সম্ভবত শুধুই অবিশ্বাস

ত্রিমাত্রিক কবি এর ছবি
লিখেছেন ত্রিমাত্রিক কবি (তারিখ: রবি, ১৪/০৪/২০১৩ - ২:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

কথা ছিলো ‌সুবিনয়, ’আমাদের ধর্ম হবে ফসলের সুষম বন্টন’,
কথা ছিলো, আমি তুমি আর সে; রহিম, রাম আর রহিমার মেয়ে,
বিশুদ্ধ সবুজে সাজাব, মৃগ আর বাঘে, সুন্দরবন।

কিন্তু কী দুঃসহ বোধ! রহিমার মেয়ে কী দেবে প্রবোধ?
চেয়ে দেখ, রামচন্দ্র ঘোষ, আমাদের ধর্ম শুধু হয়ে যায় 'মদীনা সনদ'।

[সম্ভবত অনেকেরই জানা, হয়ত না বললেও চলত। তারপরেও পরিষ্কার থাকার জন্য বলা। প্রথম লাইনটি কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর 'কথা ছিল সুবিনয়' কবিতার একটি বিখ্যাত লাইন।]

সম্ভবত সবকিছু অবিশ্বাস করি।
বিশ্বাসে মেলায় বস্তু, শুনি -
লোভী নই, টানেনা বিকিকিনি,
বিশ্বাসের দায় নেই তাই, সত্তর নারী,
বৈধ মদ, প্রবাহিত নদ, স্রোতস্বিনী,
কল্পিত সুধা, অনন্ত আয়ু, কখনও ভাবিনি।

আমি সম্ভবত সবকিছু অবিশ্বাস করি।
বিশ্বাস কর, 'তর্কে বহুদূর' মানি -
ভীরু নই, গন্তব্য কখনও খুঁজিনি,
হেঁটে যেতে ভয় নেই, হোক যত দূরই,
হোক ভুল পথ, তুমিহীন, শ্লথ, তবু তুমি আছ জানি,
কল্পিত নও, বিশ্বাসের দায় নেই -
হতে পার একজন মোটে, তবু অতি বাস্তব জানি।

কত কী যে দেখি, শুনি, জানি, মানি,
কত দায়, বিকিকিনি, কত চাষবাস,
কত কী বুঝেছি, কত কী বুঝিনি,
হিসেবের খাতা খুলে লিখি, বছরের শুরুতেই দেখি -
লাভ-ক্ষতি যাই বল, সম্ভবত শুধুই অবিশ্বাস।


মন্তব্য

অনার্য সঙ্গীত এর ছবি

খুব ভাল্লাগছে হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

ত্রিমাত্রিক কবি এর ছবি

হাসি অনেক ধন্যবাদ আর শুভ নববর্ষ।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

দ্রোহী এর ছবি

আমি কবিতা বুঝি না। তাই এড়িয়ে চলি।

এইটা ভাল্লাগছে। চলুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

হাসি অনেক ধন্যবাদ দ্রোহীদা, কিন্তুক সন্দেহ হইতেছে, আপনে যে বুইঝা ফালাইলেন, কবিতা হইল কি? চিন্তিত

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

স্পর্শ এর ছবি

অনবদ্য! ২ নং টা মাস্টারপিস হইসে।


ইচ্ছার আগুনে জ্বলছি...

ত্রিমাত্রিক কবি এর ছবি

হাসি অনেক ধন্যবাদ স্পর্শদা

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমিও কবিতা বুঝি না বলে প্রায়ই এড়িয়ে চলি...
এই দুটো কবিতাই অসাধারণ লাগলো। দারুণ

______________________________________
পথই আমার পথের আড়াল

ত্রিমাত্রিক কবি এর ছবি

খুশ হয়ে গেলাম। অনেক ধন্যবাদ আর শুভ নববর্ষ নজরুল ভাই।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অতিথি লেখক এর ছবি

বাহ বেশ বেশ হাসি

কত কী যে দেখি, শুনি, জানি, মানি,
কত দায়, বিকিকিনি, কত চাষবাস,
কত কী বুঝেছি, কত কী বুঝিনি,
হিসেবের খাতা খুলে লিখি, বছরের শুরুতেই দেখি -
লাভ-ক্ষতি যাই বল, সম্ভবত শুধুই অবিশ্বাস

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তাপস শর্মা এর ছবি

সিমপ্লি অসাধারণ

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ, তাপসদা। শুভ নববর্ষ।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তানিম এহসান এর ছবি

আরে বাহ! কয়েকবার পড়লাম। ব্যাপক লাগলো!

ত্রিমাত্রিক কবি এর ছবি

হাসি অনেক অনেক ধন্যবাদ তানিম ভাই।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

পদ্য ঢঙ্গে লেখা কোন কিছু কতোটা কবিতা হলো সে বিচার করার সামর্থ্য আমার নেই। সেটা মাহবুব লীলেন, রোমেল চৌধুরীদের মতো কবিদের কাজ। আমার দৌড় ভালো লাগা না লাগা পর্যন্ত। কাব্যকানা মানুষ হলেও এটা বুঝি কোন কবিতাটা মর্মমূলে গিয়ে লাগে, কোনটা চেতনায় অনুরণন তোলে। আর কিছু কিছু কবিতা পড়ে মনে হয় - এটা তো আমারও মনের কথা! ওয়েলডান থ্রিডি!!

চারপাশে যা কিছু ঘটছে তাতে বিশ্বাসের তলানীটুকুও আর অবশিষ্ট নেই, আস্থার চিহ্নমাত্র নেই। সৈয়দ সাহেবের কথা একটু পালটে বলি, অবিশ্বাসে বিশ্বাস।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনার কাছ থেকে এরকম প্রশংসা পেলে আর কী লাগে! অনেক ধন্যবাদ পাণ্ডবদা। শুভ নববর্ষ।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নাহিয়েন এর ছবি

কবিতাটা চমৎকার লাগল। অভিনন্দন কবিকে। চলুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।