নোনতা জলের উপকথা

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: মঙ্গল, ০৩/০৬/২০০৮ - ৭:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

নোনতা জলের উপকথা

সুমন সুপান্থ

একদিন বন্দীত্বকে ভালোবেসে প্রিজনাস ভ্যানে উঠে পড়েছিলাম
একদিন সারা শহর চষে বেরিয়েছি একটা নীল বোতামের খোঁজে
একদিন দূরের ট্রেন তুলে নিয়ে গেছে অপুষ্পক স্বপ্ন সকল
একদিন জীবনকে ভালোবেসে রাত ভর কেঁদে গেছি দুর্বিনীত পাতক !

তখোন শ্রাবণের পূর্ণিমায় বলা হয়ে গেছে নোনতা জলের উপকথা
তখোন বন্দী ক্রীতদাস ভুলে যায়নি বন্ধুদের নাম
তখোন শীতের শৈশব- লাল লেপের কাছে সকল উচ্ছ্বাস
তখোন দোষী দুইপ্র’রে খইচূড়া গাছে নেমে আছে ভয়ের নারী।

একদিন রক্ত ঘামে মাখামাখি বিয়ারিঙে কেটে গেছে পা
একদিন পড়শী মেয়ে শুনিয়েছে সাপে কাটা বিনদের কিচ্ছা
একদিন ঘুড়ি কেটে গেছে বলে ভাত খায়নি অভিমানী কিশোর
একদিন বুবুর বুকের কাছে গুটিসুটি - দেশে এসেছে অচেনা বলা!

আর একক্ষণ
বেদনারে ভালোবেসে পুড়ে গেছে আস্ত একটা জীবন।


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

আমি সত্যি সত্যিই কবিতার খুব বড় বোদ্ধা নই - কিন্তু আপনার এই কবিতাটা কেমন যেন 'সুমন সুপান্থীয়' লাগলো না ......... অযাচিত অপ্রিয়ভাষণ হয়ে গেলো ...... হাসি

সুমন সুপান্থ এর ছবি

আমার ভালো লাগলো এই যে, পাঠকঈশ্বরী ,আপনার কাছে রেখেছেন কিছু ,কোন বিশেষন, 'সুমন সুপান্থীয়'বলে !!!
এই কবিতাটা আক্ষরিক অর্থেই কৈশোরিক ! মেজাজ ও লেখার কাল , দু' হিশেবেই ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তীরন্দাজ এর ছবি

একদিন বন্দীত্বকে ভালোবেসে প্রিজনাস ভ্যানে উঠে পড়েছিলাম
একদিন সারা শহর চষে বেরিয়েছি একটা নীল বোতামের খোঁজে

বেশ চমক জাগানো কাব্যরস! সুন্দর লাগলো শব্দচয়নের খুনসুটি!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুমন সুপান্থ এর ছবি

ভালো লেগেছে বলে,ভালো লাগলো

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফারুক ওয়াসিফ এর ছবি

কবিতার এই সারল্য মেশা তীব্রতা ভাল লাগে।
.......................................................................
হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সুমন সুপান্থ এর ছবি

ফারুক ভাই , আপনি লিখলেন এই কথা ! আমার সময়ের অন্যতম শুদ্ধতাবাদী কবি ! কবিতা কেন যে ছাড়লেন আপনি !
হায় , সেই ক্যাথারসিস কাল !!

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

একদিন ঘুড়ি কেটে গেছে বলে ভাত খায়নি অভিমানী কিশোর

এমন অভিমান করা কতো রাত যে গড়িয়ে সকাল হয়েছে, তার ইতিহাস একমাত্র মহাকালের গর্ভে লেখা হয়ে গেছে। সেই অভিমানে ভরা দিনগুলো আহা আবার যদি ফিরে পাওয়া যেত!

পান্থ রহমান রেজা

সুমন সুপান্থ এর ছবি

তাই তো বলি পান্থ ! গল্প তা তামাই কিংবা মনু তীরেরই হোক , একই বেদনায় বাজে অহরহ

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আর একক্ষণ
বেদনারে ভালোবেসে পুড়ে গেছে আস্ত একটা জীবন।

বেশ ভালো লাগলো...
তবে এইখানে বইলা রাখি প্রিজন ভ্যানে চড়াটা কিন্তু খুব একটা সুখকর না... আমারে (একলা না অবশ্যই) একবার রমনা থানা থেকা কোর্ট পর্যন্ত প্রিজন ভ্যানে কইরা নিতে পুলিশের লাগছিলো প্রায় আধা দিন। গরমের মধ্যে সে এক দূর্বিষহ যন্ত্রনা। উফ... জেলখানা এরচেয়ে অনেক আরামের।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফারুক ওয়াসিফ এর ছবি

একদিন থানা পুড়িয়েছিলাম, (এ যাহ্, আবার বলে দেবেন না তো?) একরাত সারা রাত ফ্যানের নীচে থানার বেঞ্চে, আর ১৮টি দিবস রাত সেন্ট্রাল জেলে দুই কম্বলের মাঝখানে। জননিরাপত্তা আইন সেসময় উঠে না গেলে হয়তো আজো থাকতে হতো।
তবে আরবার যাইবারে চাহি...
..........................................................................
হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে। আমাদের মা আজো লতাপাতা খায়।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনি তো ওস্তাদ আসামী... আমি সামান্য মাত্র। একযোগে কখনই দুরাতের বেশি থাকার দূর্ভাগ্য হয় নাই...।
তবে আমার মনে হয় প্রত্যেকেরই অন্তত একবার করে জেলখাটা উচিত এবং বাংলাদেশের জেলেই তাহা।
জীবনের অনেক ধারনাই বদলায়া যায়... অন্য অনেক অভিজ্ঞতার চেয়ে এইটা জরুরী।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আমি জেলে ছিলাম.... মোটে একরাত। মনেহইছে, এক শতাব্দী। ফারুক ওয়াসিফ ভাইয়ের মতো আমার আর কোনো শখ নাই ঐ মুখী হবার। ওহ্ গড!

সুমন সুপান্থ এর ছবি

আমি চড়ি নি প্রিজন ভ্যান , চড়ার আগেই বন্ধি হয়েছে গেছে জীবন ও যাবতীয় উচ্ছাস,কবিতার !
মন্ত্যবের জন্য ধন্যবাদ ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফারুক ওয়াসিফ এর ছবি

জীবনটাকে সরল করার চেষ্টায় আছি, পারলে তবে দেখবো কবিতা বোন নায়রে আসে কী না।
......................................................................
হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে। আমাদের মা আজো লতাপাতা খায়।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

মুজিব মেহদী এর ছবি

ফারুক ভাই কবিতাকে ছাড়তে পেরেছেন কই, আপনি তো কবিতার বোনের সঙ্গেই আছেন। সব তাতেই তো ওর হিস্যা থাকে দেখি।

কিছু একটা অবশ্য ছেড়েছেন, তা হলো গল্প।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

পুতুল এর ছবি

খুব ভাল লাগল।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সুমন সুপান্থ এর ছবি

অশেষ কৃতজ্ঞতা ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

একদিন জীবনকে ভালোবেসে রাত ভর কেঁদে গেছি দুর্বিনীত পাতক !
----তাইতো বলি, সুপান্থ দ্যাহি কবিতায় মনের কথা কয়। কবি না কফি হুনটা হইছো ?

অপূর্ব সোহাগ

শাহীন হাসান এর ছবি

ভাল লিখেছেন।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সুমন সুপান্থ এর ছবি

কবির মন্তব্য !
শিরোধার্য !!

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

" সব রাঙা কামনার দেয়ালে যে এসে জাগে ধূষর মৃত্যুর মুখ.....!"

সুমন সুপান্থ এর ছবি

!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মুজিব মেহদী এর ছবি

কৈশোরিক বলেই এই সারল্য, সরল বলেই এই স্পর্শকাতরতা, স্পর্শকাতর বলেই এই মুগ্ধতা

বেদনারে ভালোবেসে পুড়ে গেছে আস্ত একটা জীবন।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুমন সুপান্থ এর ছবি

ময়দানর হাওয়া র কবি বলছেন ' মুগ্ধতা "
আমি বিপুল মুগ্ধ ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

কবিতা চমৎকার। আর কবির কথা কিই বা বলি? এই অধম তো তাঁর চিরকালেরই গুনমুগ্ধ।
প্রশংসা তো কবির প্রাপ্যই, তবু যত দোষ সব কেন যে নন্দঘোষেরই হয়!!!

আরো কিছু চমৎকার কবিতার আশায়.....
- বকুল।

সুমন সুপান্থ এর ছবি

চলো, দীঘায় চলো বকুল দি' । এমন সময়েই তো অমলের সঙে তোমার কোথাও যাবার কথা ! কার্ড বিলি করতে যেয়ে আর না ফেরার কথা !!! কবিতা তার আর কতোখানি ধরবে !
---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

সুমন সুপান্থ, খুব ভালো আপনার কবিতা।

সুমন সুপান্থ এর ছবি

সৈয়দ আখতারুজ্জামান ভাই , আবার আপনার মন্ত্যব পেলাম , অসম্ভব ভালো লাগছে ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সাবলীল ।
শেষ লাইনের মতোই পুরোটা...

সুমন সুপান্থ এর ছবি

শিমুল ,
শেষ লাইনের মতোই তো সব কিছু , সবখানে

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

স্পর্শ এর ছবি

নস্টালজিক হয়ে গেলাম। একটু।
[][][][][][][][][][][][][][][][][][]
ওরে বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর,
এখনি, অন্ধ, বন্ধ, কোরো না পাখা।


ইচ্ছার আগুনে জ্বলছি...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।