অনুবন্ধী জীবন

ত্রিমাত্রিক কবি এর ছবি
লিখেছেন ত্রিমাত্রিক কবি (তারিখ: মঙ্গল, ৩০/১২/২০১৪ - ৭:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অথচ কোনো নিস্তরঙ্গ সময়ে এখনও স্মৃতির অবয়বে -
                 বিচ্যুত বিশ্বাস আর ফেরারী সময়।

কিছুটা বিস্মৃতি স্মৃতির জানালা খামচে ধরে নেমে আসে,
খুলে দিলে কিছুটা বিরহী সুবাস, কিছু বিবশ কামনা,
কিছুটা অলস গুমোট এখনও আঁকড়ে ধরে বিনিদ্র দেয়াল।

         কাঁটাতার পেরিয়ে এলেই ঘর।
         কাঁটাতার পেরিয়ে এলেই দেশ।
         কাঁটাতার পেরিয়ে এলেই ঘাস।

তবু     কিছু ছন্দোবদ্ধ শব্দ,
         কিছু অভিমানী ভুল,
         কিছু অনুবন্ধী মানুষ,
                 মহামারীর মতো হারিয়ে গেলে -
         কিছু ফেরারী সময়,
         কিছু বিস্মৃত ভুল জন্ম,
         কিছু লালিত লালসা,
                 ফুরিয়ে গেলে -
কখনও মনে হলেও হতে পারে,
ভাল ছিল ফেরারী সময়, ভালো ছিল -
                 অনুবন্ধী যাপিত জীবন।


মন্তব্য

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

কখনও মনে হলেও হতে পারে,
ভাল ছিল ফেরারী সময়, ভালো ছিল -
অনুবন্ধী যাপিত জীবন।

প্রত্যাবর্তনের পথে এটা বড় বাধাগুলোর একটা। তবে কোন বাধাই অনতিক্রমণীয় নয়। কবিতা ভালো লেগেছে, বেশ ভালো লেগেছে - বিষয়বস্তু, ফরম্যাট, শব্দচয়ন - সব মিলিয়েই।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনার এরকম প্রশংসা পেলে আর কী লাগে! হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আব্দুল গাফফার রনি এর ছবি

উত্তম জাঝা! হাততালি

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ রনি ভাই হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

এক লহমা এর ছবি

ভাল লেগেছে।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সুলতানা সাদিয়া এর ছবি

সুন্দর শব্দঘোর।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ। আপনার লেখা কয়েকটা পড়েছি, খুব ভালো লেগেছে, আলস্যে মন্তব্য করা হয়ে ওঠেনি, এই সুযোগে জানিয়ে গেলাম হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সুবোধ অবোধ এর ছবি

কাঁটাতার পেরিয়ে এলেই ঘর।
কাঁটাতার পেরিয়ে এলেই দেশ।
কাঁটাতার পেরিয়ে এলেই ঘাস।

চলুক ভাল্লাগছে কবি।

ত্রিমাত্রিক কবি এর ছবি

হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ত্রিমাত্রিক কবি এর ছবি

ডুপ্লি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আনু-আল হক এর ছবি

এইটা মনে হয়, আপনার লেখা শ্রেষ্ঠ কবিতা (অন্তত আমি যতটা পড়েছি)। দুর্দান্ত হাততালি

----------------------------
নয় মাসে হলো তিরিশ লক্ষ খুন
এরপরও তুমি বোঝাও কি ধুন-ফুন

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ আনু ভাই। আপনার প্রশংশা আর সমালোচনা দুইটাই সিরিয়াসলি নেই। আজকে প্রশংসা পেলাম আশা করি দরকারের সময় সমালোচনাও পাব হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মাসুদ সজীব এর ছবি

কিছু ছন্দোবদ্ধ শব্দ,
কিছু অভিমানী ভুল,
কিছু অনুবন্ধী মানুষ,
মহামারীর মতো হারিয়ে গেলে -
কিছু ফেরারী সময়,
কিছু বিস্মৃত ভুল জন্ম,
কিছু লালিত লালসা,
ফুরিয়ে গেলে -
কখনও মনে হলেও হতে পারে,
ভাল ছিল ফেরারী সময়, ভালো ছিল -
অনুবন্ধী যাপিত জীবন।

চলুক চলুক

আরেকটি দুর্বোধ্য ত্রিমাত্রিক কবিতা হাততালি

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

ত্রিমাত্রিক কবি এর ছবি

দুর্বোধ্য চিন্তিত এটা কি প্রশংসা হিসেবে নেব নাকি সমালোচনা? চিন্তিত

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মাসুদ সজীব এর ছবি

প্রশংসা হাসি । কবিতা সবটুকু বোঝার জন্যে হয়তো নয়, কিছু থাকবে বোধের জগতে। যেমন জীবনানন্দের কবিতা সবটুকু কি বুঝা যায়? অবশ্য অতি জ্ঞানী কেউ কেউ বুঝে ফেলে, আবিষ্কার করে ফেলেন কবি যেতেন পতিতালয়ে খাইছে

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

ত্রিমাত্রিক কবি এর ছবি

জীবনবাবুর নাম সাবধানে, রয়েসয়ে দেঁতো হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

শাব্দিক এর ছবি

বছর শেষ হল ত্রিমাত্রিক কবির কবিতা দিয়ে।
নববর্ষের শুভেচ্ছা রইল। গল্প, আড্ডা আর আরো এমন ভাল লাগা কবিতায় কাটুক ২০১৫।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

ত্রিমাত্রিক কবি এর ছবি

বরাবরের মতই দেরিতে দেঁতো হাসি । নববর্ষের শুভেচ্ছা আপনাকেও। ভালো কাটুক ২০১৫, ভালো কাটুক সারা জীবন।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অতিথি লেখক এর ছবি

অতি উত্তম হাততালি

আমার বন্ধু রাশেদ

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আয়নামতি এর ছবি

আনু-আল হক বলেছেন

এইটা মনে হয়, আপনার লেখা শ্রেষ্ঠ কবিতা (অন্তত আমি যতটা পড়েছি)। দুর্দান্ত

আয়নামতি'র তাতে সহমতের উপ্রে কুটিকুটি মত(যদিও আমার মতামত সিরিয়াসলি নেবার কিছুই নাই খাইছে )

নতুন বছরের শুভেচ্ছা থাকলো। কবিতার সুনামীতে ভাসায়ে দেন পিতিমি হাসি

ত্রিমাত্রিক কবি এর ছবি

আনু ভাইকে যা বলেছি, আপনাকেও তাই বলে যাই। কাজের সময় সমালোচনার প্রত্যাশা কিন্তু থাকবে।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

রোমেল চৌধুরী এর ছবি

কবিতা ভালো লেগেছে!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক ধন্যবাদ প্রিয় কবি হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আরেক রাবণ এর ছবি

ভাল্লাগছে!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।