বন্ধুবর ফারুক ওয়াসিফের প্রতি

সুবিনয় মুস্তফী এর ছবি
লিখেছেন সুবিনয় মুস্তফী (তারিখ: সোম, ০১/০৯/২০০৮ - ৩:৩৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার এবং আরো অনেকের বিচারে ফারুক ভাই, আপনি সচলায়তনের সেরা লেখক। মুগ্ধ হয়ে আপনার লেখাগুলো আমি পড়ি - হোক সিডর, জেল-স্মৃতি বা জাহাঙ্গীরনগর। ফেভারিট পোস্ট তালিকায় বেশীর ভাগ আপনার পোস্ট। যদ্দিন বাংলাদেশে সচল অফ ছিল, তখন যেই নাই-নাই'টা সবচেয়ে বেশী ফীল করছি, সেইটাও আপনার লেখা।

ব্লগ-ড্রামা জিনিসটা আমরা মোটামুটি সবাই অপছন্দ করি। এগুলা সামহোয়্যার-এ দেখছি, তাই সচলে লেখালেখি বাদ দিয়ে এইসব বেশী ঘটলে পীড়া দেয়। তারপরেও, আপনি চলে যেতে চান, এরকম একটা কথা পড়ার পরে নীচের রিকোয়েস্ট'টা লেখা ছাড়া আমার আর কোন উপায় থাকে না।

Please reconsider and stay.


মন্তব্য

নিঝুম এর ছবি

প্লিজ ভাই...প্লিজ...
--------------------------------------------------------
... বাড়িতে বউ ছেলেমেয়ের গালি খাবেন, 'কীসের মুক্তিযোদ্ধা তুমি, কী দিয়েছ আমাদের'? তিনি তখন আবারো বাড়ির বাইরে যাবেন, আবারো কান পাতবেন, মা জননী কি ডাক দিল?

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

প্রকৃতিপ্রেমিক এর ছবি

Please do not go. সচলায়তনকে ভালবাসেন বলেই এখানে থাকবেন। যাবেন না। ব্যস।

আলমগীর এর ছবি

আমার এবং আরো অনেকের বিচারে ফারুক ভাই, আপনি সচলায়তনের সেরা লেখক।

সেরা লেখকের ভাষা: এখান থেকে


ফারুক ওয়াসিফ বলেছেন: বিজ্ঞদের নাকি দাঁড়ায় না, তাহলে মাহবুব ভাই কীভাবে দাঁড়াইল? ঝোপ বুঝে কোপ মারার খায়েশ যখন হইছেই, তাইলে খাড়াইয়া যান, দেরি ক্যান? কইয়া ফালান।

তার নিজের ব্লগ এখানে।

এবং সেই সেরা লেখক সচলের ইমার্জেন্সি মেইলিং লিস্টের গোপনীয় কথা প্রকাশ্যে নিজের যুক্তির জন্য ব্যবহার করছেন।

ভালই।

সুবিনয় মুস্তফী এর ছবি

আলমগীর ভাই,
আজকের জন্যে শুধু ক্ষ্যামা দেন। রিকোয়েস্ট।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

সুমন সুপান্থ এর ছবি

ফারুক ওয়াসিফ- আপনার নামের সঙ্গে পরিচিত সেই 'ক্যাথারসিস' কাল থেকে । লেখার ও ভক্ত হয়ে আছি,সেই দিনও নিতান্তই হ্রস নয় ! বিশ্ববিদ্যালয়ের ছাত্র-আন্দোলনে নেতৃস্থানীয় লালকর্মী আপনার এই গল্প ও শোনা হয় এঁর ওঁর কাছে ( রায়হান রাইন,কী শুভাশিস সমীর , কখনো মানস দা-গল্পকার মানস চৌধুরীর বরাতে )!
সচলে যখন প্রথম আসি, আপনাকে এখানে দেখে ভালোও লেগেছিলো খুব । আপনার লেখা,মন্তব্য সবই মনোযোগ দিতে বাধ্য করতো ।
সেই আপনার মতো একজন সচলের এমন অভিমানমন্ডিত পোস্ট,মন্তব্য - সব কিছু পড়ে, বিস্মিত তো বটেই,বেদনায় জর্জরিত হয়েছি সব চেয়ে
বেশী !!
তাই এ সংক্রান্ত প্রায় সবগুলো পোস্ট,মন্তব্য পড়ে, আলাদা একটা পোস্ট যখন দেবো বলে ভাবছি,তখনই সুবনিয় মুস্তফী'র এই পোস্টটা তার প্রয়োজন ফুরিয়ে দিয়েছে ।

কিছু বলতে চাই না ফারুক ওয়াসিফ । শুধু বিশ্বাস করতে চাই অন্য অনেক অনেক কিছুর চেয়েও ভালোবাসার ডাক যে খুব তীব্র,এমন কি তা বিপ্লবের লগ্নেও , আপনি সেটা অনেক ভালো জানবেন ।
কী এক অধিকার থেকে বলছি ,( সব সময়ই, যূথবদ্ধতা অনেক বেশী সুন্দর, খন্ডতার চেয়ে )আপনি,আমি,মন্জু ভাই, আমরা সবাই ছিলাম, আমরা আছিও ।

------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অছ্যুৎ বলাই এর ছবি

পাঠক হিসেবে বর্তমান আমি প্রচন্ড ইরেগুলার। তারপরেও যাদের লেখা পড়লে ঝরঝরা ভাবের কখনো ছন্দপতন হয় না, তাদের মধ্যে ফারুক ভাই একজন। তার লেখা থেকে বঞ্চিত হতে চাই না।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মুশফিকা মুমু এর ছবি

ভাইয়া প্লিজ stay মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রাফি এর ছবি

Please reconsider and stay.

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অনিকেত এর ছবি

ফারুক ভাই, যাবেন না ,প্লীজ

অতন্দ্র প্রহরী এর ছবি

চলে যাওয়াটাই কি একমাত্র সমাধান???
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

মাহবুব লীলেন এর ছবি

থাকেন

আহমেদুর রশীদ এর ছবি

যদিও কারো জন্যই কিছু আটকে থাকে না।
তারপরেও কারো কারো রিপ্লেসমেন্ট কখনো হয় না।
ফারুক ওয়াসিফের কিংবা অন্য যে কারো থাকা না থাকার ব্যাপারে মডারেটরদেরই ভুমিকা পালন করা উচিত বলে আমি মনে করি।
সচলায়তন সব অর্থেই মুক্ত ভাবনা ও মুক্ত প্রাণের প্লাটফর্ম হয়ে দাঁড়াবে এইটুকুই আমার চাওয়া।

যুক্ত করো হে সবার সংগে, মুক্ত করো হে বন্ধ

---------------------------------------------------------
ভাটির মানুষ আমি বুঝিনা উজানের গতি...

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

গৌতম এর ছবি

আমি আহমেদুর রশীদের সাথে একমত। আমরা যদি সত্যিকার অর্থেই কমিউনিটি গড়ে তুলতে চাই তাহলে সবার সক্রিয় ভূমিকার পাশাপাশি মডারেটরদের বেশি সক্রিয় ভূমিকার দরকার।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

দেবোত্তম দাশ এর ছবি

আমরা কি একটু বেশী মাত্রায় সংবেদনশীল ?
আসুন আমরা সবকিছু ভূলে কোলাকুলি করি ।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

রণদীপম বসু এর ছবি

সবার উৎকণ্ঠিত মুখে খুব সুন্দর একটা হাসি দেখার অপেক্ষায় আছি।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নুরুজ্জামান মানিক এর ছবি

গতকাল সারাদিন ছিলাম জাহাজে
তার আগের দিন ফারুক -হিমুর বাদানুবাদ কিছুটা দেখেছি
বুঝেছিলাম ফারুক মনে হয় চলে যেতে পারেন
আজ অফিসে এসেই লিখব "ফারুক ওয়াসিফের প্রতি"
কিন্তু এসেই দেখি সুবিনয় লিখে ফেলেছেন ।

নুরুজ্জামান মানিক
************************************

বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক এর ছবি

১ । ফারুকের সাথে আমার লেখক -পাঠক সম্পর্ক
তাকে চিনতাম না ব্যক্তিগত ভাবে
সমকালে তার কলাম নিয়মিত পড়তাম
একটা বিশেষ লেখা আমার মনকে নাড়া দেয়
আমি তাকে ইমেইল দেই
ফিরতি ধন্যবাদ পাই

২। সমকালে প্রকাশিত তার লেখাগুলি আমি ফরওয়ার্ড করতাম মুক্তমনাতে
ফারুকের এক ইমেইল থেকেই পেলাম সচলায়তন এর লিন্ক
এক সময় আমি নিজেও হয়ে গেলাম সচল ব্লগার
আমার দোস্ত তানবীরাকেও আনলাম

৩। ফারুকের সাথে প্রথম দেখা হল প্রথম আলোতে
দেখা হবার পর থেকে প্রেম আরো বেড়ে গেল
আর তার ব্লগ বরাবরই চিন্তা ভাবনা উসকে দেয়া
কচ্ছপকে খোলস থেকে বেরিয়ে আসার আহবান
বিপ্লব-প্রতিরোধ এর ডাক দিয়ে যাওয়া

৪। ফারুকের "আহাম্মকের আমলনামা ২" ব্লগে একজন অতিথী লেখকের মন্তব্য নিচে দিলাম ঃ

১৭ | অতিথি লেখক [অতিথি] | বুধ, ২০০৮-০৫-২৮ ১০:১৮

ফারুক ওয়াসিফ তুমি আমায় দাড় করিয়েছে বিপ্লবের পথে

আমি দাড়িয়ে গেছি এবার বিপ্লবের সামনে আমার ফেরার আর পথ নেই আমিই ছিলাম মির কাশীম -তিতুমির
হাজি শরিয়তুল্লাহ ফকির মজনুর সাথে মমতাজ মহল ঝাসীর রানী আর সিপাহির ১৮৫৭ বিপ্লবে নাম লেখায়নি আমি ফোর্ট উইলিয়াম এশিয়াটিক সোসাইটি তে লিখেছি আমি কারাগারে বসে আমি ছিলাম সকল কৃষক বিদ্রোহে আমিই ইলা মিত্র নাচোলের রানী কমান্ডার মোয়াজ্জেম তোহা সিরাজ তাহের
আমি লোরকা আর্নেস্তা কার্দেনাল পাবলো নেরুদা
আমি চে কাস্ট্র মাও চৌ এন লাই
আমি বিপ্লবি রক্ত দিয়ে লিখি কবিতা আমার ভয় নাই
আমি অচ্ছুত যবন চাড়াল চান্ডাল
আরবে আমায় বলে মিসকিন রাশিয়ায় আমিই ছিলাম লেনিন
পুজির নস্ট সংগমের বেশ্যা আমি নই
পড়াজিত হতে হতে আমি উঠে দাড়িয়েছি
এবার ফিরে যাবো না খালি হাতে
স্তব্ধতা আর সৌন্দর্যের পায়ে পায়ে এগিয়ে যাই যে কবি
সে কখনো খালি হাতে ফিরে যেতে পারে না ।
আমি কবি আমি মুক্তিযোদ্ধা
কবিতা মানে মুক্তিযুদ্ধ
মুক্তিযুদ্ধ মানেই কবিতা ।

৫। ফারুক
তোমাকে ফিরে আসতেই হবে
সচলের ভালবাসার মুল্য দিতে

তোমাকে ফিরে আসতেই হবে
কচ্ছপকে খোলস থেকে বেরিয়ে আসার আহবান জানাতে

তোমাকে ফিরে আসতেই হবে
কারন পারবে না
তুমি আমাদের ছেড়ে থাকতে

উদ্ধৃতি
Please reconsider and stay.

নুরুজ্জামান মানিক
************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

শেখ জলিল এর ছবি

কারো জন্য কিছু আটকে না থাকলেও তুখোড় সাংবাদিক, বলিষ্ঠ লেখক ফারুক ওয়াসিফ-এর চলে যাওয়া সচলায়তনের জন্য অপূরনীয় ক্ষতি। তাঁর লেখা বরাবরই আমার প্রিয়। আর ব্লগে তাঁর অনুপস্থিতি আমার মতো ক্ষুদ্র লেখককে আরও হতাশ করবে নিঃসন্দেহে।
..ফিরে আসুন ফারুক ওয়াসিফ। নিয়মিত লিখুন সচলায়তনে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুবিনয় মুস্তফী এর ছবি

এইটা এককালে লেখসিলাম সচল-বন্ধুকে ধরে রাখার জন্য। প্রয়োজনে আবারও লিখতাম, কিন্তু আর লিখে লাভ নাই জানি। তাই আজকে আর কিসুই বলার খুঁজে পাই না।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

রণদীপম বসু এর ছবি

আমিও ঠিক বুঝতে পারছি না, কী বলতে হবে !!!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মামুন হক এর ছবি

মডুরা কোন কথা বলেন না কেন?
মডু কারা এবং কি যোগ্যাতায় ও কিভাবে তারা মডু হইছেন তাও জানার ইচ্ছা আমার।
কারো প্রতি কোন অসম্মান প্রকাশ করছিনা, একজন নতুন মানুষ হিসেবে পুরোনো,বিজ্ঞদের কাছে জানতে চাইছি মাত্র।
ভুল ত্রুটি মার্জনীয়।

হিমু এর ছবি

মডুরা তারা, যারা একদিন নিজেদের মধ্যে গুগল গ্রুপে আলোচনা শুরু করে সচলায়তন নামের এই লেখক সমাবেশটি নির্মাণ করেছিলেন। তাদের যোগ্যতা, তারা সচলায়তনের জন্য দুই বছর ধরে মুখ বুঁজে দিনে ১২-১৪ ঘন্টা সময় দিতে পারেন (কিছু ব্যতিক্রমসহ) এবং সচলায়তনের জন্য নানারকম ব্যক্তিগত ভোগান্তি পোহাতে পারেন।

আমি বিজ্ঞ না, তবে পুরাতন। আরো বিশদ জানতে চাইলে এই পোস্টটা দেখতে পারেন।

আরো বিস্তারিত প্রশ্ন থাকলে নিঃসংকোচে যোগাযোগ করুন contact অ্যাট sachalayatan.com এ। ধন্যবাদ।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মামুন হক এর ছবি

পড়লাম, অনেক কিছু জানলাম। ধন্যবাদ, কৃতজ্ঞতা আর অভিনন্দন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।