আমি এখন বড় হয়েছি, বেড়ে উঠেছি

ত্রিমাত্রিক কবি এর ছবি
লিখেছেন ত্রিমাত্রিক কবি (তারিখ: রবি, ১০/০৮/২০১৪ - ৫:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

মাকে বলা কথা

আমি এখন বড় হয়েছি, বেড়ে উঠেছি,
জ্ঞান বুদ্ধি পাকা হয়েছে, এইতো বেশ করে খাচ্ছি,
আমি এখন অনেক কিছু বুঝতে পারি, মা।
জানো? আমি অনেক অনেক বই পড়েছি, গান শুনেছি।
তোমার কথা এখন আমার খুব বেশি আর মনে পড়ে না।
আমার এখন অনেক কিছু করার আছে, বুঝবে না মা।
অনেক কিছু বুঝছি বলেই, জানছি বলেই,
বিশ্ব এখন আমার দিকে তাকিয়ে আছে, তাঁদের কথা ভাবতে হবে।
তুমি এসব বুঝবে না, মা।
তুমি এখনও আঁকড়ে আছ অতীত, কেন?
তুমি কি আর ঠিক হবে না?
কাগজ পড়? পড়তে পার? খোঁজ নিয়েছ?
তোমার ছেলে মস্ত বড় লোক হয়েছে,
অনেক বেশি লোক চিনেছে,
তুমি এখন খুব সাধারণ ক্ষুদ্র মানুষ,
অনেক অনেক লোকের ভীড়ে হারিয়ে গেছ।

নিজেকে বলা কথা

আমি প্রতিদিন একটু করে বড় হয়ে উঠি,
আমি প্রতিদিন একটু করে আন্তর্জাতিক হয়ে উঠি,
প্রতিদিন একটু করে ওপরে উঠতে থাকি,
আমি বড় হই, অনেক বড়, মহান হয়ে ছাড়িয়ে যাই আঞ্চলিকতা।
আমি আমার মায়ের মুখ ভুলে, সবার কষ্টে কাঁদতে শিখি,
আমি ধীরে ধীরে মহান হই, বড় হই, আন্তর্জাতিক হই,
প্রতিদিন হয়ে উঠি বিশ্বমানব, বিশ্ববিবেক।
আমার জন্মভূমি, আমার মা, আমার স্বদেশ তলিয়ে যায়।
ওসব বড্ড আঞ্চলিক, ওসবে আমার পোষায় না আর,
অনেক অনেক ওপরে উঠি, উঠতে থাকি।
আমি মহাশূন্যে উঠে যাই,
ওখান থেকে আমার জীর্ন মা,
ধর্ষিতা বোন, বীরাঙ্গনার কান্না শোনা যায় না,
অত ওপর থেকে আমার ভাসমান ছোট্ট স্বদেশ চোখে পড়ে না।
আমি এখন অনেক বড়, অনেক ওপরে আমার মাথা,
মায়ের কথা, ভায়ের কথা, ওসব ভাবে ভ্রষ্ট মানুষ, নষ্ট মানুষ।
কিন্তু আমি বড় হয়েছি, বেড়ে উঠেছি।


মন্তব্য

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

চলুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

এক লহমা এর ছবি

প্রিয় কবি, কবিতা নিয়ে ত কিছুই বলার নেই, সহমত হওয়া ছাড়া। শুধু প্রথম কবিতার অষ্টম পংক্তির 'তাঁকিয়ে' থেকে চন্দ্রবিন্দুটা হটিয়ে দেওয়া যাবে?

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক অনেক ধন্যবাদ। ঠিক করে নিলাম বানান হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মাসুদ সজীব এর ছবি

দুটো কবিতার শুরু প্রায় একি রকম চরণ দিয়ে চিন্তিত । প্রথমটি আপনার লেখার তুলনায় দুর্বল লাগলো। তবে দ্বিতীয়টি পুরো আপনার মানের হয়েছে হাসি

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

ত্রিমাত্রিক কবি এর ছবি

আরে আপনি দেখি নিজের নিকে? অভিনন্দন হাসি

প্রশংসা আর সমালোচনা দু'টাই সানন্দে গ্রহণ করলাম। আপনাদের প্রশংসা আর সমালোচনা ধারণ করতে পারলে নিশ্চয়ই একদিন আরও ভাল লিখব।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মাসুদ সজীব এর ছবি

ধন্যবাদ, সুক্ষ নিরপেক্ষ আর আর্ন্তজাতিক মান বজায় রেখে ক্যামনে জানি হাচল হয়ে গেলাম লইজ্জা লাগে

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

দীনহিন এর ছবি

অভিনন্দন, মাসুদ সজীব ভাই!
আপনার লেখায় সমৃদ্ধ হবে সচলের নীড়পাতা, সেই প্রত্যাশা!
ভাল থাকুন।

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

অতিথি লেখক এর ছবি

কাব্যে এ্যালার্জি অনেকদিনের। সহজ বোধ হলে বা বিষয়বস্তু ইন্টারেস্টিং লাগলে পড়ি। আপনারটা পড়েছি। মন্তব্য করার স্পর্ধা নেই । জানিয়ে গেলাম

-------------------------
আশফাক(অধম)

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য। কাব্য ভাল না লাগতে পারে, কিন্তু অ্যালার্জি কেন? মন খারাপ

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আশফাক অধম এর ছবি

ভালো লাগে ত। যেগুলা মাথার উপরে দিয়া না যায় সেগুলা ভালো লাগে। তবে আমি আইলসা মানুষ ত,তাই কষ্ট কইরা বুঝতে মন চায় না। এখন মন না চাইতে চাইতে এ্যালার্জির মতন হয়ে গেছে আর কী। খাইছে

------------------------
আশফাক(অধম)

তাহসিন রেজা এর ছবি

অনেক অনেক ওপরে উঠি, উঠতে থাকি।
আমি মহাশূন্যে উঠে যাই,
ওখান থেকে আমার জীর্ন মা,
ধর্ষিতা বোন, বীরাঙ্গনার কান্না শোনা যায় না,
অত ওপর থেকে আমার ভাসমান ছোট্ট স্বদেশ চোখে পড়ে না।

এই লাইনগুলো............. মন খারাপ

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

প্রৌঢ় ভাবনা এর ছবি

ও, বড় তাহলে হয়েছেন! নাদের আলি বলেছে বুঝি! হাসি

ত্রিমাত্রিক কবি এর ছবি

মাঝে মাঝে মনে হয় বড় হয়ে গেছি মন খারাপ

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অতিথি লেখক এর ছবি

সুন্দর একটা কবিতা। হয়ত এখনকার দিনে অনেকের ক্ষেত্রে বাস্তবও বটে। তাই কিছুটা মন খারাপও হল।

ফাহিমা দিলশাদ

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দ্বিতীয় অংশটা বেশ লাগল!

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ পিপিদা হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অতিথি লেখক এর ছবি

ভালো লেগেছে।

গোঁসাইবাবু

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আগে মনে হয় একবার বলেছিলাম, আবারও বলি - একাধিক কবিতা একসাথে পোস্ট করো না। এতে পাঠকের ঠিক প্রতিক্রিয়া পাবে না। পাঠক ঠিক বুঝে উঠতে পারবেন না কোন কবিতাটা নিয়ে বলবেন।

মাকে বলা কথাঃ এটার মাত্রা আর ছন্দ কি ঠিক আছে? একটু চেক করার দরকার আছে মনে হয়।

নিজেকে বলা কথাঃ এটা অপেক্ষাকৃত ভালো হয়েছে। তবু কিছু শব্দ ছেঁটে ফেলতে পারলে মনে হয় আরো টান টান হতো। এটা সাজেশন নয়, পাঠকের অনুভূতি।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ত্রিমাত্রিক কবি এর ছবি

পাণ্ডবদা, আমি এটাকে একই কবিতার দু'টি অংশ বলতে আগ্রহী, একই অনুভূতি ভিন্ন ভিন্ন যায়গায় ব্যক্ত করতে গেলে কেমন হয় ব্যপারটা দেখার চেষ্টা বলতে পারেন। আপনার আগের পরামর্শ মাথায় রেখেই আসলে একটা কবিতা হিসেবেই এটা পোস্ট করেছি।

কয়েক যায়গায় ছন্দপতন হয়েছে এটা ঠিক। আমার নিজেরও মনে হয়, দু'টা কবিতা নিয়েই কাজ করার সুযোগ আছে, ছন্দ, ভাষা সব নিয়েই। আমার নিজের লেখা কয়েকদিন পরে নিজে দেখলে প্রায় সব লেখাই পরিমার্জন করতে ইচ্ছে হয়। কিন্তু অনুভূতিটা জ্যান্ত থাকতে থাকতে নিজের লেখাটা দেখতে ভাল লাগে বলেই অনেক সময় তাড়াহুড়ো করে প্রকাশ করে ফেলি।

আমার লেখায় আপনার মন্তব্যে আমি সত্যি সত্যি সম্মানিত বোধ করি, ঋদ্ধ হই, সেটা পাঠ প্রতিক্রিয়াই হোক বা পরামর্শই হোক। আগেও জানিয়েছি সেটা, সুযোগ পেয়ে আবারও জানিয়ে গেলাম।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এক কবিতার দুই অংশ সংক্রান্ত তোমার ব্যাখ্যা গ্রহনযোগ্য। সেভাবে দেখলে দুটো কবিতা মিলিয়েও একটা সমন্বিত ভাব স্পষ্ট হয়।

এটা জেনে ভালো লাগলো যে, প্রকাশের পরেও নিজের কবিতা নিয়ে তুমি ঘষামাজা করো। পাঠকের প্রাথমিক প্রতিক্রিয়া জানার পর এই ঘষামাজা তোমার কবিতাকে সমৃদ্ধ করবে। এ'কথা ভাবার কারণ নেই যে, এতে তুমি পাঠকের চাহিদার ছাঁচে নিজেকে গড়ছো। বরং এতে তোমার কবিতা আরো নিখুঁত, আরো সুন্দর হবে।

পুনশ্চঃ সম্পাদনাকৃত কবিতাগুলো পাঠকের পড়ার সুযোগ কীভাবে হবে? সবগুলো সম্পাদনা করা কবিতা একসাথে পাঠকের পাতে কি তুলে দেয়া যায় না? দুই মলাটে!


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ত্রিমাত্রিক কবি এর ছবি

লেখা নিয়ে ঘষামাজা সবসময়েই করার চেষ্টা করি পাণ্ডবদা। ব্লগে লিখলে যেহেতু সবার ফিডব্যাক পাবার একটা সুযোগ থাকে, ভুলচুক শুধরে নেয়ার সুযোগটাও তাই বেশি।

আপনার কথায় উৎসাহিত বোধ করছি। আমার নিজের ভেতরে এরকম সুপ্ত ছিল না সেটা বলব না, কিন্তু অত সিরিয়াসলি ভেবে দেখিনি আসলে আগে। আপনি যখন বললেন তখন, আর কিছু লেখা জমলে এবার চেষ্টা করব মলাটবদ্ধ করার। পাঠক পড়বে কিনা জানিনা, কিন্তু নিজের কাছেও হয়ত ভাল লাগবে মলাটবদ্ধ কিছু থাকলে।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

দীনহিন এর ছবি

তবু কিছু শব্দ ছেঁটে ফেলতে পারলে মনে হয় আরো টান টান হতো।

একমত, পান্ডবদা!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

অতিথি লেখক এর ছবি

কবিতা বলে কিছু পাইনি

ত্রিমাত্রিক কবি এর ছবি

সেই ব্যর্থতার দায় সম্পূর্ণই আমার। লিখতে লিখতে যদি কখনও আমার লেখা কবিতা হয়ে ওঠে, আপনার তিরষ্কার আজকে যেমন নিঃশঙ্কচিত্তে নিলাম, সেদিন নিশ্চয়ই আপনার প্রশংসার অপেক্ষায় থাকব।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মাসুদ সজীব এর ছবি

কবিতা নিয়ে শহীদুল জহিরের একটি মন্তব্য আছে, আমার ভীষন ভালোলেগেছিলো, সেটি উল্লেখ করলাম প্রসঙ্গক্রমে
কবিতা ভালো না লাগলে মুশকিল। অবশ্য কবিতা পড়ে ভালোলাগা এক কথা এবং কবিতা বোঝা আরেক কথা। আমি কি বুঝি কিনা জানি না; তবে আমার মনে হয়না তাতে সমস্যা আছে, পৃথিবীর সবকিছু বোঝার জন্যে নয়, সবকিছু বোঝার দরকাও নেই। বুদ্ধির বাইরেও মানুষের বোধের জগৎ আছে, ভালোলাগা এবং বুঝতে পারা সরাসরি আনুপাতিক নাও হতে পারে। আমি বুঝতে পারা-না-পরার দুশ্চিন্তা নিয়ে কবিতা পড়ি না।

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

অতিথি লেখক এর ছবি

প্রণমহী হে কবি, তব প্রসুপ্ত প্রগাঢ় প্রজ্ঞায় !
আন্দোলিত হইনু সেই পবিত্র প্রসূনে।

রাজর্ষি

ত্রিমাত্রিক কবি এর ছবি

সে আমার সৌভাগ্য হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আনু-আল হক এর ছবি

এইটা তো মিস করে গেসিলাম। কবিতা দুইটাই, বা একই কবিতার দুই ভাগই, ভালো লেগেছে। প্রথমটা গদ্য হিসেবে পড়তে আমার ভালো লেগেছে, কারণ ছন্দে পড়তে গিয়ে খানিকটা ছন্দপতন বোধ হয়েছে। সেটা এডিট করা সম্ভব, চাইলে। কিন্তু সেটা কোনোভাবেই জরুরি না। আমার বরং এইটা মনে হয়েছে যে, ছন্দে লিখতে গেলে কন্টেন্টে আপোষ করতে হতো কি না; তার চেয়ে বরং এইটাই ভালো।
কবিতা বেশ হয়েছে কবি দেঁতো হাসি

----------------------------
নয় মাসে হলো তিরিশ লক্ষ খুন
এরপরও তুমি বোঝাও কি ধুন-ফুন

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ আনু-আল হক হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।