গড়পারের মানিক

সুহান রিজওয়ান এর ছবি
লিখেছেন সুহান রিজওয়ান (তারিখ: সোম, ০২/০৫/২০১১ - ১২:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি বইমেলায় মানুষটার একটা চমৎকার পোস্টার দেখেছিলাম। বিশাল মানুষটাকে এক বাই দেড় হাতের সেই ছোট্ট পোস্টারে সিনেমা পরিচালকদের চিরচারিত ভঙ্গীতে দুই হাতের মাঝ দিয়ে কিছু একটা খুঁজতে দেখেছিলাম। ভুল করে ভুলে যাওয়া আরো কতশত গানের মতই পোস্টারটা পরে কিনে নেয়া হয়নি আর। ঘরের দেয়ালে জর্জ হ্যারিসন আর চে'র পোস্টারের পাশে লাগানোও হয়নি কোনদিন। সেই মানুষটার আরো নানা ভঙ্গীমার পোস্টার পরে খুঁজে পেয়েছি নানা জায়গায়। কিন্তু কোনটাই মনে ধরেনি সেই ভুলে যাওয়া ছবির মতন।

মানুষটা লিখতে জানতেন। নিরিবিলি গরমের ছুটির দুপুরে হঠাৎ করেই এক রেলস্টেশনে রতনবাবুর মাঝ দিয়ে দ্বৈত্বসত্তার মুখে আমাকে দাঁড় করিয়ে দিয়েছিলেন তিনি। বিহারের উত্তরে সেই নাম ভুলে যাওয়া জায়গার ডাকবাংলোয় মিঃ শাসমলের শেষ রাতটা আমি আজো ভুলিনি, ভয়ে। অসমঞ্জবাবুর কুকুরটা ওই সাহেবের সামনে অমন করে হঠাৎ হেসে উঠেছিলো কেনো- সেটা বুঝে উঠতে গিয়েই যে আরো বড় একটা বিস্ময়ের ধাক্কা পেয়েছিলাম, সেটাও জ্ঞানের কথার কচকচানি এড়িয়ে তিনি ছাড়া এমন করে আর কেউ দিতে পারতেন বলে বোধহয় না।

মানুষটা আবার- তাঁরই ভাষায় বলতে গেলে- রহস্যের খাসমহলও বানাতেন অনায়াসে। 'বিকাশবাবুর রেডিও, শশীবাবুর সিং, এক থেকে সাত, মগনলালের বজরা আর আফ্রিকার রাজা।' এইসব বলে কয়ে মাথার ভেতর গোলমেলে প্রচুর প্যাঁচ লাগাতেন তিনি। 'দ্যা সার্কাস হুইচ এস্কেপড ফ্রম দি গ্রেট ম্যাজেস্টিক টাইগার ...' জাতীয় বর্ণনার গুণে টানটান রহস্যের মাঝেই যেমন হেসে নিতাম খুব করে, যেমন গুণগুণ করতাম 'যব ছোড় চালে লখনৌ নগ্‌রী' বলে- ঠিক তেমনি দিনেদুপুরে খাস কলকাতার বুকে বসে গোরস্থানে তপেসের দাদার সঙ্গে হারিয়ে যেতাম পেরিগাল রিপিটার রহস্যে।

মানুষটার কল্পনার দৌড় ছিলো। পোষা বেড়ালের হাতের থাবায় সৌরজগৎ এর ক্ষুদ্রতম গ্রহ ভেঙ্গে ফেলার ঘটনা অবাক করে, পৃথিবী দখলের স্বপ্নে বিভোর মৃত্যুঞ্জয়ী আলেকজান্ডার এলয়সিয়াস ক্রাগ যখন নিজদূর্গে হেরে যায় এথেন্সের এক সাধারণ পকেটমারের কাছে- তখন উত্তেজনার উন্মাদনায় শীতের রাতে আমার কম্বল ছিটকে পড়ে, মানস সরোবরের ওপারে এক আশ্চর্য কল্পনার জগৎ দেখতে গিয়ে বিস্ময়ে আমার স্কুল বিকেলে ফুটবলে লাথি মারা পর্যন্ত হয় না।

মানুষটা ছবিও আঁকতে পারতেন দারুণ। স্কেচের আশ্চর্য আলোছায়ায় ফুটিয়ে তুলতেন টিপুর বন্ধু গোলাপীবাবু কি জটাধারী নকল সন্যাসীদের। তারিণীখুড়োর ক্রিকেট ম্যাচ আর ভোজরাজের কঙ্কালের ঘাড়ে চেপে বসার দৃশ্যও ভুলবার নয়। কপালের বামদিকে সিঁথি নিয়ে চারমিনারে টান দিচ্ছেন প্রদোষ মিত্তির আর মক্কেলের পাশে বসে উত্তেজিত লালমোহন গাঙ্গুলী- এই ছবি তো বলতে গেলে বাংলা সাহিত্যের আধুনিক রহস্যোপন্যসের ট্রেডমার্কই হয়ে গেছে !!

শেষ হয়েও যা শেষ কথা নয়- মানুষটা সেলুলয়েডের ফিতার টানে স্বপ্ন দেখাতে পারতেন। 'জলসাঘর' এর বিশ্বম্ভর রায়ের রুপে ছবি বিশ্বাস ছড়ি হাতে গান শুনবার দৃশ্যটা কল্পনা করুন। অপুর ছেলে চোখ বড় বড় করে বলছে- ' বাবা কাকে বলে ?? '...... অথবা হীরক রাজার দাঁতে দাঁত পিষে বলা 'এরা যত বেশি জানে, তত কম মানে।'... একেকটা দৃশ্য কথা বলে দেয় একহাজার একশো অনুভূতির।

" He touched something & that turned into gold. "- এই চমৎকার কথাটা লেখা ছিলো আমার সেই না কেনা পোস্টারে। বড় সত্য কথা। ছেলেভোলানো মিডাসের রুপকথাকে বাস্তবে নামিয়ে এনেছিলেন মানুষটা, হাত দিয়েছেন যেখানে- আক্ষরিক অর্থেই হীরক রাজার খনির চেয়েও সুফলা করে তুলেছেন সেই ক্ষেত্রটি।

ফরেস্ট গাম্পের স্মৃতিতে থাকে না প্রথম কেনা জুতোর কথা- আমার মতোই। আমার মনে ঝাপসা হতে থাকে ফুটবলে প্রথম দেয়া গোল কিংবা অপরিচিত ক্লাস নাইনের নতুন স্কুল- প্রথম ঘন্টার ক্লাস। এসবের মাঝেও কিছু স্মৃতি পুরনো হয় না। পুরনো হয়নি অসমঞ্জবাবুর ব্রাউনীর হাসি, পুরনো হয়নি শঙ্কুর হাতের এনাইহিলিন গান, পুরনো হয়নি বাদশাহী আংটির লখনৌ অভিযান।

কখনো পুরনো না হওয়া শৈশবের এই অগণিত স্মৃতির পেছনের যে মানুষটা; গড়পারের রায় বাড়ির মানিক; সেই এক-অদ্বিতীয়- অতুলনীয় সত্যজিৎ রায়; তাঁর আজ জন্মদিন।

শুভ জন্মদিন ওস্তাদ !!


মন্তব্য

কৌস্তুভ এর ছবি

দারুণ লিখেছেন।

এখানে এখনও দোসরা মে আসেনি, তবুও সত্যজিতের প্রতি শ্রদ্ধা জানাতে তো বাধা নেই...


দেবাশীষ দেব দেখলাম একটু আগেই এটা পোস্ট করেছেন...

সুহান রিজওয়ান এর ছবি

পোস্টের জেল্লা বাড়িয়ে দিলো ছবিটা। অনেক ধন্যবাদ এইজন্যে দাদা।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ক্লাস থ্রি, ছুটির দুপুর, দাদা বাড়ির বড় ঘরের মেঝেতে উপুর হয়ে বড় ভাইয়ের সদ্য কেনা বই থেকে তারই বাছাই করে দেয়া শঙ্কুর গল্প... প্রথম পড়ার এই স্মৃতি মনে হয় না কখনো ভুলবো...

শুভ জন্মদিন সত্যজিৎ!

লেখায় চলুক

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অপছন্দনীয় এর ছবি

শুভ জন্মদিন ওস্তাদ !!

অনিকেত এর ছবি

অপূর্ব লেখা, সুহান!

সত্যজিতের কাছে আমার এক ছেলেবেলার সমান ঋণ আছে। ফেলুমিত্তির-লালমোহনবাবু-তপেশ এই তিনজন ছিলেন পৃথিবীর শ্রেষ্ঠতম আকর্ষনীয় ব্যক্তিত্ব। ফেলুদা'র অসাধারণ মেধা, তীক্ষ্ণ পর্যবেক্ষন ক্ষমতা, পরিমিত কিন্তু অব্যর্থ্য রসবোধ--- সবকিছু মিলিয়ে মনে হত, আহা এমন যদি একটা দাদাভাই থাকত! এই নিয়ে তোপসে কে যে কত হিংসে করেছি! ফেলুদা-তোপসের মাঝের সম্পর্কটা একেবারেই বাংলার ক্লাসিক বড়ভাই-ছোটভাই সম্পর্কের উদাহরণ। ফেলুদা চান্স পেলেই তপশেকে জ্ঞান দেয়, মাঝে মাঝে দেয় গাট্টা। মাঝে মাঝে পরীক্ষাও নেয়---চলমান কেসের বিভিন্ন খুঁটিনাটি নিয়ে ঘাটাঘাটি। ঐ একটা সময় ছিল যখন নিজেকে তপেশের সাথে তুলনা করার স্কোপ ছিল। সারাটা বইয়ের মাঝে এইসব জায়গার জন্য উন্মুখ হয়ে থাকতাম। দুঃখের বিষয়--কখনো তপেশ কে হারাতে পারিনি। এইসমস্ত কিছুর আড়ালে আসলে যে একজন দক্ষ সাইড-কিক তৈরীর প্রস্তুতি চলছিল সেটা কেউ না বলে দিলেও পরিষ্কার বুঝতে পারতাম।

ফেলুদা-তোপসের প্রায় সিরিয়াস সম্পর্কের মাঝে কিঞ্চিত কমেডির হাওয়া দিতে কিন্তু লালমোহন বাবু আসেন না। তিনি নিজে প্রতিষ্ঠিত লেখক। বিকট বিকট নামের বই লিখেন (ভ্যাঙ্কুভারে ভ্যাম্পায়ার, হুন্ডুরাসে হাহাকার ইত্যাদি) এবং বইয়ের নামগুলোর মাঝে অনুপ্রাসের ব্যবহার লক্ষ্যনীয়। ইন্টারেস্টিং ব্যাপার হল লালমোহন বাবুর বইয়ের নাম নিয়ে ফেলুদা আর তোপসেকে মাঝে মাঝেই হাসাহাসি করতে দেখা গেলেও ফেলুদার নিজের এডভেঞ্চার কাহিনীগুলোর নামও প্রায় একই দোষে দুষ্ট (কৈলাসে কেলেংকারী, গ্যাংটকে গন্ডগোল, যত কান্ড কাঠমান্ডুতে ইত্যাদি)। প্রায় অবিনাশী এক গোয়েন্দা চরিত্র সৃষ্টি করেছেন লালমোহনবাবু--প্রখর রুদ্র তার নাম। সাড়ে ছ'ফুট লম্বা (স্মৃতি থেকে লিখছি), সাত-আটটা গুলি খেয়েও কিছু হয় না। যতদূর মনে পড়ে সোনার কেল্লা অভিযান থেকে লালমোহন বাবু এদের সাথে জুটেছিলেন। এরপর থেকে এরা প্রায় অচ্ছেদ্য ত্রয়ী। ছিন্নমস্তার অভিশাপ, রয়েলবেঙ্গল রহস্য, জয় বাবা ফেলুনাথ আর টিনটোরেট্টোর যীশু আমার সব চাইতে প্রিয় ফেলুদার এডভেঞ্চার কাহিনী। আমার মতে এই ক'টি বইতে আমাদের ত্রয়ী তাদের সবচাইতে জমজমাট সময় পার করেছেন।

আমি প্রফেসর শঙ্কুর ভক্ত তেমন ছিলাম না শুরুর দিকে। ফেলুদা তখন মার-মার কাট-কাট অবস্থা। সেই তুলনায় শঙ্কু বেশ শান্তশিষ্ট। অথচ কথাটা একেবারেই ভুল। শঙ্কু একেবারে পুরোদস্তুর যশস্বী বিজ্ঞানী। মাঝেমধ্যেই নানান কনফারেন্সের কারণে বিদেশ যান। শুধু কি তাই? ফেলুদার মতই তাকেও নানান সমস্যার সমাধান করতে বিদেশ-বিভূই ঘুরে বেড়াতে হয়। কিন্তু যখন দেশে থাকেন--তখন তিনি সকাল বেলা উশ্রী নদীর ধারে বেড়াতে যান। তার এক বেড়াল আছে যার নাম নিউটন। ফেলুদা'র যদি লালুদা থাকে, তবে শঙ্কুর আছে অবিনাশ বাবু। অবিনাশ বাবু শঙ্কুর মত এত সফল কোন লোক নন। একেবারেই 'এভারেজ' বাঙ্গালী। শঙ্কুর খ্যাতি ও যশ তার কাছে সঙ্গত কারণেই পানসে। রহস্য সমাধানে ফেলুদা'র সম্বল যেখানে তুখোড় মস্তিষ্ক আর তেমন প্রয়োজন পড়লে কোল্ট পিস্তল---শঙ্কু সেদিক থেকে ফেলুদাকে টেক্কা দিয়েছেন। নানান ধরনের 'গ্যাজেট' আছে শঙ্কুর। ক্ষুধানাশক 'বটিকা ইন্ডিকা' থেকে শুরু করে সর্বনাশী অস্ত্র 'অ্যানাইহিলিন' যেটাকে অবিনাশবাবু হরহামেশা 'হনলুলু অস্ত্র' বলে এসেছেন। একশৃংগ অভিযানে (খুব সম্ভবত) অবিনাশ বাবুকে আরো কিছু বিদেশী লোকের সঙ্গে থাকতে হয়েছিল। তাদের জন্য তিনি তিনটে ইংরেজী বাক্য রেডি রেখেছিলেনঃ সকাল-বিকেল গুড মর্ণিং-গুড ইভনিং আর সাহেবদের কেউ খাদে পড়ে গেলে গুড বাই!!

কিন্তু চৌকষ ফেলুদা আর শঙ্কুর ঝকমকে কাহিনীর ঝলকানীতে মাঝে মাঝে সত্যজিতের যে জিনিসটা হয়ত অনেকের নজর এড়িয়ে যায় সেটা হল---সত্যজিতের আসল ক্ষমতাটার প্রকাশ কিন্তু অন্যত্র ঘটেছে। না, আমি তার চলচ্চিত্র নির্মাণের কথা বলছি না। বলছি, তাঁর ছোটগল্পগুলোর কথা। এমন তীক্ষ্ণ মর্মভেদী ছোটগল্প খুব বেশি কেউ লিখেছেন বলে মনে হয় না। মাত্র দুইতিন পৃষ্ঠার মাঝে পাঠককে বুঁদ করে ফেলার এক অস্বাভাবিক ক্ষমতা নিয়ে এসেছিলেন এই লোক। তাঁর 'বাতিকবাবু', 'ভক্ত', 'বারীন ভৌমিকের ব্যারাম','ভূতো', 'অসমঞ্জবাবুর কুকুর','বঙ্কুবাবুর গল্প'--কোনটা ছেড়ে কোনটা বলি! তবে তার ছোটগল্পগুলোর মাঝে একটা কমন থিম প্রায়ই ঘুরে ফিরে এসেছে বলে মনে হয়---ছেলেবেলার বন্ধু! সত্যজিতকে কেন জানি এই ছোটবেলার বন্ধুর ব্যাপারটা ভাবাত। বেশ কয়েকটা গল্প আছে এই থিম নিয়ে। ছেলেবেলার স্মৃতির মতই ছেলেবেলার বন্ধুরাও অমূল্য রতন। আমাদের সকলের একটা দায় রয়েছে আমাদের অতীতের প্রতি, আমাদের ছেলেবেলার প্রতি, আমাদের শৈশবের বন্ধুদের প্রতি---সত্যজিতের অনেক গল্পে এই কথাগুলো বারবার ঘুরে ফিরে গেছে।

একেবারে শেষের দিকে এসে সত্যজিত আরো একটা নতুন চরিত্র এনেছিলেন--তারিনী খুড়ো। প্যারানরমাল ঘটনা নিয়ে আমাদের বাংলা সাহিত্যে খুব বেশি একটা লেখা হয়নি। আধিভৌতিকতা নিয়ে অল্প যে ক'টি লেখা এসেছে তার মাঝে সত্যজিত এবং কিঞ্চিত অস্বস্তির সাথে বলছি, হুমায়ুন আহমেদের নাম অগ্রগন্য। হুমায়ুন আহমেদের আর কোন লেখা অমরত্ব পাবে কি পাবে না---সেটা নিয়ে আমার মনে বিতর্ক থাকলেও তার এই শ্রেণীর রচনাগুলো (বিশেষ করে ছোট গল্পগুলো) যে অনেক অনেক দিন টিকে রইবে সে নিয়ে আমার কোন সন্দেহ নেই। সত্যজিতের কিছু কিছু প্যারানরমাল গল্প এখনও মনে দাগ কেটে আছে। হাতের কাছে নেই বলে গল্পের নাম ঠিকঠাক বলতে পারছি না তবে কিছু কিছু গল্পের কাহিনী এমনঃ

১) এক লোক একজন ঋষির অভিশাপে হঠাৎ করেই আবিষ্কার করে যে সে সাপ হয়ে যাচ্ছে!
২) এক অভিনেতা যে ছিল ছদ্মবেশের ওস্তাদ লোক, ঘটনাক্রমে আবিষ্কার করে তার নেয়া এক সাম্প্রতিক ছদ্মবেশ এক নৃশংস খুনীর সাথে মিলে গেছে। সমস্যা হল, এখন সে আর ঐ ছদ্মবেশটা খুলতে পারছে না!
(কারো যদি গল্পগুলোর নাম মনে পড়ে, তারচেয়ে বড় কথা, যদি পিডিএফ থাকে--তাহলে আমাকে দিলে বড় উপকৃত হই)।

সত্যজিৎ নিয়ে আলোচনা কখনোই সম্পূর্ণ হবে না---যদি না তার সঙ্গীত নিয়ে কথা না বলা হয়। সত্যজিতের সঙ্গীতপ্রধান ছবি খুব সম্ভবত চারটে---জলসাঘর,গু গা বা বা, হীরক রাজার দেশে, আর গুপীবাঘা ফিরে এল। কিন্তু এগুলো ছাড়াও তার *প্রায়* সকল ছবির সঙ্গীত পরিচালনা তিনি নিজেই করেছেন। প্রায় বলছি এই জন্যে যে শুরুর দিকের কিছু ছবি (অপু ত্রয়ী) অন্যেরা যেমন পন্ডিত রবিশঙ্কর, উস্তাদ আলী আকবর খান প্রমুখ নামকরা শিল্পীদের করা। কিন্তু তারপর সত্যজিৎ নিজেই সঙ্গীত পরিচালনার ভার নিজের হাতে তুলে নেন। এবং সেইটা যে কোন অংশেই ভুল সিদ্ধান্ত ছিল না---আজ সেটা আমরা সবাই জানি। আজো যেকোন আনন্দ দিনে আমাদের সবার প্রিয় আনন্দ সঙ্গীত " আহা কী আনন্দ আকাশে বাতাসে"! অনুপ ঘোষাল তার জীবনের সেরা কাজগুলো করেছেন সত্যজিতের সাথেই।

সত্যজিৎ দীর্ঘকায় ছিলেন। গড়পড়তা বাঙ্গালীর উচ্চতা ছাপিয়ে যাওয়া শালপ্রাংসু এই মানুষটি কেবল দেহের মাপে নয়---তার বিপুল বিস্তৃত কর্মযজ্ঞ দিয়ে, অপার বহুধা বিচিত্র সৃষ্টিশীলতা দিয়ে আমাদের সবার কাছে এক মহত্তম পুরুষে পরিনত হয়েছেন। তাকে জানাই আমার সেলাম।

দুর্দান্ত একটা লেখা দিয়ে আমার স্মৃতিটা উস্কে দেবার কৃতিত্বটা অবশ্যি সুহানের।
দীর্ঘ মন্তব্য করার জন্যে তার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি।

অপছন্দনীয় এর ছবি

ঋষির অভিশাপে সাপ হয়ে যাওয়া গল্পটার নাম "খগম"। ভুলে গিয়েছিলাম, কিছুদিন আগে অদ্রোহ মনে পড়ালেন।

খুনীর সাথে ছদ্মবেশ মিলে যাওয়াটা মনে পড়ছে না, সম্ভবতঃ গল্পটা পড়িনি। "ভূতো" নিজেও প্যারানরমাল ছিলো। সেই সাথে আরেক সায়েন্স ফিকশন প্লাস প্যারানরমাল ছিলো "ময়ূরকন্ঠী জেলী"। আরেকটা প্যারানরমাল "অনাথবাবুর ভয়" না কি যেন, যেখানে এক ভদ্রলোক ভূত খুঁজতে খুঁজতে ভূতের হাতে মারা পড়ে নিজেই ভূত হয়ে যান।

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ ভাই।
ভিন্ন প্রসঙ্গেঃ এত দারুণ একজন মানুষের নাম 'অপছন্দনীয়' কী করে হয়??!! মনে হয় এর কারণ বের করতে ফেলুদা শঙ্কু দু'জনেই হিমসিম খাবে।

সুহান রিজওয়ান এর ছবি

অনিকেতদার প্রথম মন্তব্যটা খুবই চমৎকার একটা আলোচনা। মন্তব্যটা আলাদা একটা স্বয়ংসম্পূর্ণ লেখাই হতে পারতো। আমি তাড়াহুড়ো করে ওস্তাদের জন্মদিন ভেবে এই লেখা পোস্ট করেছি, কাজেই আলোচনাকে কোনভাবেই এখানে সম্পূর্ণ বলা যাচ্ছে না।

আর দ্বিতীয় গল্পটার নাম হচ্ছে 'বহুরুপী'। এই লেখা লিখবার সময় এই গল্পটির কথা আমার মাথায়ও ছিলো কিন্তু...

স্কেচের আশ্চর্য আলোছায়ায় ফুটিয়ে তুলতেন টিপুর বন্ধু গোলাপীবাবু কি জটাধারী নকল সন্যাসীদের

নিলয় নন্দী এর ছবি

অনিকেত, সম্ভবত আপনি দুই বাংলার বাইরে থাকেন। সত্যজিতের 'গল্প ১০১' বইটি সংগ্রহ করতে পারলে ছোটবেলার অনেক স্মৃতি ফিরে আসবে।
সত্যের জিৎ চিরকাল !

ফাহিম হাসান এর ছবি

আর বইলেন না, অনিকেত ভাই। "অপছন্দনীয়" নিকটা দেখলেই আমার মেজাজ খারাপ লাগে। নিজে তো মাইর দিতে পারছি না, ভবছি গাবলুকে লাগিয়ে দিব। দেঁতো হাসি

অপছন্দনীয় এর ছবি

ইয়ে, গাবলু? ইয়ে, মানে...

মানে, ইয়ে, মাফ করা যায় না? ইয়ে, মানে...

ফাহিম হাসান এর ছবি

দারুণ একটা পোস্ট দিলেন। গুরুকে জন্মদিনের শুভেচ্ছা।

অপছন্দনীয় এর ছবি

ভিন্নপ্রসঙ্গঃ ওটা আজীবন সম্মাননা বিশেষ হাসি যাঁরা ব্যক্তিগতভাবে চেনেন তাঁরা একমত হবেন হাসি

টিউলিপ এর ছবি

ইশশ, মনে করিয়ে দিলেন তো গল্পগুলোর কথা। সত্যজিতের আরেকটা গল্প খুব মনে দাগ কেটেছিল, একজন আর্টিস্টকে নিয়ে, শেষে বর্ণান্ধ হয়ে যায় যে। অথবা পটলবাবু ফিল্মস্টারের মত গল্প, একজন সাধারন মানুষ কিভাবে অসাধারণ হয়ে ওঠে।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

তিথীডোর এর ছবি

সত্যziত নামেও সত্যziত কাজেও সত্যziত

শুভ জন্মদিন গুরু! হাততালি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ধৈবত(অতিথি) এর ছবি

চলুক সত্যজিৎ মশায়কে জন্মদিনের শুভেচ্ছা, মনে করিয়ে দেবার জন্য তোকেও শুভেচ্ছা

অদ্রোহ এর ছবি

অনেক কথাই বলতে ইচ্ছে করছে, এটুকুই বলি, ফেলুদা যেমন লন্ডনের বেকার স্ট্রিটে নমস্য গোয়েন্দা শার্লক হোমসের তরে নত হয়ে বলেছিল,"গুরু, তুমি ছিলে বলেই আমরা আছি " (লন্ডনে ফেলুদা দ্রষ্টব্য), এই অদ্বিতীয় প্রবাদপুরুষের সাথে কোনদিন দেখা হলে বলতাম, "গুরু, তুমি ছিলে বলেই আমার কৈশোরের অলস দুপুরগুলো কেটে গিয়েছিল অবলীলায়..."।

গুরুকে স্যালুট!!

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

রু (অতিথি)  এর ছবি

ক্লাস ফাইভে থাকতে গ্যাংটকে গণ্ডগোল দিয়ে শুরু। তারপর যা হোল তা মনে হয় সবার সাথেই কমন পরবে। সুন্দর পোস্টটার জন্য ধন্যবাদ। শুভ জন্মদিন, সত্যজিত রায়।

ওডিন এর ছবি

♪♫ ♪♫ ছাঁকনি চেপে সাগর যাওয়ায় নেইকো কোনো ভুল ♪♫

শুভ জন্মদিন গুরু। আবারো বলি, আপনে ছিলেন বলেই আমিও আছি।

লেখায় হাততালি

খেকশিয়াল এর ছবি

শুভ জন্মদিন রায় মশাই, জন্মদিনে আমার গড় নিন গুরু গুরু
আর সুহান নিক লেখায় তালি হাততালি

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

তাসনীম এর ছবি

দ্যা সার্কাস হুইচ এস্কেপড ফ্রম দি গ্রেট ম্যাজেস্টিক টাইগার ...'

গত সপ্তাহে সকালে উঠে কোন কারণ ছাড়া মনে হয়েছে এটা। শুভ জন্মদিন প্রিয় লেখক!!! এতো বছর পরেও আপনি অম্লান...

ধন্যবাদ সুহান।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন গুরু

______________________________________
পথই আমার পথের আড়াল

লাবিন রহমান এর ছবি

অনেক ভালো লেগেছে।
জন্মদিনের শুভেচ্ছা জানাতে দেরি হয়ে গেলো। ওঁয়া ওঁয়া
labin rahman

পুতপবিত্র এর ছবি

আজকাল স্মৃতির পাতায় মাঝে মাঝেই this page cannot be displayed টাইপ অবস্থার সৃষ্টি হয় । তবে ফেলুদা-তোপসের জুটি কিংবা ছোটবেলার মুগ্ধ দৃষ্টিতে বিস্ময়জাগানো হীরক রাজার দেশে কিংবা গুপী গাইন বাঘা বাইনের কথা মনে আছে । সেই অর্থে বইয়ের পোকা ছিলাম না বলেই হয়ত লেখার সব কথা দাগ কাটতে পারে নাই । তবে লেখাটা অসাধারণ নিঃসন্দেহে । আর ওস্তাদকে বিলম্বিত শুভেচ্ছা ।

পুনশ্চ : গাভী বিত্তান্ত পরীক্ষা শেষ হলে নিবো চোখ টিপি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।