এভাবেই কাটে দিন...

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: মঙ্গল, ০৮/০৯/২০০৯ - ৭:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

কয়েকদিন আগে রাত সাড়ে দশটার দিকে ভাইয়ের ফোন
: ঘুমাইছিস?
: এখনো না।
: আম্মা এখনো জেগে আছে কিনা বলতে পারিস?
: এতক্ষণে তো ঘুমিয়ে যাবার কথা। আব্বা জেগে আছে বোধহয়। কেন?
: সন্ধ্যার পরপর ফোন করেছিলো, আমি ধরতে পারলাম না, মিটিং এ ছিলাম। গত কয়েকদিন ধরে কথা বলার তো সময়ই পাচ্ছি না। ট্রেনিং চলছে আমার। তুই কথা বলছিস আজকে?
: না...

না, বলেই আমার মনে পড়ে যায়, সন্ধ্যার পর আম্মা আমাকেও ফোন করেছিলো। আমি তখন স্টুডেন্ট পড়াচ্ছিলাম। ব্যস্ত থাকলে আমি সাধারণত ফোন ধরে বলি, পরে করছি। কিন্তু তখনকার ফোনটা ধরা হয়নি। আমি ওঘর থেকে চিৎকার করে আপাকে জিজ্ঞেস করি, তার সাথে কথা হয়েছে কিনা। না। কিন্তু মিসড কল ছিলো। তারপর আর কথা হয়নি।
আমার বুকের ভেতর টান পড়লো। আমি সাথেসাথেই ফোন করি আমার জননীকে। আব্বা ধরলো। আম্মা ঘুমিয়ে পড়েছে। টুকটাক কথা বলে ফোন রাখি আমি।

একটা সময় ছিলো, প্রচুর মানুষে সবসময় সরগরম থাকতো বাড়িটা। সময়ের সাথে সাথে কমতে কমতে মানুষের সংখ্যা এখন শুধুই দুই। জনক আর জননী। এমনকি রাতের বেলায় থাকার মতো কোনো কাজের মানুষও না। আব্বা বিকেলের দিকে চলে যায় বাজারে। ফেরে সেই নয়টার দিকে। সন্ধ্যার পর থেকে আম্মা একেবারেই একা। এই সময়টাতে আবার ইলেকট্রিসিটি বাবাজি নিয়ম করে আড্ডা দিতে যায়। অন্য সব বাড়িগুলো থেকে একটু দূরে অনেকটা জায়গা জুড়ে থাকা আমাদের বাড়িটা খুব একা একটা বাড়ি। বাড়িটার মতোই অন্ধকারে একাকী বসে থাকে আমার জন্মদাত্রী। রাস্তা দিয়ে লোকজন যায়। মাঝেমাঝে টুকটাক কথা বলে তাদের সাথে। আর সঙ্গী মোবাইলটা। এই সময়টাতে আম্মা কথা বলে আমাদের সাথে।

এই নিঃসঙ্গ সময়টাতে আম্মা ফোন করেছে আপাকে, ভাইকে, আমাকে। তিনটাই মোটে সন্তান তার। আম্মা প্রায়ই বলে, এরকম অবস্থা হবে জানলে আরো গোটা কয়েক বাচ্চা নিতো। আর কয়েকটাকে মূর্খই রেখে দিতো। চাষবাস করে খেতো। ওগুলো তো অন্তত কাছে থাকতো। খুব একা লাগে মায়ের। ফোন করে কাউকেই যখন পেলো না, কেমন লেগেছে তার? বুকের ভেতরটা খাঁ খাঁ করে ওঠেনি? একা বাড়ি। অন্ধকার। আর জীবন সায়াহ্ণে এসে দাঁড়ানো একা নারী। সব কিছু থেকেও যার ওই মূহুর্তটাতে বুকের কাছে কেউই নেই। নেই ঠিক ওই মুহুর্তটাতে অনুভূতিগুলো ভাগ করে নেবার মতো কেউ। মানুষ তার চিবুকের কাছেও সত্যিই ভীষণ একা। ওই জায়গাটাতে নিজেকে চিন্তা করে আমার ভেতরটা কেমন মুচড়ে ওঠে। কাছে থেকে সময় দেয়াটা তো পারিই না, দূরে থেকে যখন খুশি একটু কথা - তার নিশ্চয়তাও দিতে পারি না। এতোটাই ব্যস্ত আমরা...

কাল রাতে আব্বা ফোন করেছে। ফোন করেই আগে বিভিন্নরকম ফাজলামো করাটা আব্বার অভ্যাস। কিন্তু কাল গলা কেমন যেন অন্যরকম লাগলো।
: কি হয়েছে?
: কই?
: গলা কেমন যেন...
: না, তেমন কিছু না।
: তেমন কিছু না মানেটা কি?
: ওই যে বিড়ালের বাচ্চাটা ছিলো না? ওটা মরে গেলো আজকে...
: কিভাবে মরলো?
: ওটা কাল বিকেল থেকে পাওয়া যাচ্ছিলো না। ওর মা তো সারারাত চেচামেচি করলো। তোমার আম্মা সকাল বেলা টের পেলো কিভাবে যে রবিনরা নিয়ে গেছে ওটা। সারারাত ওটাকে যন্ত্রণা দিয়ে নাজেহাল অবস্থা করে ফেলছে ওটার। তো ওদের থেকে বাচ্চাটা নিয়ে আসছে। নিয়ে এসে বাইরে ওটাকে হাতে নিয়ে বসে আছে। হাতে নিয়ে অন্য দিকে তাকিয়ে ছিলো, কুকুর এসে ওটাকে হাত থেকে কামড় দিয়ে নিয়ে গিয়ে চোখের নিমিষেই আছাড় দিয়ে মেরে ফেললো। তোমার আম্মা খুব আপসেট হয়ে আছে। বারবার নিজেকে দোষ দিচ্ছে। রাতের বেলা আজ খায়ওনি। বিড়ালটাও খুব কষ্ট পাচ্ছে। এমন অস্থিরভাবে ঘুরে বেড়াচ্ছে আর চেচাচ্ছে...

আব্বার গলায় বিষাদ। বুঝতে পারি, ছেলেমেয়ের জায়গা করে নিয়েছে ঘরের বেড়ালগুলো। সেখানেও হোঁচট খাবার কতো জায়গা...


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

কষ্ট পেলাম খুব।

আপনার মায়ের কথা চিন্তা করে। বিড়ালটার কথা চিন্তা করে। জানি না কী বলব, বা কী বলা উচিত... আসলে কিছু না বলাটাই মনে হয় ভালো।

বিষাদময় লেখা। ছুঁয়ে গেল।

ভালো থাকবেন।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থাকবো।

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্নিগ্ধা এর ছবি

একা বাড়ি। অন্ধকার। আর জীবন সায়াহ্ণে এসে দাঁড়ানো একা নারী।

চমৎকার একটা লাইন! আর কী ভীষণ সত্যি একটা কথা ......!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম।

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

এনকিদু এর ছবি

বয়স বাড়লে আমাদের দেশে অনেকেই মনে হয় বিড়ালের দিকে ঝুঁকে পড়ে । ছোটখাট নিরীহ ধরনের প্রানী বলেই কি ?

--

এরকম অবস্থা হবে জানলে আরো গোটা কয়েক বাচ্চা নিতো। আর কয়েকটাকে মূর্খই রেখে দিতো। চাষবাস করে খেতো। ওগুলো তো অন্তত কাছে থাকতো।

এই জন্যই লেখাপড়া আমার ভাল লাগে না, কিন্তু আমার বাবা-মা বুঝল না । আমারে লেখাপড়া করিয়েই ছাড়ল ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহারে !
আপনাকে পেলে জননী আমার কি যে খুশি হতো...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সমুদ্র এর ছবি

মন খারাপ করে দেয়া কথা...
এই এক জীবনে এত কিছুর পিছনে ছোটার প্রতি বিতৃষ্ণা জন্মে যায় মাঝে মাঝেই...

"Life happens while we are busy planning it"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তবুও জীবন হালায় বহমান...
(কপিরাইট - ধুগো)

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার জন্য একটা গান দেই। অর্ণবের গাওয়া, 'বাপ্পা উইথ রকারস' অ্যালবামের, 'সব ধুয়ে যায়...'

Get this widget | Track details | eSnips Social DNA

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকস, প্রহরী।
যাক সব ধুয়ে...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রণদীপম বসু এর ছবি

ছেলেমেয়ের জায়গা করে নিয়েছে ঘরের বেড়ালগুলো। সেখানেও হোঁচট খাবার কতো জায়গা...

বড় কঠিন সত্যটা বললেন গো আপা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি মিছা কথা কম কই,রণ'দা। চোখ টিপি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- এইজন্যই বলি, বিবাহ করা, পুলাপানের ফ্যাক্টরী খুলে ফেলা সব সিষ্টেম লস! সবই মিছে মায়া, সবই নিগার সুলতানা, তবে এইটার রং গাঢ় নীল না, ক্যাটক্যাটে হলুদ!

আমাদের সবার উচিৎ বিবাহ না করা। একলাই যখন থাকতে হবে তখন কী দরকার কুড়ালের মধ্যে গিয়ে পিতৃপ্রদত্ত পা'খানা (পায়খানা না কৈলাম) ঠেসে, যেতে ধরার?

একলা আছি, শান্তিতে আছি। ওঁম শান্তি।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মূলত পাঠক এর ছবি

সহমত। বেকার ইনভেস্টমেন্ট, কোনো রিটার্ন নেই।

এই সব লেখা লিখে লোকের মন খারাপ না করলেই চলে না আপনার? যাচ্ছেতাই!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চারপাশে মন খারাপের কতো উপাদান ছড়িয়ে থাকে, রাজর্ষি।
আমি কি করবো বলেন... মন খারাপ

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দিল্লীকা লাড্ডু খাইয়া পস্তানো ভালু, ধুগো। চোখ টিপি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

হুম...


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনেগো গুরুর সাথে একমত হইয়া হুম করলেন নাকি? চোখ টিপি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

গুরুর সাথে একমত না হয়ে উপায় আছে চোখ টিপি

অফটপিকঃ শিমুলাপ্পা আপনার নতুন ট্যাগ লাইনটা খুব পছন্দ হইছে হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সবজান্তা এর ছবি

হাসি

ঠিক হুবহু একই কথা আমার মা-ও বলে। যদিও আমরা দুই ভাই বোনই এখনো বাবা-মার সাথেই থাকি, তবুও বোন সারাদিন কাজে ( অফিসে) আর আমি অকাজে (আড্ডা-ঘোরাঘুরি) বাসার বাইরে থাকি। রাতের অল্প একটু সময় ছাড়া সারাদিনই মা বলতে গেলে বাসায় একাই থাকে।

অদূর/সুদূর ভবিষ্যতে বাইরে পড়তে গেলে যে মা-বাবার কী হবে, এটা ভাবলে মাঝে মধ্যে খারাপ লাগে।


অলমিতি বিস্তারেণ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনিবার্য নিয়তি... ?

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিকেত এর ছবি

শিমুল,
লেখাটা পড়ে মনটা খারাপ হল--খুব।
তোমার মা'র জন্যে আমার শুভকামনা রইল--
শুভ কামনা রইল সকল মা'দের জন্যে---যারা একসময় আলোয় ঘর করে, আজ আঁধারে থাকেন----

মা, আমি পাশে থাকি বা নাই থাকি, তুমি ভাল থেকো ---

সুলতানা পারভীন শিমুল এর ছবি

যেভাবেই হোক, সব মায়েরা যেন ভালো থাকে...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নজমুল আলবাব এর ছবি

খালাম্মার সাথে একবার আমার দেখা হওয়াটা জরুরি। খুব জরুরি। আমি তাইলে তাকে কমছে কম পনের দিন আপনার ফোন না ধরার প্র্যাকটিস করাতাম। তাইলে বুঝতেন ফোন না ধরলে কেমন লাগে।

এই পাপ খণ্ডানোর জন্যে এখন আপনার কমপক্ষে এক সপ্তা তার কাছে কাছে থাকা উচিত। ছুটি নিয়ে সেটা করার চেস্টা করুন। তাতে তিল পরিমানে পাপ খণ্ডানোর একটা চান্স আছে।

একসময় আমরা দুইভাই ঢাকা শহরে চলে গেলাম। তখন মোবাইল টোবাইল নাই। সপ্তায় একদিন এনালগ লাইনে বসে দুই ভাই কথা বলি। আম্মা ফোন ধরলেই তার কুত্তা বিলাইর গল্প বলতো সেসময়! আমি দ্রুতই ফিরে আসাতে মা আমার অনেকটাই শান্ত হয়েছিলেন।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

সহমত।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার বিরুদ্ধে আপনে খালি উল্টাপাল্টা লোকজনরে সাপুট দেন, সিমন। ইয়ে, মানে...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কীর্তিনাশা এর ছবি

বাউল ভাইর সাথে একশ ভাগে দুইশ ভাগ সহমত।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কোন ব্যাপারে?
ফোন না ধরানোর প্র্যাকটিস, না মায়ের কাছে গিয়ে সাতদিন থাকা? চিন্তিত

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার সাথে দেখা করানোর চান্স তো তাহলে কোনোভাবেই নেয়া যাবে না, অপু ভাই। হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুস্তাফিজ এর ছবি

কষ্ট পেলাম

...........................
Every Picture Tells a Story

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আশরাফ মাহমুদ এর ছবি

এটা কি গল্প? তাই যেন হয়!
----------------------------------------
শুধু শরীরে জেগে থাকে শরীরঘর
মধ্যবর্তী চরকায় খেয়ালী রোদের হাড়
http://meghpalki.blogspot.com/

সুলতানা পারভীন শিমুল এর ছবি

না রে ভাই।
গল্প না।
চলমান জীবনের একটা ছেঁড়া পাতা...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দুষ্ট বালিকা এর ছবি

দৌড়ায় আম্মার কাছে বাড়ি যান! মন খারাপ

----------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দুয়েকদিনের মধ্যেই আবার যাবো, বালিকা। হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানবীরা এর ছবি

খুব একা লাগে মায়ের। ফোন করে কাউকেই যখন পেলো না, কেমন লেগেছে তার? বুকের ভেতরটা খাঁ খাঁ করে ওঠেনি? একা বাড়ি। অন্ধকার। আর জীবন সায়াহ্ণে এসে দাঁড়ানো একা নারী।

নিজের মায়ের কথা মনে পড়ে গেলো। মায়ের কথা ভাবতে বসলে নিজের কথাও ভাবি। হয়তো খুব শীগগীরি মায়ের সময়ে পৌঁছে যাবো, কি করে বাঁচবো তখন মেয়েকে ছাড়া কে জানে? মাকে ফেলে তবুও বেঁচে আছি কিন্তু মেয়েকে ফেলে ?

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

স্নেহ আর ভালোবাসা সবসময়ই নিম্নগামী, স্বাতী আপা।

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমন সুপান্থ এর ছবি

জীবন সায়াহ্ণে এসে দাঁড়ানো একা নারী। সব কিছু থেকেও যার ওই মূহুর্তটাতে বুকের কাছে কেউই নেই। নেই ঠিক ওই মুহুর্তটাতে অনুভূতিগুলো ভাগ করে নেবার মতো কেউ। মানুষ তার চিবুকের কাছেও সত্যিই ভীষণ একা

চোখের ভেতর গরম জল ঢেলে দিলেন শিমুল । গলার ভেতর বালি । নিজের মা`কে ফেলে আছি কতোকাল ! বাকী ভাই বোনেরাও ফেলে আসছে তাঁকে একে একে ...
আমি ও মাঝে মাঝে ভাবি, আপনার মতো; এর জন্যই কি একদিন পথের মাথায় ঠায় দাঁড়িয়ে থাকতেন আমার মা___ ক্লান্ত ছেলেটা ফিরবে স্কুল থেকে ! ফিরছে কি ফিরছে না !!
... আপনার মা , আমার মা , আমাদের সকলের একই রকম আদলের চিরকালীন মমতাময়ী মা !

আপনাকে স্যালুট শিমুল । এমন করে লিখলেন না !!!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

... আপনার মা , আমার মা , আমাদের সকলের একই রকম আদলের চিরকালীন মমতাময়ী মা !
ঠিক বলেছেন, সুপান্থদা।

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অবাঞ্ছিত এর ছবি

ভাল লাগল
চলুক

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম।

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রানা মেহের এর ছবি

খুব মন খারাপ হলো শিমুল
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মন খারাপ করা ছাড়া আর খুব বেশি কিছু করার নেই বোধহয়, রানা।

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মামুন হক এর ছবি

মন খারাপ করে দিলেন শিমুল।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মন খারাপ

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রেনেট এর ছবি

মন খারাপ

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মন খারাপ

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অর্ঘ্য এর ছবি

লেখাটা ভাল, কাজটা না ! ইয়ে, মানে...

------------------------------------------
যাহা চাই যেন জয় করে পাই ... গ্রহণ না করি দান ...

------------------------------------------------------
পুষে রাখে যেমন ঝিনুক ... খোলসের আবরণে মুক্তোর সুখ ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কাজটা ভালো না, জানি তো। কিন্তু...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

s-s এর ছবি

যাক্, তবু তো কষ্ট পাবার মতো বেড়ালটা আছে, ছানাপোনারা কেউ কি থাকে? কাছে থাকলেও? পাশাপাশি থাকলেও? থাকে না তো তাই না?
এইসব ধূলোবালি আবেগের লেখা
ছ'টার গাড়ি তবু ক'টায় যে আসে
জননীর শিরা ওঠা নীল আঙুল
নিরাবেগ চোখে দ্যাখে জল শুষে ফেলা
আঁকিবুঁকি কাটে শেষে ভাতভরা থালা

আপনার জন্য এ ক'টা লাইন -----

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকস।

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তীরন্দাজ এর ছবি

আমার মায়ের জীবন ছেলে মেয়ে নাত নাতনী নিয়ে বেশ ভালোই কেটেছে। একটা সময় ছিল, একটু একা হয়ে পড়েছিলেন, শিশু বলতে কেউ ছিলনা, তখন বিড়াল পালতেন।

এটা সত্য যে, এখানকার সমাজের মতো আমাদের সমাজেও বৃদ্ধবয়েসের একাকীত্ব আরো বেশী বেড়ে যাবে।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এ কথা মনে হলে ভালো লাগে না, তীরুদা।

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

সিলেটে একটা প্রবাদ আছে- বেশপুতে বাপ নির্বংশ

গুণে নয় খান জন্ম দিয়ে সাতটা টিকিয়ে রেখেও যখন আমার মা ডাক্তারের কাছে তাকে নিয়ে যাবার লোক পায় না তখন প্রায়ই শোনায় এই প্রবাদ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ঘরে ঘরে একই কাহিনী...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কাজী আফসিন শিরাজী এর ছবি

অসম্ভব ভালো লেগেছে। আর লেখাটা সম্পর্কে একটা গোপন কথা কানে কানে বলি - ফিস ফিস ফিস ফিস... ঠিক আছে? কাউকে বলবেন না যেন!
____________________
যদিওবা মানুষ আমি কেন পাখির মত বাঁচি...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ঠিকাছে, নুহিন।
আর কেউ জানবে না। হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা এর ছবি

আমার মায়ের ও একই আক্ষেপ।
তার প্রায়ই মনে হয় ছেলে মেয়ের কোন একটাকে খুব বেশী না পড়ালে নাকি সে তার কাছেই থাকতো । তখন আর একা লাগতো না।
কখনো কখনো এটাও তার মনে হয়- ছেলে মেয়ে আর ও কয়েকটা থাকলে নাকি ভাল হত।
আধুনিক সমাজের আধুনিক সমস্যা।
কী আর করা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কি আর করা...
আপনাকে অনেকদিন পর দেখলাম, অনিন্দিতা। হাসি
খুব ব্যস্ত?

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা এর ছবি

ব্যস্ততা কিছুটা থাকলেও সচলে নিয়মিত ঢুঁ মারি।
কেন জানি কমেন্ট করা হয় না খুব একটা।
আপনি ভাল আছেন তো?

নিবিড় এর ছবি

সবাই দেখি আজকাল ব্লগে গেরিলা কায়দায় ঘুরাঘুরি করে মন খারাপ


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতিথি লেখক এর ছবি

আমি সবার বিপক্ষে। ভাই জাহান্নামে যাক মা বাপ! জ্বালায় মারল।আমি কি ওদের হাতের খেলনা? নিজের ইচ্ছায় চালাইতে চাইলে পুতুল কিনা নিলেই পারত নাইলে কুকুর বিড়াল পুষাও ভাল আছিল। খামোখাই আমারে( সন্তান ) এর মধ্য টাইনা আনা। তাদের ইচ্ছা পূরণ করতে করতে জীবন শেষ। যারা আমার কথার জবাব দিবেন, তদের বলছি-পৃথীবিতে আসার জন্য দরখাস্ত দিছিলাম নাকি?
"Sweet is sleep, but death is better
best of all, is never to be born"
Bcuz this world is worse than HELL.

অতিথি লেখক এর ছবি

আমি সবার বিপক্ষে। ভাই জাহান্নামে যাক মা বাপ! জ্বালায় মারল। আমি কি ওদের হাতের খেলনা? নিজের ইচ্ছায় চালাইতে চাইলে পুতুল কিনা নিলেই পারত নাইলে কুকুর বিড়াল পুষাও ভাল আছিল। খামোখাই আমারে( সন্তান ) এর মধ্য টাইনা আনল। তাদের ইচ্ছা পূরণ করতে করতে জীবন শেষ। যারা আমার কথার জবাব দিবেন, তদের বলছি-পৃথীবিতে আসার জন্য দরখাস্ত দিছিলাম নাকি?

"Sweet is sleep, but death is better
best of all, is never to be born"

Bcuz this world is worse than HELL.

তওসিফ খান

দময়ন্তী এর ছবি

মন খারাপ
-----------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।