এসেছি একা ভবে...

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: শুক্র, ১৪/১১/২০০৮ - ১২:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

কয়েকদিন আগে বাপজানকে নিয়ে গিয়েছিলাম চোখের ডাক্তারের কাছে। একটু পরপর বাপের সাথে খুনসুটি চলছেই। তারপরেও বসে থাকতে হয় অনেকক্ষণ। একসময় বাপজান বেরিয়ে গেলেন, দরোজার বাইরে নীল রঙের ওই ফুলগুলো আরো কাছে থেকে দেখার জন্য। ওগুলো অপরাজিতা কিনা কে জানে। আমি খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে থাকি বসে থাকা মানুষ আর আশেপাশে যা আছে, সবকিছু। মনোযোগ কেড়ে নেয় সামনের একটা দেয়াল-বানী। হুবহু মনে নেই। তবে কথাগুলো মোটামুটি এরকম...

”তুমি যে কাঁদছো, কেন কাঁদছো?
তোমার প্রিয় কিছু হারিয়ে গেছে বলে?
পৃথিবীতে যখন তুমি এসেছিলে, সাথে করে কি কিছু নিয়ে এসেছিলে? তবে?
তুমি যা কিছু পেয়েছো, এখান থেকেই পেয়েছো। আবার এখানেই তা দিয়ে যেতে হবে।
আজ যেটা তোমার বলে জানো, সেটা গত-সময়ে অন্য কারো ছিলো। আবার আসছে সময়ে সেটা হয়ে যাবে অন্য কারো।
তাহলে তোমার কি?”

কেমন যেন লাগলো। আমার কি আসলে কিছুই না? অবশ্যই। আমার আজকের এই যে অবস্থান, সেটা কি একেবারেই নিজের তৈরী করা নয়? আমার পারিবারিক মর্যাদা, বন্ধুদের মধ্যে আমার নির্ভরতা, সহকর্মীদের আমার প্রতি আস্থা, মানুষ হিসেবে এই যে সামগ্রিক পরিচিতি, এটা তো একেবারেই নিজস্ব অর্জন। এটা অর্জন করি আমরা আমাদের নিজেদের আচরণ, স্বভাব এবং বৈশিষ্ট্য দিয়ে।

নতুন একটা পরিবেশ - সেটা স্কুল, কলেজ, ভার্সিটি বা কোনো কর্মক্ষেত্রই হোক না কেন, একই সময়ে প্রচুর মানুষকে চেনাজানার সুযোগ করে দেয়। সময়ের সাথে সাথে দেখি, এদের কারো কারো সাথে আমাদের সম্পর্ক শুধুমাত্র হাই-হ্যালোর মধ্যে সীমাবদ্ধ, কারো সাথে মোটামুটি কথাবার্তা, কাউকে আমরা এড়িয়ে চলি, আবার কারো কারো ওপর নিজের অজান্তেই নির্ভর করতে শুরু করি। এই যে তাদের বিভাজন, এটা আমরা করি নিজস্ব অনুভূতি দিয়ে, নতুন মানুষগুলোর যার যার বৈশিষ্ট্যের ভিত্তিতে। আর এই প্রক্রিয়াটা ঘটে যায় খুব নীরবে। আজ কেউ যদি আমাকে অপছন্দ করে, ঘৃনা করে, সেটা যেমন আমার নিজস্ব অর্জন। যদি ভালোবাসে, বিশ্বাস করে, সেটাও আমার কারণেই।

কাজেই
আমার জীবনের ভালো-মন্দ, প্রাপ্তি বা অপ্রাপ্তি, এর সবকিছুই আমার নিজস্ব। এইটুকু তো আমি সাথে করেই নিয়ে যাই, যেখানেই যাই না কেন। এমনকি যখন যাই এই পৃথিবী ছেড়েও....


মন্তব্য

আনিস মাহমুদ এর ছবি

নতুন চোখে বিষয়টি দেখেছেন, শিমুল। ভাবতে হবে।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম।
"আমি অপার হয়ে বসে আছি.." - এই লাইনটা শুনলেই আমি আকুল হয়ে যাই, আনিস ভাই। কি যে গভীর কথাটা...

............................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

আমারও চোখ দেখানো দরকার, আলসেমির কারণে যাওয়াই হচ্ছে না। মন খারাপ

আপু, দেয়াল-বানীর কথাগুলো আর সেই সূত্রে আপনার চিন্তাভাবনা- সবই ভীষণ ভালো লাগলো। আপনার চিন্তার সাথে একদম একমত।

আমিও বিশ্বাস করি, কারো কাছ থেকে যদি আমরা ভালোবাসা পাই, বা ঘৃণা- তার দায়ভার পুরোটাই আমাদের, বেশিরভাগ ক্ষেত্রেই। কারণ অনেকসময় আছে- নিজের কোন দোষ না থাকলেও অন্যরা ভুল বোঝে, আর সেটা থেকে সম্পর্কের অবনতি ঘটে। আর, অনেক সময় আছে- মানুষ ঠিকটা বুঝেও, ঠিক বুঝতে চায় না কেন যেন! মানুষ হয়ে আরেকজন মানুষের প্রতি বিশ্বাস আর শ্রদ্ধাবোধের ঘাটতি থাকলে যা হয় আর কী। ব্যক্তিগতভাবে আমি যা অন্যের কাছ থেকে পেতে চাই, সেটাই দেয়ার চেষ্টা করি তাদের। এই চেষ্টাটুকু ধরে রাখার চেষ্টা করি সবসময়... জানি না কতোটুকু পারি...

ছোট হোক বা বড়ো- আপনার নিজস্ব প্রাপ্তির খাতায় যেন শুধু ভালো জিনিসগুলোই যোগ হয়- এই কামনাই করি। ভালো থাকবেন। হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বিশ্বাস আর শ্রদ্ধাবোধের ঘাটতি থাকলে যে কোনো সম্পর্কই অর্থহীন।
আমিও নিজেকে দিয়েই অন্যেকে বুঝতে চেষ্টা করি।
ধন্যবাদ, প্রহরী। হাসি
...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনিস মাহমুদ এর ছবি

উদ্ধৃতি:
আমিও নিজেকে দিয়েই অন্যেকে বুঝতে চেষ্টা করি।

আমি অন্যকে দিয়ে নিজেকে বোঝার চেষ্টা করার চেষ্টা করি। খুব কঠিন, কিন্তু পারা যায় বোধ হয়।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

রণদীপম বসু এর ছবি

আমার জীবনের ভালো-মন্দ, প্রাপ্তি বা অপ্রাপ্তি, এর সবকিছুই আমার নিজস্ব। এইটুকু তো আমি সাথে করেই নিয়ে যাই, যেখানেই যাই না কেন। এমনকি যখন যাই এই পৃথিবী ছেড়েও....

এই গভীর উপলব্ধির বিষয়টি চমৎকার। কিন্তু এই পৃথিবী ছেড়ে যেতে প্রাপ্তি-অপ্রাপ্তিগুলো সত্যিই পৃথিবীতেই রেখে যেতে হয়। ওগুলো সবকিছুই তখন অর্থহীন হয়ে যায় বিদায়ী ব্যক্তির কাছে। তাই মরনোত্তর কোন দানে আমি আস্থাশীল নই।

আধ্যাত্মবাদীরা হয়তো এজন্যেই গেয়ে উঠেন-
এলি একা যাবি একা
পথে পথে পেলি সখা
আসলে ভাই সবই ফাঁকা দেখ্ হিসেব করে...

বাস্তবেও তাই।
আমাদের সবকিছুই বেঁচে থাকার তড়পানি মাত্র।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ধুসর গোধূলি এর ছবি

-

এই পৃথিবী ছেড়ে যেতে প্রাপ্তি-অপ্রাপ্তিগুলো সত্যিই পৃথিবীতেই রেখে যেতে হয়। ওগুলো সবকিছুই তখন অর্থহীন হয়ে যায় বিদায়ী ব্যক্তির কাছে।
এই স্টেটমেন্ট সত্যি হইলে কি সভ্যতার এতো উৎকর্ষ সাধন সম্ভব হইতো?

মরনোত্তর কোন দানে আমি আস্থাশীল নই।
সম্মান সহকারে দ্বিমত পোষন করলাম। একটা ভাবসম্প্রসারণ পড়েছিলাম, "কীর্তিমানের মৃত্যু নাই"। মানুষ মরণের পরে বেঁচে থাকে তার কৃত 'কর্ম' কিংবা 'দান'-এর মাধ্যমেই। সেটা মরণোত্তর হোক আর মরণপূর্বই হোক!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মরে গেলে এগুলো মাটির নিচে পঁচার চেয়ে যদি কয়টা লোকের কাজে লাগে তাতেই আমি খুশি। সেই উছিলাতেই আমি পুরা দেহ দান করে যাইতে চাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইচ্ছে তো হয়, তবু কেন জানি ভয় লাগে।
তবে মরার আগে আগে আপনার মতো সাহস জুটিয়ে ফেলতে পারবো বোধহয়।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

নজু ভাইয়ের সাথে আমি সম্পূর্ণ একমত।

মুশফিকা মুমু এর ছবি

এখানে ড্রাইভিং লাইসেন্স নেয়ার সময় এই ডিসিশনটা নিতে হয়, যে কখনো এক্সিডেন্ট হলে দেহের ওরগানগুলি দান করবে কিনা। কাজটা মহত হলেও আমারো শিমুল আপুর মত এত সাহস নেই। কেউ আমাকে কেটে টুকরো করে অন্যকোথাও দিবে এটা ভাবতেই ভয় করে।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রণদীপম বসু এর ছবি

ধুগো, আপনি যা বলতে চাচ্ছেন আমি বুঝতে পারছি।
কিন্তু আমার বক্তব্যটা রুক্ষ হলেও আমার ধারণা মৃত ব্যক্তির যা কিছু অর্জন ছিলো, তা যদি পরবর্তি জীবিতদের জন্য প্রয়োজনীয় ও লাভজনক হয় তবেই এরা মৃতকে বাঁচিয়ে রাখে নিজের স্বার্থে। এতে মৃতের কিছুই যায় আসে না। কেননা তিনি সবকিছুর উর্ধ্বে।
জীবিত থাকতে যাকে সম্মান জানাই নি, মরার পরে যদি তা জানাই আমরা, তবে তা আমাদের স্বার্থেই আমরা করি। মৃতকে টিকিয়ে রাখার জন্য করি না।
মৃতের কালজয়ী কাজ মানেই তো পরবর্তি জীবিতদের কাছে তা কতকাল প্রয়োজনীয় থাকবে এরই ধারাবাহিকতা। আর কিছু নয়।
আমি কোন বিতর্কের জন্য বলছি না। মূলত প্রজন্মের প্রয়োজনের নিমিত্তেই নির্ধারিত হয় কারো থাকা না থাকা। রুঢ় হলেও তাই সত্যি। আমরা যে রক্তের ধারাবাহিকতা, সেই রক্তের পেছনে আমাদের দৌড় আসলে কতটুকু ? পূর্বপুরুষ ক'জনের স্মৃতিকে আমরা বাঁচাই ? আমরা আমাদের পূর্বপুরুষের হিসাব টানলে কয় ধাপ পেছনে যেতে পারি ?
আসলে এটাই জীবনের নিয়ম।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নিবিড় এর ছবি

হুম...... শিমুল'পা ভাল লাগল আপনার দেখার ভঙ্গি টা ।
নিবিড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শুকরিয়া। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ। কি আর করবো পাবলিকে।
সবার মইধ্যে তো আর তথাকথিত কোবি প্রতিভা থাকে না, যে কবিতা লেখবো। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

হুমম আপু ঠিক বলেছেন, আসলেইতো পৃথিবীতে শুধু মেটিরিয়ালিস্টিক জিনিস ছারা সবইতো আমরা নিয়ে যাই। খুব ভাল লাগল লেখা হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি ম্যাডাম।
তবে আপনার লেখাগুলো আর একটু ঘন ঘন দিলে হয় না?
শুনলাম যে আপাতত হাতে কোনো কাজ নাই...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

হাতে কাজ নাই ঠিক কিন্তু তা দিয়েতো আর লেখা যায় না, আপনার গুন যেদিন থেকে ভারা পাব সেদিন থেকেই লেখা ঘন ঘন হবে দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

দেবোত্তম দাশ এর ছবি

চিন্তার বিষয়
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অতো চিন্তার দর্কার নাই, দেবুদা।
যে কটা দিন বাঁচবো আমরা, স্বপ্ন দেখেই বাঁচবো। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পুতুল এর ছবি

ভবের পরবাসে প্রয়োজনে অপ্রয়োজনে অনেক কিছু জমে।
কিছু তার রেখে যাই, কিছু যাই নিয়ে।
আসা যাওয়ার পথে কত কিছু জমে!
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভালো-মন্দ, প্রিয়-অপ্রিয়, কত কিছু যে জমে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কীর্তিনাশা এর ছবি

খুব ভালো লাগলো আপনার লেখাটা। আমার মনেও অনেক ভাবনা উঁকি দিল।
আপনাকে কি দেই?
আচ্ছা দিলাম জাঝা
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক ধন্যবাদ, জনাব। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুস্তাফিজ এর ছবি

আমার জীবনের ভালো-মন্দ, প্রাপ্তি বা অপ্রাপ্তি, এর সবকিছুই আমার নিজস্ব।

এক সময় একথা আমারও মনে হত, এখন বুঝতে পারি কথাটা ঠিক না। আমি লিখতে পারিনা তাই গুছিয়ে বলতে পারবোনা, কোন একদিন গুছিয়ে লিখতে আশা করি।

---------
নজরুল ভাই, আমি একটা চোখের দানপত্র লিখেছি, খুব শীঘ্রই অন্যটাও করে দিব

...........................
Every Picture Tells a Story

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"আমি লিখতে পারিনা তাই গুছিয়ে বলতে পারবোনা"
ইশশ রে ! "আপুকলির জন্য কান্না"-র মতো দুর্দান্ত একটা সিরিজের লেখক যদি এই কথা বলে, তাহলে ক্যামনে কি?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুস্তাফিজ এর ছবি

দুর্দান্ত তো হয় ওয়েস্টার্ন। আর আপুকলির ঘটনা সত্যি, তাই লেখতে অসুবিধা হয়না।

...........................
Every Picture Tells a Story

নিঘাত তিথি এর ছবি

আমার ঠিক তেমন মনে হয় না...আমি আসার আগেও প্রকৃতি চলেছে নিজের নিয়মে, আমি চলে যাবার পরেও চলতেই থাকবে। মাঝে কিছু সময় সেই বিশাল যজ্ঞে আমার কিছুদিনের সামিল হওয়া কেবল। আমি, আমিত্ব- এই সব আসলে কিছুই নয়, কেবল কিছুদিনের তুমুল অনুভূতি।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এ দুনিয়া ফানা হবে কিছুই রবে না... দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্নিগ্ধা এর ছবি

লেখাটা ভাল্লাগ্লো শিমূল হাসি


আমার জীবনের ভালো-মন্দ, প্রাপ্তি বা অপ্রাপ্তি, এর সবকিছুই আমার নিজস্ব।

তাই কি? এক হিসেবে নিজের তৈরী করা ঠিকই, কিন্তু নিজস্ব কি? না কি আমিই এতো প্যাঁচপ্যাচে ধরনের একটা মানুষ যে সবকিছু ভাগ করে নিতে না পারলে ভাল্লাগে না ...... জানি না ......

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শেয়ার করার কথা কিছু বোঝাতে চাইনি, স্নিগ্ধা।
বলতে চেয়েছি, লোকজন আমাকে পছন্দ করবে, না অপছন্দ করবে, নির্ভর করবে, না দূরে সরিয়ে দেবে, সেটা আমার আচরণের ওপরেই ডিপেন্ড করে। ওটা আমারই অর্জন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

মাইচ্চেরে
ফিলোসফিক্যাল উপদেশ আর উপদেশমূলক দর্শন একই সাথে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি স্যার।
এটাকে উপদেশিক্যাল ফিলোসফি-ও বলা যেতে পারে। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধুর! আপনিও এই টাইপের লেখা শুরু করলেন? মনে হচ্ছে, সচলে সংখ্যালঘু ফুর্তিবাজদের সংখ্যালঘুতর বানিয়ে আপনিও সৌরভ-অনিকেত গ্রুপে যোগ দেয়ার পথে! মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রেনেট এর ছবি

আমিও যোগ দিব ভাবতেসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নেহিইইইইইইইইই
আমি বিষাদায়তনে যোগ দিতে চাই না, সন্ন্যাসীজি।
ছোট এই জীবন দাঁত বের করেই কাটিয়ে দিতে চাই। দেঁতো হাসি
তয় মাঝে মাঝে ভাবের কথা কইতে ভালো লাগে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

হরিপদ কেরাণী [অতিথি] এর ছবি

আপনি কই?

"কতকাল তোমায় খুঁজি-
চাঁদরে জলে একটু হাবুডুবু খাব বলে"

বিঃ দঃ উপরোক্ত পংক্তিটি আমারই লেখা। তবে আমি কবি নই!

hafij2005@gmail.com

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সচলায়তনে খুঁজলেই পাইবেন। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

হইছে কী? চিন্তিত

আমার তো-
পরার লাগি আপন চিত্ত বান্ধা রে!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
পরের লাগি চিত্ত দিয়া বলি...
কি যেন বলি, মহিব?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

লেখাটা নিয়ে অনেক ভাবাভাবি করা যেতে পারতো কিন্তু আলসেমি লাগছে !
শিমুল আপুনির কাছে থেকে এমন লেখা হজম করতে অভ্যস্ত নই কিনা !
তবে লেখা ভাল হয়েছে নিঃসন্দেহে।

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তাইলে তো এইবার একটা হালকা লেখা দেওয়া লাগে।
ভুত কি বাচ্চির হজমে গন্ডগোল নিয়া কথা ! চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

নাহ্, এইখানে দার্শনিক কথাবার্তা হচ্ছে। তাড়াতাড়ি কাইটা পড়লাম। এগুলা বোঝার মতো মাথায় অতো ঘিলু নাই।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আগে বুঝি নাই।
এইটা লিইখা আমার মাথাতেও ঘিলু অনেকখানি কইমা গেছে। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

দার্শনিক মানে?! রীতিমতো আধ্যাত্নিক আউলা চলতেছে এইখানে। শুরুতে দেখলাম সুফিইজম-এর ছায়া, তারপর একে একে কতোদিকে গ্যালো! আমারও ঘিলু নড়তেছে রীতিমতো। স্যরি, এই উচ্চমার্গীয় বিষয়ে যোগ্য মন্তব্য করতে পারার মতো ঘিলু আসলেই এমনিতেই ছিলো না আমার।
তবে, একটা কথা মনে হ'লো ছোট্ট মাথায়, মাঝে মধ্যে আমিও ভেবেছি-ভাবি বৈকি-"নিজেদের আচরণ, স্বভাব এবং বৈশিষ্ট্য"র গুণে অর্জন করা যে বললেন, ওই আচরণ, স্বভাব, বৈশিষ্ট্যও কি আদৌ আমাদের নিজেদের? এটাও তো অরিজিন্যালি এমনি পাওয়া, তাই না? আদতেই ওই বৈশিষ্ট্যগুলো ভিন্ন হয় ব'লেই তো মনে হয় আমরা ভিন্নরকম ভাবি, চাই, করি আর ভিন্ন ভিন্ন গুণ-দোষ-স্তব-কালিমা অর্জন করি। না কি?! বলতে বলতেই আমি নিজেই আরো আউলে গেলাম। অনেস্টলি।
ভালো প্রসঙ্গ তুলেছেন শিমূল। অন্তহীন আলোচনা হ'লেই বা কী? হাসি

-------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আর শুনতে শুনতে আমি আউলা।
কি নিয়া জানি লিখছিলাম? চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

দেঁতো হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।