেজা বের হলেন আইয়ুব ভাইকে খুঁজতে। ঘন্টাখানেক খোঁজার পর তার মুখও দেখি শুকনা এবং আইয়ুব ভাইয়ের মোবাইল বন্ধ। অবশেষে আমার বইয়ের মোড়ক উন্মোচনকারী প্রধান অতিথি মোবাইলে জানালেন- একটা টকশো'য়ের ঝামলোয় পড়ে গেছেন তিনি, আসবেন সন্ধ্যা ৬.০০ টার পর। এদিকে টুটুল ভাই শেষ অ্যালটিমেটাম দিয়ে দিলেন আমাকে। সন্ধ্যা ৭.০০টার পর আর কেউ থাকবে না। আমার নিজের তরফ থেকে যেসব বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনদের বলেছিলাম তারাও অনেকে চলে গেলো। আমার মন খারাপ।

অনেক টেনশন শেষে নজরুল ভাইকে নিয়ে মিজান পাবলিশার্সের স্টলের সামনে গিয়ে কসাই সাহেবের মুখোমুখি হইলাম। আমি যেই না বলেছি- আমজাদ ভাই, আমি শেখ জলিল। শুনেই ওনার প্রতিউত্তর- তোমরা যে কী, বই বের করলেই মোড়ক উন্মোচন! আমি তো আমার বইয়ের মোড়ক উন্মোচন করি না।
আমাজাদ ভাই আপনাকে ছাড়া আমি আর কাউকে বলিনি- এটুকু বলে চুপচাপ দাঁড়িয়ে থাকি। এ অপেক্ষার সাক্ষী একমাত্র নজরুল ভাই। বাজছে টুটুল ভাইয়ের কল। বইপ্রেমীদের মাঝে কিছুক্ষণ অটোগ্রাফ দেয়া শেষে কসাই সাহেব বললেন- চলো।

এরপরের ক্ষণগুলোর সাক্ষী আপনারাই, আমার সহাযাত্রীগণ। এর আগে প্রকাশিত আমার কোনো বইয়ের মোড়ক উন্মোচন করিনি। এটাই আমার প্রথম মোড়ক উন্মোচন। আর এ শুভক্ষণ উদযাপনের কৃতিত্ব শুধু আপনাদের ।

আহমেদুর রশীদ টুটুল, মাহবুব লীলেন, নজরুল ইসলাম, আকতার আহমেদ, এনকিদু, সবজান্তা, তারেক, অজয় কর ও মোস্তাফিজ ভাইয়ের মতো সংগঠক থাকতে 'শুদ্ধস্বর' এর কোনো মোড়ক উন্মোচন অনুষ্ঠান অসফল হতেই পারে না।
ধন্যবাদ জানাই সামহোয়্যারইন ব্লগারদেরও। বিশেষ করে সুনীল সমুদ্র, সুলতানা শিরীন সাজি, আরিফ জেবতিক, লীনা ফেরদৌসি, একরামুল হক শামীম ও কৌশিককে।

মোড়ক উন্মোচনের সব ঘটনাই এতক্ষণে জানা হয়ে গেছে টুটুল ভাইয়ের পোস্টের কারণে। আর আমার কাছে কোনো ছবিও নেই যে পোস্টে সংযুক্ত করবো। যে ক্যামেরাটি নিয়ে গিয়েছিলেন আমার ভায়রা ভাই ওটি ছিলো নষ্ট। এই একটিমাত্র আফসোস এখনও কুড়ে খাচ্ছে আমাকে। অপেক্ষায় অপেক্ষায় আমার বউ ও বাচ্চাদের কষ্টে আমার মাথা ব্যথা ও টেনশন ভুলিয়ে দিয়োছলো 'জায়গীরনামা'র মোড়ক উন্মোচনের একটি সফল অনুষ্ঠান। ব্লগারদের উপস্থিতি ও একতাই সেটা আবারও প্রমাণ করে দিলো।

জানা-অজানা, চেনা-অচেনা অনুষ্ঠানে আগত সবাইকে ধন্যবাদ।
১২.০২.২০০৯


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অন্যরকম অনুভূতিময় লেখা...
টের পাচ্ছি খুব, জলিল ভাই।

আহমেদুর রশীদ এর ছবি

মানুষ যেভাবে চেপে চেপে কাঁদে....কিছুট বের হয়..বেশির ভাগ আটকে থাকে বুকে...আপনার এই লেখাটা সেরকমই হয়েছে।
পরবর্তী বইয়ের কাজ শুরু হলো...?

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

অমিত আহমেদ এর ছবি

শুভেচ্ছা জলিল ভাই।
আফিসোস আমি দেখতে পারলাম না।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

নুরুজ্জামান মানিক এর ছবি

শুভেচ্ছা জলিল ভাই । দুই দিন আগে টুটুল ভাইয়ের পোস্টে যে কমেন্ট করেছিলাম তাই এখানে আবার দিলাম ।

৩.১ | নুরুজ্জামান মানিক | মঙ্গল, ২০০৯-০২-১০ ১০:৪৬

১। মেলা শুরুর আগে থেকেই আমার প্লান /ইচ্ছা ছিল প্রতিদিন মেলাই যাওয়ার অন্তত একদিন পরপর অবশ্যই কিন্ত ১ তারিখে আমার অফিস এ্যাসাইনমেন্ট চেন্জ হওয়ায় সে আশায় গুড়ে বালি ! 'মানুষ যা চায় তা পায় না ' এই বুদ্ধত্ব লাভের পরও কেন যে আশা করি যদিও আশা বেশ্যা মাত্র ।

আপনার এই সিরিজে তাই নজর রাখছি , দুধের অভাবে এই ঘোলেই না হয় মিটুক পিপাশা ।

২। এমনিতেই মেলা মিস করছি আর আপনার এই সিরিজ পড়ে সেই মিস আরো বাড়ে , বুকটা মুচড়ে উঠে ।
শালার চাকরির পাছায় লাথি মেরে যদি আপনার সাথে সামিল হতে পারতাম !

৩। আপনার লেখা পড়ি আর কাল্পনিক চিত্রকল্প আকি -আপনি , আমি , লীলেন, নজু ..চুটিয়ে চায়ের কাপে ঝড় তুলছি
শুদ্ধস্বরের সামনে , ফিরছি ভুট্টা খেতে খেতে ।

৪। শেখ জলিল ভাইয়ের জায়্গীর নামা নিয়ে তার সাথে অনেক আলাপ হয়েছে । আমিই তাকে বারংবার বই করার কথা বলেছিলাম । তার বই এর মোড়্ক উন্মোচন হবে কিন্ত এই অধম তাতে যো্গ দিতে পারবে না তথাকথিত আফিসের কাজের চাপে । জানিনা এরপর জলিল ভাইয়ের সামনে কিভাবে দাড়াব ?

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অভিনন্দন জলিল ভাই... এই বইটি বহুল পঠিত হউক... হওয়া উচিত বলে মনে করি...
দুঃখ একটাই... ভালো বইগুলো গোপনে থেকে যায়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- জায়গীরনামা অনেক সফল একটা বই হবে এই মেলায়। আমি বলে রাখলাম, আপনি দেইখেন মামু। চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তারেক এর ছবি

অভিনন্দন জলিল ভাই হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সবজান্তা এর ছবি

গতকাল একটা বই কিনলাম।

জায়গীরনামা।

লেখককে পেলাম তথ্যকেন্দ্রের সামনের বারান্দায় আড্ডারত। শুভেচ্ছাস্বাক্ষরের জন্য বইটা বাড়িয়ে দিতেই যে প্রশান্ত হাসি খেলে গেল লেখকের মুখে, বুঝলাম, এই হচ্ছে সম্ভবত অপত্য স্নেহ।

অভিনন্দন জলিল ভাই।


অলমিতি বিস্তারেণ

অতন্দ্র প্রহরী এর ছবি

অভিনন্দন জলিল ভাই। আশা করছি কাল বইমেলায় যাব, তখন অবশ্যই বইটা কিনব।

বইটার সাফল্য কামনা করি।

শেখ জলিল এর ছবি

দেখা হবে মেলায়।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অভিনন্দন।

শেখ জলিল এর ছবি

সহমর্মিতা ও অভিনন্দনের জন্য সবাইকে ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

গৌতম এর ছবি

অভিনন্দন।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

এনকিদু এর ছবি

অভিনন্দন জলিল ভাই ।

কয়েকটা দিন অপেক্ষা করেন বস, আপনার বইয়ের মোড়ক উন্মোচনের একগাদা ছবি আছে আমার কাছে । পরীক্ষা দিয়ে এসে জায়গীর নামা নিয়েই একটা সচিত্র পোস্ট দিমু ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হাসান মোরশেদ এর ছবি

অভিনন্দন ও শুভেচ্ছা প্রিয় জলিল ভাই ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ব্যাপক অভিনন্দন! বইটি পাঠকপ্রিয়তা পাক।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তানবীরা এর ছবি

জলিল ভাই আমরাও ছিলাম অনুভবে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

খেকশিয়াল এর ছবি

ইচ্ছা ছিল থাকব মোড়ক উন্মোচনের সময়, পারলাম না। অনেক অভিনন্দন জলিল ভাই।

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।